কম্পিউটার

কিভাবে আপনার ল্যাপটপে একটি SSD ইনস্টল করবেন

কি জানতে হবে

  • একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করুন . ফাইলগুলি মুছুন এবং আপনি যে প্রোগ্রামগুলি ব্যবহার করেন না সেগুলি আনইনস্টল করুন৷ SATA থেকে USB অ্যাডাপ্টারের মাধ্যমে SSD-কে ল্যাপটপে সংযুক্ত করুন।
  • এর অধীনে হার্ড ডিস্ক পার্টিশন তৈরি করুন এবং ফর্ম্যাট করুন , SSD-এ ডান-ক্লিক করুন। ডিস্ক শুরু করুন নির্বাচন করুন . সফ্টওয়্যার দিয়ে SSD-তে হার্ড ড্রাইভ ক্লোন করুন।
  • কম্পিউটার বন্ধ করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন। হার্ড ড্রাইভটি সরান এবং SSD ঢোকান। রিস্টার্ট করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে আপনার ল্যাপটপে একটি SSD ইনস্টল করবেন। আপনি যে হার্ড ড্রাইভটি প্রতিস্থাপন করতে চান তা অ্যাক্সেস করতে আপনার ল্যাপটপের নীচের প্যানেলটি সরিয়ে ফেলতে পারলেই এই তথ্যটি প্রযোজ্য৷

কিভাবে আপনার ল্যাপটপে একটি SSD ইনস্টল করবেন

আপনি আপনার ল্যাপটপের নীচে একটি অপসারণযোগ্য প্যানেলের মাধ্যমে হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে এবং সরাতে পারেন কিনা তা দেখতে আপনার ল্যাপটপের আপগ্রেডযোগ্যতা পরীক্ষা করুন৷ যদি আপনার ল্যাপটপে একটি সিলযুক্ত নীচের প্যানেল থাকে তবে প্রক্রিয়াটি আরও কঠিন। কিভাবে হার্ড ড্রাইভ অ্যাক্সেস করতে হয় তা জানতে ল্যাপটপের ম্যানুয়ালটি দেখুন।

একটি হার্ড ড্রাইভ থেকে একটি সলিড স্টেট ড্রাইভে আপগ্রেড করা আপনার ল্যাপটপকে দ্রুততর করতে আপনি করতে পারেন এমন সেরা জিনিসগুলির মধ্যে একটি। একটি SSD ইনস্টল করার পুরো প্রক্রিয়াটি অপ্রতিরোধ্য হতে পারে। এটি একটু সময় নিতে পারে, বিশেষ করে ব্যাকআপ এবং পুনরুদ্ধার প্রক্রিয়া চলাকালীন, তাই ধৈর্য ধরুন৷

  1. আপনি শুরু করার আগে, একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করুন। কন্ট্রোল প্যানেল খুলুন, তারপর সিস্টেম এবং নিরাপত্তা নির্বাচন করুন> ফাইলের ইতিহাস> সিস্টেম ইমেজ ব্যাকআপ , তারপর একটি বহিরাগত নেটওয়ার্ক বা হার্ড ড্রাইভ নির্বাচন করুন৷

    কিভাবে আপনার ল্যাপটপে একটি SSD ইনস্টল করবেন

    আপনার SSD-তে মাপসই করা খুব বড় ফোল্ডারগুলির জন্য, যেমন মিডিয়া এবং ব্যক্তিগত নথি, তাদের ব্যাক আপ করার জন্য একটি অতিরিক্ত বাহ্যিক হার্ড ড্রাইভ পাওয়ার কথা বিবেচনা করুন। এইভাবে আপনার SSD-এ সিস্টেম ফাইল ক্লোন করার জন্য পর্যাপ্ত জায়গা থাকবে।

  2. অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছে ফেলে এবং আপনি আর ব্যবহার করেন না এমন প্রোগ্রামগুলি আনইনস্টল করে আপনার ড্রাইভ পরিষ্কার করুন৷ প্রোগ্রাম আনইনস্টল করতে, কন্ট্রোল প্যানেল খুলুন, প্রোগ্রাম নির্বাচন করুন> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন , তারপর একটি প্রোগ্রাম নির্বাচন করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ .

    কিভাবে আপনার ল্যাপটপে একটি SSD ইনস্টল করবেন
  3. SATA থেকে USB অ্যাডাপ্টরের মাধ্যমে ল্যাপটপের সাথে আপনার SSD সংযোগ করুন৷ SSD অবিলম্বে দেখানো উচিত. যদি না হয়, উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট টুলের মাধ্যমে এটি শুরু করুন।

  4. হার্ড ডিস্ক পার্টিশন তৈরি করুন এবং ফর্ম্যাট করুন এর অধীনে , SSD ড্রাইভে ডান-ক্লিক করুন এবং ডিস্ক শুরু করুন নির্বাচন করুন .

