কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন সংযোগ সেট আপ করবেন

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) মূলত একটি অ্যাড-অন যা পাবলিক নেটওয়ার্ক যেমন WiFi হটস্পট এবং ইন্টারনেটে যোগ করা হয় যাতে তাদের মাধ্যমে যোগাযোগ করা আরও নিরাপদ এবং তৃতীয় পক্ষের শোষণের জন্য কম ঝুঁকিপূর্ণ হয়। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কগুলি এমন যেকোন ব্যক্তির জন্য দুর্দান্ত সরঞ্জাম যা নিশ্চিত করতে চায় যে তারা একটি পাবলিক নেটওয়ার্কের মাধ্যমে যে ডেটা পাঠায় এবং গ্রহণ করে তা নেটওয়ার্কে অ্যাক্সেস রয়েছে এমন সমস্ত জনসংখ্যার কাছে অ্যাক্সেসযোগ্য নয়। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত তথ্যে অ্যাক্সেস পেতে, একজন ব্যক্তির প্রথমে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে প্রয়োজনীয় শংসাপত্রের প্রয়োজন হয়। VPNগুলি বেশিরভাগ কর্পোরেশন এবং ব্যবসা এবং অন্য যেকোন প্রতিষ্ঠানের দ্বারা ব্যবহৃত হয় যেগুলির মধ্যে যোগাযোগ করা তথ্যগুলিকে কোনও তৃতীয় পক্ষের দ্বারা অ্যাক্সেস করা থেকে বিরত রাখতে হয়৷

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে, পয়েন্ট-টু-পয়েন্ট টানেলিং প্রোটোকল (PPTP) ব্যবহার করা হয় যাতে ইন্টারনেটের মাধ্যমে একটি VPN নোড থেকে অন্য VPN নোডে প্রেরণ করা বার্তাগুলি নিরাপদ এবং অরক্ষিত হয়। যারা তাদের অ্যাক্সেস করার জন্য অনুমোদিত নয় তাদের দ্বারা অ্যাক্সেস করা। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক এবং ভিপিএন সংযোগগুলি সেট আপ এবং ব্যবহার করার ক্ষমতা সেখানে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সক্রিয় পুনরাবৃত্তির মধ্যে তৈরি করা হয় - এবং এতে Windows এর সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সংস্করণ, Windows 10 অন্তর্ভুক্ত রয়েছে৷ আপনি যদি একটি VPN সংযোগ সেট আপ করতে চান একটি Windows 10 কম্পিউটারে, আপনি যে VPN সার্ভারের সাথে সংযোগ করতে চান সেটি অ্যাক্সেস করার জন্য আপনাকে প্রথমে শংসাপত্রগুলি অর্জন করতে হবে৷ প্রয়োজনীয় শংসাপত্রগুলির মধ্যে আপনি যে VPN সার্ভারের সাথে সংযোগ করতে চান তার নাম বা IP ঠিকানা এবং VPN সার্ভারে আপনি নিবন্ধিত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড অন্তর্ভুক্ত করে৷ একবার আপনার কাছে এই তথ্যটি হয়ে গেলে, একটি Windows 10 কম্পিউটারে একটি VPN সংযোগ সেট আপ করতে, আপনাকে এটি করতে হবে:

নেটওয়ার্ক সংযোগ -এ ক্লিক করুন৷ কম্পিউটারের সিস্টেম ট্রেতে আইকন . কম্পিউটারটি একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে, আইকনটি একটি ওয়াইফাই সংকেতের মতো দেখাবে। কম্পিউটারে ইথারনেট সংযোগ থাকলে, আইকনটি তার বাম পাশে একটি ইথারনেট কেবল সহ একটি কম্পিউটারের মতো দেখাবে৷ পপ আপ হওয়া মেনুতে, নীল নেটওয়ার্ক সেটিংস -এ ক্লিক করুন নীচে লিঙ্ক।

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন সংযোগ সেট আপ করবেন

এটি নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস খুলবে৷ VPN -এ নেভিগেট করুন এই উইন্ডোর বাম ফলকে ট্যাব। ডান ফলকে, একটি VPN সংযোগ যোগ করুন এ ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন সংযোগ সেট আপ করবেন

একটি VPN সংযোগ যোগ করুন পপুলেট করুন৷ উইন্ডোটি নিম্নরূপ:

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন সংযোগ সেট আপ করবেন

VPN প্রদানকারী: উইন্ডোজ (বিল্ট-ইন)
সংযোগের নাম: <আপনি যে নামটি আপনার VPN সংযোগ দিতে চান সেটি লিখুন>
সার্ভারের নাম বা ঠিকানা: আপনি যে VPN সার্ভারের সাথে সংযোগ করতে চান তার নাম বা IP ঠিকানা
VPN প্রকার: পয়েন্ট-টু-পয়েন্ট টানেলিং প্রোটোকল (PPTP)
সাইন-ইন তথ্যের প্রকার: ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড
ব্যবহারকারীর নাম (ঐচ্ছিক): পাসওয়ার্ড (ঐচ্ছিক):

আমার সাইন-ইন তথ্য মনে রাখুন সক্ষম করুন৷ বিকল্পটির পাশের খালি চেকবক্সে ক্লিক করে এবং এটি চেক করে।

সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

যত তাড়াতাড়ি আপনি সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ , VPN সংযোগ তৈরি করা হবে। সংযোগ করার জন্য আপনাকে যা করতে হবে VPN সংযোগ সক্ষম করুন এবং VPN সার্ভারের সাথে সংযোগ তৈরি হয়ে গেলে কেবলমাত্র VPN -এ নেভিগেট করতে হবে। নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস -এ ট্যাব উইন্ডো, আপনার তৈরি করা VPN সংযোগে ক্লিক করুন এবং সংযোগ করুন -এ ক্লিক করুন বোতাম।

আপনি যদি আপনার তৈরি করা VPN সংযোগ সক্ষম করতে চান এবং VPN সার্ভারের সাথে আরও দ্রুত সংযোগ করতে চান তবে কেবল WiFi -এ ক্লিক করুন। অথবা ইথারনেট আপনার সিস্টেম ট্রেতে আইকন এবং, সমস্ত উপলব্ধ সংযোগের তালিকা থেকে, আপনি যে VPN সংযোগটি সক্ষম করতে চান তাতে ক্লিক করুন এবং সংযোগ করুন-এ ক্লিক করুন .


  1. Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

  2. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  3. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?