কম্পিউটার

ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি ফটোগ্রাফিতে থাকেন, আপনি সম্ভবত আপনার সমাপ্ত অংশগুলিতে নতুন, গতিশীল এবং অনন্য প্রভাব যুক্ত করার উপায়গুলি খুঁজছেন। এটি করার একটি সহজ উপায় হল ফটোশপে আপনার ফটোগুলি সম্পাদনা করার সময় ওভারলে যুক্ত করা৷

ওভারলেগুলি হল আপনি ছবি তোলার সময় আরও কাজ না করেই প্রভাব যুক্ত করার মতো৷ আপনি আপনার সম্পাদনা প্রকল্পে প্রভাবগুলি লোড করতে পারেন এবং ফলাফলের সাথে খুশি না হওয়া পর্যন্ত আপনার ইচ্ছামতো সেগুলি পরিচালনা করতে পারেন। এটি ফটোশপে ফটো এডিটিং করার সময় সাশ্রয়ী সুবিধা।

    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    অনলাইনে প্রচুর ওভারলে উপলব্ধ রয়েছে, তাই সেগুলি ব্যবহার করার এবং একটি অত্যাশ্চর্য ফটো তৈরি করার জন্য এখানে একটি নির্দেশিকা রয়েছে৷

    ফটোশপের জন্য ওভারলে কোথায় খুঁজে পাবেন

    আপনি যদি অনলাইনে ফটোশপ ওভারলে অনুসন্ধান করেন, তাহলে আপনি প্রচুর ওভারলে প্যাক এবং ডিজাইনের সাথে বোমাবর্ষিত হবেন। তাদের মধ্যে কিছু বিনামূল্যে হবে, এবং তাদের অনেকের জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। এটা সব আপনি ঠিক কি চান উপর নির্ভর করে.

    আপনি যদি ওভারলে কিনবেন কি না তা সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছেন, আপনি সবসময় বিনামূল্যের জন্য অনুরূপ কিছু খুঁজে বের করার চেষ্টা করতে পারেন। সেখানে বিকল্প প্রচুর আছে. কিছু জনপ্রিয় ধরনের ওভারলে হল:

    • বোকেহ :এগুলি আলোর সেই অস্পষ্ট দাগ যা ফটোতে একটি আরামদায়ক অনুভূতি যোগ করতে পারে৷
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন
    • রঙ :আপনি যদি আপনার ছবির রং এডিট করার দ্রুত উপায় চান, তাহলে এর জন্য ওভারলে সহায়ক হতে পারে।
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন
    • টেক্সচার :পুরানো, দানাদার ফিল্ম অনুভূতি অনুকরণ করার চেষ্টা করছেন? টেক্সচার ওভারলে আপনার বন্ধু হবে. আপনি সব ধরনের ভিনটেজ, জীর্ণ টেক্সচার বা যেকোনো ধরনের প্যাটার্ন যোগ করতে এগুলি ব্যবহার করতে পারেন।
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন
    • আবহাওয়া :এই ওভারলেগুলি আপনার আউটডোর ফটোগ্রাফিকে পরবর্তী স্তরে নিয়ে আসার জন্য ভাল৷ আপনি কুয়াশা, তুষার বা বৃষ্টির মত প্রভাব যোগ করতে পারেন।
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    এই মাত্র কয়েক ধরনের ফটোশপ ওভারলে আপনি অনলাইন খুঁজে পেতে পারেন। আপনি বিনামূল্যে এবং প্রদত্ত ওভারলে উভয়ই খুঁজে পেতে পারেন। কোনো দূষিত সফ্টওয়্যার ডাউনলোড করা এড়াতে আপনি সেগুলি কোথা থেকে ডাউনলোড করবেন, বিশেষ করে যদি সেগুলি বিনামূল্যে হয় তবে সতর্ক থাকুন৷

    বিকল্পভাবে, আপনি ভবিষ্যতে ব্যবহারের জন্য ফটোশপে আপনার নিজের ওভারলে তৈরি করতে পারেন।

    ফটোশপ ওভারলে কিভাবে ব্যবহার করবেন

    একবার আপনি একটি ওভারলে খুঁজে পেয়েছেন যা আপনি ব্যবহার করতে চান এবং এটি আপনার কম্পিউটারে ডাউনলোড করেছেন, আপনি এটির সাথে আপনার ফটো সম্পাদনা করতে সক্ষম হবেন। এটি কীভাবে করবেন তা এখানে।

    1. ফটোশপ খুলুন এবং যে ফটোতে আপনি আপনার ওভারলে যোগ করতে চান।
    1. ওভারলে ফাইলটিকে ফটোশপে আপনার ফটোতে টেনে আনুন।
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন
    1. এটি আপনার প্রকল্পে একটি নতুন স্তর হিসাবে লোড হওয়া উচিত। এখান থেকে আপনি এটিকে আপনার ছবির সাথে মানানসই করতে পারেন, তারপর Enter টিপুন আপনার ছবির উপর ওভারলে সেট করতে।
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন
    1. এখন আপনি আপনার ছবির বিপরীতে ওভারলে সম্পাদনা করতে পারেন৷ এটি করার জন্য, আপনি মিশ্রণ মোড পরিবর্তন করতে পারেন, যা আপনার ফটোতে ওভারলে কীভাবে প্রয়োগ করা হয় তা পরিবর্তন করে। আপনি যদি ওভারলে কম বা বেশি সূক্ষ্ম হতে চান তবে আপনি অস্বচ্ছতা পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। আপনি যদি নির্দিষ্ট স্থানে ওভারলে অপসারণ করতে চান তবে আপনি মাস্ক ফাংশন ব্যবহার করে এটি সম্পাদনা করতে পারেন। এটি আপনাকে একটি ব্রাশ ব্যবহার করে ওভারলে অংশ মুছে ফেলার অনুমতি দেবে।
    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    আপনার ফটো দিয়ে ওভারলে সম্পাদনা করা

    আপনি ওভারলে যোগ করার পরে, আপনি সম্ভবত এটিকে আপনার ফটো এবং আপনি যে চেহারার জন্য যাচ্ছেন তার সাথে আরও ভালভাবে মানানসই করতে এটিকে কিছুটা সম্পাদনা করতে চাইবেন। উপরের কিছু সম্পাদনা পরামর্শ ছাড়াও, আপনার স্বাদ অনুসারে ওভারলে পরিবর্তন করার আরও উপায় রয়েছে।

    ওভারলে রঙ পরিবর্তন করুন

    কখনও কখনও, ওভারলেটির আসল রঙ আপনার ছবির রঙের স্কিমের সাথে ঠিক নাও মিলতে পারে। আপনি সহজেই আপনার ওভারলেতে কিছু রঙ সম্পাদনা করে এটি ঠিক করতে পারেন।

    আপনি প্রথমে আপনার ওভারলে স্তর নির্বাচন করতে চান, তারপর চিত্র এ যান৷ সমন্বয় হিউ/স্যাচুরেশন . এটি আপনার ওভারলের জন্য একটি সমন্বয় স্তর তৈরি করবে। একটি উইন্ডো উপস্থিত হওয়া উচিত যেখানে আপনি Hue স্লাইডার ব্যবহার করে স্তরের রঙ সামঞ্জস্য করতে পারেন।

    আপনি স্যাচুরেশনও সামঞ্জস্য করতে পারেন৷ অথবা আলোকতা আরো প্রভাব অর্জন করতে।

    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    আপনি যদি ওভারলের বিভিন্ন রঙের চ্যানেলের সাথে কাজ করতে চান তবে ড্রপডাউনটি নির্বাচন করুন যেখানে ডিফল্ট মাস্টার . আপনি শুধুমাত্র সেগুলি সম্পাদনা করতে এখানে অন্য রঙের চ্যানেল নির্বাচন করতে পারেন।

    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    ব্লেন্ড মোড ব্যবহার করা

    উপরে উল্লিখিত হিসাবে, ব্লেন্ড মোডগুলি অন্তর্নিহিত ফটোতে আপনার ওভারলে কীভাবে প্রয়োগ করা হয় তা প্রভাবিত করে। বেশিরভাগ ওভারলে এবং টেক্সচারের জন্য, আপনি স্ক্রিন ব্লেন্ড মোড বেছে নিতে চাইবেন।

    যাইহোক, কোনটি আপনার প্রকল্পের জন্য সবচেয়ে ভাল কাজ করে তা দেখতে আপনি বিভিন্ন মোড নিয়ে পরীক্ষা করতে পারেন। আপনি আরও অনন্য প্রভাব পেতে মিশ্রণ মোড সম্পাদনা করতে পারেন।

    হালকা বা গাঢ় করুন

    আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ওভারলে নির্দিষ্ট স্পটগুলিতে খুব হালকা বা খুব অন্ধকার, আপনি সমন্বয় স্তরগুলি ব্যবহার করে এটি পরিবর্তন করতে পারেন। আপনি একটি বক্ররেখা যোগ করতে পারেন সমন্বয় স্তর, এবং ফটো অন্ধকার করতে বক্ররেখার কেন্দ্র নিচে টানুন। তারপরে, আপনি যে স্তরটি চান না তার অংশগুলি মুছতে কালো রঙে পেইন্ট টুল ব্যবহার করতে পারেন।

    ফটোশপ ওভারলেগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    অন্যদিকে, আপনি যদি ছবির অংশগুলি হালকা করতে চান, একই কার্ভ অ্যাডজাস্টমেন্ট ব্যবহার করুন এবং তারপরে ফিল্টার এবং অ্যাডজাস্টমেন্ট এ যান। উল্টান . তারপর ওভারলে অংশ হালকা করতে একটি সাদা ব্রাশ ব্যবহার করুন.

    ফটোশপ ওভারলে ব্যবহার করা

    ফটোশপ ওভারলে আপনার ফটোতে অতিরিক্ত কিছু যোগ করার এবং সেগুলিকে আরও অনন্য করে তোলার একটি দ্রুত এবং সহজ উপায়৷ মনে রাখবেন, যদিও, আপনি একসাথে অনেকগুলি ওভারলে যোগ করতে চান না বা অন্যথায় আপনি যা ছবি তুলেছেন তা থেকে মনোযোগ সরিয়ে নিতে পারেন।

    আপনিও চেষ্টা করতে চাইবেন এবং নিশ্চিত করুন যে ওভারলেটি ছবির সাথে খুব বেশি সংঘর্ষ না করে। কিন্তু আপনি কীভাবে আপনার সৃজনশীল উদ্দেশ্যে ওভারলেগুলি ব্যবহার করবেন তা আপনার উপর নির্ভর করে এবং আপনি কী ধরণের চেহারার জন্য যাচ্ছেন তার উপর নির্ভর করবে।

    সামগ্রিকভাবে, ফটোশপ ওভারলে যেকোন ফটোগ্রাফার বা ফটো এডিটরের জন্য তাদের ফটো এডিটিং অস্ত্রাগারে যোগ করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম।


    1. ফায়ারফক্স কন্টেইনারগুলি কী এবং কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করতে ব্যবহার করবেন

    2. ডিএনএস লিক কী এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

    3. Google মানচিত্র প্লাস কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

    4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?