কম্পিউটার

কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?

আজকাল, অনেক অ্যাপ্লিকেশন এবং বাণিজ্যিক কোম্পানি তাদের গ্রাহক বাড়াতে QR কোড ব্যবহার করছে। QR কোডগুলি হল অন্যদের সাথে তথ্য শেয়ার করার সবচেয়ে সহজ উপায় যা তাদের নিজের দ্বারা বিস্তারিত না বলে। QR কোড স্ক্যান করার জন্য প্রত্যেকের কাছে একটি ক্যামেরা সহ একটি ফোনের মালিক হওয়ায় এই বছরগুলিতে এটি অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে৷ যাইহোক, অনেক ব্যবহারকারী এখনও বিভিন্ন জিনিসের জন্য তাদের নিজস্ব QR কোড কীভাবে তৈরি করবেন তা নিয়ে ভাবছেন। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি বিভিন্ন প্ল্যাটফর্মে QR কোড তৈরি করতে পারেন।

কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?

QR কোড কি?

QR শব্দটি একটি দ্রুত প্রতিক্রিয়া বোঝায়। QR হল একটি বর্গাকার আকৃতির কালো এবং সাদা লোগো যা লোকেরা স্ক্যান করার জন্য ব্যবহার করতে পারে। স্ক্যানিংয়ের মাধ্যমে, এটি সেই QR কোডে সংরক্ষিত তথ্য সরবরাহ করে। প্রতিটি QR কোডের আলাদা প্যাটার্ন এবং আলাদা তথ্য থাকবে। এগুলি পণ্যের বিশদ বিবরণ, সরাসরি মেইল, বিজ্ঞাপন এবং ওয়েবসাইট/প্রোফাইল লিঙ্কগুলির জন্য ব্যবহৃত হয়৷

Windows 10 এ QR কোড তৈরি করা হচ্ছে

একটি পিসিতে একটি QR কোড তৈরি করার জন্য বিভিন্ন পদ্ধতি থাকতে পারে। যদি ব্যবহারকারীদের ইন্টারনেট অ্যাক্সেস থাকে তবে তারা QR কোড তৈরি করতে ওয়েবসাইটটি ব্যবহার করতে পারে এবং যদি না থাকে তবে তারা অফলাইন ব্যবহারের জন্য কিছু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারে। নীচে আপনি উভয় পদ্ধতি এবং তারা কিভাবে কাজ করে তা পাবেন।

পদ্ধতি 1:অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে QR কোড তৈরি করা

QR কোড তৈরির জন্য অনেক ওয়েবসাইট আছে। প্রতিটি ওয়েবসাইটে QR কোড তৈরির জন্য আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকবে। অনলাইন ওয়েবসাইট ব্যবহারকারীদের সময় বাঁচাতে QR জেনারেটর সরবরাহ করে। এটি ডাউনলোড বা সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজন নেই. এই পদ্ধতিটি সময় সাশ্রয় এবং স্মৃতি সংরক্ষণ উভয়ই। আপনার নিজের QR কোড তৈরি করতে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

দ্রষ্টব্য :আপনি অন্য ওয়েবসাইট অনুসন্ধান করতে পারেন বা এই পদ্ধতিতে আমরা যে ওয়েবসাইটটি ব্যবহার করি সেটি ব্যবহার করতে পারেন।

  1. আপনার ব্রাউজার খুলুন এবং QR কোড জেনারেটর ওয়েবসাইটে যান।
  2. আপনি QR তৈরির জন্য উপলব্ধ অনেক বিকল্প পাবেন। বিকল্প বেছে নিন আপনি কি QR তৈরি করছেন এবং বিশদ বিবরণ প্রদান করুন নির্বাচন করার পর। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  3. আপনি হয়ে গেলে, QR কোড স্বয়ংক্রিয়ভাবে ডান দিকে তৈরি হবে পৃষ্ঠার আপনি আরও ফ্রেম, আকৃতি, রঙ বা লোগো বেছে নিতে পারেন এবং JPG ডাউনলোড করুন-এ ক্লিক করুন বোতাম কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  4. আপনার QR কোড আপনার সিস্টেমে ডাউনলোড করা হবে।

