কম্পিউটার

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

এমন কিছু উদাহরণ হতে পারে যখন আপনার কেবলমাত্র চিত্রটির পটভূমি ছাড়াই বস্তুটির প্রয়োজন হয়। একটি ছবি থেকে ব্যাকগ্রাউন্ড অপসারণ করা আমাদের কারও কারও কাছে একটি কঠিন এবং সময়সাপেক্ষ কাজ বলে মনে হতে পারে। আপনাকে চিন্তা করতে হবে না। এই কাজটি সম্পাদন করার জন্য আপনাকে গ্রাফিক্স আয়ত্ত করতে হবে না।

অনেক টুলস এবং প্ল্যাটফর্ম রয়েছে যার মাধ্যমে আপনি সহজেই এবং দ্রুত ইমেজ থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলতে পারেন এবং এর মধ্যে কিছু ডাউনলোড করারও প্রয়োজন হয় না। আসুন একটি ছবি থেকে ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার কিছু সহজ উপায় জেনে নিই।

ফটোশপ ব্যবহার করে ছবি থেকে ব্যাকগ্রাউন্ড কিভাবে সরাতে হয়

ফটোশপ অনেক টুল অফার করে যা যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড অপসারণ করতে দেয়। ম্যাজিক ওয়ান্ড টুল সাধারণ ছবি থেকে ব্যাকগ্রাউন্ড সরিয়ে দেয়। ব্যাকগ্রাউন্ড ইরেজার টুল আরও কার্যকর এবং আরও জটিল ছবিতে কাজ করতে পারে।

এই নিবন্ধে, আমরা ব্যাকগ্রাউন্ড ইরেজার টুল সম্পর্কে আলোচনা করব যা রঙের নমুনা দেয় এবং চিত্র থেকে একই রঙের পিক্সেলগুলি সরিয়ে দেয়। এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1: আপনি যে ছবিটি ফটোশপে সম্পাদনা করতে চান সেটি খুলুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ধাপ 2: ব্যাকগ্রাউন্ড ইরেজার টুল সিলেক্ট করুন।

ব্যাকগ্রাউন্ড ইরেজার টুল নির্বাচন করতে, ফটোশপ টুলবক্সে যান এবং ইরেজার টুলটি ক্লিক করে ধরে রাখুন। এখন ড্রপডাউন মেনু থেকে ব্যাকগ্রাউন্ড ইরেজার টুলে ক্লিক করুন।

ধাপ 3: ব্রাশ বিকল্পটি নির্বাচন করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

উইন্ডোর উপরের টুলবারে যান এবং ব্রাশ বিকল্পটি নির্বাচন করুন। ব্রাশের কঠোরতা 100% এ সেট করুন। এছাড়াও, আপনি যে ছবিটি সম্পাদনা করছেন সেই অনুযায়ী ব্রাশের আকার সেট করুন৷

পদক্ষেপ 4: মুছে ফেলা শুরু করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ব্রাশ পয়েন্টারটি পটভূমিতে রাখুন যা কেন্দ্রে ক্রস চুল সহ একটি বৃত্তের আকারে রয়েছে। যখনই ব্রাশ এলাকায় পড়ে তখন নির্বাচিত রঙটি মুছে ফেলতে ব্রাশটি ক্লিক করুন এবং টেনে আনুন। এটি ফোরগ্রাউন্ডকে তীক্ষ্ণ করতে এবং রঙের হ্যালোস অপসারণ করতে ফোরগ্রাউন্ড প্রান্ত থেকে রঙ বের করে।

ধাপ 5: সেটিংস পুনরায় সাজান

চিত্রের প্রয়োজন অনুযায়ী ব্রাশের আকার সামঞ্জস্য করুন। এছাড়াও আপনার সুবিধা অনুযায়ী নমুনা এবং সহনশীলতা সামঞ্জস্য করুন।

পদক্ষেপ 6: ফোরগ্রাউন্ড মেরামত করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ব্যাকগ্রাউন্ড টুল ব্যবহার করার সময় ফোরগ্রাউন্ডের কিছু অংশ মুছে ফেলা সম্ভব। আপনি মুখোশ বা কলম সরঞ্জাম ব্যবহার করে এগুলি মেরামত করতে পারেন। আপনি ফোরগ্রাউন্ড ইমেজের প্রান্তগুলিকে নরম করতে স্মাজ টুল ব্যবহার করতে পারেন।

মেরামত করার পরে, চিত্রটি এরকম দেখাবে:–

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

পদক্ষেপ 7: ছবি সংরক্ষণ করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

নতুন ব্যাকগ্রাউন্ড যোগ না করেই ছবিটি PNG ফরম্যাটে সেভ করুন

কিভাবে MS পাওয়ারপয়েন্ট ব্যবহার করে ছবি থেকে পটভূমি সরাতে হয়

MS PowerPoint ছবি থেকে অবাঞ্ছিত ব্যাকগ্রাউন্ড মুছে ফেলার একটি দ্রুত এবং সহজ উপায়ের অনুমতি দেয়। এটিতে অন্তর্নির্মিত সরঞ্জাম রয়েছে যা আপনাকে সহজেই পটভূমি নির্বাচন এবং মুছে ফেলতে সহায়তা করে। এখানে কয়েকটি সহজ ধাপ রয়েছে:

ধাপ 1: এমএস পাওয়ারপয়েন্টে ছবি ঢোকান।

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ধাপ 2: ছবিটি নির্বাচন করুন এবং ফরম্যাট ট্যাবে ব্যাকগ্রাউন্ড অপশন অপশনে ক্লিক করুন।

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

পাওয়ারপয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে পটভূমি নির্বাচন করবে এবং ম্যাজেন্টা রঙে চিহ্নিত করবে। অগ্রভাগ তার রং ধরে রাখে। কিছু ক্ষেত্রে আপনাকে চিত্রের ক্ষেত্রগুলি সামঞ্জস্য করতে হবে যা আপনি সরাতে চান৷

ধাপ 3: ব্যাকগ্রাউন্ড রিমুভাল ট্যাবে ‘রক্ষণের জন্য এলাকা চিহ্নিত করুন’-এ ক্লিক করুন এবং ড্রয়িং পেন্সিল ব্যবহার করুন, ছবির অংশগুলিকে চিহ্নিত করতে যা অপসারণের জন্য নির্বাচিত হয়েছে কিন্তু আপনি সেগুলি রাখতে চান৷

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

পদক্ষেপ 4: 'মুছে ফেলার জন্য এলাকা চিহ্নিত করুন ক্লিক করুন৷ এবং চিত্রের অংশগুলিকে চিহ্নিত করতে অঙ্কন পেন্সিল ব্যবহার করুন যা অপসারণের জন্য নির্বাচিত হয়নি কিন্তু আপনি সেগুলি সরাতে চান৷

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ধাপ 5: পরিবর্তনগুলি রাখুন-এ ক্লিক করুন৷ ছবিতে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ক্লোজ গ্রুপে।

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

পদক্ষেপ 6: ছবিতে রাইট ক্লিক করুন এবং ছবিটিকে আলাদা ফাইল হিসাবে সংরক্ষণ করতে ছবি হিসাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন৷

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

কিভাবে ছবি অনলাইন থেকে পটভূমি সরাতে হয়

অনেক সাইট এবং অ্যাপ রয়েছে যা আপনাকে অনলাইন ইমেজ থেকে ব্যাকগ্রাউন্ড অপসারণ করতে সক্ষম করে। ক্লিপিং ম্যাজিক হল সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব এবং সহজেই ব্যবহারযোগ্য সাইট যা আপনাকে মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে তাৎক্ষণিকভাবে ছবি থেকে ব্যাকগ্রাউন্ড সরাতে দেয়। সম্পূর্ণ কাজটি ক্লিপিং ম্যাজিক দ্বারা সঞ্চালিত হয় এবং আপনাকে শুধুমাত্র ছোটখাটো সংশোধন করতে হবে। টুলটির একমাত্র অসুবিধা হল এটি বিনামূল্যে নয়।

ধাপ 1: ছবিটি সাইটে আপলোড করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ছবিটি আপলোড করার পরে, দুটি ব্রাশ, লাল এবং সবুজ, পর্দায় উপস্থিত হয়। আপনি চিত্রের প্রয়োজন অনুযায়ী ব্রাশের আকার পরিবর্তন করতে পারেন।

ধাপ 2: ব্যাকগ্রাউন্ড এবং ফোরগ্রাউন্ড চিহ্নিত করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

পটভূমির কিছু অংশ লাল দিয়ে চিহ্নিত করুন . এছাড়াও চিত্রের অংশটিকে চিহ্নিত করুন, যা আপনি রাখতে চান, সবুজ দিয়ে . আপনাকে সঠিকভাবে অঞ্চলগুলিকে রঙ করতে হবে না তবে কেবল একটি ছোট একক স্ট্রোক করতে হবে। যাইহোক, নিশ্চিত করুন যে চিহ্নগুলি ব্যাকগ্রাউন্ড বা ফোরগ্রাউন্ডের সীমানা অতিক্রম না করে।

ধাপ 3: চিত্রটি পরিদর্শন করুন এবং ঠিক করুন

ছবিটি জুম করুন এবং অনুপস্থিত অংশগুলি সন্ধান করুন। প্রান্তগুলি সংশোধন করতে স্ক্যাল্পেল টুল ব্যবহার করুন। আপনি ভুল সম্পাদনা পূর্বাবস্থায় ফেরাতে পারেন বা আবার শুরু করতে সমস্ত চিহ্ন মুছে ফেলতে পারেন৷ আপনি প্রান্তগুলিও সামঞ্জস্য করতে পারেন৷

পদক্ষেপ 4: চূড়ান্ত ফলাফল ডাউনলোড করুন

কিভাবে ছবি থেকে পটভূমি সরাতে হয়

ক্লিপিং ম্যাজিক শুধুমাত্র একটি ছবির ব্যাকগ্রাউন্ডই সরিয়ে দেয় না বরং আপনাকে ড্রপ শ্যাডো, কালার অ্যাডজাস্টমেন্ট এবং ক্রপিং এর মত ইমেজকে ফিনিশিং টাচ দিতে দেয়।

উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি দিয়ে আপনি সহজেই চিত্রগুলি থেকে পটভূমি মুছে ফেলতে পারেন, এমনকি জটিলগুলি থেকেও৷ আপনি যদি উপস্থাপনা, কোলাজ বা বগগুলিতে কাজ করেন তবে এই সরঞ্জামগুলি আপনাকে অনেক সাহায্য করতে পারে এবং আপনাকে এই সহজ কাজের জন্য অন্যের উপর নির্ভর করতে হবে না। শুধু স্টেরিওটাইপ ভয় কাটিয়ে উঠুন এবং এটি চেষ্টা করুন।


  1. অ্যান্ড্রয়েডে যেকোনো ছবি থেকে পটভূমি সরানোর জন্য ৮টি অ্যাপ

  2. কিভাবে ম্যাকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন

  3. Windows 10 PC-এ ফটো থেকে দানা কীভাবে সরানো যায়?

  4. ইমেজ অনলাইন থেকে সাদা ব্যাকগ্রাউন্ড কিভাবে সরাতে হয়?