কম্পিউটার

নিরাপদে ইলেক্ট্রনিক্স পরিষ্কার করার 5টি উপায়

অন্যান্য পৃষ্ঠতল পরিষ্কার করার সাধারণ পদ্ধতিগুলির অনেকগুলি ইলেকট্রনিক্স পরিষ্কারের ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। কম্পিউটার, গেমিং কনসোল বা টেলিভিশন পরিষ্কার করার সময় আপনাকে বিশেষভাবে সতর্ক থাকতে হবে, কারণ সেগুলি সংবেদনশীল উপকরণ দিয়ে তৈরি।

সৌভাগ্যক্রমে, নিরাপদে ইলেকট্রনিক্স পরিষ্কার করার জন্য বাজারে অনেক পণ্য রয়েছে। সাধারণ গৃহস্থালী ক্লিনার ব্যবহার করে ইলেকট্রনিক্স পরিষ্কার করার বিভিন্ন পদ্ধতিও রয়েছে।

    নিরাপদে ইলেক্ট্রনিক্স পরিষ্কার করার 5টি উপায়

    কেন গেম, টেলিভিশন, এবং অন্যান্য ডিভাইস পরিষ্কারের বিরক্ত? নিয়মিত পরিষ্কার করা নিশ্চিত করে যে আপনার ডিভাইসগুলি সঠিকভাবে কাজ করে চলেছে এবং তাদের আয়ু বাড়াচ্ছে৷

    1. ক্লিনিং ক্লথ ব্যবহার করুন

    আপনার ইলেকট্রনিক্স পরিষ্কার করতে আপনি যে ধরনের কাপড় ব্যবহার করেন তা গুরুত্বপূর্ণ। বেশিরভাগ কাপড় আপনার ইলেকট্রনিক পৃষ্ঠতলের উপর খুব শক্ত। কাগজের তোয়ালে ইলেকট্রনিক্স স্ক্র্যাচ বা ক্ষয় করতে পারে, তাই নরম কাপড় বেছে নিন। মাইক্রোফাইবার কাপড় আপনার ডিভাইসের জন্য ভাল কাজ করে।

    নিরাপদে ইলেক্ট্রনিক্স পরিষ্কার করার 5টি উপায়

    এছাড়াও আপনি কিনতে পারেন এমন অনেক কাপড় আছে যেগুলি ইলেকট্রনিক পরিষ্কারের জন্য বিশেষভাবে তৈরি। আপনি গ্রাইম শোষণ করতে ছোট, নরম স্পঞ্জ ব্যবহার করার চেষ্টা করতে পারেন।

    2. রাবিং অ্যালকোহল ব্যবহার করুন

    বেশিরভাগ পরিষ্কারের তরল ইলেকট্রনিক্সে ব্যবহার করার জন্য খুব কঠোর এবং সম্ভাব্যভাবে সেগুলিকে নষ্ট করতে পারে। সবচেয়ে নিরাপদ পথ হল জল এবং আইসোপ্রোপাইল রাবিং অ্যালকোহলের মিশ্রণ দিয়ে একটি কাপড়কে ভিজিয়ে রাখা এবং এই মিশ্রণটি ব্যবহার করে পৃষ্ঠগুলি পরিষ্কার করা৷

    আপনি যদি রাবিং অ্যালকোহল ব্যবহার করার বিষয়ে চিন্তিত হন তবে আপনি বেশিরভাগ পরিষ্কারের জন্য জল ব্যবহার করতে পারেন। এই তরলগুলি দিয়ে কোনও ইলেকট্রনিক্স পরিষ্কার করার সময়, যদিও, আপনার ডিভাইসগুলিতে সরাসরি কোনও স্প্রে না করার বিষয়ে নিশ্চিত হন। নিচের উপরিভাগগুলি মুছতে প্রথমে স্পঞ্জ বা কাপড়টি আর্দ্র করুন।

    3. ইলেকট্রনিক্স ওয়াইপস ব্যবহার করুন

    আপনি আপনার ইলেকট্রনিক্স ব্যবহার করার জন্য বিশেষভাবে তৈরি ভেজা ওয়াইপ কিনতে পারেন। আপনি যদি আপনার ডিভাইসে প্রাথমিক পরিষ্কার করার একটি দ্রুত এবং সহজ উপায় চান তবে এগুলি কার্যকর। এই wipes ব্যবহার করার সময়, আপনি নির্দেশাবলী অনুসরণ নিশ্চিত করুন.

    নিরাপদে ইলেক্ট্রনিক্স পরিষ্কার করার 5টি উপায়

    সাধারণ ওয়াইপ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না কারণ ক্লিনিং ওয়াইপগুলিতে পাওয়া রাসায়নিকগুলি আপনার ইলেকট্রনিক্সের জন্য খুব কঠোর হবে এবং কিছু উপাদান ক্ষয় করতে পারে। আপনার ডিভাইসে ব্যবহার করার জন্য নিরাপদ পণ্যগুলি খুঁজে পেতে "ইলেক্ট্রনিক ওয়াইপস" চিহ্নিত ওয়াইপগুলি দেখুন৷

    4. সংকুচিত বায়ু ব্যবহার করুন

    যদি আপনার ইলেক্ট্রনিক্সের ফাটলগুলি পরিষ্কার করা কঠিন হয়, যেমন কীবোর্ড কী বা ছোট কোণার মধ্যে, ময়লা বের করার জন্য সংকুচিত বায়ু একটি দুর্দান্ত উপায়। এটি আপনার ইলেকট্রনিক্সের জন্যও নিরাপদ কারণ এমন কোনো পদার্থ ব্যবহার করা হবে না যা আপনার ডিভাইসের সম্ভাব্য ক্ষতি করতে পারে।

    সংকুচিত বায়ুও বেশ বহুমুখী। আপনি ম্যানুয়ালি পরিষ্কার করতে সক্ষম নাও হতে পারে এমন এলাকাগুলি সংকুচিত বায়ু ব্যবহার করে পরিষ্কার করা যেতে পারে।

    5. একটি ভ্যাকুয়াম ব্যবহার করুন

    যখন আপনার ইলেকট্রনিক্সের ভিতরে ধুলো জমা হয়, তখন এটি তাদের কাজ করা বন্ধ করে দিতে পারে বা কার্যকারিতা মারাত্মকভাবে হ্রাস করতে পারে। এই কারণেই আপনার ইলেকট্রনিক্স, যেমন কম্পিউটার বা গেম কনসোল থেকে ধুলো পরিষ্কার করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

    নিরাপদে ইলেক্ট্রনিক্স পরিষ্কার করার 5টি উপায়

    এটি করার সর্বোত্তম উপায় হল ভ্যাকুয়াম ব্যবহার করা। এটি যেকোনো পৃষ্ঠ বা ভেন্ট থেকে সমস্ত ধুলো বের করে দেবে। আপনার ইলেকট্রনিক্সের ফাটলের মধ্যে পৌঁছানোর জন্য পায়ের পাতার মোজাবিশেষ সংযুক্তি ব্যবহার করুন।

    নিরাপত্তা মনে রাখুন

    এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ইলেকট্রনিক ডিভাইসগুলি অন্য কোনও পৃষ্ঠের মতো পরিষ্কার করা যায় না বা অন্যথায় এটি ডিভাইসগুলির পাশাপাশি আপনার ক্ষতির কারণ হতে পারে। আপনার ডিভাইস পরিষ্কার করার সময় সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে এই টিপসগুলি মনে রাখুন৷

    বন্ধ করুন এবং আনপ্লাগ করুন

    আপনি ইলেকট্রনিক ডিভাইস পরিষ্কার করা শুরু করার আগে, সেগুলি আনপ্লাগ করুন। ইলেক্ট্রনিক্সের কাছে পানি বা অন্যান্য তরল ব্যবহার করার সময় অত্যন্ত সতর্ক থাকুন..

    নিরাপদে ইলেক্ট্রনিক্স পরিষ্কার করার 5টি উপায়

    এমনকি যদি আপনি মনে না করেন যে কিছু আপনাকে আঘাত করতে পারে বা ইলেক্ট্রিক্যুট করতে পারে, তবুও আপনি একটি ডিভাইস ভিজে গেলে শর্ট সার্কিট হওয়ার ঝুঁকিও চালান।

    বিশেষ ক্লিনিং পণ্য ব্যবহার করুন

    যদিও এই পদ্ধতিগুলি ভাল কাজ করে, এটি বিশেষভাবে ইলেকট্রনিক্সের জন্য তৈরি পণ্যগুলি পরিষ্কার করার দিকে নজর দেওয়া মূল্যবান। এগুলি আপনাকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে এবং ক্ষতির ঝুঁকি দূর করতে সহায়তা করবে।

    একজন বিশেষজ্ঞ খুঁজুন

    যদি ডিভাইসটি খুব নোংরা বা পরিষ্কার করা জটিল হয়, তাহলে আপনি আপনার আইটেমটিকে গভীরভাবে পরিষ্কার করার জন্য একজন স্থানীয় বিশেষজ্ঞের খোঁজ নিতে পারেন।

    আপনি যদি আপনার এলাকায় একজন বিশেষজ্ঞ খুঁজে না পান, আপনি আপনার পরিচিত কেউ আপনাকে সাহায্য করতে পারেন কিনা তা দেখতে আপনার বন্ধুদের এবং পরিবারের মধ্যে জিজ্ঞাসা করতে পারেন।

    নিয়মিত আপনার ইলেকট্রনিক্স পরিষ্কার করুন

    যতবার আপনি আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলি পরিষ্কার করবেন, ততই কম বিপজ্জনক ধুলো বা ময়লা জমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এটি প্রতিবার তাদের পরিষ্কার করা সহজ এবং নিরাপদ করে তোলে এবং আপনার ইলেকট্রনিক্সের আয়ুও অনেক বেশি হবে। এটিকে অভ্যাস করে তুলতে মাসিক ডিভাইস পরিষ্কার করার একটি রুটিন তৈরি করুন।


    1. লিনাক্সে নিরাপদে সফটওয়্যার ডাউনলোড করার 5টি উপায়

    2. ম্যাকের অন্যান্য স্টোরেজ কী এবং এটি পরিষ্কার করার উপায়

    3. কিভাবে ম্যাকে জাঙ্ক ফাইল পরিষ্কার করবেন (ফ্রি এবং সহজ উপায়)

    4. আপনার Android ফোন পরিষ্কার করার ৬টি উপায়