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের মাধ্যমে QR কোড তৈরি করা

এই পদ্ধতিটি অফলাইন ব্যবহারকারীদের জন্য সর্বোত্তম যারা সর্বদা ইন্টারনেট অ্যাক্সেস করেন না। যাদের একাধিক QR কোড তৈরি করতে হবে তাদের জন্যও এটি সেরা। তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটিতে একাধিক বৈশিষ্ট্যও থাকবে, যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন জিনিসের জন্য QR কোড তৈরি করতে পারবেন। থার্ড-পার্টি সফটওয়্যারের মাধ্যমে QR কোড তৈরি করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য QR কোড স্টুডিও ডাউনলোড করুন।
  2. ডাউনলোড-এ ক্লিক করুন সফ্টওয়্যার নামের সামনে একটি বোতাম। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  3. ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, ইনস্টল করুন সফটওয়্যারটি খুলুন।
  4. আপনি ইনপুট সহকারী ক্লিক করতে পারেন আপনি কি QR কোড তৈরি করছেন তার বিকল্প বেছে নিতে। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  5. আপনার QR কোডের তথ্য প্রদান করুন। আপনি আকারও সামঞ্জস্য করতে পারেন৷ এবং রেজোলিউশন আপনার QR কোডের। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  6. ফাইল-এ ক্লিক করুন এবং বারকোড রপ্তানি করুন বেছে নিন . নাম প্রদান করুন৷ এবং ছবির বিন্যাস চয়ন করুন৷ সংরক্ষণ করার বিকল্প এটা কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  7. আপনার নিজের QR কোড ব্যবহারের জন্য প্রস্তুত থাকবে।

Android স্মার্টফোনে QR কোড তৈরি করা হচ্ছে

এখন আপনার স্মার্টফোন ব্যবহার করেও QR কোড তৈরি করা যেতে পারে। গুগল প্লে স্টোরে অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারীরা সহজেই QR কোড তৈরি এবং স্ক্যান করতে পারে। আমরা উইন্ডোজ পদ্ধতিতে যেমন ব্যবহার করেছি ব্যবহারকারীরা QR কোড তৈরি করতে একটি অনলাইন ওয়েবসাইটও ব্যবহার করতে পারেন। Android-এ QR কোড তৈরি করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Google Play Store-এ যান এবং QR কোড জেনারেটর ডাউনলোড করুন আবেদন।
  2. আপনার ডিভাইসে অ্যাপ্লিকেশনটি খুলুন, টেক্সট বোতামে আলতো চাপুন এবং আপনি যে বিষয়বস্তুর প্রকারের জন্য QR কোড তৈরি করছেন সেটি নির্বাচন করুন। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  3. আপনার QR কোডের তথ্য প্রদান করুন এবং জেনারেট-এ আলতো চাপুন বোতাম।
  4. এটি আপনার জন্য QR কোড তৈরি করবে। সংরক্ষণ আইকনে আলতো চাপুন৷ QR কোড সংরক্ষণ করতে। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?

iPhone এ QR কোড তৈরি করা হচ্ছে

এছাড়াও কিউআর কোড তৈরির জন্য আইফোনে অনেক অ্যাপ্লিকেশন রয়েছে। অ্যান্ড্রয়েডের মতোই, আপনাকে আপনার অ্যাপ স্টোর থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে এবং তার মাধ্যমে QR কোড তৈরি করার চেষ্টা করতে হবে। আমরা উইন্ডোজ পদ্ধতিতে যেমন দেখিয়েছি তেমনি QR কোড তৈরি করতে আপনি অনলাইন ওয়েবসাইটগুলিও ব্যবহার করতে পারেন। iPhone এ আপনার নিজস্ব QR কোড তৈরি করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার অ্যাপ স্টোরে যান এবং iPhone এর জন্য QR Reader ডাউনলোড করুন TapMedia Ltd.
  2. দ্বারা
  3. QR রিডার খুলুন অ্যাপ্লিকেশন, তীর আইকনে আলতো চাপুন উপরে এবং QR ক্রিয়েটর নির্বাচন করুন . কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  4. +-এ আলতো চাপুন ' (প্লাস) উপরের বাম দিকে বোতাম এবং আপনার টাইপ বেছে নিন QR কোডের জন্য। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  5. আপনার QR কোডের তথ্য প্রদান করুন এবং তৈরি করুন-এ আলতো চাপুন উপরের ডানদিকে বোতাম। কিভাবে আপনার নিজের QR কোড তৈরি করবেন?
  6. এখন আপনি QR কোড-এ ট্যাপ করতে পারেন শেয়ার করতে বা আপনার ক্যামেরা রোলে সংরক্ষণ করতে।

  1. কিভাবে আপনার নিজের ক্রিপ্টোকারেন্সি তৈরি করবেন

  2. কীভাবে আপনার পিসিতে উইন্ডোজ 10 স্লিপ টাইমার তৈরি করবেন

  3. কিভাবে MacOS এ আপনার নিজস্ব ডায়নামিক ওয়ালপেপার তৈরি করবেন

  4. আইওএস 12 বিটাতে কীভাবে আপনার নিজের মেমোজি তৈরি করবেন