কম্পিউটার

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

ঠিক আছে, কোনো না কোনো সময়ে, আমরা সবাই হয়তো একটি ভিডিও ক্রপিং টুলের প্রয়োজনীয়তা খুঁজে পেয়েছি। যা ভিডিওতে দেখানো কিছু অকেজো উপাদান থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। যাইহোক, কিছু নবীন ব্যবহারকারীদের জন্য, এমন একটি টুল বেছে নেওয়া সহজ কাজ নাও হতে পারে যা সহজেই উইন্ডোজ বা ম্যাকের অবাঞ্ছিত বিভাগগুলি কাটাতে পারে। চিন্তা করবেন না, WeTheGeek আপনার প্রয়োজনে আপনাকে সাহায্য করবে!

এই পোস্টে, আমরা কিভাবে Windows এবং macOS-এ একটি ভিডিও ক্রপ করতে হয় সে সম্পর্কে জানব। নীচে দেওয়া সমস্ত পদক্ষেপ এবং নির্দেশাবলী বেশ সহজবোধ্য এবং আপনাকে কোনও ঝামেলা ছাড়াই একটি ভিডিওতে অপ্রয়োজনীয় অংশগুলি সরাতে সাহায্য করতে পারে৷ সুতরাং, বেশি সময় নষ্ট না করে, চলুন শুরু করা যাক!

উইন্ডোজ 11, 10, 8, 7 এ কিভাবে একটি ভিডিও ক্রপ করবেন? (2022)

সৌভাগ্যবশত, মার্কেটে প্রচুর ভিডিও ক্রপিং সফটওয়্যার রয়েছে যা আপনাকে কাজটি সম্পন্ন করতে সাহায্য করতে পারে; EaseUS ভিডিও সম্পাদক অত্যন্ত সুপারিশ করা হয়. এটি একটি সহজ কিন্তু শক্তিশালী ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার৷ , ক্রপ, ট্রিম, কাট, স্প্লিট, মার্জ, টেক্সট/বর্ডার/এফেক্ট যোগ, ঘোরানো, রূপান্তর, ভিডিও থেকে সাবটাইটেল/অডিও বের করা এবং কী না করার জন্য প্রচুর বিকল্প দিয়ে সজ্জিত। অ্যাপ্লিকেশনটিতে সম্ভবত সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে কাজটি সম্পন্ন করতে সহায়তা করতে পারে।

ভিডিও ক্রপিং কার্যকারিতা সম্পর্কে কথা বলতে গিয়ে, EaseUS ভিডিও এডিটর বিভিন্ন আকার এবং অভিযোজন প্রদান করে, যাতে ব্যবহারকারীরা তার পছন্দ অনুযায়ী ভিডিওর একটি উল্লেখযোগ্য অংশ ক্রপ করতে পারেন। একবার হয়ে গেলে, ব্যবহারকারীরা একটি পেশাদার চেহারার ভিডিও তৈরি করতে ফিল্টার, সঙ্গীত এবং অন্যান্য উপাদান যোগ করে ভিডিওটিকে পরিমার্জন করতে পারে৷ উপরন্তু, আপনি ভিডিওটিকে উচ্চ-মানের (1600*1200) এবং MP4, GIF, AVI, MOV, WMV এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন ফাইল ফর্ম্যাটে রপ্তানি করতে পারেন।

এখন যেহেতু আপনি ভিডিও এডিটিং ইউটিলিটি সম্পর্কে কিছুটা জেনেছেন, এখন EaseUS ভিডিও এডিটর ব্যবহার করে উইন্ডোজ 10-এ ভিডিও ক্রপ করতে শেখার সময় এসেছে।

উইন্ডোজ পিসি/ল্যাপটপে ভিডিও ক্রপ করতে EaseUS ভিডিও এডিটর কিভাবে ব্যবহার করবেন?

শুরু করতে নিচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন.

