কম্পিউটার

কীভাবে আপনার নিজের টর রিলে সেট আপ করবেন

অনিয়ন রাউটার (টর) স্বেচ্ছাসেবকদের একটি নেটওয়ার্কের সমর্থনে চলে যা তাদের কম্পিউটার এবং ইন্টারনেট ব্যান্ডউইথ সরবরাহ করে যাতে এটি সব একত্রিত হয়। সারা বিশ্বে লক্ষ লক্ষ ব্যবহারকারী রয়েছে যারা অনলাইন গোপনীয়তা সুরক্ষার উদ্দেশ্যে এবং তাদের পরিচয়ের সাথে আপোস না করে বিভিন্ন ওয়েবসাইট অ্যাক্সেস করার ক্ষমতার জন্য Tor এর উপর তাদের আস্থা রাখে৷

আপনার নিজের টর রিলে বা নোড হোস্ট করা আপনাকে কিছু অতিরিক্ত সুবিধার সাথে অন্যান্য ব্যবহারকারীদের অনলাইনে একই স্বাধীনতা উপভোগ করতে সহায়তা করার সুযোগ দেয়। যাইহোক, সম্ভাব্য ঝুঁকিগুলি বোঝাও ভাল। গতি টর ব্যবহারের হাইলাইটগুলির মধ্যে একটি নয়। একটি দ্রুত বিকল্প হবে একটি বিশ্বস্ত VPN পরিষেবা যদি আপনার লক্ষ্য হয় পরিচয় গোপন রাখা৷

    কীভাবে আপনার নিজের টর রিলে সেট আপ করবেন

    এমনও কেউ কেউ আছেন যারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার জন্য পরিষেবার বেনামি ব্যবহার করতে বেছে নেন। এটি করার মাধ্যমে, এটি আপনার উপর একটি স্পটলাইট আলোকিত করতে পারে যা অন্যথায় আপনার শূন্য আগ্রহ থাকবে। যদি তারা সন্দেহ করে যে কিছু ভুল হয়েছে আপনি আপনার ISP থেকে একটি কল আশা করতে পারেন।

    আপনি যদি এখনও মনে করেন যে একটি টর রিলে আপনার জন্য, তাহলে আপনি কীভাবে আপনার নিজস্ব একটি সেট আপ করতে পারেন তার নির্দেশাবলীর জন্য পড়া চালিয়ে যান।

    টর রিলে সেটআপ প্রয়োজনীয়তা

    কীভাবে আপনার নিজের টর রিলে সেট আপ করবেন

    সম্পূর্ণ সেটআপ কনফিগারেশনের জন্য শুধুমাত্র কিছু সময় এবং কিছু প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন। টর রিলের পুরো প্রক্রিয়াটি খুব বেশি জটিল নয় তবে কয়েকটি প্রাথমিক ধাপ রয়েছে যা আপনাকে প্রথমে সম্পূর্ণ করতে হবে।

    শুরু করতে, আপনার ইন্টারনেট সংযোগ এবং আপনি যে সার্ভারটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তার কিছু বিবরণ সংগ্রহ করুন। আসল ব্যান্ডউইথের ক্ষেত্রে আপনার আইএসপিকে তাদের কথায় না নেওয়াই ভাল। পরিবর্তে, ডাউনলোড এবং আপলোডের গতি অর্জন করতে speedtest.net-এর মতো একটি সাইটে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

    ব্যস্ত ট্রাফিক লোডের সময় আপনার কাছে কত ব্যান্ডউইথ রয়েছে তার আরও সঠিক বলপার্ক পেতে পিক আওয়ারে গতি পরীক্ষা করুন। আপনি যদি বর্তমানে একটি সীমাহীন ব্যান্ডউইথ প্ল্যানের জন্য চুক্তির অধীনে না থাকেন তবে আপনাকে প্রতি মাসে আপনার ডেটার উপর রাখা সীমাগুলিও বুঝতে হবে৷

