কম্পিউটার

এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

বিনামূল্যের জন্য দ্রুত ইন্টারনেট? এটা বন্য শোনাচ্ছে, কিন্তু ধরা কি? আপনি অতিরিক্ত অর্থ প্রদান ছাড়া সত্যিই দ্রুত ইন্টারনেট পেতে পারেন? একেবারে তবে আপনি যেভাবে ভাবছেন তা হয়তো নয়৷

টেকনিক্যালি, আপনি যা অর্থপ্রদান করছেন তার চেয়ে দ্রুততর ইন্টারনেট পেতে পারেন না কারণ এটি কীভাবে কাজ করে তা নয়। আপনি যদি 30 Mbps ডাউনলোড স্পিডের জন্য অর্থ প্রদান করেন, তাহলে আপনি আরও বেশি অর্থ প্রদান না করা পর্যন্ত এটিই সর্বোচ্চ সর্বোচ্চ পাবেন৷

    এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

    যাইহোক, আমরা এখানে যে বিষয়ে কথা বলছি তা হল আপনি সম্ভবত সেই গতিগুলি পাচ্ছেন না। আপনি যদি সত্যিকার অর্থে কর্মক্ষেত্রে বা বাড়িতে আপনার নেটওয়ার্কের গতি বাড়াতে চান, তাহলে আপনাকে নেটওয়ার্কে বিঘ্নিত কার্যকলাপ সম্পর্কে সচেতন হতে হবে।

    অন্য কথায়, আপনি সম্ভবত অনেকগুলি অবরোধ করছেন (সম্ভবত অনিচ্ছাকৃতভাবে) যা আপনার ইন্টারনেটকে তার সম্পূর্ণ গতিতে পৌঁছাতে বাধা দিচ্ছে। এই বিধিনিষেধগুলি সরান, এবং আপনি দ্রুততর ইন্টারনেটের সাথে নিজেকে খুঁজে পাবেন, যা দ্রুত ডাউনলোড, দ্রুত মুভি স্ট্রিম, গান শোনার সময় কম বাফারিং ইত্যাদিতে অনুবাদ করে৷

    এছাড়াও, আপনার ইন্টারনেট সংযোগ ধীর মনে হলে কয়েকটি টিপস সহ আমাদের ছোট YouTube ভিডিওটি দেখতে ভুলবেন না:

    কিভাবে স্লো ইন্টারনেট ঠিক করবেন এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন
    এই ভিডিওটি YouTube এ দেখুন

    অনেক কিছু ডাউনলোড করা বন্ধ করুন

    আপনাকে সম্পূর্ণভাবে থামতে হবে না - শুধু একবারে সবকিছু ডাউনলোড করবেন না। একাধিক ডাউনলোড আপনার সামগ্রিক নেটওয়ার্কের গতি কমানোর কারণ হল আপনার কাছে ব্যান্ডউইথের সীমিত সরবরাহ রয়েছে।

    আপনি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে যে মোট গতির জন্য অর্থ প্রদান করেন তাকে ব্যান্ডউইথ বলে। এটি আপনি যে কোনো সময়ে পেতে পারেন সর্বোচ্চ গতি। আপনি আপনার নেটওয়ার্কে কী করছেন বা কতজন লোক ব্যান্ডউইথকে বিভক্ত করছে তা বিবেচ্য নয় — এমন একটি অভাব রয়েছে যা আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

    উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার টিভিতে নেটফ্লিক্স দেখছেন, আপনার কম্পিউটারে একটি YouTube ভিডিও স্ট্রিম হচ্ছে এবং আপনার চারটি নিরাপত্তা ক্যামেরা একটি রেকর্ডারে এইচডি ভিডিও এবং অডিও স্ট্রিম করছে, তাহলে 30 Mbps (বা আপনি যা অর্থ প্রদান করেন) সমানভাবে বিভক্ত হয় সবকিছুর মধ্যে।

    এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

    এটি শেষ পর্যন্ত যা ফোটে তা হল সবকিছুর জন্য ধীর গতির ইন্টারনেট। আপনি আপনার Netflix চলচ্চিত্রের জন্য সমস্ত নেটওয়ার্ক গতি ব্যবহার করতে পারবেন না কারণ নেটওয়ার্কে একই সাথে অন্যান্য জিনিস ঘটছে। অন্যান্য কাজের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য; ইউটিউব স্ট্রীম এবং ক্যামেরা পূর্ণ ক্ষমতায় কাজ করতে পারে না কারণ প্রতিটি ডিভাইস নেটওয়ার্ক ব্যবহার করে ব্যান্ডউইথ আক্ষরিক অর্থে টুকরো টুকরো হয়ে যাচ্ছে।

    সমাধান সহজ:শুধুমাত্র একবারে এক বা দুটি জিনিস করুন। আপনার যদি সত্যিই উচ্চ ডাউনলোডের গতি থাকে তবে এটি কম গুরুত্বপূর্ণ, কিন্তু আপনার মধ্যে যারা খুব বেশি অর্থ প্রদান করেন না, আপনি যে কোনো সময়ে যা করছেন তা সীমিত করুন। আপনি যা চান Netflix স্ট্রিম করুন, কিন্তু ভিডিও গেম ডাউনলোড করা, আপনার iPod থেকে মিউজিক স্ট্রিম করা এবং একই সাথে আপনার ট্যাবলেটে বাজানো এড়িয়ে চলুন।

    টিপ :দিনের বিভিন্ন সময়ে একটি ইন্টারনেট গতি পরীক্ষা চালান যেহেতু আপনি নেটওয়ার্কটি ভিন্নভাবে ব্যবহার করেন ঠিক কতটা পরিবর্তিত হয় তা দেখতে৷ একটি গতি পরীক্ষা ভুল হতে পারে অনেক কারণ আছে, তাই সবসময় একাধিক রান আউট গড়.

    ম্যানুয়ালি ব্যান্ডউইথ সীমাবদ্ধ করুন

    ব্যান্ডউইথের সমস্যা হলে দ্রুত ইন্টারনেট পাওয়ার আরেকটি উপায় হল ব্যান্ডউইথ কন্ট্রোল প্রোগ্রাম ব্যবহার করা। ঠিক যেমনটি শোনাচ্ছে, এটি এমন সফ্টওয়্যার যা ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ করে, যা উদ্দেশ্যমূলকভাবে সীমিত করে যে প্রোগ্রামটি কতটা নেটওয়ার্ক ব্যান্ডউইথ ব্যবহার করার অনুমতি দেয়, এইভাবে এটিকে অন্যান্য ব্যবহারের জন্য মুক্ত করে।

    উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার কম্পিউটারে একটি 10 ​​জিবি সংরক্ষণাগার ডাউনলোড করছেন, এটি শেষ হতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে। সাধারণ পরিস্থিতিতে, সেই ডাউনলোডটি যতটা সম্ভব ব্যান্ডউইথকে কমিয়ে দেবে, ভিডিও স্ট্রীম বা ওয়েব ব্রাউজিংয়ের মতো অন্যান্য জিনিসগুলির জন্য কম থাকবে৷

    এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

    ব্যান্ডউইথ কন্ট্রোল প্রোগ্রাম ইচ্ছাকৃতভাবে যে কাজগুলির জন্য আপনার প্রচুর ব্যান্ডউইথের প্রয়োজন নেই তা কমিয়ে দিয়ে আপনার ইন্টারনেটকে দ্রুততর করে তোলে। আপনি যদি এই ডাউনলোডের জন্য কতক্ষণ সময় নেয় তা চিন্তা না করেন, তাহলে এর ব্যান্ডউইথ সীমিত করুন যাতে আপনি এই মুহূর্তে যে বিষয়গুলি সম্পর্কে গুরুত্ব দেন, যেমন অনলাইন গেমিং বা অন্য কোনও নেটওয়ার্ক কাজ সেগুলির জন্য দ্রুত গতি পেতে পারেন৷

    যে প্রোগ্রামগুলি ফাইল ডাউনলোডের উপর ফোকাস করে, যেমন ফ্রি ডাউনলোড ম্যানেজার এবং uTorrent, সাধারণত ব্যান্ডউইথ লিমিটারগুলি অন্তর্ভুক্ত করে কারণ সেগুলি ফাইল স্থানান্তর করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এছাড়াও NetLimiter এর মতো প্রোগ্রাম রয়েছে যেগুলি তাদের একমাত্র কাজ হিসাবে ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ প্রদান করে, যা আপনাকে
    আপনার কম্পিউটারে চলমান যেকোনো সফ্টওয়্যারের নেটওয়ার্ক গতি সীমিত করতে দেয়।

    টিপ:কোন প্রোগ্রামগুলি সবচেয়ে বেশি ব্যান্ডউইথ ব্যবহার করছে তা কীভাবে ট্র্যাক করবেন তা শিখুন যাতে আপনি জানতে পারেন কোনটি আপনার নিয়ন্ত্রণ করা উচিত৷

