কম্পিউটার

মাইক্রোসফ্ট এক্সেল স্প্রেডশীট থেকে ফাঁকা কোষগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়

কখনও কখনও বড় তালিকা পূরণ করার সময়, প্রক্রিয়া শেষে খালি সারি থেকে যায়। আপনার কাজটিকে একটি ত্রুটিহীন কাজের মতো দেখাতে আপনাকে তালিকাটি পরিষ্কার করতে হবে। সারি বা কলামে ফাঁকা কক্ষ অপসারণ Microsoft Office Excel থেকে স্বতন্ত্রভাবে একটি শ্রমসাধ্য কাজ হতে পারে। আমাদের টিউটোরিয়ালে এই সমস্যার সমাধান খুঁজুন।

অনেকগুলি নতুন এবং উন্নত বৈশিষ্ট্য রয়েছে, যেটি এক্সেল 365, অফিস এক্সেল 2016-এ পাওয়া যাবে এবং এক্সেলের সাম্প্রতিক সংস্করণের ব্যবহারকারীরা এতে ভয় পাওয়ার মতো কিছুই পাবেন না। প্রকৃতপক্ষে, তাদের বেশিরভাগই সরাসরি ডেস্কটপ থেকে ক্লাউডে ফাইল তৈরি, খোলা, সম্পাদনা এবং সংরক্ষণ করার ক্ষমতা প্রদান করে।

মাইক্রোসফ্ট এক্সেল স্প্রেডশীট থেকে ফাঁকা কোষগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়

এক্সেল স্প্রেডশীট থেকে ফাঁকা কক্ষগুলি সরান

দেখানো এক্সেল স্প্রেডশীট স্ক্রিনশটে, একাধিক কলামে ডেটা সহ একটি ওয়ার্কবুক দৃশ্যমান। প্রতিটির মধ্যে আপনি কলাম লক্ষ্য করতে পারেন, এগুলি ফাঁকা ঘর। আমি এই ফাঁকা ঘরগুলি সরাতে আগ্রহী। এটি করতে, নিম্নলিখিতগুলি করুন,

ফাঁকা কক্ষগুলি ধারণ করে শুধুমাত্র ডেটার পরিসর হাইলাইট করুন৷

এরপরে, হোম ট্যাব> সম্পাদনা গোষ্ঠীর অধীনে 'খুঁজুন এবং নির্বাচন করুন' বিকল্পে ক্লিক করুন।

মাইক্রোসফ্ট এক্সেল স্প্রেডশীট থেকে ফাঁকা কোষগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়

এখন, আপনার স্প্রেডশীট খোলার সাথে, কীবোর্ডে F5 টিপুন। অ্যাকশনটি সঙ্গে সঙ্গে 'গো টু' উইন্ডো খোলে,

দেখা গেলে, বিশেষ বিকল্পে যান ক্লিক করুন৷

খালি রেডিও বক্সটি নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

আপনি দেখতে পাবেন যে এক্সেল স্প্রেডশীটের সমস্ত ফাঁকা ঘরগুলির একটি অ-সংলগ্ন নির্বাচন করেছে। এটি আপনি যে সেলগুলি চান না তা মুছে ফেলা সহজ করে তোলে৷

মাইক্রোসফ্ট এক্সেল স্প্রেডশীট থেকে ফাঁকা কোষগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়

এটি করার পরে, হোম ট্যাব থেকে, সেল গোষ্ঠীর অধীনে, মুছুন ক্লিক করুন এবং তারপরে আপনি সারি বা কলামের ফাঁকা ঘরগুলি মুছতে চান কিনা তা নির্বাচন করুন। আমার ক্ষেত্রে, এটা শুধু খালি কলাম ছিল।

এক্সেলের ফাঁকা ঘরগুলি থেকে আপনি কীভাবে পরিত্রাণ পাবেন?

এক্সেল স্প্রেডশীটের ফাঁকা কক্ষগুলি থেকে মুক্তি পেতে বা মুছে ফেলতে, আপনাকে উপরে উল্লিখিত নির্দেশিকা অনুসরণ করতে হবে। আপনাকে খুঁজুন এবং নির্বাচন করুন-এ যেতে হবে বিকল্পে ক্লিক করুন এবং এ যান-এ ক্লিক করুন ট্যাব তারপর, বিশেষে যান-এ ক্লিক করুন বিকল্পটি নির্বাচন করুন এবং খালি  নির্বাচন করুন বিকল্প ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং সমস্ত ফাঁকা ঘর গোষ্ঠী করুন। তারপর, মুছুন এ ক্লিক করুন একবারে সমস্ত খালি কক্ষ সরাতে বোতাম৷

এক্সেলের হাজার হাজার ফাঁকা কলাম কিভাবে সরিয়ে ফেলবেন?

এক্সেল স্প্রেডশীটে ফাঁকা কক্ষ এবং কলামগুলি সরানো যে আলাদা নয়। এক্সেল ফাইল থেকে ফাঁকা কলামগুলি থেকে মুক্তি পেতে আপনাকে উপরে উল্লিখিত একই নির্দেশিকা অনুসরণ করতে হবে। আপনার তথ্যের জন্য, আপনাকে খুঁজুন এবং নির্বাচন করুন ব্যবহার করতে হবে কাজ করার জন্য প্যানেল।

এটাই! আপনার এক্সেল স্প্রেডশীট সেই চেহারা পায় যা আপনি দিতে চেয়েছিলেন এবং অনেক ভালো দেখায়৷

অনুগ্রহ করে মনে রাখবেন যে পদ্ধতিটি দ্রুত ফাঁকা সারি এবং কলাম মুছে ফেলার ক্ষেত্রে এর শক্তিশালী ব্যবহার খুঁজে পেতে পারে, যদি আপনার কাছে বড় এবং একাধিক ওয়ার্কশীট সমন্বিত একটি বড় ওয়ার্কবুক থাকে।

মাইক্রোসফ্ট এক্সেল স্প্রেডশীট থেকে ফাঁকা কোষগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়
  1. কিভাবে এক্সেলের সেল থেকে চিঠিগুলি সরাতে হয় (10 পদ্ধতি)

  2. কিভাবে এক্সেল থেকে 0 রিমুভ করবেন (7 পদ্ধতি)

  3. কীভাবে একটি ওয়েব ফর্ম থেকে একটি এক্সেল স্প্রেডশীট পপুলেট করবেন

  4. কীভাবে ওয়ার্ড ডকুমেন্ট থেকে এক্সেল লিঙ্কগুলি সরাতে হয়