    এরপর, ip4.me-এ গিয়ে আপনার সর্বজনীন IP ঠিকানা কী তা দ্রুত খুঁজে বের করুন। ঠিকানাটি পৃষ্ঠার শীর্ষে প্রদর্শিত হবে। আপনি যদি আপনার নেটওয়ার্কে একটি প্রক্সি সার্ভার, NAT, ফায়ারওয়াল বা রাউটার ব্যবহার করেন তবে এটি মনে রাখতেও আপনার উপকার হবে।

    একই কথা বলা যেতে পারে যদি ট্রান্সমিশন সহ কোনও সামাজিক অ্যাপ্লিকেশন থাকে যা গোপন করা উচিত। যদি কিছু থাকে, তাহলে কোন পোর্ট ব্যবহার করা হচ্ছে তা চিহ্নিত করুন এবং সম্ভব হলে ভিন্ন ভিন্ন ব্যবহার করার জন্য কনফিগার করুন।

    আপনার টর ​​হার্ডওয়্যার কনফিগার করা

    আপনার টর ​​রিলে যে হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমটি চালাবে তা বেছে নেওয়ার এখনই সময়। আপনার প্রায় 250KBps ন্যূনতম ইন্টারনেট ডাউনলোড স্পিড প্রয়োজন, যদিও তত বেশি আনন্দদায়ক। কমপক্ষে 64-বিট আর্কিটেকচার ব্যবহার করে সবকিছু লোড করাও একটি ভাল ধারণা৷

    অপারেটিং সিস্টেমটি শেষ পর্যন্ত আপনার উপর নির্ভর করে তবে ডেবিয়ান (বা উবুন্টু) সেরা পছন্দ হবে। ডেবিয়ান রিপোজিটরিতে একটি টর প্যাকেজ রয়েছে যা ইনস্টলেশনকে খুব সহজ করে তোলে।

    টর এজেন্ট ইনস্টল ও কনফিগার করা

    কীভাবে আপনার নিজের টর রিলে সেট আপ করবেন

    এই টিউটোরিয়ালের বাকি অংশটি ধরে নেবে যে ডেবিয়ান হল পছন্দের OS৷

    • একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন: 
    sudo apt-get install tor
    • Y টিপুন এবং এন্টার করুন একটি বার্তা পাওয়ার পরে আপনার অতিরিক্ত ডিস্ক স্পেস প্রয়োজন হবে।
    • ইন্সটলেশন প্রক্রিয়া সমাপ্তির কাছাকাছি হলে, আপনি দুটি বার্তার একটি দেখতে পাবেন
    Starting tor daemon…done

    অথবা

    Setting up tor…
    • যদি কোনো বার্তা না পাওয়া যায়, তাহলে আপনি টার্মিনালে নিম্নলিখিত টাইপ করে ব্যর্থতার কারণ খুঁজে বের করতে পারেন: 
    sudo tail -f /var/log/messages 
    • তালিকাভুক্ত সমস্যাগুলি সমাধান করুন এবং আবার টর ​​ইনস্টল করার চেষ্টা করুন।
    • /etc/tor-এ প্রধান কনফিগারেশন ফাইল (torrc) সনাক্ত করুন অথবা সহজভাবে /etc/ . টাইপ করে একটি টেক্সট এডিটরে ফাইলটি খুলুন:
    sudo vi /etc/tor/torrc
    • ফাইলের নীচে যান এবং নিম্নলিখিতটি টাইপ করুন:
    ORPort 443
    Exitpolicy reject *:*
    Nickname whateveryouwant
    ContactInfo thisguy@itor.com
    • আপনি ডাকনাম পরিবর্তন করতে পারেন এবং যোগাযোগ তথ্য আপনি যা চান তাই বিভাগ. আপনি যদি ব্যান্ডউইথ ব্যবহার সীমিত করতে চান তবে আপনাকে আরও লাইন যোগ করতে হবে। এটি শুধুমাত্র আপনার ডেটা ব্যবহারের সীমার মধ্যে থাকার জন্যই উপকারী নয় বরং ক্লায়েন্ট পিসির পারফরম্যান্সকে অবহেলা না করে টরের জন্য ভালো গতিও প্রদান করে। আপনি যথাসাধ্য এটির ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন।
    • ফাইলের নীচে এই পরবর্তী লাইনগুলি যোগ করুন:
    ccountingStart day 0:00
    AccountingMax 512 MBytes
    RelayBandwidthRate 5120 KBytes
    RelayBandwidthBurst 10240 KBytes
    • টাইপ করে ফাইলটি সংরক্ষণ করুন:
    :wq 
    • এন্টার টিপুন এবং টর ব্যবহার করে পুনরায় চালু করুন:
    sudo service tor restart 
    • টর প্রস্থান নোড এখন ব্যবহারের জন্য প্রস্তুত হওয়া উচিত।

    আপনার টর ​​রিলে নিরীক্ষণ

    কীভাবে আপনার নিজের টর রিলে সেট আপ করবেন

    আপনি বেনামী রিলে মনিটর ব্যবহার করে আপনার রিলেতে নজর রাখতে পারেন (ARM ) নিম্নলিখিত কমান্ড দিয়ে টার্মিনালের মাধ্যমে এটি ইনস্টল করুন: 

    sudo apt-get install tor-arm 
    • ইন্সটল হয়ে গেলে, এটি ব্যবহার করে চালু করুন:
    sudo arm

    টর মেট্রিক্স, পূর্বে টর অ্যাটলাস , আরেকটি দুর্দান্ত পর্যবেক্ষণ পরিষেবা যা আপনার রিলেকে সর্বজনীনভাবে প্রদর্শন করবে। সাইটটিতে টর রিলে এবং প্রস্থান নোডগুলির একটি বিশ্বব্যাপী ক্যাটালগ রয়েছে। এটি সাইটে দৃশ্যমান হওয়ার আগে আপনার রিলে সেট আপ হওয়ার 4 ঘন্টা পর্যন্ত সময় লাগবে৷

    • প্রথমে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করে টর রিলে ফিঙ্গারপ্রিন্ট অর্জন করুন:
    # cat /var/lib/tor/fingerprint
    • আপনি একটি দীর্ঘ বর্ণের দ্বিতীয় ব্লক খুঁজছেন। এটি লিখুন বা পরবর্তী ধাপের জন্য এটি মনে রাখুন।
    • আপনার ব্রাউজারে, নিম্নলিখিত URL খুলুন:
    https://metrics.torproject.org/#details/<relay fingerprint info>
    • আপনার নোড খুঁজে পেতে, জিনিসগুলি সেট আপ করার সময় আপনি যে ডাকনামটি দিয়েছিলেন তা অনুসন্ধান করুন৷

    আশা করবেন না যে আপনার রিলে শীঘ্রই খুব বেশি ট্রাফিক লাভ করবে। ডেটা রাউটিং চালু হতে সম্ভবত কয়েক দিন সময় লাগবে এবং আপনার রিলেকে অন্যান্য ক্লায়েন্টদের জন্য সম্ভাব্য এন্ট্রি পয়েন্ট হিসাবে বিবেচনা করার আগে 68 দিনের আগে নয়।

    শুধু জেনে রাখুন যে একবার সবকিছু শেষ হয়ে গেলে, আপনি স্বেচ্ছাসেবকদের একটি ক্রমবর্ধমান সহযোগিতার অংশ হবেন যা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে ইন্টারনেট ব্যবহার করার একটি নিরাপদ উপায় প্রদান করে৷


    1. আপনার গাড়িতে অ্যাপল কারপ্লে কীভাবে সেট আপ করবেন

    2. কিভাবে আপনার Sonos স্পীকারে AirPlay সেট আপ করবেন

    3. আপনার পদক্ষেপগুলি গণনা করার জন্য কীভাবে আপনার অ্যাপল ঘড়ি সেট করবেন

    4. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন