কম্পিউটার

ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়? আপনার ল্যাপটপের আয়ু বাড়াতে ৫টি উপায়

আপনি যদি 218 মিলিয়ন লোকের মতো হন যারা 2020 সালে একটি ল্যাপটপ কিনেছেন, তাদের প্রত্যাশিত জীবনকাল এবং কীভাবে সেই প্রকল্পের আয়ুষ্কাল বাড়ানো যায় সে সম্পর্কে আপনার মনে একটি প্রশ্ন থাকতে পারে।

গড় ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়, একটি ল্যাপটপের গড় আয়ু এবং কী কারণে সেই আয়ু ওঠানামা হয় তা জানতে পড়ুন।

ভোক্তা-গ্রেড ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়?

লোকেরা সাধারণত ইন্টারনেট ব্রাউজ করার জন্য এবং ইমেল পাঠানোর জন্য বাড়িতে যে ধরনের ল্যাপটপ ব্যবহার করে তাকে "ভোক্তা-গ্রেড" ল্যাপটপ বলা হয়। এগুলি গেমিং ল্যাপটপের মতো শক্তিশালী হওয়ার প্রবণতা নেই, তবে এগুলি প্রাথমিক ব্যবহারের জন্য ভাল৷

আপনি যদি একটি ভোক্তা-গ্রেড ল্যাপটপ খোলেন এবং হার্ডওয়্যারটি দেখেন, আপনি দেখতে পাবেন যে উপাদানগুলি গুণমানে এতটা দুর্দান্ত নয়। এই কারণে, তারা খুব বেশি দিন স্থায়ী হয় না।

একটি ভোক্তা-গ্রেড ল্যাপটপের গড় আয়ু 2-4 বছর এর মধ্যে হয় , এবং তারা সাধারণত এক বছরের ওয়ারেন্টি সহ আসে৷

ব্যবসায়িক ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়?

ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়? আপনার ল্যাপটপের আয়ু বাড়াতে ৫টি উপায়

ব্যবসায়িক ল্যাপটপগুলি আপনার গড় ভোক্তা-গ্রেডের ল্যাপটপের তুলনায় একটু বেশি ব্যয়বহুল, তবে সেগুলি দীর্ঘস্থায়ী হয় এবং সামগ্রিকভাবে আরও স্থিতিশীল৷

এই ব্যবসায়িক ল্যাপটপগুলি স্থায়ী এবং কাজের ঘোড়া হতে তৈরি করা হয়েছে। আপনার সাধারণ ভোক্তা ল্যাপটপে যদি প্লাস্টিকের আবরণ থাকে, তাহলে একটি সাধারণ ব্যবসায়িক ল্যাপটপে একটি ধাতব বা কার্বন-ফাইবার-রিইনফোর্সড কেসিং থাকবে, যা হালকা এবং দীর্ঘস্থায়ী হয়।

এই স্থায়িত্ব এবং দৃঢ়তা যোগ করার জন্য, ব্যবসায়িক ল্যাপটপগুলিতে প্রায়শই শক-প্রতিরোধী বৈশিষ্ট্য থাকে, যা সেগুলিকে বাধা, নক এবং ড্রপ সহ্য করতে দেয়। যদিও আমরা সুপারিশ করি না যে আপনি আপনার ব্যবসার ল্যাপটপটি পরীক্ষা করার জন্য রাখুন, তবে এটি আপনার গড় ভোক্তা-গ্রেড ল্যাপটপের চেয়ে দীর্ঘস্থায়ী হওয়া উচিত।

ব্যবসায়িক ল্যাপটপ সাধারণত 7-10 বছর চলে , এবং তারা সাধারণত তিন বছরের ওয়ারেন্টি সহ আসে৷ .

গেমিং ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়?

