কম্পিউটার

কিভাবে নিজে থেকে নেটওয়ার্ক নিরাপত্তা শিখবেন?

আমি কি নিজে নিজে নেটওয়ার্ক নিরাপত্তা শিখতে পারি?

সাইবার সিকিউরিটি অন্য যেকোন ডিসিপ্লিনের মতই নিজে থেকেই শেখা সম্ভব। যেহেতু আজ অনেকগুলি অনলাইন সংস্থান উপলব্ধ রয়েছে, তাই শিক্ষার ঐতিহ্যগত ফর্মগুলিতে অংশগ্রহণ ছাড়াই এখন কার্যত কিছু শেখা সম্ভব। একটি স্কুলের উদাহরণ হল একটি কলেজ বা বিশ্ববিদ্যালয়৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা সহজ?

যতদূর সত্য উদ্বিগ্ন, এটি যা অনুভূত হয়েছে তার থেকে খুব আলাদা। মৌলিক স্তরের বুদ্ধিমত্তা এবং প্রচুর পরিশ্রম সহ একজন ব্যক্তি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হতে শিখতে পারেন, ঠিক যেমন তারা অন্য যেকোনো ক্ষেত্রে বিশেষজ্ঞ হতে পারেন। সাইবার নিরাপত্তা শেখার কিছু উপায় দেখুন।

নেটওয়ার্ক নিরাপত্তা শেখা কতটা কঠিন?

সাইবার নিরাপত্তার ডিগ্রী অন্য কিছু প্রোগ্রামের তুলনায় কঠিন হওয়া সত্ত্বেও, এর জন্য উন্নত গণিত বা নিবিড় ল্যাব ওয়ার্ক বা ব্যবহারিক প্রয়োজন নেই, যা এটি পরিচালনা করা আরও সহজ করে তুলতে পারে।

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তার প্রশিক্ষণ দেবেন?

আপনার প্রথম জিনিসটি আপনার কর্মীদের দোষারোপ করা উচিত নয়। কর্মচারী প্রশিক্ষণে বিনিয়োগ দীর্ঘমেয়াদে লাভ করবে... আপনার অগ্রাধিকার তালিকার শীর্ষে সাইবার নিরাপত্তা সচেতনতা রাখুন... নিশ্চিত করুন যে সি-স্যুট বোর্ডে রয়েছে... প্রশিক্ষণ এবং সেরা অনুশীলনের মাধ্যমে আপনার পাসওয়ার্ডগুলি সুরক্ষিত করুন৷ ফিশিং এবং সোশ্যাল ইঞ্জিনিয়ারিং আক্রমণ চিনতে কর্মীদের সাহায্য করার জন্য প্রশিক্ষণ সেশনের আয়োজন করুন৷

আপনি কি নিজেই সাইবার নিরাপত্তা শিখতে পারেন?

বিনামূল্যে অ্যাক্সেস করার জন্য অনলাইনে বিভিন্ন বিষয়বস্তু ব্যবহার করে আপনার নিজস্ব সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ নিন। স্ব-অধ্যয়ন দ্বারা শিক্ষিত বা অ-অ্যাকাডেমিক উপায়ে অর্জিত, বেশিরভাগ ডোমেন বিশেষজ্ঞ একাডেমিকভাবে প্রশিক্ষিত নন। তাদের অভিজ্ঞতা এবং জ্ঞান অনলাইনেও বিনামূল্যে পাওয়া যায়।

আমি সাইবার নিরাপত্তা কোথায় শিখতে শুরু করব?

আপনি যদি সাইবারসিকিউরিটিতে আগ্রহী হন তবে প্রথমে কিছু প্রাথমিক জ্ঞান অর্জন করতে চান তবে SEC301 এর সাথে সাইবার নিরাপত্তার মূল বিষয়গুলি শিখুন৷ সিলেবাস দেখে আপনি SEC301-এর মধ্যে যা শিখবেন তার সব কিছু ভালোভাবে বুঝতে পারবেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি কোডিং প্রয়োজন?

সাইবার সিকিউরিটির বেশিরভাগ এন্ট্রি-লেভেল চাকরিতে কোডিং দক্ষতার প্রয়োজন হয় না। কোড লেখার এবং বোঝার ক্ষমতা, তবে, কিছু মধ্যস্তরের এবং উচ্চ-স্তরের সাইবারসিকিউরিটি চাকরির জন্য প্রয়োজনীয় হতে পারে যা আপনার অভিজ্ঞতা তৈরি করার জন্য অপেক্ষা করছে।

নেটওয়ার্ক নিরাপত্তা সম্পর্কে আমি কীভাবে শিখব?

ফায়ারওয়াল আছে। ইমেল নিরাপত্তা একটি নির্দেশিকা. একটি অ্যান্টিভাইরাস/অ্যান্টিমালওয়্যার প্রোগ্রাম। নেটওয়ার্কের বিভাগগুলি সনাক্ত করা। অ্যাক্সেসের জন্য একটি নিয়ন্ত্রণ ব্যবস্থা। অ্যাপ্লিকেশন নিরাপত্তা জন্য একটি সিস্টেম. তথ্য ক্ষতি প্রতিরোধ একটি উপায়. অনুপ্রবেশ প্রতিরোধের জন্য একটি সনাক্তকরণ ব্যবস্থা।

সাধারণ কথায় নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তা শিখতে কতক্ষণ সময় লাগে?

বেশিরভাগ লোকের জন্য, নিয়মিত অধ্যয়ন করতে দুই বছর বা তার বেশি সময় লাগবে সাইবার নিরাপত্তার মৌলিক ধারণাগুলির সাথে পরিচিত হতে এবং সেগুলি প্রয়োগ করতে। সাইবার নিরাপত্তা প্রশিক্ষণে এক থেকে দুই বছর সময় লাগতে পারে, যা ব্যক্তির ব্যাকগ্রাউন্ড এবং তারা কতটা গভীরভাবে যেতে চায় তার উপর নির্ভর করে।

সাইবার নিরাপত্তার জন্য কঠোর দক্ষতা কী?

সমস্যা সমাধান করা আমাদের অন্যতম প্রধান দক্ষতা... প্রযুক্তিগত কাজগুলি পরিচালনা করার ক্ষমতা... প্ল্যাটফর্মের বিস্তৃত পরিসরে নিরাপত্তা বোঝা। বিস্তারিত ভিত্তিক. আমি প্রতিটি বিশদে মনোযোগ দিই... বিভিন্ন ধরনের যোগাযোগ দক্ষতা প্রয়োজন... কম্পিউটার ফরেনসিক্সে মৌলিক দক্ষতা বিকাশ করা। শেখা জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। হ্যাকিং:এটা কি এবং কিভাবে কাজ করে।

রেলপথ নিরাপত্তা কি?

এর দায়িত্বগুলির একটি অংশ হিসাবে, রেলপথ অপারেশনস অ্যান্ড সেফটি ব্রাঞ্চ (ROSB) ক্যালিফোর্নিয়ার সম্প্রদায় এবং রেলপথের কর্মচারীরা মালবাহী এবং যাত্রী রেলপথে অনিরাপদ অনুশীলন থেকে সুরক্ষিত রয়েছে তা নিশ্চিত করতে রাজ্য এবং ফেডারেল রেল নিরাপত্তা প্রবিধান এবং পরিদর্শন প্রচেষ্টা প্রয়োগ করে৷

ট্রেন নেটওয়ার্ক কি?

একটি সংক্ষিপ্ত ভূমিকা. 67,956 কিলোমিটারের রুট দৈর্ঘ্যের নেটওয়ার্ক ছাড়াও, যা দৈনিক 13,169টি যাত্রীবাহী ট্রেন এবং 8,479টি মালবাহী ট্রেন বহন করে, ভারতীয় রেলওয়ে দেশব্যাপী তার 7,349টি স্টেশনে 23 মিলিয়ন মানুষ এবং 3 মিলিয়ন টন (MT) মালবাহী পরিবহন করে৷


  1. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাক্সেস করতে?

  2. আপনার প্রতিষ্ঠানে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে পরিচালিত হয়?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  4. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা আপডেট করবেন?