কম্পিউটার

হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

কে না চায় যে তারা জাদুকর হতে পারে এবং কিছু শব্দ উচ্চারণ করে যাদুকর ঘটনা ঘটতে পারে? ঠিক আছে, আমরা আপনাকে কীভাবে একজন উইজার্ড হতে হবে তা দেখাতে সক্ষম নই, তবে আমরা আপনাকে দেখাতে পারি কীভাবে একটি ছোট কম্পিউটার জাদু করতে হয়।

আপনি যদি Windows 7 সহ একটি Windows কম্পিউটার পেয়ে থাকেন, তাহলে আপনি পাওয়ারশেল পেয়েছেন। এছাড়াও, আপনার যদি Windows 7 সহ একটি কম্পিউটার থাকে, তাহলে নিরাপত্তার স্বার্থে এটিকে আপডেট করুন।

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    কিন্তু এই নিবন্ধটি শুধুমাত্র উইন্ডোজ লোকেদের জন্য নয়। PowerShell এর সর্বশেষ সংস্করণটি বিনামূল্যে এবং ম্যাক এবং লিনাক্স কম্পিউটারে ইনস্টল এবং ব্যবহার করা যেতে পারে।

    এটি গুরুত্বপূর্ণ কারণ আপনি PowerShell সম্পর্কে যা শিখছেন তা এখন প্রায় যেকোনো কম্পিউটারে ব্যবহার করা যেতে পারে। কে জানে? আপনি এই দক্ষতাটিকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারেন এবং তথ্য প্রযুক্তিতে ক্যারিয়ার গড়তে পারেন।

    পাওয়ারশেল কি?

    মাইক্রোসফ্টের উচ্চ প্রযুক্তির উত্তর হল যে এটি একটি, "...কমান্ড-লাইন শেল বিশেষত সিস্টেম প্রশাসকদের জন্য ডিজাইন করা হয়েছে।" ভীতিকর শোনাচ্ছে। কিন্তু এটা না. আপনি কি আপনার কম্পিউটারের যত্ন নেন? হ্যাঁ, তাহলে আপনি আপনার বাড়ির সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর।

    আপনি কি আপনার কম্পিউটারকে বলবেন কি ক্লিক এবং কীস্ট্রোক দিয়ে কি করতে হবে? হ্যাঁ, তাই কমান্ড-লাইন শেলটিকে অন্য একটি উইন্ডো হিসাবে ভাবুন যেখানে আপনি আপনার কম্পিউটারকে কী করতে হবে তা বলার জন্য জিনিসগুলি টাইপ করেন। আপনি এটা করতে পারেন।

    পাওয়ারশেল একটি প্রোগ্রামিং ভাষার মতো, তবে বেশিরভাগের মতো রহস্যময় নয়। এটি সত্যিই নিয়মিত ইংরেজির মতো অনেক কিছু পড়ে, যা মাইক্রোসফ্টের এমন কিছু ছিল যাতে এটি অ-প্রোগ্রামারদের দ্বারা বাছাই করা যায়।

    উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে আপনি যা করতে চান তা করার জন্য এটি কয়েকটি লাইনের কমান্ড লেখার একটি উপায়, যাকে একটি স্ক্রিপ্ট বলা হয়। তারপরে, আপনি সেই লাইনগুলিকে একটি ফাইলে সংরক্ষণ করতে পারেন এবং এটিকে একটি ক্লিকের মাধ্যমে চালাতে পারেন বা পর্যায়ক্রমে চালানোর জন্য এটি নির্ধারণ করতে পারেন৷

    পাওয়ারশেল দিয়ে আপনি কি করতে পারেন?

