কম্পিউটার

ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়

আপনি যদি ফটোশপে ব্যাকগ্রাউন্ডকে কীভাবে স্বচ্ছ করতে চান তা জানতে চাইলে আপনাকে কয়েকটি ভিন্ন ধাপ অনুসরণ করতে হবে। সৌভাগ্যক্রমে, আপনি সঠিক সরঞ্জামগুলির সাথে আঁকড়ে ধরলে পুরো প্রক্রিয়াটি সহজবোধ্য। ছবি থেকে ব্যাকগ্রাউন্ড সরানো থেকে শুরু করে স্বচ্ছ ব্যাকগ্রাউন্ডে সেভ করা পর্যন্ত আপনার যা জানা দরকার তার সব কিছুর মাধ্যমে আমরা আপনাকে গাইড করব।

এই টিউটোরিয়ালের জন্য, আমরা Adobe Photoshop CC ব্যবহার করব, কিন্তু আপনি ফটোশপের বেশিরভাগ সংস্করণের সাথে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে সক্ষম হবেন৷

    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়

    ফটোশপে কিভাবে একটি ছবি থেকে একটি পটভূমি সরান

    আমরা ফটোশপে একটি পটভূমি স্বচ্ছ করার আগে, আমাদের বিদ্যমান ব্যাকগ্রাউন্ডটি সরিয়ে ফেলতে হবে। আপনি যদি ইতিমধ্যেই এটি করে থাকেন তবে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন এবং পরিবর্তে পরবর্তী বিভাগে নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

    যদিও এই ধাপটি শেখার জন্য এটি ভাল, তাই ফটোশপ কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আরও জানতে আপনি এটি পড়তে চাইতে পারেন৷

    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়

    এই গাইডের জন্য, আমরা পেক্সেলে একটি বিনামূল্যের স্টক ফটো ব্যবহার করব। ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে আপনার নিজের ইমেজ সহ ধাপগুলি অনুসরণ করুন।

    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • প্রথমে, আপনার পিসিতে আপনার ফটো খুঁজুন, ছবিতে ডান ক্লিক করুন, এবং এডোবি ফটোশপ দিয়ে খুলুন ক্লিক করুন।
    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • একবার আপনার ফটো ফটোশপে গেলে, আপনাকে বিদ্যমান ব্যাকগ্রাউন্ডটি সরাতে হবে। এটি করার সর্বোত্তম উপায় হল দ্রুত নির্বাচন টুল ব্যবহার করা। নিচে চতুর্থ আইকনে ক্লিক করুন ফটোশপ টুলবারে এবং তারপর দ্রুত নির্বাচন টুল নির্বাচন করুন এটি সক্রিয় করতে। পরে, আপনি শুধু W টিপুন এটি ব্যবহার শুরু করতে।
    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • দ্রুত নির্বাচন টুল ফটোশপের একটি শক্তিশালী বৈশিষ্ট্য যা আপনার জন্য একটি চিত্রের প্রান্তগুলি গণনা করতে পারে৷ এটি দিয়ে, আমরা অগ্রভাগে বস্তুটিকে হাইলাইট করতে চাই। এইভাবে আমরা ছবিটির সেই অংশটি অনুলিপি করতে পারি এবং এর পিছনের পটভূমিটি সরিয়ে ফেলতে পারি। শুধু ক্লিক করুন এবং আপনার বস্তুর চারপাশে দ্রুত টেনে আনুন এবং আপনার চারপাশে একটি লাইন থাকবে।

    যদিও দ্রুত নির্বাচন টুল প্রান্তগুলি হাইলাইট করার ক্ষেত্রে একটি দুর্দান্ত কাজ করে, এটি নিখুঁত নয়। আপনাকে আপনার নির্বাচনকে একটু সামঞ্জস্য করতে হবে।

    নীচে কিছু নিয়ন্ত্রণ রয়েছে যা আপনাকে আপনার প্রান্তগুলিকে পরিমার্জিত করতে সাহায্য করতে পারে৷

    • ক্ষেত্রগুলি মুছতে Alt + ক্লিক/টেনে ধরুন
    • অঞ্চল যোগ করতে শিফট ধরুন + ক্লিক/টেনে আনুন
    • আপনার বস্তুর কাছাকাছি যেতে জুম ইন করতে স্ক্রোল হুইল ব্যবহার করুন
    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়

    সেরা কাট পেতে, আপনার যতটা সম্ভব কাছাকাছি জুম ইন করা উচিত এবং ব্রাশের আকার সামঞ্জস্য করা উচিত। ছোট এলাকার জন্য, আপনার টেনে আনার পরিবর্তে ক্লিক করা উচিত।

    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • আপনার পছন্দের নির্বাচন হয়ে গেলে, Ctrl+X টিপুন . এটি ইমেজটি কেটে ফেলবে এবং আপনি দেখতে সক্ষম হবেন যে আপনার ইমেজের এমন কোন ক্ষেত্র আছে যা আপনি মিস করেছেন কিনা। এই ক্ষেত্রে, Ctrl+Z টিপুন সেই ধাপটি পুনরায় করতে। তারপর সেই এলাকাটি নির্বাচন করতে দ্রুত নির্বাচন টুল ব্যবহার করুন। আপনি সম্পূর্ণ ইমেজ নির্বাচন না হওয়া পর্যন্ত এটি করতে থাকুন।
    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • আপনাকে এখন Ctrl+C টিপতে হবে ছবিটি অনুলিপি করতে, তারপর Ctrl+V টিপুন এটি একটি নতুন স্তরে পেস্ট করতে।
    • পরে, F7 টিপুন স্তর ট্যাবটি খুলতে যদি এটি ইতিমধ্যে খোলা না থাকে। এটি আপনার স্ক্রিনের নীচে ডানদিকে উপস্থিত হওয়া উচিত। চোখে ক্লিক করুন আইকন এটি লুকানোর জন্য পটভূমি স্তরের পাশে।
    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • আপনি এখন ফটোশপে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলবেন। একটি স্বচ্ছ ইমেজ হিসাবে আপনার কাজ সংরক্ষণ করার জন্য আপনি শেষ ধাপটি অনুসরণ করার আগে, আপনি আপনার ছবি কাটার সময় মিস করা চিহ্নগুলি মুছে ফেলুন। E টিপুন ইরেজার টুল অ্যাক্সেস করতে এবং কোনো ভুল সাবধানে মুছে ফেলতে জুম ইন করুন।
    • এছাড়াও আপনি টুলবারে ক্লিক করে দ্রুত নির্বাচন টুলটি পুনরায় নির্বাচন করতে পারেন এবং এটিকে ম্যাজিক ওয়ান্ড টুলে স্যুইচ করতে পারেন। এটির সাহায্যে, আপনি আপনার ছবিতে অনুরূপ রঙের পিক্সেলের প্যাচগুলি নির্বাচন করা সহজতর পাবেন। এটি করা উপযোগী যাতে আপনি শুধুমাত্র আপনার ইমেজের সেই জায়গাগুলি মুছে ফেলতে পারেন যেগুলির প্রয়োজন নেই৷

    ফটোশপে স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড সহ একটি ছবি কীভাবে সংরক্ষণ করবেন

    শুধুমাত্র কিছু ফাইল প্রকার স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড সমর্থন করে, তাই ফটোশপে আপনার ছবি রপ্তানি করার সময় আপনাকে সঠিক ফাইলটি বেছে নিতে হবে। আমরা PNG ব্যবহার করার পরামর্শ দেব - এটি একটি জনপ্রিয় ওয়েব ফর্ম্যাট যা স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড সমর্থন করতে পারে এবং স্টোরেজ বা অনলাইন ব্যান্ডউইথ সংরক্ষণ করতে এটি সহজেই সংকুচিত হতে পারে।

    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • Ctrl+Shift+S টিপুন উইন্ডো হিসাবে সংরক্ষণ করুন খুলতে . টাইপ হিসাবে সংরক্ষণ করুন: ক্লিক করুন৷ ড্রপডাউন উইন্ডো এবং .PNG নির্বাচন করুন .
    • আপনার ছবির একটি নাম দিন। নিশ্চিত করুন যে আপনি .png ফাইল এক্সটেনশনটি রেখেছেন।
    • সংরক্ষণ করুন এ ক্লিক করুন .
    ফটোশপে কীভাবে একটি পটভূমি স্বচ্ছ করা যায়
    • একটি নতুন উইন্ডো আসবে – আপনি বড় ফাইলের আকার নির্বাচন করতে পারেন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন . এখন আপনার কম্পিউটারে একটি নতুন স্বচ্ছ PNG ইমেজ থাকবে যেখানে আপনি এটি সংরক্ষণ করতে বেছে নিন। 

    আপনি যখন এই ছবিটি অনলাইনে আপলোড করেন, তখন ব্যাকগ্রাউন্ডটি স্বচ্ছ থাকা উচিত। শুধু মনে রাখবেন কিছু ওয়েবসাইট স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড সমর্থন করবে না। উদাহরণ স্বরূপ, আপনি যদি একটি টুইটার প্রোফাইল ইমেজ আপলোড করেন যা স্বচ্ছ, একটি সাদা ব্যাকগ্রাউন্ড স্বয়ংক্রিয়ভাবে যোগ হয়ে যাবে।

    সারাংশ

    আমরা আশা করি যে ফটোশপে কীভাবে একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড তৈরি করা যায় সে সম্পর্কে আমাদের গাইড আপনাকে সাহায্য করেছে। আপনি যদি পথে বিভ্রান্ত হয়ে পড়েন তবে নীচে একটি মন্তব্য করুন এবং আমরা আরও কিছু সহায়তা দেওয়ার জন্য যোগাযোগ করব।


    1. কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

    2. কীভাবে পেইন্ট এবং পেইন্ট 3D-এ পটভূমি স্বচ্ছ করা যায়?

    3. কিভাবে ম্যাকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন

    4. কিভাবে একটি ছবি পটভূমি স্বচ্ছ করা যায়