কম্পিউটার

কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়

আপনি যখন সংবেদনশীল ডেটা নিয়ে কাজ করেন, তখন আপনি সুরক্ষিত এক্সেল শীট জুড়ে চলতে পারেন। আপনি অন্য লোকেদের সাথে আপনার (বা অন্য কারো) পাসকোড শেয়ার না করেও সেই তথ্যে অ্যাক্সেস দিতে চাইতে পারেন। সেই ক্ষেত্রে, আপনি একটি সুরক্ষিত এক্সেল শীট বা ফাইল থেকে একটি পাসওয়ার্ড সরাতে পারেন এবং তারপর নিরাপদে আপনার সহকর্মীদের সাথে নথিটি ভাগ করে নিতে পারেন৷

এখানে কয়েকটি ভিন্ন পদ্ধতি এবং সরঞ্জাম রয়েছে যা আপনি একটি সুরক্ষিত এক্সেল শীট থেকে পাসওয়ার্ড সরাতে ব্যবহার করতে পারেন।

    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়

    এক্সেল ফাইলটি এনক্রিপ্ট করা হয়েছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

    আপনি একটি পাসওয়ার্ড-সুরক্ষিত এক্সেল ডকুমেন্ট ক্র্যাক করার চেষ্টা করার আগে, আপনাকে খুঁজে বের করতে হবে পুরো ফাইলটি এনক্রিপ্ট করা আছে কিনা, বা এটি শুধুমাত্র ওয়ার্কবুকের মধ্যে একটি শীট যা সুরক্ষিত।

    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়

    এটি করতে, আপনার এক্সেল ফাইলটি খুলতে চেষ্টা করুন। আপনি যদি ফাইলটি খুলতে এবং দেখতে পারেন, কিন্তু এটি সম্পাদনা করতে না পারেন, তার মানে হল যে এক্সেল ওয়ার্কবুকের শুধুমাত্র একটি ওয়ার্কশীট পাসওয়ার্ড-সুরক্ষিত। আপনি যদি ফাইলটি খুলেন এবং একটি পপ-আপ সতর্কতা পান যা আপনাকে একটি পাসওয়ার্ড লিখতে বলে, তাহলে আপনার সম্পূর্ণ এক্সেল ফাইলটি এনক্রিপ্ট করা হয়েছে এবং আপনি এটি সহজে খুলতে পারবেন না৷

    যদি আপনি পাসওয়ার্ড জানেন তবে কীভাবে একটি এক্সেল শীটকে অরক্ষিত করবেন

    আপনি যদি আপনার এক্সেল শীট বা ওয়ার্কবুকের পাসওয়ার্ড মনে রাখেন, তাহলে আপনার ডকুমেন্টকে অরক্ষিত করার জন্য আপনাকে এটি সরাতে হবে। আপনি যখন কোনও সহকর্মী বা বন্ধুর সাথে ফাইলটি ভাগ করতে চান এবং তাদের সম্পাদনা করার প্রয়োজন হয় তখন এটি কার্যকর হতে পারে।

    সেক্ষেত্রে, আপনার নথি অরক্ষিত করতে আপনার পাসওয়ার্ড ভাঙতে হবে না বা কোনো তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে হবে না। আপনি মাইক্রোসফ্ট এক্সেলের মধ্যে নিরাপদে এটি সরাতে পারেন। একটি এক্সেল শীট অরক্ষিত করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    1. পাসওয়ার্ড-সুরক্ষিত এক্সেল ডকুমেন্টটি খুলুন। আপনার এক্সেল ফাইলটি এনক্রিপ্ট করা না থাকলে, আপনি পাসওয়ার্ড না দিয়েই এটি খুলতে এবং দেখতে সক্ষম হবেন।
    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. আপনার Excel ওয়ার্কবুকের নীচে যে শীটটিকে সুরক্ষিত করতে হবে তা খুঁজুন৷ পাসওয়ার্ড-সুরক্ষিত শীটের পাশে একটি প্যাডলক আইকন থাকবে।
    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. শীটটিতে রাইট-ক্লিক করুন এবং শিট অরক্ষিত করুন নির্বাচন করুন .
    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. পপ-আপ উইন্ডোতে পাসওয়ার্ড টাইপ করুন এবং ঠিক আছে নির্বাচন করুন .

    আপনি যদি দেখেন শীটের নামের পাশে প্যাডলক আইকনটি অদৃশ্য হয়ে গেছে, তাহলে আপনার শীট এখন অরক্ষিত। আপনার যদি ওয়ার্কবুকের মধ্যে অনেকগুলি পাসওয়ার্ড-সুরক্ষিত শীট থাকে, তাহলে আপনাকে সেগুলির প্রতিটিকে অরক্ষিত করতে হবে।

    একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে Excel থেকে পাসওয়ার্ড সরান

    আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুল জায়গায় রাখেন এবং একটি এনক্রিপ্ট করা এক্সেল ফাইল ক্র্যাক করার প্রয়োজন হয়, তাহলে আপনাকে মাইক্রোসফট এক্সেল ছাড়া অন্য টুল ব্যবহার করতে হবে। এই সমস্ত সরঞ্জামগুলির জন্য আপনাকে একটি লাইসেন্সকৃত সংস্করণ কিনতে হবে, তাই আপনার ফাইল থেকে একটি পাসওয়ার্ড মুছে ফেলার জন্য আপনার খরচ হবে৷

    এক্সেলের আধুনিক সংস্করণগুলি উন্নত এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করে যা নিজের দ্বারা আপনার নথি থেকে একটি ভুলে যাওয়া পাসওয়ার্ড সরানো অত্যন্ত কঠিন এবং প্রায়শই অসম্ভব করে তোলে। তাই যদি না আপনার এক্সেল ডকুমেন্ট 2013 সালের আগে এনক্রিপ্ট করা হয়, তাহলে আপনাকে এটি ক্র্যাক করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে।

    পাসওয়্যার এক্সেল কী

    এটি করতে পারে এমন সফ্টওয়্যারগুলির একটি ভাল উদাহরণ হল পাসওয়্যার এক্সেল কী। এটি একটি সাধারণ এক্সেল পাসওয়ার্ড রিমুভার টুল যা এক্সেলের সমস্ত সংস্করণ সমর্থন করে। এর অর্থ আপনি যেকোন এক্সেল ফাইল ক্র্যাক করতে এটি ব্যবহার করতে পারেন, এমনকি যদি আপনি জানেন না যে এটি কখন এনক্রিপ্ট করা হয়েছিল। লাইসেন্স কেনার আগে, আপনি একটি ডেমো সংস্করণ ডাউনলোড করে পরীক্ষা করতে পারেন। তবে ডেমো সংস্করণটি আপনার পাসওয়ার্ডের প্রথম 3টি অক্ষর পুনরুদ্ধার করবে৷

    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়

    পাসওয়্যার এক্সেল কী ব্যবহার করে একটি পাসওয়ার্ড-সুরক্ষিত এক্সেল ফাইল ক্র্যাক করতে, আপনাকে যা করতে হবে তা হল আপনার কম্পিউটারে পাসওয়্যার এক্সেল কী অ্যাপটি ইনস্টল করুন এবং তারপর আপনার এক্সেল ফাইল খুলতে এটি ব্যবহার করুন। পাসওয়ার্ডের জটিলতার উপর নির্ভর করে, পুনরুদ্ধার প্রক্রিয়া কয়েক মিনিটের মধ্যে শেষ হতে পারে।

    পাসকোড "পাসওয়ার্ড" এর বিরুদ্ধে টুলটি পরীক্ষা করার সময়, পুনরুদ্ধারে মাত্র 15 মিনিটের কম সময় লেগেছিল। যাইহোক, মনে রাখবেন যে আপনি যদি একটি কঠিন পাসওয়ার্ড ব্যবহার করেন যাতে উভয় অক্ষর, সংখ্যা এবং চিহ্ন থাকে তবে পুনরুদ্ধার প্রক্রিয়াটি কয়েক ঘন্টা সময় নিতে পারে।

    পাসওয়্যার এক্সেল কী-এর একটি দরকারী বৈশিষ্ট্য হল যে সফ্টওয়্যারটি বহুভাষিক পাসওয়ার্ডগুলিকেও সমর্থন করে৷ মৌলিক কিট লাইসেন্স $49 থেকে শুরু হয় এবং 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি সহ আসে। টুলটি প্রথমে কীভাবে কাজ করে তা দেখতে আপনি একটি ডেমো সংস্করণও ডাউনলোড করতে পারেন।

    iSeePassword এক্সেল পাসওয়ার্ড পুনরুদ্ধার

    আরও একটি টুল যা আমরা সুপারিশ করতে যাচ্ছি তা হল iSeePassword Excel পাসওয়ার্ড রিকভারি টুল যাকে Dr Excelও বলা হয়। ডঃ এক্সেল ব্যবহার করে কিভাবে একটি এক্সেল ফাইল থেকে পাসওয়ার্ড সরাতে হয় তা এখানে।

    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. আপনার কম্পিউটারে Dr Excel ডাউনলোড এবং ইনস্টল করুন।
    2. Dr Excel খুলুন এবং Excel থেকে ওপেন পাসওয়ার্ড পুনরুদ্ধার করুন নির্বাচন করুন অথবা ওয়ার্কবুক, ওয়ার্কশীট পাসওয়ার্ড সরান .
    3. পদক্ষেপ 1 এর অধীনে , ফাইল যোগ করুন নির্বাচন করুন এবং আপনার এক্সেল ফাইল নির্বাচন করুন।
    4. ধাপ 2 এর অধীনে , পাসওয়ার্ড ক্র্যাক করতে আপনি যে ধরনের আক্রমণ ব্যবহার করতে চান তা নির্বাচন করুন:অভিধান আক্রমণ যদি আপনার মনে থাকে যে আপনি একটি সহজ অক্ষর-শুধু পাসওয়ার্ড ব্যবহার করেছেন, মাস্ক অ্যাটাক সহ ব্রুট-ফোর্স আপনি যদি দ্রুত পাসওয়ার্ড মুছে ফেলতে চান, অথবা Brute-Force আপনি যদি মনে রাখেন যে এটি একটি কঠিন পাসওয়ার্ড।
    5. শুরু নির্বাচন করুন .

    আপনি যদি 6 অক্ষরের কম একটি সহজ পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন, তাহলে আপনি এটি এক ঘন্টার মধ্যে ক্র্যাক করতে সক্ষম হবেন। যাইহোক, আপনি যদি আরও জটিল পাসকোড ব্যবহার করে থাকেন যাতে অক্ষর, সংখ্যা এবং চিহ্ন থাকে, তাহলে এটি সরাতে কয়েক ঘণ্টা সময় লাগবে।

    ডাঃ এক্সেল লাইসেন্স আজীবন ব্যবহারের জন্য $29.95 খরচ করে। আপনি এটি কেনার আগে সফ্টওয়্যার পরীক্ষা করার জন্য ট্রায়াল সংস্করণ ব্যবহার করতে পারেন।

    কিভাবে এক্সেল অনলাইন থেকে পাসওয়ার্ড সরাতে হয়

    আপনি যদি নতুন সফ্টওয়্যার ইনস্টল করতে না চান বা এটির জন্য আপনার কাছে সময় না থাকে তবে আপনি পাসওয়ার্ড-ফাইন্ডের মতো অনলাইনে উপলব্ধ পাসওয়ার্ড অপসারণের সরঞ্জামগুলির একটি ব্যবহার করতে পারেন। পাসওয়ার্ড-ফাইন্ড ব্যবহার করে আপনার এক্সেল ফাইল থেকে একটি পাসওয়ার্ড সরাতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    1. পাসওয়ার্ড-অনুসন্ধান ওয়েবসাইট খুলুন।
    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. নির্বাচন করুন আপনার ফাইল অরক্ষিত করুন .
    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. ব্রাউজ করুন নির্বাচন করুন আপনার এক্সেল ডকুমেন্ট আপলোড করতে। তারপর নিচে স্ক্রোল করুন এবং পরবর্তী ধাপ নির্বাচন করুন .
    কিভাবে এক্সেল সুরক্ষিত শীট থেকে পাসওয়ার্ড সরাতে হয়
    1. পাসওয়ার্ড সরান নির্বাচন করুন অথবা পাসওয়ার্ড খুঁজুন , তারপর পরবর্তী ধাপ নির্বাচন করুন নিশ্চিত করতে।

    পাসওয়ার্ড-ফাইন্ডের একটি সুবিধা হল এটি আপনার এক্সেল ফাইলের পাসওয়ার্ড কত দ্রুত ক্র্যাক করবে। সহজ পাসকোড "পাসওয়ার্ড" দিয়ে এটি পরীক্ষা করার সময়, এটি কয়েক সেকেন্ডের মধ্যে মুছে ফেলা হয়েছিল, এমনকি মিনিট বা ঘন্টাও নয় যা আপনি অনুরূপ সরঞ্জাম থেকে আশা করতে পারেন। অক্ষর, সংখ্যা এবং চিহ্ন ধারণ করা কঠিন পাসকোডটি সরাতে এখনও মাত্র 2 মিনিট সময় নেয়।

    আপনার পাসওয়ার্ড মুছে ফেলার পরে, আপনি আপনার অরক্ষিত Excel ফাইলের ডেমো সংস্করণ পরীক্ষা করতে পারেন। আপনার ফাইলটি সম্পূর্ণরূপে অ্যাক্সেস করতে এবং ভবিষ্যতে ব্যবহারের জন্য এটি ডাউনলোড করতে আপনাকে একটি পাসওয়ার্ড-ফাইন্ড পণ্য লাইসেন্স কিনতে হবে যার দাম $13।

    অন্যান্য পদ্ধতি যা আপনি ব্যবহার করতে পারেন

    আপনি যদি আপনার এক্সেল ডকুমেন্ট ক্র্যাক করার জন্য অর্থ ব্যয় করতে না চান, বা আপনার ব্যবহৃত পদ্ধতিগুলি ব্যর্থ হলে, আপনি এক্সেল থেকে একটি পাসওয়ার্ড সরানোর জন্য অন্যান্য কৌশলগুলি চেষ্টা করতে পারেন। মনে রাখবেন যে তারা একটি পাসওয়ার্ড অপসারণ টুল ব্যবহার করার চেয়ে অনেক বেশি সময়সাপেক্ষ এবং কম শিক্ষানবিস-বান্ধব৷

    আপনি কি কখনও একটি এক্সেল ফাইল থেকে একটি পাসওয়ার্ড সরাতে হয়েছে? আপনি এটি করতে কোন পদ্ধতি ব্যবহার করেছেন? নিচের মন্তব্য বিভাগে Excel নথি ক্র্যাক করার সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন।


    1. উইন্ডোজে ভিডিও থেকে কীভাবে ওয়াটারমার্ক সরাতে হয়

    2. কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

    3. কীভাবে ওয়ার্ড ডকুমেন্ট থেকে পাসওয়ার্ড সরাতে হয়

    4. কিভাবে আমি PDF থেকে পাসওয়ার্ড সুরক্ষা সরাতে পারি