পদক্ষেপ 1 = শুরু করতে, আপনার উইন্ডোজ পিসি/ল্যাপটপে EaseUS ভিডিও এডিটর ডাউনলোড করুন। অ্যাপ্লিকেশনটি সর্বশেষ Windows 11 এবং অন্যান্য জনপ্রিয় Windows 10, 8, 7 সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ।

পদক্ষেপ 2 = সফল ইনস্টলেশনের পরে, ভিডিও ক্রপিং অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং আপনাকে একটি সহজবোধ্য এবং আধুনিক চেহারার ড্যাশবোর্ড দিয়ে স্বাগত জানানো হবে। প্রক্রিয়া শুরু করতে, আপনি যে ভিডিও ক্লিপটি ক্রপ করতে চান তা আমদানি করতে হবে। নীচের স্ক্রিনশটে দেখানো হিসাবে আমদানি বোতাম টিপুন। বিকল্পভাবে, আপনি তাত্ক্ষণিক সম্পাদনার জন্য ভিডিওটিকে মিডিয়া এলাকায় টেনে আনতে এবং ফেলে দিতে পারেন।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

পদক্ষেপ 3 = ভিডিওটি আপলোড হয়ে গেলে, আপনাকে এটি একটি প্রকল্পে যুক্ত করতে হবে। এটি করার জন্য, আপনাকে ভিডিওটিতে ডান ক্লিক করতে হবে এবং প্রকল্পে যোগ করুন বিকল্পটি নির্বাচন করতে হবে। বিকল্পভাবে, আপনি সময় বাঁচাতে ড্যাশবোর্ডের স্ক্রিনের নীচে দেওয়া টাইমলাইনে ভিডিওটি টেনে আনতে পারেন।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

পদক্ষেপ 4 = ভিডিও ফাইলটি টাইমলাইনে যুক্ত হওয়ার সাথে সাথে আপনাকে এটিতে ডান-ক্লিক করতে হবে এবং প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে ক্রপ বিকল্পটি বেছে নিতে হবে। ক্রিয়াটি স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন সম্পাদনা উইন্ডো খুলবে যাতে আপনি সহজেই Windows 10 এ একটি ভিডিও ক্রপ করতে পারেন৷ 

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

পদক্ষেপ 5 = পরবর্তী উইন্ডো থেকে, আপনার কাছে একটি ভিডিও ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে ক্রপ করার উভয় বিকল্প রয়েছে। আপনি যদি এটি ম্যানুয়ালি করতে চান তবে আপনি কেবল নির্বাচন বাক্সটি সামঞ্জস্য করতে পারেন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে বোতামটি টিপুন। আপনি যদি চান যে EaseUS ভিডিও এডিটর আপনার জন্য ক্রপিং কাজটি করে, তাহলে আপনি কিপ অ্যাসপেক্ট রেশিও নির্বাচন করতে পারেন এবং বাকিটা টুলের মাধ্যমে করা হবে।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

স্টেপ 6 = আপনি Windows 10-এ একটি ভিডিও ক্রপ করার সাথে সাথে ফাইলটি সংরক্ষণ করতে এক্সপোর্ট বিকল্পে ক্লিক করুন। ভিডিও ক্রপিং টুলটি ফাইলটিকে MP4, MKV, AVI, WMV, GIF এবং আরও অনেক কিছুতে রপ্তানি করার সুযোগ দেয়।

ফাইলটির একটি নাম দিতে ভুলবেন না এবং আপনি আপনার সুবিধা অনুযায়ী আউটপুট ফোল্ডার এবং সেটিংস পরিচালনা করতে পারেন। এগিয়ে যেতে এক্সপোর্ট বোতাম টিপুন!

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

এটাই! এইভাবে আপনি EaseUS ভিডিও এডিটর ব্যবহার করে Windows 10 এ একটি ভিডিও ক্রপ করেন। যেহেতু আমরা উপরে উল্লেখ করেছি যে টুলটি অনেকগুলি সম্পাদনা বিকল্প সরবরাহ করে, আপনি আপনার পেশাদার চেহারার ভিডিওগুলি তৈরি করতে তাদের প্রতিটি ব্যবহার করতে পারেন। আপনি যদি পণ্যটি পছন্দ করেন তবে নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা ভাগ করতে ভুলবেন না।

কিভাবে Mac এ একটি ভিডিও ক্রপ করতে শিখতে চান? ওয়েল, ধাপে ধাপে পদ্ধতি শিখতে এই পোস্টটি পড়তে থাকুন!

