কম্পিউটার

আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

আপনি নিমজ্জন নিয়েছেন এবং একটি রাস্পবেরি পাই কিনেছেন। অভিনন্দন! আপনার Pi এর সাথে সংযুক্ত একটি কীবোর্ড এবং মনিটর না থাকলে, আপনাকে আপনার নেটওয়ার্কের অন্য কম্পিউটার থেকে এটির সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে হবে। তদুপরি, আপনি কীভাবে আপনার Pi ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে, এটি পৌঁছানো কঠিন জায়গায় স্থাপন করা হতে পারে, তাই আপনার কাছে এখন একটি কীবোর্ড এবং মনিটর সংযুক্ত থাকলেও, এটি সর্বদা নাও হতে পারে। আপনার Pi এর সাথে দূরবর্তীভাবে সংযোগ করার জন্য আপনার কিছু উপায় প্রয়োজন।

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার Pi-এ SSH এবং SFTP ব্যবহার করতে হয়, কমান্ড চালাতে হয় এবং ফাইল স্থানান্তর করতে হয়। আমরা ধরে নেব যে আপনার রাস্পবেরি পাই একই নেটওয়ার্কে রয়েছে যে কম্পিউটারটি আপনি এটিতে সংযোগ করতে ব্যবহার করছেন৷

    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    SSH কি?

    SSH মানে সিকিউর শেল। এটি একটি স্ট্যান্ডার্ড নেটওয়ার্ক প্রোটোকল যা আপনাকে আপনার Pi এবং যে কম্পিউটারটি আপনি আপনার Pi এর সাথে দূরবর্তীভাবে সংযোগ করতে ব্যবহার করছেন তার মধ্যে পাঠ্য পাঠানোর একটি নিরাপদ উপায় দেয়। আপনি সব ধরনের জিনিসের জন্য SSH প্রোটোকল ব্যবহার করবেন যেমন আপনার Pi লগ ইন করতে আপনার পাসওয়ার্ড প্রবেশ করানো এবং কমান্ড চালানো।

    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    SSH-কে টেলনেটের প্রতিস্থাপন হিসাবে ডিজাইন করা হয়েছিল, যা নেটওয়ার্কে প্লেইন টেক্সটে কমান্ড পাঠায়। বিপরীতে, SSH সেই কমান্ডগুলিকে এনক্রিপ্ট করে। যেকোন নেটওয়ার্ক পরিষেবা SSH ব্যবহার করতে পারে, যেটি TCP পোর্ট 22-এ কাজ করে।

    SFTP কি?

    SFTP সুরক্ষিত ফাইল স্থানান্তর প্রোটোকলের জন্য সংক্ষিপ্ত। SFTP হল আপনার Pi এবং আপনার নেটওয়ার্কের অন্য কম্পিউটারের মধ্যে ফাইল স্থানান্তর করার একটি দ্রুত এবং সুবিধাজনক উপায়৷ SFTP FTP এর চেয়ে বেশি সুরক্ষিত কারণ, SSH এর মতই, আপনার সমস্ত ডেটা এনক্রিপ্ট করা হয় যখন এটি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ভ্রমণ করে।

    আপনি চান না যে আপনার সমস্ত ডেটা প্লেইন টেক্সটে স্থানান্তরিত হোক, তাই না? অবশ্যই না! নিরাপদে থাকুন, বাচ্চারা।

    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    কিভাবে রাস্পবেরি পাইতে SSH করবেন

    পুটিটি ব্যবহার করে আপনার নেটওয়ার্কে একটি উইন্ডোজ পিসি থেকে আপনার রাস্পবেরি পাইতে সংযোগ করতে কীভাবে SSH ব্যবহার করবেন তা আমরা শুরু করব। পুটিটি বেশ কয়েকটি SSH ক্লায়েন্টের মধ্যে একটি যা অবাধে উপলব্ধ। আমরা PuTTY পছন্দ করি কারণ এটি একটি ওপেন সোর্স সফ্টওয়্যার যা সম্পূর্ণরূপে বিকশিত এবং স্বেচ্ছাসেবকদের একটি দল দ্বারা সমর্থিত৷ আপনি যা খুশি SSH ক্লায়েন্ট ব্যবহার করতে পারেন। আপনি শুরু করার আগে এটি ডাউনলোড এবং ইনস্টল করতে ভুলবেন না৷

    1. নিশ্চিত করুন যে আপনার Pi তে SSH সক্রিয় আছে। আপনি যদি রাস্পবেরি পাই 4 দিয়ে স্ক্র্যাচ থেকে শুরু করেন, তাহলে এই শুরু করার নির্দেশিকাটিতে আপনার রাস্পবেরি পাই-এর মধ্যে SD কার্ডে একটি টেক্সট ফাইল তৈরি করে কীভাবে SSH সক্ষম করবেন তার নির্দেশাবলী অন্তর্ভুক্ত রয়েছে।
    2. ধরে নিচ্ছি যে আপনি নিশ্চিত যে আপনার Pi তে SSH সক্ষম করা আছে, পরবর্তীতে আপনাকে PuTTY-এর মতো SSH ক্লায়েন্টের সাথে সংযোগ করার জন্য আপনার Pi এর IP ঠিকানা খুঁজে বের করতে হবে। আপনি যদি এটি ইতিমধ্যেই না জানেন তবে আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন যা আপনার Pi এর IP ঠিকানা নির্ধারণের বিভিন্ন পদ্ধতির বিবরণ দেয়৷
    3. আপনার Windows PC-এ PuTTY (বা অন্য SSH ক্লায়েন্ট) চালু করুন এবং আপনার Pi এর IP ঠিকানা লিখুন। SSH পোর্ট হল 22। বেশিরভাগ SSH ক্লায়েন্টের পোর্ট নম্বরটি ইতিমধ্যেই পূরণ করা থাকবে।
    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন
    1. খোলা নির্বাচন করুন আপনার Pi এর সাথে সংযোগ করতে।
    2. এটি একটি টার্মিনাল উইন্ডো চালু করবে যেখানে আপনাকে লগইন করতে বলা হবে। আপনার ব্যবহারকারীর নাম লিখুন এবং Enter টিপুন . (বেশিরভাগ Pis-এর ডিফল্ট ব্যবহারকারীর নাম হল pi .)
    3. এরপর, আপনার পাসওয়ার্ড টাইপ করুন বা আপনার পিসিতে ক্লিপবোর্ডে অনুলিপি করুন এবং এটি পেস্ট করতে টার্মিনাল উইন্ডোতে একক-রাইট-ক্লিক করুন। মনে রাখবেন আপনার পাসওয়ার্ড না হবে৷ আপনি টাইপ হিসাবে প্রদর্শিত হবে. এন্টার টিপুন .
    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    আপনি এখন SSH এর মাধ্যমে আপনার Pi এর সাথে সংযুক্ত আছেন এবং কমান্ড চালানোর জন্য টার্মিনাল ব্যবহার করতে পারেন। আপনি যদি এখনও আপনার Pi এর ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন তবে এটি করার জন্য এটি একটি দুর্দান্ত সময়। যেহেতু এসএসএইচ সক্ষম করা আছে, যদি আপনার রাস্পবেরি পাই ডিফল্ট পাসওয়ার্ড ব্যবহার করে, তাহলে এটি হবে খুব কারো পক্ষে প্রবেশ করা সহজ!

    কিভাবে রাস্পবেরি পাইতে SFTP করবেন

    উপরে, আমরা আপনার নেটওয়ার্কে একটি Pi এর সাথে নিরাপদে সংযোগ করতে এবং কমান্ডগুলি চালানোর জন্য কীভাবে একটি SSH ক্লায়েন্ট ব্যবহার করতে হয় সে সম্পর্কে আপনাকে হেঁটেছি। ফাইল স্থানান্তর করার জন্য, আমরা একটি SFTP ক্লায়েন্ট ব্যবহার করব। প্রযুক্তিগতভাবে, পুটিটি দিয়ে ফাইল স্থানান্তর করা সম্ভব, তবে এটি কষ্টকর। একটি ফাইল ব্রাউজার থাকা অনেক সুন্দর যেটি আপনি প্রয়োজনের সময় বাল্ক ফাইলগুলি সরানোর জন্য ব্যবহার করতে পারেন৷

    FileZilla হল একটি জনপ্রিয় FTP ক্লায়েন্ট যা SFTP সমর্থন করে। আপনি যদি SSH এর সাথে সংযোগ করতে পারেন, তাহলে আপনি SFTP এর সাথেও সংযোগ করতে পারেন। সুবিধাজনক, তাই না?

    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    আপনার Pi এর সাথে দূরবর্তীভাবে সংযোগ করার জন্য আপনি যে কম্পিউটারটি ব্যবহার করছেন তাতে FileZilla বা আপনার পছন্দের SFTP ক্লায়েন্ট ডাউনলোড এবং ইনস্টল করে প্রস্তুত করুন। WinSCP আরেকটি জনপ্রিয় SFTP ক্লায়েন্ট। মনে রাখবেন, আপনার একটি SFTP সার্ভারের প্রয়োজন নেই, শুধুমাত্র একটি SFTP ক্লায়েন্ট।

    প্রো টিপ:আপনি যদি FileZilla ইন্সটল করেন, তাহলে খেয়াল রাখুন কখন এটি আপনাকে McAfee এবং WinZip ইন্সটল করতে বলে। অস্বীকার করুন নির্বাচন করুন৷ আপনি যদি আপনার কম্পিউটারে সেই প্রোগ্রামগুলি ইনস্টল করতে না চান।

    1. FileZilla বা অন্য SFTP ক্লায়েন্ট চালু করুন।
    2. ক্ষেত্রে চিহ্নিত হোস্ট , আপনার Pi এর IP ঠিকানা লিখুন।
    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন
    1. আপনার ব্যবহারকারীর নাম লিখুন এবং পাসওয়ার্ড .
    2. দ্রুত সংযোগ নির্বাচন করুন . আপনার SFTP ক্লায়েন্ট আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য একটি বিকল্প প্রদর্শন করতে পারে, কিন্তু আমরা এটি সুপারিশ করি না কারণ কিছু ক্লায়েন্ট সেই পাসওয়ার্ডটি একটি অনিরাপদ টেক্সট ফাইলে সংরক্ষণ করে।
    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন
    1. একবার সংযুক্ত হয়ে গেলে, আপনি আপনার Pi-এ ফোল্ডার স্ট্রাকচারের মাধ্যমে নেভিগেট করতে পারেন এবং আপনার নেটওয়ার্কের Pi এবং অন্যান্য কম্পিউটারের মধ্যে ফাইলগুলিকে সামনে পিছনে কপি করতে পারেন। FileZilla উইন্ডোর বাম দিকে স্থানীয় ফাইলগুলি প্রদর্শন করে, এবং ডানদিকে আপনি যে কম্পিউটারের সাথে সংযুক্ত ছিলেন তার ফাইলগুলি প্রদর্শন করে—এই ক্ষেত্রে, আপনার Pi৷
    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার স্থানীয় কম্পিউটার থেকে আপনার Pi-এ একটি ফাইল কপি করতে চান, তাহলে আপনি বাম দিকের উৎস ফোল্ডারে এবং ডানদিকে গন্তব্য ফোল্ডারে নেভিগেট করবেন। FileZilla এর ফাইল ম্যানেজার আপনাকে স্থানীয় এবং দূরবর্তী সাইটগুলির মধ্যে ফাইলগুলি টেনে আনতে এবং ড্রপ করতে দেয়।

    আপনার রাস্পবেরি পাইতে কীভাবে SSH বা SFTP করবেন

    পাই প্রকল্প খোঁজা

    একবার আপনি কমান্ড কার্যকর করতে এবং আপনার Pi তে এবং থেকে ফাইলগুলি স্থানান্তর করতে স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি বুঝতে শুরু করবেন ঠিক কতগুলি ভিন্ন উপায়ে আপনি আপনার Pi কাজ করতে পারেন। বিশ্লেষণের পক্ষাঘাতে পতিত হবেন না, যদিও—শুধু একটি প্রকল্প বেছে নিন এবং ডুব দিন! এটা সত্যিই শেখার সেরা উপায়।


    1. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 এজ গেটওয়েতে পরিণত করবেন

    2. আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

    3. আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

    4. কীভাবে আপনার পুরানো টিভিকে স্মার্ট টিভিতে পরিণত করবেন