    হস্তক্ষেপ এড়িয়ে চলুন

    দ্রুততর ইন্টারনেটের আরেকটি চাবিকাঠি হল আপনার রাউটারের মতো ইন্টারনেট উৎসের সাথে একটি শক্তিশালী সংযোগ। আপনার যদি অন্য ঘরে একটি ওয়্যারলেস রাউটার থাকে তবে আপনি ইতিমধ্যে দেয়াল এবং অন্যান্য ইলেকট্রনিক্সের মতো সামান্য হস্তক্ষেপে ভুগছেন। রাউটারটিকে বেসমেন্ট বা পায়খানায় ফেলে দিন, অথবা বাইরে থেকে এটি অ্যাক্সেস করার চেষ্টা করুন, এবং আপনি আরও ধীর গতি লক্ষ্য করবেন৷

    এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

    এইরকম পরিস্থিতিতে দ্রুত ইন্টারনেট পাওয়ার একটি উপায় - একটি দ্বিতীয় রাউটার কেনা ছাড়াও - কেবলমাত্র রাউটারের কাছাকাছি যাওয়া…কেবল খুব কাছাকাছি নয়। আদর্শভাবে, আপনি সেরা গতির জন্য একই ঘরে থাকতে চান। আপনি যদি এটি স্থায়ীভাবে করতে না পারেন, আপনার প্রয়োজনের সময় রাউটারের কাছে বসে থাকার কথা বিবেচনা করুন, যেমন আপনার প্রয়োজনীয় কিছু ডাউনলোড করার সময় বা ভিডিও লোড হওয়ার জন্য অপেক্ষা করার সময়।

    টিপ:ভাল নেটওয়ার্ক কর্মক্ষমতা পেতে আপনার ওয়াইফাই সিগন্যাল বুস্ট করার শীর্ষ উপায়গুলি দেখুন৷

    ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন করুন

    যদি আপনার ডিভাইসে মোবাইল ডেটা সংযোগ থাকে, তাহলে WiFi সংযোগ বিচ্ছিন্ন করা আপনার ইন্টারনেটকে দ্রুততর করতে পারে, তবে শুধুমাত্র যদি আপনার WiFi আপনার মোবাইল সংযোগের চেয়ে ধীর হয়।

    এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

    এটি যতটা অদ্ভুত বলে মনে হতে পারে, কিছু লোক তাদের হোম নেটওয়ার্কের জন্য যে ব্যান্ডউইথ প্রদান করে তা আসলে সেল টাওয়ার থেকে যা পেতে পারে তার চেয়ে ধীর, যা নেটওয়ার্ক স্যুইচ করার মতো দ্রুত ইন্টারনেটকে সহজ করে তোলে। ইউএস ব্যবহারকারীদের জন্য এই মোবাইল স্পিড রিপোর্টটি দেখুন যে গড় গতি আসলে কত দ্রুত।

    যদি আপনার ট্যাবলেট, ফোন বা কম্পিউটার আপনার মোবাইল ডেটা প্ল্যানের সাথে সরাসরি সংযোগ করতে না পারে, একটি হটস্পট বিবেচনা করুন। বেশিরভাগ মোবাইল ডিভাইসে একটি হটস্পট বৈশিষ্ট্য অন্তর্নির্মিত থাকে, তবে এমন অ্যাপও রয়েছে যা আপনি আপনার ফোনের ইন্টারনেট আপনার অন্যান্য ডিভাইসের সাথে শেয়ার করতে ডাউনলোড করতে পারেন।

    ওয়াইফাই ডিভাইসের সংখ্যা হ্রাস করুন

    আপনি উপরে উল্লিখিত হিসাবে একটি মোবাইল হটস্পট ব্যবহার করতে না পারলে এবং একটি নির্দিষ্ট ডিভাইসের জন্য ওয়াইফাই ব্যবহার করার প্রয়োজন হলে, খুব কমই ব্যবহৃত হয় এমন ডিভাইসগুলি আপনার WiFi নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন৷

    বেশিরভাগ ওয়াইফাই রাউটার এখনও রাউন্ড-রবিন ধরণের ফ্যাশনে কাজ করে যেখানে তাদের একবারে শুধুমাত্র একটি ডিভাইসের সাথে যোগাযোগ করতে হয়। তারপরে তারা একটি সুইচ করে এবং একটি দ্বিতীয় ডিভাইসের সাথে যোগাযোগ করে। এটি এত দ্রুত ঘটে যে মনে হয় তারা একসাথে অনেক ডিভাইসের সাথে যোগাযোগ করতে পারে। নতুন ওয়াইফাই রাউটারগুলি MU-MIMO সমর্থন করে, যা তাদের একযোগে একাধিক ডিভাইসের সাথে কথা বলতে দেয়।

    এটির জন্য অর্থ প্রদান না করে কীভাবে দ্রুত ইন্টারনেট পাবেন

    যেভাবেই হোক, যদি আপনার WiFi নেটওয়ার্কে এমন ডিভাইস থাকে যা খুব কমই ব্যবহৃত হয়, তাহলে WiFi নেটওয়ার্কের সামগ্রিক গতি উন্নত করতে সেগুলি বন্ধ করা বা সংযোগ বিচ্ছিন্ন করা মূল্যবান হতে পারে৷ আপনি আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস খুঁজে পেতে একটি নেটওয়ার্ক স্ক্যানিং টুল ব্যবহার করতে পারেন।

    ইথারনেটে স্যুইচ করুন

    আরেকটি দুর্দান্ত এবং সহজ সমাধান হল ওয়াইফাই বন্ধ করা এবং সরাসরি ইথারনেট সংযোগে স্যুইচ করা। আপনি যদি পারেন, ওয়াইফাই ব্যবহার করার সাথে আসা লাইন-অফ-সাইট সমস্যাগুলি প্রতিরোধ করতে একটি তারযুক্ত সংযোগ বেছে নিন। যদি আপনার ল্যাপটপ বা ডেস্কটপে কাছাকাছি একটি ইথারনেট কেবল থাকে, তাহলে সেটিকে প্লাগ ইন করুন এবং WiFi সংযোগ বিচ্ছিন্ন করুন যাতে রাউটারটি যেখানেই থাকুক না কেন, আপনার একটি শক্তিশালী সংযোগ থাকবে।

    ইথারনেট কী এবং কেন এটি ওয়াইফাইয়ের চেয়ে ভাল সে সম্পর্কে আমাদের একটি সম্পূর্ণ নিবন্ধ রয়েছে, তাই এটি পরীক্ষা করে দেখুন। এছাড়াও, ইথারনেট, ওয়াইফাই, ইউএসবি, ব্লুটুথ ইত্যাদির মতো বিভিন্ন মাধ্যম ব্যবহার করে আমাদের ফাইল স্থানান্তর গতির তালিকাটি দেখুন, সংযোগের ধরনটি কীভাবে গুরুত্বপূর্ণ তা সম্পর্কে ধারণা পেতে।

    অন্যান্য দ্রুত সমাধান

    1. নিশ্চিত করুন যে কেউ আপনার জ্ঞানের সাথে আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে না৷ অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সগুলিতে এটি একটি বড় সমস্যা কারণ লোকেরা বিনামূল্যে ইন্টারনেট পাওয়ার জন্য অন্যদের থেকে দূরে সরে যাওয়ার চেষ্টা করবে।
    2. নিশ্চিত করুন যে আপনার রাউটার সর্বশেষ ফার্মওয়্যারে আপডেট করা হয়েছে। বেশিরভাগ ওয়াইফাই রাউটার স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় না, মানে আপনার রাউটার আপডেট হচ্ছে না যদি না আপনি সেগুলি নিজে ইনস্টল করেন।
    3. আপনি যে ওয়াইফাই চ্যানেলটি ব্যবহার করছেন তা পরিবর্তন করার চেষ্টা করুন এটি হস্তক্ষেপ কমাতে সাহায্য করে কিনা। কিভাবে আপনার ডিভাইসের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল খুঁজে পেতে আমাদের গাইড পড়ুন.
    4. আপনার ওয়াইফাই রাউটারের অবস্থান নিয়ে খেলুন। আপনার যদি শুধুমাত্র একটি একক ডিভাইস থাকে, তাহলে এটিকে আরও কেন্দ্রীয় স্থানে সরানো হলে তা উল্লেখযোগ্যভাবে সংকেতকে উন্নত করতে পারে।


    1. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট ওয়ার্ড পেতে

    2. কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

    3. এই সহজ DNS ট্রিকটি ব্যবহার করে কীভাবে দ্রুত ইন্টারনেটের গতি পাবেন

    4. কিভাবে বিনামূল্যে ডিজনি প্লাস পাবেন?