ল্যাপটপ কতক্ষণ স্থায়ী হয়? আপনার ল্যাপটপের আয়ু বাড়াতে ৫টি উপায়

একটি গেমিং ল্যাপটপের জীবনকাল সাধারণত এটি তৈরি করা উপাদানের উপর নির্ভর করে, এটি বায়ুপ্রবাহ-বান্ধব কিনা এবং আপনি যে ধরনের গেম খেলেন তার উপর।

আপনি যদি উচ্চ গ্রাফিক্স সেটিংস সহ আপনার ল্যাপটপে ডিমান্ডিং ট্রিপল-এ গেমস খেলেন, তাহলে আপনার ল্যাপটপের আয়ু সম্ভবত এমন কারো তুলনায় কম হবে যে অনেক ভারী গেম খেলে না বা কম গ্রাফিক্স সেটিংসে খেলে।

এর কারণ হল কম তাপ উৎপাদন এবং কম নিবিড় প্রক্রিয়াকরণের ফলে জীবনকাল বৃদ্ধি পেতে পারে (যদিও এর মানে এই নয় যে আপনার সাম্প্রতিক গেমস খেলা উচিত নয়!)।

একটি সাশ্রয়ী মূল্যের গেমিং ল্যাপটপ যার দাম প্রায় $1,000 আপনার 2-3 বছর চলবে . আপনি যদি দ্বিগুণ পরিমাণ ব্যয় করেন, তাহলে আপনি প্রায় 4-5 বছর এর দ্বিগুণ জীবনকাল দেখছেন বা তাই।

কিন্তু সাধারণত, দাম আপনার গেমিং ল্যাপটপের জীবনকাল নির্ধারণ করে না। এটি হল আপনি এতে যে ধরনের গেম খেলেন এবং যে গ্রাফিক্স সেটিংস আপনি বেছে নেন, যেমন উপরে ব্যাখ্যা করা হয়েছে।

আপনি যদি আপনার গেমিং ল্যাপটপের আয়ু বাড়াতে চান, তাহলে প্রথমে একটি সত্যিকারের হাই-এন্ড ল্যাপটপ পাওয়ার কথা বিবেচনা করুন এবং তারপরে পরিচালনাযোগ্য গ্রাফিক্স সেটিংসে আপনার গেমগুলি খেলুন, যাতে আপনার ল্যাপটপ সেই গেমগুলির মধ্য দিয়ে যায় এবং খুব বেশি সংগ্রাম করতে হয় না৷

গেমিং ল্যাপটপের সাথে আরেকটি বিবেচনা হল যে, সাধারণত, আপনি আপনার হার্ডওয়্যার অদলবদল করতে পারবেন না। যদি আপনার গেমিং ল্যাপটপের GPU লেটেস্ট গেমগুলির সাথে লড়াই করতে শুরু করে, তাহলে আপনি ডেস্কটপের মতো করে সাম্প্রতিক বিকল্পের জন্য এটিকে অদলবদল করতে পারবেন না৷

আপনার ল্যাপটপের আয়ু বাড়ানোর ৫টি উপায়

এখানে কয়েকটি উপায় রয়েছে যা আপনি আপনার ল্যাপটপের আয়ু বাড়াতে ব্যবহার করতে পারেন।

1. সম্পূর্ণ চার্জ হয়ে গেলে আনপ্লাগ করুন

আপনার ল্যাপটপকে সবসময় প্লাগ ইন রাখবেন না৷ আপনি যদি এটি করেন তবে আপনার ল্যাপটপের ব্যাটারির আয়ু কমিয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে৷ আপনার ল্যাপটপ চার্জ করা শেষ হওয়ার সাথে সাথে এটিকে আনপ্লাগ করা ভাল অভ্যাস বলে মনে করা হয়।

আপনার ল্যাপটপের ব্যাটারির যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ কারণ আপনি এটি প্রতিস্থাপন করতে চান না, বিশেষ করে যদি আপনার ল্যাপটপে অপসারণযোগ্য ব্যাটারি থাকে।

সম্পর্কিত: আপনার কি আপনার ল্যাপটপকে সব সময় প্লাগ ইন করে রাখা উচিত?

