কম্পিউটার

উইন্ডোজে 'ফাইলের নাম খুব দীর্ঘ' সমস্যাটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি কখনও এই সমস্যাটি দেখে থাকেন তবে এটি সম্ভবত আপনার জন্য একটি সহজ সমাধান ছিল। আপনি যদি এই ত্রুটিটি দুবারের বেশি দেখে থাকেন তবে আপনি এটিও জানেন যে এটি কখনও কখনও ঠিক করা একটি জটিল সমস্যা হতে পারে।

আসুন আশা করি আপনি শুধুমাত্র সহজ সমাধানের বৈচিত্র্যের মধ্যেই ছুটে যাবেন, তবে আমরা আপনাকে কম সহজে, কাজ করার নিশ্চয়তা দেওয়ার জন্য প্রস্তুত করব।

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    Windows-এ ফাইলের নাম দৈর্ঘ্য কেন একটি সমস্যা?

    উইন্ডোজের মতো অপারেটিং সিস্টেমের জন্য ফাইলের নামের দৈর্ঘ্যের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। এমন একটি সময় ছিল যখন আপনার কাছে 8 অক্ষরের বেশি এবং একটি 3-অক্ষরের ফাইল এক্সটেনশনের বেশি ফাইলের নাম থাকতে পারে না। আপনি যা করতে পারেন তা হল myresume.doc এর মত কিছু . এটি ফাইল সিস্টেমের নকশা দ্বারা একটি সীমাবদ্ধতা ছিল৷

    উইন্ডোজের নতুন সংস্করণ বেরিয়ে আসার সাথে সাথে জিনিসগুলি আরও ভাল হয়েছে। আমরা একটি পুরানো, সীমিত, ফাইল সিস্টেম থেকে নতুন প্রযুক্তি ফাইল সিস্টেম (NTFS) নামক কিছুতে গিয়েছিলাম। NTFS আমাদেরকে এমন একটি পয়েন্টে নিয়ে গেছে যেখানে একটি ফাইলের নাম 255 অক্ষর দীর্ঘ হতে পারে এবং ফাইল পাথের দৈর্ঘ্য সম্ভাব্যভাবে 32,767 অক্ষর পর্যন্ত যেতে পারে। তাহলে কিভাবে আমাদের কাছে খুব লম্বা ফাইলের নাম থাকতে পারে?

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    উইন্ডোজ সিস্টেম ভেরিয়েবল হিসাবে পরিচিত জিনিস আছে. এগুলি এমন ভেরিয়েবল যা উইন্ডোজ কাজ করার জন্য নির্ভর করে, কারণ উইন্ডোজ সর্বদা জানবে ভেরিয়েবলগুলির অর্থ কী এবং সেগুলি কোথায়, এমনকি যখন আমরা সমস্ত জায়গায় বিট এবং বাইটগুলি সরাতে থাকি। সিস্টেম ভেরিয়েবল MAX_PATH যেটি ফাইলের নাম এবং ফাইল পাথকে 260 অক্ষরের নিচে সীমাবদ্ধ করে।

    একটি পরিবর্তনশীল হচ্ছে, আপনি মনে করবেন আমরা এটি পরিবর্তন করতে পারি। না, আমাদের উচিত নয়। এটি একটি সোয়েটার থেকে একটি সুতো টানার মত হবে। একটি সিস্টেম ভেরিয়েবল পরিবর্তন হওয়ার সাথে সাথে অন্যান্য সিস্টেম ভেরিয়েবল এবং তাদের উপর নির্ভরশীল উপাদানগুলি উন্মোচিত হতে শুরু করে।

    তাহলে আমরা কিভাবে এটা ঠিক করব?

    সহজ সমাধান

    আপনি যদি ভাগ্যবান হন তবে আপনি ত্রুটিটি পাবেন এবং ঠিক কী ফাইলের নাম সমস্যাটি ঘটাচ্ছে তা জানতে পারবেন। বা অন্তত কোথায় ফাইল খুঁজে পেতে. হতে পারে আপনার কাছে একটি ফাইলের নাম আছে যা দেখতে এরকম কিছু:

    C:\User\guymc\Documents\My Resumesresumewithanamesolongthatitcausesproblemsandbecomespartofsomeguysarticleonthewebhowdoyoulikemenow.docx

    এই মামলায় অপরাধী কে তা স্পষ্ট। Windows Explorer-এ ফাইলটি খুঁজুন , অথবা ফাইল এক্সপ্লোরার এটিকে Windows 10-এ বলা হয়, এটিতে একবার ক্লিক করুন, F2 টিপুন এটির নাম পরিবর্তন করতে, এবং সেই নির্বোধ ফাইলের নামটি আরও যুক্তিসঙ্গত কিছুতে পরিবর্তন করুন। সমস্যা সমাধান করা হয়েছে।

    কম সহজ সমাধান

    এই সমস্যাটি সমাধান করা সবসময় সহজ নয়। কখনও কখনও আপনি যেকোনো কারণে ফাইল বা ডিরেক্টরির নাম পরিবর্তন করতে পারবেন না।

    নিম্নলিখিত সমাধানগুলি আপনার জন্য কৌশলটি করবে। এগুলো করা কঠিন নয়।

    পাওয়ারশেল ব্যবহার করে ফাইল বা ডিরেক্টরিগুলি সরান, মুছুন বা অনুলিপি করুন

    ফাইল পাথের জন্য অক্ষর সংখ্যা 260-এর বেশি যেখানে ডিরেক্টরিগুলি সরানোর, মুছে ফেলা বা অনুলিপি করার চেষ্টা করার সময় কখনও কখনও আপনি একটি ত্রুটি পান৷

    উল্লেখ্য যে শব্দ ডিরেক্টরি এবং ফোল্ডার বিনিময়যোগ্য। আমরা এগিয়ে যেতে 'ডিরেক্টরি' ব্যবহার করব। নিম্নলিখিত PowerShell cmdlets ফাইলগুলিতেও ব্যবহার করা যেতে পারে৷

    সম্ভবত ফাইলের পথটি এমন কিছু দেখায়:

    C:\Users\guymc\Documents\This\Is\Exactly\The\Precise\Directory\Path\That\I\Need\To\Have\To\Keep\My\Files\Sorted\In\A\Manner\That\Makes\Sense\To\Me\So\Lets\Pretend\This\Is\An\Actual\Filepath\That\You\Might\Also\Have\On\Your\Windows\Computer\And\Not\Over\Think\It\Document.docx

    যে ফাইল পাথ 280 অক্ষর দীর্ঘ. তাই আমরা সাধারণ কপি-পেস্ট পদ্ধতিতে ডিরেক্টরিটিকে সেখান থেকে অন্য কোথাও কপি করতে পারি না। আমরা গন্তব্য পথ অনেক লম্বা পাই ত্রুটি।

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    আসুন ধরে নিই যে যাই হোক না কেন, আমরা ফাইলটি নেস্ট করা ডিরেক্টরিগুলির নাম পরিবর্তন করতে পারি না। আমরা কি করব?

    পাওয়ারশেল খুলুন। আপনি যদি এখনও PowerShell ব্যবহার না করে থাকেন, তাহলে হোম ব্যবহারকারীদের জন্য PowerShell ব্যবহার করে আমাদের নিবন্ধটি উপভোগ করুন - একটি শিক্ষানবিস গাইড। যদিও আপনি নিবন্ধটি না পড়ে পরবর্তী পদক্ষেপগুলি করতে পারেন।

    যখন PowerShell খোলে, আপনি আপনার ব্যবহারকারী ডিরেক্টরির মূলে থাকবেন। C:\Users\guymc ধরে ধরে অনুসরণ করুন আপনার ব্যবহারকারী ডিরেক্টরি।

    এই নামের ডিরেক্টরি নথিপত্রের ভিতরে আছে ডিরেক্টরি ডকুমেন্টস ডিরেক্টরিতে যেতে, আমরা DOS কমান্ড cd ডকুমেন্টস ব্যবহার করি .

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    আপনি C:\Users\guymc\Documents-তে প্রম্পট পরিবর্তন দেখতে পাবেন . এটা ভালো. আমরা ডিরেক্টরিগুলির কাছাকাছি কাজ করছি যা জিনিসগুলিকে সহজ করে তুলবে৷

    কপি-আইটেম ব্যবহার করে ডিরেক্টরি অনুলিপি করুন

    আমরা এটি ডিরেক্টরিটি অনুলিপি করতে চাই এবং এর বিষয়বস্তু ThatNewFolder-এ . আসুন PowerShell cmdlet কপি-আইটেম ব্যবহার করি প্যারামিটারের সাথে -গন্তব্য এবং -পুনরাবৃত্তি .

    -গন্তব্য PowerShell কে বলে যে আমরা কপিটি কোথায় রাখতে চাই। -রিকারস পাওয়ারশেলকে গন্তব্যের ভিতরের সমস্ত আইটেম কপি করতে বলে। কপি করার ফলে আসলগুলি যেখানে আছে সেখানেই চলে যায় এবং সমস্ত নতুনকে গন্তব্যে পরিণত করে৷

    আইটেমটি অনুলিপি করুন -গন্তব্য দ্যাট নিউফোল্ডার -পুনরাবৃত্তি

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    মুভ-আইটেম ব্যবহার করে ডিরেক্টরি সরান

    ধরা যাক আমরা এই ডিরেক্টরিটি এবং এর মধ্যে থাকা সমস্ত ডিরেক্টরি এবং ফাইলগুলিকে ThatNewFolder-এ সরাতে চাই . চলন্ত জায়গায় মূল ছেড়ে না.

    আমরা PowerShell cmdlet মুভ-আইটেম ব্যবহার করতে পারি প্যারামিটারের সাথে -পাথ এবং -গন্তব্য . -পাথ সেই আইটেমটিকে সংজ্ঞায়িত করে যা আমরা সরাতে চাই এবং -গন্তব্য PowerShellকে বলে যে আমরা এটি কোথায় চাই।

    cmdlet এটিকে ThatNewFolder এর ভিতরে রাখবে। এটি এই ডিরেক্টরির ভিতরে থাকা সমস্ত কিছুকে সরিয়ে দেবে। মুভ-আইটেম ফাইল বা ডিরেক্টরি সরাতে ব্যবহার করা যেতে পারে এবং এটি ফাইলের পথ বা ফাইলের নাম দৈর্ঘ্য নির্বিশেষে কাজ করে।

    মুভ-আইটেম -পাথ এই -গন্তব্য দ্যাট নিউফোল্ডার

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    এটি কাজ করেছে তা নিশ্চিত করতে, cd ThatNewFolder ব্যবহার করুন৷ ThatNewFolder-এ যাওয়ার জন্য কমান্ড . তারপর dir ব্যবহার করুন ThatNewFolder-এ ডিরেক্টরি তালিকাভুক্ত করার জন্য কমান্ড। আপনি এই ডিরেক্টরিটি সেখানে দেখতে পাবেন।

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    রিমুভ-আইটেম ব্যবহার করে ডিরেক্টরি মুছুন

    আমরা যদি এটি মুছতে চাই ডিরেক্টরি, এবং এটিতে থাকা সবকিছু, আমরা রিমুভ-আইটেম ব্যবহার করি cmdlet।

    Remove-Item cmdlet এর কিছু অন্তর্নির্মিত নিরাপত্তা রয়েছে যা এর ভিতরে থাকা জিনিসগুলি সহ একটি ডিরেক্টরি মুছে ফেলা কঠিন করে তোলে। আমাদের উদাহরণে, আমরা জানি আমরা সবকিছু মুছে ফেলতে চাই, তাই আমরা প্যারামিটার ব্যবহার করব -Recurse এটিকে ভিতরের সবকিছু মুছে ফেলতে এবং -জোর করতে আমরা ভিতরে প্রতিটি আইটেমের জন্য নিশ্চিত কিনা তা আমাদের জিজ্ঞাসা না করেই করতে৷

    সতর্ক করা হবে! এইভাবে মুছে ফেলা কিছু পুনরুদ্ধার করা অত্যন্ত কঠিন হবে। আপনি কীভাবে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন তা ব্যবহার করে দেখতে পারেন, তবে খুব বেশি আশা করবেন না৷

    আইটেমটি সরান -পুনরাবৃত্তি -জোর

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    এটি চলে গেছে তা নিশ্চিত করতে আপনি dir কমান্ডটি আবার ব্যবহার করতে পারেন।

    Windows 10 কে দীর্ঘ ফাইল পাথ গ্রহণ করুন

    আপনি যদি জানেন যে আপনি বারবার দীর্ঘ ফাইল পাথ এবং দীর্ঘ ফাইলের নাম ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে আপনার জন্য উইন্ডোজ কাজ করা সহজ। প্রতিদিন কাজ করার জন্য PowerShell ব্যবহার করার কোন মানে নেই।

    আমরা এটা করতে পারেন দুটি উপায় আছে. একটি উইন্ডোজ 10 হোম ব্যবহারকারীদের জন্য এবং অন্যটি উইন্ডোজ 10 প্রো বা এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য। এই পদ্ধতিগুলি Windows 8.1 বা তার আগের জন্য কাজ করতে পারে, কিন্তু আমরা এর গ্যারান্টি দিতে পারি না৷

    Windows 10 Home Accept Long File Paths করুন

    Windows 10 হোমকে দীর্ঘ ফাইল পাথ গ্রহণ করতে, আমাদের রেজিস্ট্রি এডিটর খুলতে হবে . আপনি যদি আগে রেজিস্ট্রি এডিটরে কাজ না করে থাকেন তবে সতর্ক থাকুন। দুর্ঘটনাক্রমে এখানে জিনিসগুলি মুছে ফেলা বা পরিবর্তন করা উইন্ডোজকে সম্পূর্ণরূপে কাজ করা থেকে বন্ধ করে দিতে পারে।

    কোনো পরিবর্তন করার আগে সর্বদা আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ নিন। উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাক আপ এবং পুনরুদ্ধার করার জন্য আমাদের আলটিমেট গাইডে এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা জানুন৷

    একবার আপনার রেজিস্ট্রি এডিটর খোলা হয়ে গেলে এবং আপনার ব্যাকআপ হয়ে গেলে, অবস্থানে নেভিগেট করুন HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\FileSystem এবং LongPathsEnabled কী খুঁজুন .

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    LongPathsEnabled-এ ডাবল-ক্লিক করুন . মান ডেটাতে:৷ ক্ষেত্রে, 1 নম্বরটি নিশ্চিত করুন সেখানে আছে ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন করতে।

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন এবং আপনি এখন পাগল লম্বা ফাইল পাথগুলির সাথে কাজ করতে সক্ষম হবেন৷

    Windows 10 Pro বা এন্টারপ্রাইজকে দীর্ঘ ফাইল পাথ গ্রহন করুন

    উইন্ডোজ 10 প্রো বা এন্টারপ্রাইজকে দীর্ঘ ফাইল পাথ ব্যবহার করার অনুমতি দিতে, আমরা গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে যাচ্ছি . এটি এমন একটি টুল যা আমাদেরকে উইন্ডোজ কীভাবে কম্পিউটার এবং ব্যবহারকারীর স্তরে কাজ করে তার নীতি নির্ধারণ করতে দেয়।

    ইন্টারনেট এক্সপ্লোরার বিকল্পগুলি নিষ্ক্রিয় বা সক্ষম করার মতো কাজগুলি করতে বা লগইন স্ক্রিনে একটি বার্তা যুক্ত করার জন্য গ্রুপ নীতি ব্যবহার করার বিষয়ে আমাদের কাছে বেশ কয়েকটি নিবন্ধ রয়েছে৷

    স্টার্ট এ গিয়ে গ্রুপ পলিসি এডিটর খুলুন মেনু এবং gpedit-এ টাইপ করুন . শীর্ষ ফলাফল গোষ্ঠী নীতি সম্পাদনা হওয়া উচিত৷ . তাতে ডাবল ক্লিক করুন৷

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    গ্রুপ পলিসি এডিটর খুলে গেলে, কম্পিউটার কনফিগারেশন> অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট> সিস্টেম> ফাইলসিস্টেম-এ নেভিগেট করুন . সেখানে আপনি Win32 দীর্ঘ পথ সক্ষম করুন নীতিটি দেখতে পাবেন .

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    নীতি সেটিং সম্পাদনা করতে এটিতে ডাবল ক্লিক করুন৷ এটিকে অক্ষম থেকে পরিবর্তন করুন সক্ষম করতে , তারপর ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন করার জন্য বোতাম।

    উইন্ডোজে  ফাইলের নাম খুব দীর্ঘ  সমস্যাটি কীভাবে ঠিক করবেন

    নীতিটি এখনই কার্যকর নাও হতে পারে। যদিও আপনি গ্রুপ নীতি আপডেট করতে বাধ্য করতে পারেন।

    এটাই হল

    দীর্ঘ ফাইলের নাম এবং ফাইল পাথগুলি নিয়ে কাজ করার আরও কিছু উপায় আছে, তবে আমরা এখানে যা করেছি তা হল সবচেয়ে সহজ, সবচেয়ে কার্যকর পদ্ধতি।


    1. উইন্ডোজে GTA 5 ক্র্যাশিং সমস্যা কীভাবে ঠিক করবেন

    2. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?

    3. Windows 11 এ স্ক্রলবার অনুপস্থিত সমস্যা কিভাবে ঠিক করবেন

    4. Windows 11-এ স্লো ফাইল এক্সপ্লোরার কীভাবে ঠিক করবেন