  5. নিশ্চিত করুন যে আপনি ডিস্ক ম্যানেজমেন্টে থাকাকালীন C:ড্রাইভটি SSD থেকে ছোট একটি স্থান বরাদ্দ করেছে। যদি না হয়, সঙ্কুচিত নির্বাচন করুন৷ এটির আকার পরিবর্তন করতে।

  6. আপনার বিদ্যমান হার্ড ড্রাইভকে আপনার নতুন SSD ড্রাইভে ক্লোন করতে অর্থপ্রদান বা বিনামূল্যের ডিস্ক ব্যাকআপ এবং ক্লোনিং সফ্টওয়্যার ব্যবহার করুন৷

  7. একবার ক্লোনিং হয়ে গেলে, কম্পিউটার বন্ধ করুন, যেকোন বাহ্যিক হার্ড ড্রাইভ সহ সমস্ত কিছু সংযোগ বিচ্ছিন্ন করুন এবং যদি এটি বাহ্যিক হয় তবে ব্যাটারি৷

  8. ল্যাপটপের পিছনের প্যানেলটি সরান, তারপরে ল্যাপটপ থেকে হার্ড ড্রাইভটি খুলতে ফিলিপস-হেড স্ক্রু ড্রাইভার ব্যবহার করুন৷

  9. হার্ড ড্রাইভটি 30-45 ডিগ্রি কোণে তুলুন এবং এটিকে বিচ্ছিন্ন করতে আলতো করে এটিকে পিছনে টানুন।

  10. SSD ইনস্টল করতে, এটিকে স্লটে 30-45 ডিগ্রী কোণে রাখুন, তারপর এটি জায়গায় না আসা পর্যন্ত এটিকে সামনের দিকে ঠেলে দিন। একবার হয়ে গেলে, এটিকে স্ক্রু করুন এবং আপনার ল্যাপটপের পিছনের প্যানেলটি প্রতিস্থাপন করুন৷

  11. আপনার কম্পিউটার বুট আপ করুন. আপনার SSD ব্যবহারের জন্য প্রস্তুত হওয়া উচিত।

একটি নতুন SSD ইনস্টল করার জন্য আপনার যে আইটেমগুলি প্রয়োজন

আপনার নিম্নলিখিতগুলির প্রয়োজন হবে:

  • এসএসডি
  • একটি ছোট ফিলিপস-হেড স্ক্রু ড্রাইভার
  • একটি পৃথক বাহ্যিক হার্ড ড্রাইভ (ঐচ্ছিক)।

অপারেটিং সিস্টেম পার্টিশন এবং যেকোন প্রয়োজনীয় সিস্টেম পুনরুদ্ধার পার্টিশনগুলিকে মিটমাট করার জন্য SSD-তে উপলব্ধ স্টোরেজ স্পেস কমপক্ষে যথেষ্ট বড় হতে হবে। একটি 250GB বা 500GB SSD করা উচিত। আপনি যখন এটিতে থাকবেন, ক্লোনিং প্রক্রিয়ার জন্য আপনার SSD-এর জন্য একটি SATA থেকে USB অ্যাডাপ্টার বা একটি বাহ্যিক ঘের কিনুন৷

ছোট ফিলিপস-হেড স্ক্রু ড্রাইভারটি আপনার ল্যাপটপের পিছনের প্যানেলটি খোলার জন্য এবং আলাদা বাহ্যিক হার্ড ড্রাইভটি এমন যেকোন বড় ফোল্ডারগুলির জন্য যা আপনি ব্যাক আপ করতে চান যা আপনার SSD-তে ফিট হবে না। বাহ্যিক হার্ড ড্রাইভ আপনার সিস্টেমের সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করার জন্যও উপযোগী।

নিশ্চিত করুন যে নতুন SSD সঠিকভাবে ফিট করছে

একটি SSD খুঁজুন যা আপনার ল্যাপটপের জন্য উপযুক্ত। বেশিরভাগ ল্যাপটপ 2.5-ইঞ্চি হার্ড ড্রাইভ নেবে, যদিও ছোটগুলি 1.8-ইঞ্চি ডিস্ক নেয়। বেধও একটি ফ্যাক্টর, বেশিরভাগ হার্ড ড্রাইভ 7মিমি বা 9.5মিমি পুরু।

ইন্টারফেসের জন্য, SATA (সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি অ্যাটাচমেন্ট) এবং IDE (ইন্টিগ্রেটেড ড্রাইভ ইলেকট্রনিক্স) ইন্টারফেস রয়েছে। SATA হল আরও আধুনিক, যখন IDE ইন্টারফেসটি 2008 সালের আগে তৈরি করা ল্যাপটপগুলিতে বেশি পাওয়া যায়৷ বেশিরভাগ ল্যাপটপ 2.5-ইঞ্চি SATA ডিস্ক নেবে, তবে নিশ্চিত হতে আপনার ল্যাপটপের ম্যানুয়ালটি পরীক্ষা করুন৷ একটি 7 মিমি ডিস্ক একটি 9.5 মিমি স্লটে ফিট হবে, এছাড়াও আপনি এটিকে আরও শক্তভাবে ফিট করার জন্য স্পেসার যোগ করতে পারেন।


  1. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ডিফ্র্যাগমেন্ট করবেন

  2. কিভাবে আপনার রাউটারে একটি VPN ইনস্টল করবেন

  3. আপনার ডেস্কটপ বা ল্যাপটপের জন্য সঠিক সঞ্চয়স্থান কীভাবে সনাক্ত করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন