কম্পিউটার

কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন

আপনি ভার্চুয়াল নেটওয়ার্ক কম্পিউটিং (VNC) প্রোটোকল ব্যবহার করে একটি দূরবর্তী ডেস্কটপে সংযোগ করলে, আপনার সংযোগ নিরাপদ নাও হতে পারে। কিছু VNC ক্লায়েন্ট, যেমন জনপ্রিয় TightVNC, প্রাথমিক সাইন-ইন পর্যায়ের বাইরে আপনার সংযোগ এনক্রিপ্ট করে না। সমস্যা সমাধানের জন্য, আপনি একটি সিকিউর শেল (SSH) টানেলের উপর একটি VNC সংযোগ টানেল করতে পারেন৷

শুধুমাত্র একটি SSH টানেল VNC-এর জন্য একটি সম্পূর্ণ সুরক্ষিত সংযোগ প্রদান করে না, এটি আপনাকে VNC সংযোগগুলি ব্যবহার করার অনুমতি দেয় যখন সাধারণ VNC পোর্ট (পোর্ট 5901) ব্লক করা হয়। কিছু কর্পোরেট নেটওয়ার্ক অতিরিক্ত নিরাপত্তার জন্য পোর্ট 5901-এর মতো সাধারণ পোর্টগুলিকে ব্লক করবে, তাই SSH-এর উপর VNC টানেল করা আপনাকে এই সমস্যার সমাধান করতে দেবে।

    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন

    পুটিটি সেট আপ করা হচ্ছে

    Windows 10-এ একটি SSH ক্লায়েন্ট বিল্ট-ইন আছে, Windows PowerShell-এর জন্য ধন্যবাদ, কিন্তু এটি শুধুমাত্র সাম্প্রতিক বিকাশ। আপনি যদি SSH এর মাধ্যমে VNC টানেল করতে জানতে চান, তাহলে আপনার SSH সার্ভারের সাথে সংযোগ করতে পুটিটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

    PuTTY একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস অফার করে যা আপনাকে সংযোগের মাধ্যমে আপনার VNC ভিউয়ারের মতো অন্যান্য সফ্টওয়্যারকে টানেল করার অনুমতি দেওয়ার জন্য সহজেই কনফিগার করা যেতে পারে। এটি কাজ করার জন্য, আপনাকে দূরবর্তী ডেস্কটপ পিসি বা সার্ভারে একটি উপযুক্ত SSH সার্ভার ইনস্টল করতে হবে যা আপনি VNC এর মাধ্যমে সংযোগ করতে চাইছেন৷

    • শুরু করতে, পুটিটি ডাউনলোড করুন এবং ক্লায়েন্ট খুলুন।
    • প্রধান সেশন মেনু আপনাকে আপনার সার্ভারের আইপি ঠিকানা বা হোস্টনাম টাইপ করতে দেয়। হোস্টের নাম (বা IP ঠিকানা)-এ আপনার SSH সার্ভারের ঠিকানা টাইপ করুন টেক্সট বক্স যদি আপনার SSH পোর্ট স্ট্যান্ডার্ড পোর্ট 22 থেকে আলাদা হয়, তাহলে এটি পোর্ট-এ টাইপ করুন বাক্স
    • আপনি এই সেশনটিও সেভ করতে চাইবেন, তাই সংরক্ষিত সেশনে পাঠ্য বাক্স, আপনার SSH সংযোগের জন্য একটি উপযুক্ত নাম যোগ করুন, তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন বোতাম।
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • বামদিকের মেনুতে, সংযোগ প্রসারিত করুন ট্যাব, তারপর SSH-এর জন্য একই কাজ করুন . টানেল-এ ক্লিক করুন .
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • পোর্ট ফরওয়ার্ডিং-এ টানেল এর বিভাগ মেনুতে, আপনি পুটিটিকে SSH এর মাধ্যমে আপনার VNC সংযোগ টানেল করার অনুমতি দেওয়ার জন্য বিশদ প্রদান করবেন। উৎস পোর্টে টেক্সট বক্স, 5901 টাইপ করুন। গন্তব্য-এ টেক্সট বক্সে, আপনার রিমোট আইপি ঠিকানা:5901 টাইপ করুন , দূরবর্তী ডেস্কটপ পিসি বা সার্ভারের IP ঠিকানা ব্যবহার করে উদাহরণস্বরূপ, 192.168.1.100:5901 উপযুক্ত হবে৷
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • সেশনে ফিরে যান বিভাগে, সংরক্ষিত সেশনের অধীনে আপনার সংরক্ষিত সেশনের নামের উপর ক্লিক করুন , তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন আপনার সেটিংস সংরক্ষণ করতে।
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • আপনার PuTTY সেটিংস প্রস্তুত রেখে, খুলুন ক্লিক করে SSH সংযোগ তৈরি করুন নিচে. আপনার SSH সংযোগের জন্য প্রয়োজনীয় ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সন্নিবেশ করাতে হবে যেমন পুটিটি চেষ্টা করে।
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • লগইন প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনাকে আপনার দূরবর্তী ডেস্কটপের জন্য SSH টার্মিনাল উইন্ডোতে অ্যাক্সেস দেওয়া হবে।
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন

    আপনার দূরবর্তী ডেস্কটপ সার্ভারে SSH টানেল সক্রিয় থাকার সাথে, আপনি এখন একটি VNC সংযোগ করতে সক্ষম হবেন। আপনি আপনার চয়ন করা যেকোনো VNC ক্লায়েন্ট ব্যবহার করতে পারেন, তবে এই নির্দেশিকাটি উইন্ডোজ এবং লিনাক্সের জন্য একটি জনপ্রিয় এবং বিনামূল্যের VNC ক্লায়েন্ট TightVNC ব্যবহার করে কীভাবে সংযোগ করতে হয় তার মাধ্যমে চলবে৷

    সংযোগ সক্রিয় থাকাকালীন আপনি পুটিটি মিনিমাইজ করতে পারেন।

    TightVNC ব্যবহার করে সংযোগ করা হচ্ছে

    আপনার SSH সংযোগ সক্রিয় থাকলে, TightVNC ব্যবহার করে সংযোগ করা বেশ সহজ। এটি অনুমান করে যে আপনার VNC সার্ভার আপনার দূরবর্তী পিসি বা সার্ভারে চলছে৷

    • শুরু করতে TightVNC খুলুন। সংযোগে বিভাগে, localhost::5901 টাইপ করুন অথবা 127.0.0.1::5901 রিমোট হোস্টে টেক্সট বক্স PuTTY এই পোর্টটি পর্যবেক্ষণ করছে এবং চেষ্টা করা হলে, এই সংযোগটি স্বয়ংক্রিয়ভাবে আপনার দূরবর্তী সার্ভারে ফরোয়ার্ড করবে।
    • আপনি বিকল্পগুলি ক্লিক করে আপনার VNC সংযোগ আরও কনফিগার করতে পারেন কিন্তু, আপনি যদি সংযোগ করতে প্রস্তুত হন, তাহলে সংযোগ করুন এ ক্লিক করুন .
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • আপনাকে আপনার VNC সার্ভারের পাসওয়ার্ড চাওয়া হবে, তাই এটি VNC প্রমাণীকরণে প্রদান করুন পপ-আপ উইন্ডো, তারপর ঠিক আছে ক্লিক করুন .
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন

    আপনার SSH সংযোগ সঠিকভাবে কাজ করলে, TightVNC আপনার দূরবর্তী VNC ডেস্কটপ উইন্ডো লোড করবে, আপনার ব্যবহারের জন্য প্রস্তুত।

    টানেলিং সাপোর্ট সহ SSH ক্লায়েন্ট

    যদিও TightVNC ভিএনসি সংযোগের জন্য একটি জনপ্রিয় উইন্ডোজ ক্লায়েন্ট, এটি ক্লায়েন্টের মধ্যেই SSH টানেলিং সমর্থন করে না, সংযোগ করতে আপনাকে PuTTY ব্যবহার করতে হবে।

    অন্যান্য VNC ক্লায়েন্ট, তবে, ক্লায়েন্টের মধ্যেই SSH টানেলিং অন্তর্ভুক্ত করে। একটি উদাহরণ হল SSVNC যা মৌলিক হলেও, VNC সংযোগ করার আগে SSH এর উপর টানেল করবে। SSVNC উইন্ডোজ এবং লিনাক্স অপারেটিং সিস্টেম দ্বারা সমর্থিত।

    • SSVNC ক্লায়েন্ট খুলুন এবং, প্রধান SSVNC ক্লায়েন্ট উইন্ডোর মধ্যে, প্রয়োজনীয় ক্ষেত্রগুলি পূরণ করুন। VNC হোস্ট:ডিসপ্লে এর অধীনে , টাইপ করুন SSHusername@remoteIPaddress:1। SSHusername প্রতিস্থাপন করুন আপনার SSH সংযোগের জন্য যে ব্যবহারকারীর নাম ব্যবহার করবেন এবং remoteIPaddress প্রতিস্থাপন করবেন আপনার দূরবর্তী ডেস্কটপ আইপি ঠিকানা সহ। উদাহরণস্বরূপ, root@192.168.1.100:1।
    • নিশ্চিত করুন যে আপনি SSH ব্যবহার করুন নির্বাচন করেছেন৷ অথবা SSL+SSL আপনি সংযোগ করার আগে বিকল্প। আপনি প্রস্তুত হলে, সংযোগ করুন ক্লিক করুন বোতাম।
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন
    • একটি পপ-আপ টার্মিনাল উইন্ডোতে আপনাকে আপনার SSH পাসওয়ার্ড চাওয়া হবে। আপনার পাসওয়ার্ড দিন, তারপর আপনার কীবোর্ডে এন্টার টিপুন।
    কিভাবে SSH এর উপর VNC টানেল করবেন

    একবার SSH টানেল সক্রিয় হলে, আপনার VNC সংযোগ শুরু হবে, এবং আপনার VNC ক্লায়েন্ট উইন্ডো প্রদর্শিত হবে, যেখানে আপনি আপনার দূরবর্তী ডেস্কটপ ব্যবহার করা শুরু করতে পারেন।

    যদিও VNC সংযোগগুলি ডিফল্টরূপে এনক্রিপ্ট করা হয় না, মাইক্রোসফ্টের নিজস্ব রিমোট ডেস্কটপ প্রোটোকল হয় এনক্রিপ্ট করা আপনি যদি উইন্ডোজ চালান এবং আপনি একটি দূরবর্তী উইন্ডোজ পিসি বা সার্ভারে সংযোগ করার পরিকল্পনা করছেন, তাহলে আপনি পরিবর্তে রিমোট ডেস্কটপ সংযোগ টুল ব্যবহার করে সংযোগ করতে পারেন।


    1. কিভাবে স্কাইপে আপনার স্ক্রীন শেয়ার করবেন

    2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন সংযোগ সেট আপ করবেন

    3. কিভাবে CSGO-তে অবিশ্বস্ত সংযোগ ঠিক করবেন

    4. Windows 10 এ কিভাবে একটি SSH কী তৈরি করবেন