কম্পিউটার

অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

যদিও ফেসটাইম 2010 সালে ফিরে এসেছিল, এটি এখনও শুধুমাত্র আইফোন, আইপ্যাড এবং ম্যাকের জন্য উপলব্ধ। তাই অ্যান্ড্রয়েডের জন্য প্লে স্টোরে কোথাও তালিকাভুক্ত অ্যাপলের জনপ্রিয় ভিডিও চ্যাট অ্যাপ খুঁজে পাওয়ার আশা করবেন না।

যাইহোক, iOS 15, iPadOS 15, এবং macOS 12 Monterey প্রকাশের সাথে সাথে, অ্যাপল আশ্চর্যজনকভাবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের একের পর এক এবং গ্রুপ ভিডিও কলে (অনেক বিধিনিষেধ থাকা সত্ত্বেও) অংশগ্রহণ করার অনুমতি দিয়ে FaceTime-এ তার দখল শিথিল করেছে। পি>

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    অ্যান্ড্রয়েডের জন্য ফেসটাইম সম্পর্কে

    ফেসটাইম আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেটের জন্য একটি অ্যাপ হিসাবে উপলব্ধ নয়, তবে আপনি এখনও ফেসটাইম ভিডিও চ্যাটে অংশগ্রহণ করতে পারেন। কিভাবে? iOS 15, iPadOS 15, বা macOS Monterey চালিত একটি iPhone, iPad, বা Mac থেকে আপনার শুধু একটি FaceTime লিঙ্ক প্রয়োজন৷

    তারপরে আপনি লিঙ্কটি আলতো চাপতে পারেন এবং অ্যান্ড্রয়েডে ডিফল্ট ব্রাউজারের মাধ্যমে একটি ভিডিও কল করতে পারেন। তাই এই টিউটোরিয়ালে, আপনি Android এর জন্য FaceTime পেতে আপনাকে কী করতে হবে তা শিখবেন৷

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    যদি আপনার কাছে সর্বশেষ সিস্টেম সফ্টওয়্যার চালিত একটি iOS বা macOS ডিভাইসে অ্যাক্সেস থাকে তবে আপনি একটি FaceTime লিঙ্ক তৈরি করতে পারেন এবং এটি Android এ কীভাবে কাজ করে তা পরীক্ষা করতে পারেন। আপনি যদি শুধুমাত্র একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন, তাহলেও আপনি শেষ অবধি পড়তে চাইতে পারেন যাতে আপনি জানেন যে যখন আইফোন ব্যবহারকারীরা আপনাকে ফেসটাইম লিঙ্ক পাঠাবে তখন কী করতে হবে৷

    আপনি যদি আইফোন, আইপ্যাড এবং ম্যাক ব্যবহার করেন তাহলে নিচের নির্দেশাবলীও প্রযোজ্য হবে এবং আপনি কীভাবে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ফেসটাইম কলে অংশগ্রহণ করতে পারবেন তা বের করতে চান।

    আইফোন এবং ম্যাকে ফেসটাইম লিঙ্ক তৈরি করা

    iOS 15, iPadOS 15, এবং macOS 12 Monterey-এ FaceTime অ্যাপ অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের শেয়ার করা যায় এমন ভিডিও কল লিঙ্ক তৈরি করতে দেয় যা যে কেউ ওয়েব ব্রাউজার ব্যবহার করে যোগ দিতে পারে। এর মধ্যে অ্যান্ড্রয়েডের মোবাইল ব্রাউজারও রয়েছে। পিসিতে উইন্ডোজ ব্যবহারকারীরাও অংশগ্রহণ করতে পারেন।

    iPhone এ একটি FaceTime লিঙ্ক তৈরি করুন

    1. iPhone বা iPad-এ FaceTime অ্যাপ খুলুন৷

    2.লিঙ্ক তৈরি করুন আলতো চাপুন৷ .

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    3. দেখানো শেয়ার শীটে, নাম যোগ করুন আলতো চাপুন৷ ফেসটাইম ভিডিও চ্যাটের জন্য একটি নাম সন্নিবেশ করান। এটি আপনার তৈরি করা অন্য যেকোনো লিঙ্ক থেকে এটিকে আলাদা করতে সাহায্য করে।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    4. অনুলিপি নির্বাচন করুন আইফোনের ক্লিপবোর্ডে ফেসটাইম লিঙ্কটি অনুলিপি করতে। তারপর আপনি নিজে নিজে অন্যদের সাথে শেয়ার করতে পারবেন। অথবা, মেইল-এর মতো একটি অ্যাপে আলতো চাপুন , বার্তা , অথবা Whatsapp সরাসরি লিঙ্ক শেয়ার করতে।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    5. ফেসটাইম লিঙ্কটি অ্যাপের প্রধান স্ক্রিনের শীর্ষে উপস্থিত হবে (পরবর্তীতে আপনি তৈরি করা অন্যান্য লিঙ্কগুলির সাথে)। আপনি চ্যাট শুরু করতে এটিতে ট্যাপ করতে পারেন। এছাড়াও আপনি তথ্য ট্যাপ করতে পারেন এটিকে আবার শেয়ার করতে বা মুছতে একটি লিঙ্কের পাশে আইকন৷

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    ম্যাকে একটি ফেসটাইম লিঙ্ক তৈরি করুন

    1. Mac-এ FaceTime অ্যাপ খুলুন৷

    2. লিঙ্ক তৈরি করুন নির্বাচন করুন৷ সাইডবারের উপরের বোতাম।

    3. লিঙ্ক অনুলিপি করুন নির্বাচন করুন৷ ক্লিপবোর্ডে ফেসটাইম লিঙ্কটি অনুলিপি করতে। অথবা, মেইল এর মতো একটি অ্যাপ নির্বাচন করুন অথবা বার্তা সরাসরি লিঙ্ক শেয়ার করতে।

    4. ফেসটাইম লিঙ্কটি সাইডবারের মধ্যে উপস্থিত হবে (আপনার তৈরি করা অন্য কোনো লিঙ্ক সহ)। চ্যাট শুরু করতে আপনাকে অবশ্যই এটি ব্যবহার করতে হবে। তথ্য নির্বাচন করুন লিঙ্কটি আবার কপি বা শেয়ার করতে বা মুছে ফেলতে।

    Android-এ একটি FaceTime লিঙ্কে যোগদান

    একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে লিঙ্কটি শেয়ার করার বা পাওয়ার পরে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    1. FaceTime লিঙ্কে আলতো চাপুন৷ এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ডিফল্ট ব্রাউজার খুলবে—যেমন, Google Chrome। বিকল্পভাবে, ব্রাউজারের ঠিকানা বারে লিঙ্কটি অনুলিপি করুন এবং আটকান এবং এন্টার এ আলতো চাপুন .

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    দ্রষ্টব্য :যদিও ফেসটাইম অ্যান্ড্রয়েডের যেকোনো ব্রাউজারে ভালো কাজ করে, সেরা ফলাফলের জন্য Google Chrome বা Microsoft Edge ব্যবহার করুন।

    2. আপনার নাম লিখুন এবং চালিয়ে যান আলতো চাপুন৷ . অনুরোধ করা হলে, মাইক্রোফোন এবং ক্যামেরা ব্যবহার করার জন্য ফেসটাইম ওয়েব অ্যাপের অনুমতি দিন।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    3. যোগদান করুন আলতো চাপুন৷ এবং হোস্টের জন্য আপনাকে চ্যাটে আসতে দেওয়ার জন্য অপেক্ষা করুন।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    দ্রষ্টব্য :একটি iOS, iPadOS, বা macOS ডিভাইসে একটি FaceTime লিঙ্কে ট্যাপ করলে স্বয়ংক্রিয়ভাবে FaceTime অ্যাপ চালু হবে।

    আইফোন এবং ম্যাকে ফেসটাইম অংশগ্রহণকারীদের অনুমতি দেওয়া হচ্ছে

    যখনই একজন ব্যক্তি FaceTime লিঙ্কে যোগ দেন, হোস্ট তাদের iOS, iPadOS বা macOS ডিভাইসে একটি বিজ্ঞপ্তি পাবেন।

    1. FaceTime অ্যাপের মাধ্যমে লিঙ্কটি নির্বাচন করে অথবা বিজ্ঞপ্তিতে ট্যাপ/নির্বাচন করে কল শুরু করুন।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    2. আলতো চাপুন বা যোগদান করুন নির্বাচন করুন৷ .

    3. স্বীকার করুন আলতো চাপুন৷ একের পর এক কল শুরু করতে একজন অংশগ্রহণকারীর নামের পাশে আইকন। ফেসটাইম কলটি এখন সেশনে রয়েছে। আপনি যদি একাধিক ব্যক্তির সাথে লিঙ্কটি শেয়ার করেন, তাহলে একটি গ্রুপ ফেসটাইম কল শুরু করতে তাদের গ্রহণ করতে থাকুন৷

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    অ্যান্ড্রয়েডে একটি ফেসটাইম কল পরিচালনা করা

    একটি অ্যান্ড্রয়েড ব্রাউজারে একটি ফেসটাইম ভিডিও কল আইফোন এবং আইপ্যাডের মতোই কাজ করে। আপনার অ্যান্ড্রয়েডের ক্যামেরা ফিড নীচে ডানদিকে কোণায় উপস্থিত হওয়ার সময় হোস্ট একের পর এক কলে কেন্দ্রে উপস্থিত হবে। গ্রুপ ফেসটাইম সেশনে, অংশগ্রহণকারীরা সমান আকারের টাইলস হিসাবে আবির্ভূত হবে, যখন তারা কথা বলবে তখন ওয়েব অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে হাইলাইট করবে।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    আপনার স্ক্রিনের শীর্ষে বেশ কয়েকটি নিয়ন্ত্রণ রয়েছে যা আপনি ফেসটাইম কল পরিচালনা করতে ব্যবহার করতে পারেন। সেগুলি কয়েক সেকেন্ড পরে স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যায়, তবে আপনি সেগুলিকে আবার দেখানোর জন্য স্ক্রিনের মধ্যে যে কোনও জায়গায় ট্যাপ করতে পারেন৷

    মাইক্রোফোন :আপনার মাইক্রোফোন মিউট বা আনমিউট করুন৷

    ফুল-স্ক্রিন :ব্রাউজারের ঠিকানা বার লুকিয়ে ফুল-স্ক্রিন মোডে প্রবেশ করুন।

    ক্যামেরা :ক্যামেরা চালু বা বন্ধ করুন।

    ক্যামেরা ফ্লিপ করুন :আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সামনে এবং পিছনের ক্যামেরার মধ্যে পাল্টান৷

    সেটিংস মেনু৷ :অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ করুন, ক্যামেরা এবং মাইক্রোফোন পরিচালনা করুন বা ফেসটাইম লিঙ্ক শেয়ার করুন।

    গ্রিড লেআউট :গ্রুপ ফেসটাইমে একটি লেআউটে টাইলস দেখান।

    Android এর মাধ্যমে ফেসটাইম লিঙ্ক শেয়ার করা

    আপনি আপনার Android ডিভাইস থেকে অন্যদের সাথে একটি FaceTime লিঙ্ক শেয়ার করতে পারেন। শুধু অনুলিপি এবং আপনি প্রাপ্ত একই লিঙ্ক পাঠান. অথবা, আপনি যদি একটি কলের মাঝখানে থাকেন, তাহলে আপনি FaceTime ওয়েব অ্যাপের মাধ্যমে সরাসরি তা করতে পারেন।

    1. সেটিংস খুলুন৷ মেনু (তিনটি বিন্দু সহ আইকনে আলতো চাপুন)।

    2. লিঙ্ক শেয়ার করুন আলতো চাপুন৷ .

    3. লিঙ্ক শেয়ার করার জন্য একটি পদ্ধতি বেছে নিন।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    দ্রষ্টব্য :যারা চ্যাটে যোগ দিতে চায় তাদের জন্য শুধুমাত্র হোস্টই অনুমতি দিতে পারে।

    Android-এ একটি ফেসটাইম কল করা

    Android এ একটি FaceTime ভিডিও কল করতে, ত্যাগ করুন আলতো চাপুন৷ পর্দার শীর্ষে বোতাম। যতক্ষণ পর্যন্ত লিঙ্কটি সক্রিয় থাকে, ততক্ষণ আবার কলে যোগদান করা সম্ভব। যাইহোক, কলের হোস্টকে অবশ্যই আপনাকে আবার প্রবেশ করতে দিতে হবে।

    অ্যান্ড্রয়েডের জন্য কীভাবে ফেসটাইম পাবেন

    অ্যান্ড্রয়েডের জন্য ফেসটাইম বিকল্প

    একটি ওয়েব অ্যাপের জন্য, ফেসটাইম অ্যান্ড্রয়েডে আশ্চর্যজনকভাবে ভাল কাজ করে। যতক্ষণ আপনার কাছে একটি শক্তিশালী Wi-Fi বা সেলুলার সংযোগ থাকে, ততক্ষণ আপনি পারফরম্যান্স সমস্যা ছাড়াই ভিডিও কলগুলিতে অংশগ্রহণ করতে সক্ষম হবেন। কিন্তু আবার, বৈশিষ্ট্যের দিক থেকে এটি অতি-সীমিত। প্রারম্ভিকদের জন্য, আপনি নিজের ফেসটাইম চ্যাট তৈরি করতে পারবেন না, এবং আপনি আইফোন, আইপ্যাড এবং ম্যাকের মতো ফেসটাইম অ্যাপের মতো কোনো দুর্দান্ত জিনিস (যেমন প্রভাব এবং ফিল্টার যোগ করা বা শেয়ারপ্লে ব্যবহার করা) করতে পারবেন না।

    তাই আপনি যদি এমন একটি মাল্টি-প্ল্যাটফর্ম সমাধান খুঁজছেন যা Android এবং iPhone মালিকরা কোনো বিধিনিষেধ ছাড়াই যোগাযোগ করতে পারে, তাহলে আমরা Google Duo, Google Meet, Skype, Zoom এবং Messenger এর মতো সেরা FaceTime ভিডিও কলিং অ্যাপের বিকল্পগুলি খোঁজার পরামর্শ দিই।


    1. কিভাবে সস্তায় মাইক্রোসফট অফিস পাবেন

    2. অ্যান্ড্রয়েডের জন্য 7টি সেরা ফেসটাইম বিকল্প

    3. এন্ড্রয়েডে কিভাবে গেমিং মোড পাবেন

    4. Windows 10 এ Android Notifications কিভাবে পেতে হয়?