কম্পিউটার

আপনার প্লেস্টেশন 4 ডিস্ক গ্রহণ না করলে কীভাবে ঠিক করবেন

যদি আপনার প্লেস্টেশন 4 একটি ডিস্ক গ্রহণ না করে তবে এটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ফ্রন্টে যেকোন সংখ্যক জিনিস হতে পারে। হতাশ হবেন না, সোনিতে পাঠানোর আগে আপনি চেষ্টা করতে পারেন কয়েকটি স্ব-সহায়ক টিপস।

আমি আপনাকে আপনার প্লেস্টেশন 4টি এখানে নেওয়ার পরামর্শ দিচ্ছি না, তবে কিছু ছোটখাটো সমন্বয় রয়েছে যা আপনি এটিকে কিছুটা আলাদা করে নিতে পারেন যা আপনার সম্মুখীন হওয়া সমস্যার সমাধান করতে পারে।

ডিস্কটি পরিষ্কার করুন

এটি সাধারণ জ্ঞান হতে পারে, তবে একটি পরিষ্কার মাইক্রোফাইবার কাপড় দিয়ে আপনার ডিস্কটি মুছে দিন। যদিও প্রথম দেখায় ডিস্কটি ভাল মনে হতে পারে, এটি সর্বদা একটি দ্রুত পলিশের সাহায্যে পৃষ্ঠের স্ক্র্যাচ, ধুলো বা গ্রীস থেকে মুক্তি পেতে পারে।

এটিকে ভেতর থেকে প্রান্ত পর্যন্ত হালকা ঘষা দিন এবং ডিস্কে কোনো ছোট ফাটল আছে কিনা তাও পরীক্ষা করুন যা প্রথমে দেখা কঠিন হতে পারে।

নিরাপদ মোডে পুনরায় চালু করুন এবং কনসোল আপডেট করুন

ছবি:অ্যান্ড্রয়েড সেন্ট্রাল

এই ধাপটি একটু বেশি জড়িত, কিন্তু এটি একটি স্ক্রু ড্রাইভার ধরার আগে শেষ সমস্যা সমাধানের পদক্ষেপ।

শুরু করার জন্য, নিশ্চিত করুন যে আপনার প্লেস্টেশন 4 সম্পূর্ণ ডাউন হয়েছে – শুধু রেস্ট মোডে নয়৷

একবার বন্ধ হয়ে গেলে, কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। আপনি একটি প্রাথমিক বীপ এবং তারপর সাত সেকেন্ড পরে আরেকটি শুনতে পাবেন। দ্বিতীয় বীপের পরে পাওয়ার বোতামটি ছেড়ে দিন।

নির্দেশ অনুসারে আপনার USB চার্জিং কেবল ব্যবহার করে আপনার DualShock 4 কন্ট্রোলারকে কনসোলে সংযুক্ত করুন (বা যেকোনো USB PS4- সামঞ্জস্যপূর্ণ কন্ট্রোলার)।

এখন আপনি উপরের স্ক্রিনশটে দেখানো স্ক্রীনটি দেখতে পাবেন, যার থেকে বেছে নেওয়ার বিকল্পগুলির একটি তালিকা রয়েছে। তৃতীয় বিকল্পটি বেছে নিন:শুরু করতে সিস্টেম সফ্টওয়্যার আপডেট করুন এবং তারপর এটি শেষ হওয়ার পরে, প্রথম বিকল্প:PS4 পুনরায় চালু করুন৷

এই পদক্ষেপগুলির পরে আপনার কনসোল স্বাভাবিক হিসাবে বুট হওয়া উচিত৷

ম্যানুয়াল ইজেক্ট স্ক্রু শক্ত করুন

সেই স্ক্রু ড্রাইভারটি ধরুন, আমরা ভিতরে যাচ্ছি। আপনি যে মডেলটি ব্যবহার করছেন, আসল PS4, PS4 স্লিম বা PS4 প্রো যাই হোক না কেন, প্রতিটিতে একটি ম্যানুয়াল ইজেক্ট স্ক্রু আছে যা ডিস্ক ড্রাইভের সাথে যুক্ত সমস্যা দেখা দিলে এবং ডিস্ক আটকে যায়। .

এই স্ক্রুটি কীভাবে শক্ত করা যায় সে সম্পর্কে Sony-এর কাছে ভালভাবে নথিভুক্ত ডায়াগ্রাম রয়েছে, যা আপনার PS4-এর আশেপাশের সমস্যাগুলিও সমাধান করে যা একটি ডিস্ক গ্রহণ না করে।

এ সবের জন্য আপনাকে এগিয়ে যাওয়ার আগে আপনার PS4 থেকে প্রতিটি তারের প্লাগ আনপ্লাগ করতে হবে৷

অরিজিনাল PS4

আপনি যদি 2013 এবং 2015 এর মাঝামাঝি সময়ে আপনার PS4 কিনে থাকেন, তাহলে সম্ভবত আপনার কাছে একটি CUH-1000 সিরিজ মডেল বা CUH-1110 সিরিজ মডেল রয়েছে৷

1.  বাম HDD বে কভার প্যানেল থেকে আলতো করে স্লাইড করুন নীচের মত।

ছবি:প্লেস্টেশন

2. আপনি কনসোলের বাইরের প্রান্তে দুটি সেট ভেন্ট দেখতে পাবেন। সামনে থেকে, সেই ভেন্টগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি এমন একটি স্লট দেখতে পান যা অন্য কোনও স্লটের সাথে গোষ্ঠীভুক্ত নয়। এখানেই স্ক্রু পাওয়া যায় (প্রয়োজনে ফ্ল্যাশলাইট ব্যবহার করুন)।

ছবি:প্লেস্টেশন

3. একবার আপনি এটি খুঁজে পেলে, প্রয়োজন মতো স্ক্রুটি শক্ত করুন।

4. HDD কভার প্রতিস্থাপন করুন এবং আপনার যেতে হবে।

PS4 CUH-1200 মডেল

আপনি যদি 2015-এর মাঝামাঝি থেকে সেপ্টেম্বর 2016-এর মধ্যে আপনার PS4 কিনে থাকেন, তাহলে সম্ভবত আপনার PS4 CUH-1200 সিরিজ আছে।

PS4 লঞ্চের মতোই, HDD কভারটি সরিয়ে শুরু করুন। লিভারেজ হিসাবে আপনার আঙ্গুলগুলি ব্যবহার করে, উপরের প্যানেলটি দূরে সরানোর জন্য সিমের কাছে সমান চাপ প্রয়োগ করুন। (এটি প্রায় 7 মিমি সরানো উচিত এবং আপনি একটি ক্লিক শুনতে পাবেন)।

তারপরে আপনাকে আংশিকভাবে HDD নিজেই সরিয়ে ফেলতে হবে। এটিতে প্লেস্টেশন চিহ্ন সহ একটি স্ক্রু সন্ধান করুন এবং HDDটিকে পথের বাইরে সরাতে সক্ষম হওয়ার জন্য এটিকে ঘড়ির কাঁটার বিপরীতে আনস্ক্রু করুন৷

ছবি:প্লেস্টেশন

আপনি এখন ম্যানুয়াল ইজেক্ট স্ক্রু দেখতে সক্ষম হবেন, যেমনটি নীচের চিত্রে দেখানো হয়েছে৷

ছবি:প্লেস্টেশন

PS4 স্লিম এবং PS4 প্রো

আপনি যদি 2016 এর শেষ থেকে আজ অবধি একটি PS4 কিনে থাকেন তবে সম্ভবত আপনার কাছে PS4 স্লিম বা PS4 প্রো আছে যদি আপনি অতিরিক্ত ব্যবহার করেন।

এটি শক্ত করার ব্যাচের মধ্যে সবচেয়ে সহজ, সোনি এখানে লেআউটের একটি ভাল কাজ করেছে৷

প্রথমে, আপনার কনসোলের উপর ফ্লিপ করুন এবং সরাসরি প্লেস্টেশন লোগোর উপরে বৃত্তাকার গর্তটি দেখুন।

ছবি:প্লেস্টেশন

সেই স্ক্রু ড্রাইভারটি ধরুন, এটি গর্তে ঢুকিয়ে দিন। সমাপ্ত!

ছবি:প্লেস্টেশন

আপনার প্লেস্টেশন 4 এর জন্য শেষ রিসর্ট

যদি আপনার PS4-এ এখনও সমস্যা হয়, শেষ অবলম্বন হল মেরামতের জন্য Sony-এর কাছে পাঠানো। ভাগ্যক্রমে, এটি সাজানো সহজ যদিও আপনি অন্তর্বর্তীকালীন আপনার কনসোল ছাড়াই থাকবেন।

আপনার PS4 এর সাথে কখনও ডিস্ক সমস্যা ছিল? আপনি এটা ঠিক করতে কি করেছেন?

আরো গেমিং খবর এবং কিভাবে-করবেন নির্দেশিকাগুলির জন্য, চেক আউট করুন:

  • মনে হচ্ছে ফলআউট ভক্তরা অক্টোবরে ফলআউট 76 বিটাতে সুযোগ পাবে
  • Windows 10 এর জন্য Amazon Alexa কিভাবে ডাউনলোড এবং ইন্সটল করতে হয় তা এখানে রয়েছে
  • আপনি এখন ASCII মোডে ডুম খেলতে পারেন কারণ জীবন যন্ত্রণাদায়ক

  1. আপনার হিমায়িত ম্যাক কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে আপনার PS4 এ মিডিয়া ফাইল চালাবেন

  3. কিভাবে ঠিক করবেন যে Spotify আপনার ডিভাইসে কাজ করছে না

  4. আপনার প্লেস্টেশনের নেটওয়ার্ক সাইন-ইন ত্রুটি ঠিক করার ৬টি উপায়