আপনি হয়তো পড়তে চান: ম্যাকের জন্য 6টি সেরা ভিডিও কনভার্টার সফ্টওয়্যার (প্রদেয় এবং বিনামূল্যে) 2022 

আপনি কিভাবে Mac এ একটি ভিডিও ক্রপ করবেন? (2022 সংস্করণ)

ঠিক আছে, ঠিক Windows 10-এর মতো, macOS-এ একটি ভিডিও ক্রপ করা একটি সহজ প্রক্রিয়া, আপনাকে যা করতে হবে তা হল:

এই উদ্দেশ্যে, আমরা iMovie সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দিই। ভিডিও ক্রপিং টুল ম্যাক এবং iOS উভয় ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি কালার ওরিয়েন্টেশন, ব্যাকগ্রাউন্ড অপসারণ, ইফেক্ট যোগ করা, স্লো-মোশন ইফেক্ট তৈরি, ঘোরানো, ক্রপ এবং আরও অনেক কিছু করার জন্য বিভিন্ন ধরনের সম্পাদনার বিকল্প অফার করে।

পদক্ষেপ 1 = শুরু করতে, আপনার Mac এ iMovie সফ্টওয়্যার চালু করুন। ফাইল ট্যাবে নেভিগেট করুন এবং নতুন মুভি বিকল্পটি চাপুন।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

পদক্ষেপ 2 = পরবর্তী উইন্ডো থেকে, আমদানি মিডিয়া বিকল্পে ক্লিক করুন। এখন আপনি যে ভিডিওটি ক্রপ করতে চান তা যোগ করতে হবে।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

পদক্ষেপ 3 = একবার ভিডিওটি যোগ হয়ে গেলে, আপনাকে নেভিগেট করতে হবে এবং টাইমলাইন বিভাগে ক্লিক করতে হবে এবং নীচে সংযুক্ত স্ক্রিনশটে দেখানো হিসাবে ক্রপ বোতাম টি চাপতে হবে। আপনি ক্রপ করার জন্য বিভিন্ন বিকল্প পাবেন। আমরা ক্রপ টু ফিল বিকল্পটি বেছে নেওয়ার পরামর্শ দেব কারণ এটি সবচেয়ে সুবিধাজনক।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

পদক্ষেপ 4 = এই ধাপে, আপনার প্রয়োজন এবং পছন্দ অনুযায়ী সঠিক ক্রপিং ফলাফল পেতে আপনাকে ফ্রেম সামঞ্জস্য করতে হবে। একবার আপনি সন্তুষ্ট হলে, প্রয়োগ করুন বোতামটি টিপুন এবং ক্রপ করা ভিডিওটি সংরক্ষণ করুন।

কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

এটাই! ম্যাকে ভিডিও ক্রপ করার এই অতি-সহজ উপায় নয় কি? ঠিক আছে, আপনি যদি এটি করার অন্য কোন সহজ উপায় জানেন তবে নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে ভাগ করুন। Windows &Mac (2022) এ আপনি কীভাবে একটি ভিডিও ক্রপ করবেন সে সম্পর্কে এই নির্দেশিকাটি আপডেট করতে আমরা খুশি হব।

আপনি কি পড়া পছন্দ করেছেন? এই পোস্টটি আপনার বন্ধু, সহকর্মী এবং পরিবারের সাথে শেয়ার করুন যারা তাদের ডিভাইসে ভিডিও ক্রপ করার উপায় খুঁজছেন। এই ধরনের আরও আপডেটের জন্য, WeTheGeek পড়তে থাকুন। এছাড়াও আপনি আমাদের Facebook-এ খুঁজে পেতে পারেন , ইনস্টাগ্রাম এবং YouTube .

পরবর্তী পড়ুন: 
আইফোনে কীভাবে স্লো মোশন ভিডিওকে একটি সাধারণ ভিডিওতে রূপান্তর করা যায়
২০২২ সালে ইউটিউবারদের জন্য ১০টি সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার 
ভিডিও ও অডিও (2022) ক্যাপচার করার জন্য 8 সেরা ল্যাপটপ স্ক্রীন রেকর্ডার টুলস
2022 সালে ব্যবহারের জন্য ম্যাকের জন্য 10টি সেরা ফটো এডিটিং অ্যাপ (বিনামূল্যে এবং অর্থপ্রদান) 


  1. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন

  2. উইন্ডোজে ভিডিও থেকে কীভাবে ওয়াটারমার্ক সরাতে হয়

  3. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন