কম্পিউটার

নতুনদের জন্য একটি পাইথন টিউটোরিয়াল:কিভাবে শুরু করবেন

পাইথন হল সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির মধ্যে একটি, এবং কলেজ-স্তরের কোর্সে শেখানো প্রথমগুলির মধ্যে একটি। আপনি যদি কলেজে না থাকেন (অথবা আপনি নথিভুক্ত করার আগে একটি হেডস্টার্ট পেতে চান), তাহলে নিজে এবং বাড়িতে পাইথন শেখা শুরু করার প্রচুর উপায় রয়েছে৷

নতুনদের জন্য এই পাইথন টিউটোরিয়ালটি আপনাকে পাইথন শেখার প্রচেষ্টা শুরু করতে সাহায্য করবে।

    নতুনদের জন্য একটি পাইথন টিউটোরিয়াল:কিভাবে শুরু করবেন

    কেন পাইথন শিখুন?

    পাইথন একটি বস্তু-ভিত্তিক ভাষা যা পঠনযোগ্যতার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। আপনি যদি আগে কখনও কোডের দেয়ালের দিকে তাকিয়ে থাকেন, তবে আপনি ভাষাটির সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত না হলে এটি অনুসরণ করা কিছুটা কঠিন হতে পারে। পাইথন উল্লেখযোগ্য পরিমাণে হোয়াইটস্পেস ব্যবহার করে যা কোডের লাইনগুলি পড়তে এবং তাদের উদ্দেশ্য বোঝা সহজ করে তোলে৷

    পাইথনকে "এক্সটেনসিবল" হিসেবেও তৈরি করা হয়েছে। প্রোগ্রামিং ভাষার ক্ষেত্রে, এর অর্থ হল ভাষাটি আরও কার্যকারিতা পেতে কত সহজে প্রসারিত হতে পারে। পাইথন সহজ সিনট্যাক্স এবং ব্যাকরণ ব্যবহার করে যা বোঝা সহজ করে তোলে, এমনকি একজন শিক্ষানবিশের জন্যও যার শুধুমাত্র একটি প্রাথমিক স্তরের বোঝাপড়া রয়েছে।

    নতুনদের জন্য একটি পাইথন টিউটোরিয়াল:কিভাবে শুরু করবেন

    আপনার নিজের সাথে পরিচিত হওয়া উচিত এমন কিছু যা নিঃসন্দেহে উঠে আসবে তা হল "জেন অফ পাইথন", 19টি ডিজাইন দর্শনের একটি সেট যা পাইথনকে কেন্দ্র করে। তাদের হৃদয় দিয়ে জানার প্রয়োজন নেই, তবে তালিকাটি পড়ার জন্য সময় নিন।

    "কুৎসিতের চেয়ে সুন্দর ভালো" এবং "অন্তর্নিহিতের চেয়ে স্পষ্টই ভালো" এর মত ধারণাগুলো সঠিক কোডিংয়ের চাবিকাঠি।

    পাইথন শেখার এক ধাপ

    আপনি যদি প্রথমবারের মতো প্রোগ্রামিংয়ে ডুব দিচ্ছেন, আপনি নতুনদের জন্য প্রচুর পাইথন টিউটোরিয়াল পড়তে পারেন, তবে সবচেয়ে ভালো উপায় হল একটি ইন্টারেক্টিভ টিউটোরিয়ালের মাধ্যমে শেখা। যেকোন প্রোগ্রামিং ভাষার সিনট্যাক্স (ভাষায় ব্যবহৃত শব্দ এবং কমান্ডের নির্দিষ্ট সেট), ভাষাটি কীভাবে কাজ করে তার যুক্তি এবং আরও অনেক কিছু জানা জড়িত।

    নতুনদের জন্য একটি পাইথন টিউটোরিয়াল:কিভাবে শুরু করবেন

    এটা নিতে অনেক কিছু আছে। যখন কোডিং এর কথা আসে, অনুশীলন নিখুঁত করে তোলে। অনলাইন গাইডে পড়ার চেয়ে হাতে-কলমে অভিজ্ঞতা বেশি মূল্যবান। জিনিসগুলিকে একবারে এক ধাপ নিন এবং একবারে একটি দিক শেখার উপর ফোকাস করুন।

    সিনট্যাক্স শিখুন।

    আপনি পাইথনে কিছু কোড করার আগে, আপনাকে ভাষার সিনট্যাক্স জানতে হবে। কোডের সবচেয়ে মৌলিক লাইন দিয়ে শুরু করুন:প্রিন্ট কমান্ড। এটা এই মত দেখায়:

    প্রিন্ট ("হ্যালো ওয়ার্ল্ড!")

    কোডের এই লাইনটি বাক্যাংশটি প্রিন্ট করে:হ্যালো ওয়ার্ল্ড!

    বন্ধনী এবং উদ্ধৃতি চিহ্নের সাথে মিলিত কমান্ড প্রিন্ট কম্পাইলারকে ঠিক কী করতে হবে তা বলে। আপনি যদি ভুলভাবে কিছু প্রবেশ করেন, তাহলে কমান্ডটি কাজ করবে না এবং সম্ভবত সিনট্যাক্স ত্রুটি হিসাবে পরিচিত যা ফেলে দেবে।

    ভেরিয়েবল বুঝুন।

    মৌলিক সিনট্যাক্স ছাড়াও, পাইথন (এবং প্রায় অন্যান্য প্রোগ্রামিং ভাষা) স্টোরেজ অবস্থানগুলি বোঝাতে ভেরিয়েবল ব্যবহার করে। অন্য কথায়, একটি ভেরিয়েবল ব্যবহারকারী বা একটি প্রোগ্রাম দ্বারা প্রদত্ত তথ্য সংরক্ষণ করতে পারে। এখানে একটি উদাহরণ।

    x =4

    y =5

    প্রিন্ট(x+y)

    যখন প্রোগ্রাম রান হবে, এটি 9 নম্বর প্রদর্শন করবে। কেন? কারণ এটি x (যাকে 4 নম্বর বরাদ্দ করা হয়েছিল) এবং y (যা 5 বরাদ্দ করা হয়েছিল) ভেরিয়েবল যোগ করেছে, যার মোট 9।

    পাইথন টিউটোরিয়াল

    সিনট্যাক্স এবং ভেরিয়েবলগুলি বোঝা যে কোনও প্রোগ্রামিং ভাষার একটি শক্তিশালী সূচনা, তবে এটি কীভাবে কাজ করে তা বোঝার সর্বোত্তম উপায় হল নিজের জন্য চেষ্টা করা। নীচে ইন্টারনেটের সেরা পাইথন টিউটোরিয়ালগুলির একটি তালিকা রয়েছে৷

    নতুনদের জন্য একটি পাইথন টিউটোরিয়াল:কিভাবে শুরু করবেন

    কোডেকাডেমি

    কোডকেডেমিতে বিভিন্ন প্রোগ্রামিং ভাষার জন্য অনেকগুলি কোর্স উপলব্ধ রয়েছে। বিনামূল্যে এবং অর্থ প্রদানের উভয় কোর্স আছে। আপনি যদি সমাপ্তির একটি শংসাপত্র পেতে চান তবে আপনাকে প্রিমিয়াম কোর্সগুলির মধ্যে একটি নিতে হবে-কিন্তু বিনামূল্যে পাইথন টিউটোরিয়ালগুলি শুরু করার জন্য দুর্দান্ত জায়গা৷

    W3Schools

    ওয়েবে প্রোগ্রামিং তথ্যের জন্য W3Schools অন্যতম প্রধান উৎস। এটিতে অনেকগুলি মান রয়েছে যা ওয়েব ডিজাইন এবং প্রোগ্রামিংকে গাইড করে। এটিতে পাইথনের জন্য নিজে নিজে চেষ্টা করার টিউটোরিয়াল রয়েছে যা আপনাকে মৌলিক বিষয়গুলির মাধ্যমে গাইড করবে।

    পাইথন উইকি

    পাইথন উইকি হল পাইথন সম্পর্কে আপনি যা কল্পনা করতে পারেন তা শেখার জন্য আরেকটি দুর্দান্ত সংস্থান। মৌলিক পাইথন কোর্সগুলি ছাড়াও, এতে আরও উন্নত অ্যাপ্লিকেশনের জন্য ভাষা কীভাবে প্রয়োগ করা যায় সে সম্পর্কে অনেক তথ্য রয়েছে৷

    Udemy Python Bootcamp

    Udemy স্ব-শিক্ষার জন্য একটি বিখ্যাত প্ল্যাটফর্ম। উডেমি পাইথন বুটক্যাম্প হল এমন একটি কোর্স যা ব্যবহারকারীদের একেবারে প্রাথমিক থেকে পেশাদার-স্তরের অ্যাপ্লিকেশন যেমন গেম এবং সফ্টওয়্যার ডিজাইন করার জন্য গাইড করে। $140 মূল্যের মাধ্যমে, এই কোর্সটিতে 20 ঘন্টার বেশি ভিডিও কোর্স এবং 19টি কোডিং অনুশীলন রয়েছে যা আপনাকে যা যা জানা দরকার তা শেখানোর জন্য।

    গুগল পাইথন ক্লাস

    Google Python ক্লাস হল এমন ব্যক্তিদের জন্য একটি বিনামূল্যের কোর্স যাদের ইতিমধ্যেই কিছুটা প্রোগ্রামিং অভিজ্ঞতা রয়েছে৷ এটি Google-এ একটি নিবিড় দুই দিনের কোর্স হিসেবে পড়ানো হয়, তবে উপাদানটি আপনার নিজের গতিতে শেখা যেতে পারে। এটি আপনাকে পেশাদার স্তরে নিয়ে যাবে না, তবে এটি আপনাকে শুরু করবে।

    পাইথন সুযোগগুলি

    এই নিবন্ধটি লেখার সময়, Indeed.com-এর মাধ্যমে পাইথন-সম্পর্কিত 60,000-এর বেশি চাকরি পাওয়া যায়—এবং এটি একটি একক চাকরির সাইট। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যত দিন যাচ্ছে ততই জনপ্রিয়তা বাড়ছে।

    আপনি যদি পাইথন ডেভেলপার হিসাবে ক্যারিয়ার শুরু করতে আগ্রহী হন বা আপনি কেবল কোডার হিসাবে দরজায় আপনার পা রাখতে চান, পাইথন শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। পাইথনে কোডিং এবং প্রোগ্রামিং সম্পর্কে আপনার যা জানা দরকার তা শেখাতে এখানে তালিকাভুক্ত সংস্থানগুলির সুবিধা নিন।


    1. উইন্ডোজে পাইথন প্রোগ্রামিংয়ের জন্য IDE

    2. উইন্ডোজ 10 পিসি কীভাবে ব্যবহার করবেন - প্রাথমিক টিউটোরিয়াল এবং নতুনদের জন্য টিপস

    3. কিভাবে সস্তায় মাইক্রোসফট অফিস পাবেন

    4. G Suite কি এবং কিভাবে শুরু করবেন