2. আপনার ল্যাপটপ পরিষ্কার করুন

আপনি যদি আপনার ল্যাপটপ খুলতে জানেন তবে অভ্যন্তরীণ হার্ডওয়্যার পরিষ্কার করতে আপনি একটি এয়ার ডাস্টার ব্যবহার করতে পারেন।

প্রতিদিন আপনার ল্যাপটপ ব্যবহার করার অভ্যাস করা এবং এটি পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ না করা খুব সহজ। তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে এটি একটি খারাপ অভ্যাস, তাই প্রতি দু'মাস পর পর আপনার ল্যাপটপ পরিষ্কার করার চেষ্টা করুন, কারণ ধুলো এমন একটি জিনিস যা আপনার ল্যাপটপের জীবনকালকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

3. একটি কুলিং প্যাড ব্যবহার করুন

তাপ আপনার ল্যাপটপের প্রত্যাশিত জীবনকাল হ্রাস করার জন্য দায়ী আরেকটি অপরাধী। যদি আপনার ল্যাপটপ প্রায়শই অতিরিক্ত গরম হয়, তবে এটি সম্ভবত কয়েক বছর স্থায়ী হবে।

একটি কুলিং প্যাড ব্যবহার করা আপনার ল্যাপটপকে ঠান্ডা করতে সাহায্য করতে পারে, কিন্তু খুব বেশি নয়, তাই এটি সুপারিশ করা হয় যে আপনি এখন এবং তারপরে আপনার ল্যাপটপ পরিষ্কার করুন, কারণ ধুলোও ল্যাপটপের তাপমাত্রা বৃদ্ধির জন্য দায়ী, যা আপনার ল্যাপটপের জীবনকালকে প্রভাবিত করে।

4. সঠিক সেটিংসের সাথে গেম খেলুন

আরেকটি জিনিস যা আপনার গেমিং ল্যাপটপের জীবনকালকে প্রভাবিত করতে পারে তা হল উচ্চ গ্রাফিক্স সেটিংসে হাই-এন্ড গেম খেলা বা আপনার ল্যাপটপকে এর ক্ষমতার চেয়ে বেশি গেম খেলতে ঠেলে দেওয়া।

5. আপনার ল্যাপটপের অভ্যন্তরীণ আপগ্রেড করুন

আপনি যদি মনে করেন যে আপনার ল্যাপটপটি ধীর গতিতে বন্ধ হয়ে গেছে, তাহলে সম্ভবত এটি আপনার হার্ডওয়্যার আপগ্রেড করার সময়, এটি ফেলে না দিয়ে এবং একটি নতুন পান, বিশেষ করে যদি আপনি এটি গত 2-3 বছরে কিনে থাকেন৷

অনেক ল্যাপটপ আজকাল অভ্যন্তরীণ আপগ্রেড সমর্থন করে না, যেমন তারা কয়েক বছর আগে ব্যবহার করত। যদি আপনার ল্যাপটপ একটি RAM বা স্টোরেজ আপগ্রেড সমর্থন করে, তাহলে আপনাকে একটি নতুন ল্যাপটপ কেনার আগে সেগুলি আপগ্রেড করার কথা বিবেচনা করা উচিত৷

আপনার স্টোরেজকে HDD থেকে SSD-তে আপগ্রেড করা আপনার ল্যাপটপের গতি দ্বিগুণ করার চেয়ে রাত ও দিনের পার্থক্য করতে পারে।

আপনি আপনার ল্যাপটপের জীবনকাল বাড়িয়েছেন

এখন আপনি কেবল আপনার ল্যাপটপের গড় আয়ু জানেন না, তবে আপনি কীভাবে এটি বাড়াতে হয় এবং কী কারণে আপনার ল্যাপটপের আয়ু ওঠানামা করতে হয় তাও জানেন। আপনি যদি এই নির্দেশিকা থেকে যা শিখেছেন তার বেশির ভাগই যদি আপনি প্রয়োগ করেন, তাহলে আপনার ল্যাপটপটি এই টিপস ব্যতীত এটির চেয়ে অনেক বেশি সময় স্থায়ী হবে৷

মনে রাখবেন, তাপ এবং ধূলিকণা আপনার ল্যাপটপের আয়ু কমানোর প্রাথমিক কারণ। আপনার ল্যাপটপকে প্রতিবার পরিষ্কার করার জন্য সময় নিন, এবং এটি অনেক বেশি সময় ধরে চলবে।


  1. আপনার ল্যাপটপের ব্যাটারির সমস্যা সমাধান করার উপায় এখানে আছে

  2. একটি ম্যাকবুক প্রো কতক্ষণ স্থায়ী হয়

  3. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন