কম্পিউটার

ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

রং যে কোনো শিল্প, ছবি বা ডিজাইনের একটি গুরুত্বপূর্ণ দিক। কখনও কখনও, আপনার মনে হতে পারে যে একটি নির্দিষ্ট রঙ শুধু অন্তর্গত নয় এবং আপনি এটি পুনরায় রঙ করতে চান। আপনি ফটোশপে এটি সহজেই করতে পারেন, এমনকি ম্যানুয়ালি কিছু মুছে এবং পুনরায় রঙ না করেও৷

রিপ্লেস কালার নামে ফটোশপের একটি ফিচার আছে। আপনি যদি মনে করেন যে কিছু পরিবর্তন করা দরকার তা হলে এটি রঙ পরিবর্তন করার একটি দ্রুত উপায়। একবার আপনি এটি ব্যবহার করার হ্যাং পেয়ে গেলে এটি করতে আপনার মাত্র এক মিনিট বা তার বেশি সময় লাগবে৷

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    ফটোশপের রিপ্লেস কালার ফিচার কিভাবে ব্যবহার করবেন তা এখানে।

    কিভাবে প্রতিস্থাপন রঙ ব্যবহার করবেন

    প্রথমত, আপনি যে রঙটি প্রতিস্থাপন করতে চান তার সাথে ছবিটি খোলা রাখতে চাইবেন। এই উদাহরণে, আমি একটি পাম গাছের এই নকশাটি ব্যবহার করব যা আমি বেগুনি করতে চাই।

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    ছবি খোলার সাথে, চিত্র> সমন্বয়> রং প্রতিস্থাপন-এ যান . একটি উইন্ডো আসবে যেখানে আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করা শুরু করতে পারেন।

    আপনার ছবির অংশে ক্লিক করুন যেখানে আপনি যে রঙটি প্রতিস্থাপন করতে চান। নির্বাচিত রঙটি রঙ লেবেলযুক্ত উপরের ডানদিকে বাক্সে প্রদর্শিত হবে .

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    এখন, নিচের ডানদিকে ফলাফল লেবেলযুক্ত বাক্সে ক্লিক করুন . আপনি এখানে কোন রঙটি পরিবর্তন করতে চান তা বেছে নিতে পারবেন।

    আপনি রঙের আভা, স্যাচুরেশন এবং হালকাতাও পরিবর্তন করতে পারেন। আপনি যখন রঙের সাথে খুশি হন, তখন ঠিক আছে ক্লিক করুন .

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    এখন, আমি তালের পাতাকে আরও নিয়ন টিল রঙে পরিবর্তন করতে চাই। সুতরাং, আমি আগের মত একই পদ্ধতি করব, তবে এবার আমার রঙ হিসাবে পাতা বেছে নিন।

    অস্পষ্টতা সহ স্তরটি যেভাবে ছিল তা সেট করে, যদিও, ফটোশপ পাতার সমস্ত সবুজ তুলে নেয়নি।

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    অস্পষ্টতা এটি যে স্তরে সেট করা হয়েছে তার উপর নির্ভর করে রঙ নির্বাচনের অংশগুলি যোগ করবে বা সরিয়ে দেবে। এটি যত বেশি হবে, আপনার নির্বাচিত রঙের তুলনায় এটি তত বেশি রঙ নেবে।

    তাই, আমি মান বাড়িয়েছি এবং সমস্ত পাতা এখন আমার পছন্দ মতো রঙ।

    যখন আপনি ফটোশপের প্রতিস্থাপন কালার ফিচার ব্যবহার করবেন

    অনেক সময় আছে যখন Replace Color ব্যবহার করা অন্যদের তুলনায় সহজ হবে। এটি কিছু ক্ষেত্রে ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম, তবে অন্যদের ক্ষেত্রে এটি আপনার ছবিকে অগোছালো দেখাতে পারে এবং সেই সময়গুলি যখন ম্যানুয়ালি একটি রঙ প্রতিস্থাপন করা ভাল হতে পারে।

    উদাহরণস্বরূপ, এই বৈশিষ্ট্যটি বাস্তব জীবনের ফটোগুলির সাথে কম ভাল কাজ করে৷ একজন সার্ফারের এই ছবিতে, বলুন আপনি আরও সবুজ দেখতে তার স্যুটের রঙ পরিবর্তন করতে চেয়েছিলেন।

    ঠিক আছে, এই ফটোতে ইতিমধ্যেই অনেকগুলি গাঢ় নেভি/কালো রঙ রয়েছে, তাই আপনি যে জায়গায় চান না সেখানেও রঙ পরিবর্তন করতে চলেছে।

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    এমনকি অস্পষ্টতা স্তর হ্রাস করা এখনও কিছু রঙ পরিবর্তন করবে যা আপনি পরিবর্তন করতে চান না। প্রতিস্থাপন রঙ ব্যবহার করার সর্বোত্তম সময় হল যখন আপনার খুব শক্ত রঙ থাকে, যেমন একটি গ্রাফিক ডিজাইন বা চিত্রিত অংশে।

    আপনি এখনও বাস্তব-জীবনের ফটোগুলিতে রঙ প্রতিস্থাপন ব্যবহার করে কিছু আকর্ষণীয় প্রভাব পেতে পারেন, যদিও, আপনি যদি আরও স্টাইলাইজড সম্পাদনা অর্জন করতে চান তবে এর সম্ভাব্যতা সম্পূর্ণভাবে কাটাবেন না। নেতিবাচক দিকটি হল যে ফটোতে রঙগুলি কীভাবে প্রয়োগ করা হয় তার উপর আপনার ততটা নিয়ন্ত্রণ থাকবে না, তাই প্রভাবটি আঘাত-অথবা-মিস হতে পারে।

    আরেকটি বিকল্প, যদি আপনি রঙ প্রতিস্থাপনের উপর আরও নিয়ন্ত্রণ চান, তাহলে রঙ প্রতিস্থাপন টুল নামে আরেকটি বৈশিষ্ট্য ব্যবহার করা।

    কালার রিপ্লেসমেন্ট টুল ব্যবহার করা

    এটি রঙ প্রতিস্থাপনের থেকে সম্পূর্ণ ভিন্ন একটি টুল, এবং আপনি এটি ব্রাশ টুলের অধীনে খুঁজে পেতে পারেন যদি আপনি এটিকে ডান-ক্লিক করেন।

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    এই টুলের সাহায্যে, আপনি ব্রাশ দিয়ে আপনার পছন্দসই যেকোনো রঙ প্রতিস্থাপন করতে পারেন। আপনি যে রঙের সাথে আসল রঙগুলি প্রতিস্থাপন করবেন তা হবে আপনার ফোরগ্রাউন্ড রঙ যা আপনি আপনার টুলবারের নীচে দেখতে পাবেন। আপনি চাইলে এই রঙটি পরিবর্তন করতে ক্লিক করতে পারেন।

    আপনি আপনার ব্রাশ কার্সারের মাঝখানে একটি ক্রসহেয়ারও দেখতে পাবেন। এইভাবে ফটোশপ জানে আপনি কোন রঙটি প্রতিস্থাপন করতে চান। সুতরাং, আপনি যে রঙটি প্রতিস্থাপন করছেন তার মধ্যেই আপনি সেই ক্রসহেয়ারটি রাখবেন তা নিশ্চিত করুন। আপনি যদি এটিকে একটি ভিন্ন রঙে নিয়ে যান, ফটোশপ সেই রঙটিকে পরিবর্তে প্রতিস্থাপনের জন্য নিবন্ধিত করবে।

    যদিও আপনার ব্রাশের আকার নিয়ে চিন্তা করার দরকার নেই, কারণ এটি শুধুমাত্র ক্রসহেয়ার রেজিস্টার করা রঙের উপর আঁকবে। আপনি যদি চান যে ফটোশপ ক্রমাগত না হয়ে শুধুমাত্র একবার একটি রঙ নিবন্ধন করুক, আপনি স্যাম্পলিং:একবার বেছে নিতে পারেন বিকল্প বারে আইকন, যা দেখতে একটি আইড্রপারের মতো যার শেষে একটি x আছে।

    ক্রিয়েটিভ এডিটিং এর জন্য ফটোশপ রিপ্লেস কালার কিভাবে ব্যবহার করবেন

    আবার, রিপ্লেস কালারে ফাজিনেস সেটিং এর মত, আপনি সহনশীলতা পরিবর্তন করতে পারেন নিবন্ধিত রঙের উপর ভিত্তি করে রঙের বিস্তৃত পরিসরে রঙ পরিবর্তন করার অনুমতি দেওয়ার জন্য ফটোশপের জন্য সেটিং।

    আপনার যদি আপনার রঙ প্রতিস্থাপনের জন্য আরও নির্ভুলতার প্রয়োজন হয় তবে এটি ব্যবহার করার জন্য আরও ভাল সরঞ্জাম, কারণ এটি আপনাকে কোন রঙ পরিবর্তন করা হবে তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়।

    ফটোশপের রঙ প্রতিস্থাপন বৈশিষ্ট্য ব্যবহার করার জন্য টিপস

    এই টুলের কিছু দিক আছে যা প্রথমে বিভ্রান্তিকর হতে পারে। উদাহরণস্বরূপ, এটি সম্পূর্ণ কালো বা সাদা রঙের সাথে কাজ করে না। ফটোশপ এগুলিকে প্রকৃত 'রঙ' হিসাবে গণনা করে না, তাই আপনি একটি অ-রঙ প্রতিস্থাপন করতে পারবেন না।

    এমন উপায় রয়েছে যে আপনি কালোকে অন্য রঙে পরিবর্তন করতে পারেন, তবে এতে অনেকগুলি সমাধান রয়েছে যা প্রতিস্থাপন রঙ ব্যবহার করে না। সুতরাং, এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার সময়, নিশ্চিত হন যে আপনি একটি আসল রঙ প্রতিস্থাপন করছেন এবং কেবল কালো বা সাদা নয়।

    এছাড়াও মনে রাখবেন যে একটি গাঢ় রঙ থেকে হালকা রঙে যাওয়া ছবিটিকে কিছুটা কম দেখাতে পারে, বিশেষ করে যদি আপনি একটি বাস্তব জীবনের ছবি সম্পাদনা করেন। এটি সম্ভবত আপনার ছবিকে ধুয়ে ফেলতে দেখাবে, কারণ ফটোশপ এটিকে উজ্জ্বল দেখাতে গাঢ় রঙকে মিটমাট করার চেষ্টা করছে।


    1. Windows 11 PC এর জন্য মনিটর হিসাবে টিভি কিভাবে ব্যবহার করবেন

    2. জিআইএমপিতে কীভাবে রঙ প্রতিস্থাপন করবেন

    3. Windows 10 বা Windows 11 এ একটি কালার ফিল্টার কিভাবে ব্যবহার করবেন

    4. পিসির জন্য ওয়েবক্যাম হিসাবে ফোন ক্যামেরা কীভাবে ব্যবহার করবেন