কম্পিউটার

দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

এইচডিএমআই (হাই ডেফিনিশন মাল্টিমিডিয়া ইন্টারফেস) তারগুলি এখন এতটাই সাধারণ যে এই তারের মানটি প্রথম চালু হওয়ার সময় কতটা বিপ্লবী ছিল তা ভুলে যাওয়া সহজ। একটি একক অল-ডিজিটাল কেবল যা এইচডি ভিডিও এবং মাল্টি-চ্যানেল সাউন্ড তথ্য উভয়ই বহন করে তা হল জ্যাঙ্কি অ্যানালগ কেবল সলিউশন থেকে একটি বড় ধাপ যা আমরা সবাই সেই পর্যন্ত ব্যবহার করে আসছি।

আপনি সম্ভবত HDMI কেবলগুলি সম্পর্কে এতটা ভাবেন না। আপনার কনসোল বা BluRay প্লেয়ার সম্ভবত বাক্সে একটি নিয়ে এসেছে বা আপনি স্থানীয় দোকান থেকে একটি কিনবেন, এটি প্লাগ ইন করুন এবং এটি নিয়ে আর কখনও চিন্তা করবেন না। তবে অনেকেই যা জানেন না তা হল যে আপনি প্রায় এক মিটার তারের চেয়ে অনেক বেশি দূরত্বে দীর্ঘ HDMI তারগুলি ব্যবহার করতে পারেন যা বেশিরভাগ লোকেরা ব্যবহার করে।

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    আপনার HDMI তারগুলি প্রসারিত করার মাধ্যমে, আপনি সব ধরণের আকর্ষণীয় সম্ভাবনাগুলি খুলবেন যা আপনি কখনও বিবেচনা করেননি। যদিও আমরা এটিতে পৌঁছানোর আগে, চলুন আপনি কতক্ষণ HDMI কেবল তৈরি করতে পারবেন তা নির্ধারণ করুন৷

    HDMI তারগুলি কতক্ষণ থাকতে পারে?

    স্ট্যান্ডার্ড HDMI তারগুলি 20 মিটার পর্যন্ত দৈর্ঘ্যে কেনা যায়, যা মাত্র 65 ফুটের বেশি। এটি আসলে সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্প ব্যতীত সকলের জন্য যথেষ্ট দীর্ঘ হওয়া উচিত, তবে আপনি সঠিক সরঞ্জামের সাথে আরও দীর্ঘ যেতে পারেন।

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    একটি HDMI রিপিটার বা অন্য সক্রিয়ভাবে চালিত সমাধান ব্যবহার করে আপনি কিছু উন্মাদ দৈর্ঘ্য আঘাত করতে পারেন। হাই-এন্ড সলিউশন এমনকি ইথারনেট তারের মাধ্যমে HDMI সংকেত প্রেরণ করতে পারে, যদিও আমরা হোম-গ্রেড সমাধানের ক্ষেত্র থেকে বেরিয়ে যাচ্ছি।

    শুধু মনে রাখবেন যে কিছু ক্ষেত্রে HDMI রিপিটার বা সত্যিকারের দীর্ঘ HDMI কেবলগুলি ব্যবহার করা লেটেন্সিতে একটি লক্ষণীয় প্রভাব ফেলতে পারে, যা ভিডিও গেমগুলির মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য বেশ গুরুত্বপূর্ণ, তবে হোম সিনেমার জন্য তেমন কিছু নয়৷

    নিরব কাজ এবং গেমিং

    গেমিং পিসি, ল্যাপটপ এবং কনসোলগুলি বেশ জোরে হতে পারে, তাই আপনি যদি আপনার কাজ পছন্দ না করেন বা শোরগোল ভক্তদের দ্বারা নষ্ট হয়ে যাওয়া গেমিং পছন্দ না করেন, তাহলে আপনি একটি দীর্ঘ HDMI কেবল ব্যবহার করতে পারেন অন্য ঘর থেকে সংকেত চালানোর জন্য, একটি পায়খানা বা অন্য কোনো বাধা যা ব্লক করে। আউট শব্দ

    একটি ওয়্যারলেস কন্ট্রোলার, কীবোর্ড এবং মাউসের সাথে মিলিত হলে আপনার মেশিনে শারীরিকভাবে অ্যাক্সেস করার খুব কম কারণ থাকা উচিত, বিশেষ করে যদি আপনি প্রধানত ডিজিটাল শিরোনাম খেলেন।

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    এটি এমন কিছু যা ভবিষ্যতের জন্য অপটিক্যাল থান্ডারবোল্ট তারের জন্য আরও ভাল হতে পারে, কিন্তু এই মুহূর্তে এটি একটি বেশ ব্যয়বহুল এবং বিরল সমাধান৷

    আপনার কনসোল বন্ধ রাখুন

    আপনি বিপরীতটিও করতে পারেন এবং আপনার কনসোল (বা অন্য ডিভাইস) আপনি যেখানে বসে আছেন তার কাছাকাছি রাখতে পারেন এবং তারপরে একটি দূরবর্তী ডিসপ্লেতে একটি দীর্ঘ HDMI কেবল চালাতে পারেন। এর মানে আপনি সহজেই ডিস্ক, অ্যাক্সেস পোর্ট পরিবর্তন করতে পারেন এবং সাধারণত মেশিনটি পরিচালনা করতে পারেন।

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    এই দৃশ্যটি উপযোগী যদি আপনার কাছে এমন একটি স্ক্রীন থাকে যা দেয়ালে লাগানো থাকে যেখানে স্ট্যান্ডের জন্য কোন জায়গা নেই। তাই আপনার কাছে আপনার কনসোলটি সহজ নাগালের মধ্যে থাকতে পারে।

    একটি প্রজেক্টর হুক করা

    হোম সিনেমা প্রজেক্টরগুলি আগের মতো জনপ্রিয় নয়, তুলনামূলকভাবে সাশ্রয়ী মূল্যের বড় স্ক্রীন টিভিগুলির জন্য ধন্যবাদ, তবে আপনি যদি সিনেমার অভিজ্ঞতা চান তবে এখনও কোনও বিকল্প নেই। জিনিসটি হল, প্রজেকশন স্ক্রিনটি সামনে থাকতে পারে, প্রজেক্টরটিকে নিজেই ঘরের অন্য প্রান্তে ফিরে যেতে হবে।

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    আপনার AV সরঞ্জামগুলিকে সামনে থাকতে হবে৷ আপনার রিমোট ব্যবহার করার জন্য। আপনার হোম সিনেমার মধ্যে সঠিক জায়গায় প্রজেক্টর এবং অন্যান্য সরঞ্জাম রাখার ক্ষেত্রে এত দীর্ঘ HDMI তারগুলি অমূল্য৷

    রিমোট ইকুইপমেন্ট কন্ট্রোল করতে HDMI-CEC ব্যবহার করুন

    HDMI কোন একমুখী রাস্তা নয়। HDMI-CEC নামক কিছুর জন্য ধন্যবাদ আপনি আসলে HDMI এর মাধ্যমে টিভির সাথে সংযুক্ত ডিভাইসগুলি নিয়ন্ত্রণ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার টিভি একটি সংযুক্ত গেম কনসোলে স্যুইচ করতে পারে, একটি BluRay প্লেয়ারে বা সংযুক্ত ডিভাইসটি সমর্থন করে অন্য যাই হোক না কেন মেনুতে কাজ করতে এর রিমোট ব্যবহার করতে পারে।

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    একটি দীর্ঘ HDMI তারের অর্থ হল আপনি সেই দূরবর্তী ডিভাইসগুলিকে অন্য রুম থেকে নিয়ন্ত্রণ করতে পারেন বা যদি সেগুলি শব্দ-স্যাঁতসেঁতে ক্যাবিনেটে লক করা থাকে। এর মানে হল যে আপনার ডিসপ্লে এখন দূরবর্তী প্রসারক হিসাবে দ্বিগুণ হয়ে গেছে এবং এটি সব কাজ করার জন্য আপনাকে দেয়ালের মধ্য দিয়ে যাওয়া বেতার সংকেত নিয়ে চিন্তা করতে হবে না।

    একটি স্প্লিটার সহ মিরর দুটি টিভি

    এখানে দীর্ঘ HDMI তারের একটি খুব দুর্দান্ত অ্যাপ্লিকেশন। আপনি একটি HDMI স্প্লিটার কিনতে পারেন এবং তারপরে একটি একক উত্স নিতে পারেন এবং এটি একই সময়ে একাধিক প্রদর্শনে পাঠাতে পারেন। আপনার কাছে দুটি টিভি ভিন্ন দিকে মুখ করে থাকতে পারে বা ভিন্ন রুমে সেট থাকতে পারে ঠিক একই ফিড খেলতে। আরও ভাল, বেশিরভাগ HDMI স্প্লিটারগুলিও সিগন্যাল বুস্টার, তাই আপনি এটিতে একটি দীর্ঘ HDMI কেবল ফিড রাখতে পারেন এবং তারপরে এটি থেকে দুটি দীর্ঘ তারগুলি ফিড করতে পারেন৷

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    তুমি কেন এটা করতে চাও? ঠিক আছে আসলে অনেকগুলি আছে, যদিও স্মার্ট টিভি এবং স্ট্রিমিং পরিষেবার জগতে এটি অগত্যা এতটা অর্থপূর্ণ করে না। বেশিরভাগ মানুষ এখনও HDMI আউটপুট সহ স্যাটেলাইট বা তারের বাক্স ব্যবহার করে। HDMI ফিডকে লম্বা তারের সাথে বিভক্ত করা স্ট্যান্ড ব্যবহার করার চেয়ে অনেক ভালো সমাধান হবে

    কাস্টিংয়ের বিকল্প হিসেবে

    আপনার যদি সঠিক স্মার্ট টিভি বা স্ট্রিমিং বক্স থাকে, তাহলে আপনি আপনার টিভিতে ওয়্যারলেসভাবে আপনার ফোনের স্ক্রীন কাস্ট করতে পারেন। এটি বেশ ঝরঝরে, তবে জিনিসগুলি সর্বোত্তম না হলে এটি গ্লিচিং বা খারাপ চিত্রের গুণমান হতে পারে৷ তাহলে কেন আপনার ফোনকে আপনার টিভিতে সংযোগ করতে একটি দীর্ঘ HDMI কেবল ব্যবহার করবেন না?

    দীর্ঘ HDMI কেবল ব্যবহার করার 6টি দুর্দান্ত উপায়

    এটি হয়তো কিছুটা নির্বোধ শোনাচ্ছে, তবে কিছু স্ট্রিমিং অ্যাপ রয়েছে যেগুলিতে স্মার্ট টিভি অ্যাপ নেই এবং এটি বড় পর্দায় ছবি পাওয়ার আরও নির্ভরযোগ্য উপায়। শুধু মনে রাখবেন যে আপনার ফোনের জন্য একটি HDMI অ্যাডাপ্টারও প্রয়োজন।

    দীর্ঘ HDMI তারের বিকল্প

    একটি সরাসরি তারের সংযোগ মানে হল ন্যূনতম সংখ্যক মাথাব্যথা, ত্রুটিহীন নির্ভরযোগ্যতা (যদি এটি প্রথম স্থানে সঠিকভাবে কাজ করে) এবং সর্বোপরি, এটি প্রায়শই সবচেয়ে সস্তা সমাধান। এর মানে এই নয় যে আপনি কয়েকটি বিকল্প চেষ্টা করতে পারবেন না। যদি আপনি যা করতে চান তা হল ভিডিও সামগ্রী দেখতে, তাহলে একটি টিভিতে ওয়্যারলেসভাবে ভিডিও কাস্ট করাই আপনার প্রয়োজন। এই ক্ষেত্রে লেটেন্সি কোন ব্যাপার না, যেহেতু ভিডিও দেখা একটি ইন্টারেক্টিভ অভিজ্ঞতা নয়।

    আপনি যদি সত্যিই ওয়্যারলেসভাবে একটি স্ক্রিন কাস্ট করতে চান তবে প্রচুর বিকল্প রয়েছে। আপনার যদি আপনার টিভির সাথে একটি Apple TV ডিভাইস সংযুক্ত থাকে, তাহলে আপনি আপনার Mac বা iOS ডিভাইসটিকে মিরর করতে AirPlay ব্যবহার করতে পারেন। তারপরে মিরাকাস্ট রয়েছে, যার জন্য আপনি ডঙ্গল কিনতে পারেন। এটি মূলত বেতার HDMI। Chromecast ডিভাইসগুলিও আরেকটি বিকল্প৷

    নির্দিষ্ট ওয়্যারলেস প্রযুক্তির উপর নির্ভর করে, ল্যাগের স্তর আপনার কাছে গ্রহণযোগ্য নাও হতে পারে, আপাতত একটি তারযুক্ত HDMI সংযোগ এখনও রাজা হতে চলেছে। WiGig-এর মতো প্রযুক্তি রয়েছে, যা VR-এর মতো উচ্চ-সম্পন্ন অ্যাপ্লিকেশনের জন্য ল্যাগ-লেস ওয়্যারলেস ভিডিও ট্রান্সমিশন প্রদান করে।

    একবার WiGig-এর মতো প্রযুক্তিগুলি মূলধারায় পরিণত হলে, HDMI (বা যে কোনও তারের) প্রয়োজন অতীতের জিনিস হতে পারে, কিন্তু এই মুহূর্তে এটি এইভাবে যাওয়া নির্ভরযোগ্য বা সাশ্রয়ী নয়। তাই, আপাতত, নম্র HDMI কর্ড এখনও দূর-দূরত্বের ভিডিও ট্রান্সমিশনের জন্য সর্বোত্তম সামগ্রিক সমাধান৷


    1. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

    2. রুবির জিসাব পদ্ধতি ব্যবহার করার 3টি দুর্দান্ত উপায়

    3. অফলাইনে YouTube ভিডিও ডাউনলোড করার 5টি দুর্দান্ত উপায়!

    4. লিনাক্সে 'ps' কমান্ড ব্যবহার করার উপায়