কম্পিউটার

সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

কখনও কখনও আপনি একটি সূর্যাস্ত দেখতে পারেন এবং আপনি অনন্তকাল জন্য এই রং ক্যাপচার করতে পারেন. কিন্তু একটি ছবি তোলার সময়, সেই লাল, বেগুনি এবং কমলা রঙগুলি সম্ভবত ক্যামেরার ডিফল্ট সেটিংসের সাথে আপনি যেভাবে দেখেন সেভাবে বেরিয়ে আসবে না৷

কারণ সূর্যাস্ত থেকে ক্যামেরাকে আলোর মাত্রার সাথে সামঞ্জস্য করতে হবে। এটি আকাশে রঙের গভীরতা নিবন্ধন করতে হবে। এটি করার জন্য আপনাকে সম্ভবত ম্যানুয়ালি আপনার ক্যামেরা সেট আপ করতে হবে। সূর্যাস্ত ক্যাপচার করার জন্য বিভিন্ন ক্যামেরার বিভিন্ন ক্ষমতা রয়েছে।

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    আপনি যদি সূর্যাস্তের রঙের সমৃদ্ধি বজায় রাখতে চান, আপনি আপনার ক্যামেরার সেটিংসে কিছু পরিবর্তন করতে পারেন যাতে জীবনের সবচেয়ে সত্যিকারের ছবি তোলা যায়।

    একটি ট্রাইপড ব্যবহার করুন

    যেকোন ল্যান্ডস্কেপ ফটোগ্রাফির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ট্রাইপড ব্যবহার করা। এর কারণ হল এই ধরনের ফটোগুলির প্রায়শই দীর্ঘ শাটার গতি থাকে না। সুতরাং ফটো তোলার সময় আপনি যদি আপনার ক্যামেরাকে যে কোনও উপায়ে সরিয়ে নেন, তবে আপনি যা পাবেন তা হল একটি অস্পষ্ট জগাখিচুড়ি।

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    একটি ট্রাইপড ব্যবহার করা আপনার ক্যামেরাকে ছবি তোলার সময় স্থিতিশীল রাখবে, আপনাকে একটি পরিষ্কার, খাস্তা ছবি দেবে। আপনি সবসময় আপনার ট্রাইপডকে বিভিন্ন কোণে অন্বেষণ করতে সরাতে পারেন, প্রকৃত ছবি তোলার সময় এটি স্থির থাকে তা নিশ্চিত করুন।

    রাতে সূর্যাস্তের ছবি শুট করুন

    সূর্যাস্তের ছবি তোলার সেরা উপায় হল JPEG এর পরিবর্তে RAW সেটিংস দিয়ে। এটি আপনাকে অন্ধকার ফোরগ্রাউন্ড এবং উজ্জ্বল আকাশের মধ্যে বৈষম্য থাকা সত্ত্বেও আপনার ফটোতে সমস্ত বিবরণ পেতে দেয়।

    আপনার ফটো তোলার পরে, RAW-তে শুটিং করা ছায়াময় অগ্রভাগ সম্পাদনা করা আরও সহজ করে তোলে যাতে আপনি এটি আরও দেখতে পারেন। আপনার সেট করা আপনার সাদা ব্যালেন্স বিকল্পটি আপনাকে আকাশের সমস্ত রং দেখতেও অনুমতি দেবে। আপনি আপনার চোখে যা দেখেছেন তা ফটোটিকে আরও বেশি দেখাতে এটি সাহায্য করবে৷

    হোয়াইট-ব্যালেন্স সেটিংস

    হোয়াইট ব্যালেন্স ক্যামেরাকে একটি শটে রঙের টোন সেট করতে দেয়, এটি সূর্যাস্ত ফটোগ্রাফির জন্য একটি অত্যন্ত মূল্যবান সেটিং করে তোলে। আপনার ক্যামেরায় একটি সাদা ব্যালেন্স সেটিং বেছে নেওয়ার সময়, আপনার সেরা বিকল্প হল দিবালোকের সাথে যাওয়া। এটি আপনার ছবির জন্য সেরা উষ্ণ শেডগুলি ক্যাপচার করবে।

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    এটি কীভাবে রঙ বের করে তা দেখতে আপনি আপনার মেঘলা বা শেড সেটিংস ব্যবহার করে দেখতে পারেন। যদিও আপনি আপনার স্বয়ংক্রিয় সাদা ব্যালেন্স ব্যবহার করতে চান না, কারণ এটি আপনি যে রঙগুলিকে সমৃদ্ধ করতে চান তা নিস্তেজ করে দেবে।

    পারফেক্ট সানসেট ছবির জন্য অ্যাপারচার সেটিংস

    আপনি আপনার ক্যামেরাকে উচ্চতর অ্যাপারচারে সেট করতে চাইবেন, যার মানে আপনি পুরো সূর্যাস্তের দৃশ্যটিকে ফোকাসে নিতে পারবেন। এটি f/11 থেকে f/22 এর মধ্যে কোথাও হওয়া উচিত। কোনটি আপনার পছন্দের চিত্রটি পেতে বিভিন্ন সেটিংস চেষ্টা করুন৷

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    একটি বিশদ চিত্র পাওয়ার জন্য উচ্চতর এফ-স্টপগুলি গুরুত্বপূর্ণ। এটি ক্যামেরাকে পুরো ল্যান্ডস্কেপ নিতে দেয় এবং আপনাকে আকাশের একটি তীক্ষ্ণ ছবি দেবে।

    ISO সেটিংস

    আপনার একটি ক্রিস্টাল পরিষ্কার ছবি আছে তা নিশ্চিত করতে আপনি আপনার সর্বনিম্ন সম্ভাব্য ISO সেটিং ব্যবহার করতে চাইবেন। সূর্যাস্ত শুরু হওয়ার আগে তাড়াতাড়ি আপনার অবস্থানে পৌঁছাতে ভুলবেন না যাতে আপনি ফটো তোলা শুরু করার জন্য প্রস্তুত হলে অন্ধকার না হয়।

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    যদি এটি খুব অন্ধকার হয়ে যায়, তাহলে আপনাকে অবশেষে আপনার ISO বাড়াতে হবে, যা ইমেজে আরও শব্দের দিকে পরিচালিত করবে। তাই সূর্যাস্তের আগে শুটিং করলে আপনি আপনার ISO কম রাখতে পারবেন এবং আরও ভালো ছবি পেতে পারবেন।

    ফোকাস সেটিংস

    আপনি আপনার ক্যামেরাকে ম্যানুয়াল ফোকাসে সেট করতে চাইবেন। এইভাবে, আপনি নিজের ফোকাস নিয়ন্ত্রণ করতে পারেন যাতে এটি সর্বদা আকাশে থাকে। স্বয়ংক্রিয় ফোকাস সহ, বিশেষ করে সূর্যাস্তের অন্ধকার অবস্থায়, আপনার ক্যামেরার ফোকাস করতে সমস্যা হতে পারে।

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    যাইহোক, যদি আপনি মনে করেন যে আপনার ক্যামেরা অন্ধকার আলোতে যথেষ্ট ভাল ফোকাস করছে, স্বয়ংক্রিয় ফোকাস ব্যবহার করে সূর্য ডুবে যাওয়ার সময় কিছু সময় বাঁচাতে সাহায্য করতে পারে।

    ম্যানুয়াল এক্সপোজার সেটিংস

    সর্বোত্তম সম্ভাব্য সূর্যাস্তের ফটোগুলি পেতে, আপনি নিশ্চিত হতে চাইবেন যে আপনার সেটিংস স্বয়ংক্রিয় না হয়ে ম্যানুয়াল-এ আছে। এর কারণ হল সূর্যাস্তের শুটিং করার সময় আপনার কাছে খুব বেশি সময় নেই এবং স্বয়ংক্রিয় অবস্থায় আপনার ক্যামেরা পরিবর্তনশীল আলোর সাথে সঠিকভাবে সামঞ্জস্য নাও করতে পারে।

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    নিশ্চিত করুন যে আপনি আপনার ক্যামেরা এক্সপোজার ম্যানুয়াল সেট করেছেন এবং ফটো তোলা শুরু করার আগে আপনার সেটিংস পরিবর্তন করুন৷ আপনার অবস্থানে যাওয়ার আগে আপনি কীভাবে আপনার সেটিংস সামঞ্জস্য করবেন সে সম্পর্কে কিছু ধরণের পরিকল্পনা থাকা ভাল যাতে আপনি কোনও সময় নষ্ট না করেন।

    এনডি গ্র্যাড ফিল্টার ব্যবহার করুন

    ফোরগ্রাউন্ডের পাশাপাশি আকাশে আরও বিশদ পাওয়ার জন্য আরেকটি বিকল্প হল একটি গ্র্যাজুয়েটেড নিউট্রাল ডেনসিটি ফিল্টার বা এনডি গ্র্যাড ফিল্টার ব্যবহার করা। এগুলি হল কাচের ফিল্টার যা আপনি ব্যবহার করতে পারেন যেগুলি উপরের দিকে গাঢ় হয় এবং নীচে হালকা হয়৷

    সূর্যাস্তের ছবির জন্য সেরা ডিজিটাল ক্যামেরা সেটিংস

    এটি আপনাকে সূর্যাস্তের মাধ্যমে আসা আলো কমিয়ে আপনার অগ্রভাগের জন্য একটি ভাল এক্সপোজার অর্জন করার অনুমতি দেবে, আপনাকে আরও বিস্তারিত ফটোগ্রাফ দেবে। এই ফিল্টারগুলি আপনার ছবির রঙগুলিকে প্রভাবিত করবে না, শুধুমাত্র এক্সপোজারকে প্রভাবিত করবে, এটি সূর্যাস্তের ছবি তোলার সময় সাথে আনতে একটি নিখুঁত আনুষঙ্গিক করে তোলে৷

    ব্যাকগ্রাউন্ড এবং ফোরগ্রাউন্ডের জন্য এক্সপোজার পরিবর্তন করুন

    যদি আপনার কাছে এনডি গ্র্যাড ফিল্টার অ্যাক্সেস না থাকে, তবে অন্যান্য উপায়ে আপনি এখনও আপনার ছবিতে স্পষ্ট বিবরণ পেতে পারেন। আপনি যদি দুটি পৃথক এক্সপোজারে শুটিং করেন- একটি পটভূমির জন্য, বা আকাশের জন্য, এবং একটি ফোরগ্রাউন্ডের জন্য- আপনি পরে একটি সম্পাদনা প্রোগ্রামে সেগুলি একসাথে সম্পাদনা করতে পারেন এবং একটি ছবিতে সমস্ত বিবরণ পেতে পারেন৷

    আপনি ফোরগ্রাউন্ডের জন্য এক্সপোজার সেট করতে চাইবেন যাতে এটি আরও দৃশ্যমান হয় এবং সেই ছবি তোলার পরে, এক্সপোজার সেট করুন যাতে আপনি পুরো আকাশ এবং এর রং দেখতে পান। তারপর যখন আপনি ফটোগুলি সম্পাদনা করতে পারেন, তখন আপনি দুটি পৃথক ছবিকে একটি ছবিতে একত্রিত করতে এক্সপোজার ব্লেন্ডিং ব্যবহার করতে পারেন।


    1. 7 সেরা লিনাক্স ফটো ম্যানেজার ডিজিটাল ফটোগুলি সংগঠিত করার জন্য

    2. নতুনদের জন্য 10টি সেরা বাজেটের DSLR ক্যামেরা

    3. ডিজিটাল ক্যামেরা থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

    4. ফটোগ্রাফি করার জন্য সেরা টিপস এবং কৌশল