    PowerShell-এর উচ্চ-স্তরের পয়েন্ট হল কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে সক্ষম হওয়া, তাই আপনাকে বারবার জাগতিক জিনিসগুলি করে আপনার সময় নষ্ট করতে হবে না। একজন পেশাদার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের জন্য, এটি এমন কিছু হতে পারে যেমন নতুন ব্যবহারকারী তৈরি করা, তাদের জন্য পাসওয়ার্ড তৈরি করা এবং তাদের নতুন সুপারভাইজারকে বিশদ সহ একটি ই-মেইল পাঠানো।

    ম্যানুয়ালি করা, ক্লিক এবং টাইপিং সহ, সেই প্রক্রিয়াটি 5 মিনিট থেকে এক ঘন্টা বা তার বেশি সময় নিতে পারে৷ সঠিক স্ক্রিপ্টের সাথে, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে এর কোনো অংশও করতে হবে না।

    কিন্তু আপনি ঘরে বসে PowerShell দিয়ে কী করতে পারেন তা জানতে চান। মোটামুটি এমন কিছু যা আপনি বারবার করতে পছন্দ করেন না। আপনার প্রয়োজন নেই এমন অস্থায়ী এবং লগ ফাইলগুলি মুছে দিয়ে আপনার হার্ড ড্রাইভে স্থান খালি করতে এটি ব্যবহার করুন।

    আপনার সন্তানের কম্পিউটারে একটি কারফিউ রাখুন। পুনঃনামকরণ বা ফাইল গুচ্ছ সংগঠিত. এটাই পাওয়ারশেলের সৌন্দর্য। আপনি আপনার কম্পিউটারে প্রায় যা কিছু করতে পারেন, আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি ক্লিক বা সময়সূচীতে চালানোর জন্য একটি পাওয়ারশেল স্ক্রিপ্ট তৈরি করতে পারেন।

    আমি কিভাবে PowerShell ব্যবহার করব?

    PowerShell এর সাথে কাজ করার সবচেয়ে সহজ উপায় হল PowerShell ইন্টিগ্রেটেড স্ক্রিপ্টিং এনভায়রনমেন্ট (ISE) . আপনি Start এ ক্লিক করে এবং powershell ise টাইপ করে এটি খুঁজে পেতে পারেন উইন্ডোজ 10-এর সার্চ বারে। আপনি এটিকে নিচের মত দেখতে পাবেন।

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    প্রথমবার যে আমরা এটি ব্যবহার করি, আমরা এটিকে প্রশাসক হিসাবে চালাতে যাচ্ছি। এটি করার জন্য, আপনাকে প্রথমে আপনার কম্পিউটারে প্রশাসকের অধিকার থাকতে হবে। আপনার স্টার্ট মেনুতে , PowerShell ISE-এ ডান-ক্লিক করুন , তারপর প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন৷ .

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    আপনি একটি ব্যবহারকারী অ্যাক্সেস নিয়ন্ত্রণ পেতে পারেন৷ (UAC) সতর্কতা পপ-আপ জিজ্ঞাসা করছে যে আপনি নিশ্চিত যে আপনি এটি করতে চান কিনা। হ্যাঁ ক্লিক করুন৷ .

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    এখন আপনি পাওয়ারশেল আইডিই দেখছেন। উইন্ডোর উপরের ফলক (1) স্ক্রিপ্টিং ফলক হয়। এখানেই আপনি আপনার স্ক্রিপ্ট লিখবেন। উইন্ডোর নীচের ফলক (2)৷ কনসোল এলাকা। আপনি যখন আপনার স্ক্রিপ্ট পরীক্ষা করবেন, তখন আপনি এই প্যানে আউটপুট দেখতে পাবেন।

    এটিও যেখানে আপনি ত্রুটির বার্তাগুলি দেখতে পাবেন এবং এটি আপনাকে আপনার স্ক্রিপ্টগুলিকে ঠিক করতে এবং আরও ভাল করতে সহায়তা করবে৷ উইন্ডোর ডানদিকের ফলক (3) কমান্ড অ্যাড-অন। এটিকে আপনার কাছে উপলব্ধ সমস্ত PowerShell কমান্ডের অভিধান হিসাবে ভাবুন৷

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    PowerShell আগে থেকে Windows এর একটি অংশ ছাড়া অন্য কোনো স্ক্রিপ্ট চালানোর জন্য সেট করা হয়। আপনাকে এটি পরিবর্তন করতে হবে যাতে আপনি নিজের স্ক্রিপ্টগুলি চালাতে পারেন।

    স্ক্রিপ্টিং উইন্ডোতে, নিম্নলিখিতগুলি অনুলিপি এবং পেস্ট করুন:

    Set-ExecutionPolicy -ExecutionPolicy RemoteSigned

    সেট-এক্সিকিউশন পলিসি এর একটি অংশকে বলা হয় cmdlet (উচ্চারিত কমান্ডলেট)। Cmdlets শক্তিশালী জিনিস। আপনি উইন্ডোজ দিতে পারেন যে সংক্ষিপ্ত কমান্ড হিসাবে তাদের চিন্তা করুন, এবং Windows আপনার আদেশ সন্তুষ্ট করতে আরো জটিল জিনিস একটি গুচ্ছ করতে যাবে.

    একটি উপমা আপনার বাচ্চাকে তাদের রুম পরিষ্কার করতে বলা হবে। সংক্ষিপ্ত এবং বিন্দু. যদি আপনার বাচ্চা রুম পরিষ্কার করতে পারদর্শী হয়, তাহলে সে গিয়ে তাদের বিছানা তৈরি করবে, তাদের লন্ড্রি ঝুড়িতে রাখবে, তাদের খেলনা এবং বই তাক রাখবে এবং এমনকি মেঝে শূন্য করে দেবে। তারা বোঝে যে cmdlet Clean-YourRoom-এর অর্থ এই সব।

    উইন্ডোর শীর্ষে, আপনি একটি সবুজ তীরচিহ্ন দেখতে পাবেন। কমান্ডটি চালানোর জন্য সেটিতে ক্লিক করুন।

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    -Execution Policy অংশ বলছে সেট-এক্সিকিউশন পলিসি কি নীতি সেট করতে হবে। এটি একটি প্যারামিটার। এটি বলছে, "আমি চাই আপনি এই নির্দেশিকাগুলির মধ্যে কাজ করুন এবং বিশেষভাবে এটি করুন। এটি RemoteSigned এর নির্দিষ্ট নীতি ব্যবহার করতে বলে।

    রিমোট সাইনড নীতি বলে যে PowerShell ইন্টারনেট থেকে ডাউনলোড করা কোনো স্ক্রিপ্ট চালাতে বা চালাতে পারে না, যদি না এটি কোনো বিশ্বস্ত প্রকাশকের দ্বারা স্বাক্ষরিত হয়।

    একটি বৃত্তাকার উপায়ে, এটি পাওয়ারশেলকে বলে যে স্থানীয়ভাবে তৈরি যে কোনও স্ক্রিপ্ট চালানো ভাল, কারণ সেগুলিকে কোনও দূরবর্তী বিশ্বস্ত প্রকাশকের দ্বারা স্বাক্ষর করার দরকার নেই। এখন, আপনার PowerShell স্ক্রিপ্ট আপনার কম্পিউটারে লেখা যেকোনো স্ক্রিপ্ট চালাতে সক্ষম হবে।

    চলুন অস্থায়ী ফাইল মুছে ফেলার জন্য একটি স্ক্রিপ্ট দেখুন। এটি CCleaner হিসাবে শক্তিশালী বা পুঙ্খানুপুঙ্খ নয়, তবে CCleaner এর নিজস্ব সমস্যা রয়েছে৷

    আপনার হার্ড ড্রাইভে স্থান তৈরি করতে PowerShell ব্যবহার করুন

    আমরা এই স্ক্রিপ্টটি লাইনে লাইনে ভেঙে দেব, যাতে আপনি দেখতে পারেন এটি কীভাবে কাজ করে। শেষে, স্ক্রিপ্টটি সম্পূর্ণরূপে দেখানো হবে যাতে আপনি চাইলে কপি করে পেস্ট করতে পারেন।

    $TempFileLocation = "C:\Users\username\Appdata\Local\Temp\*"

    এর সামনে ডলার চিহ্ন সহ যেকোন কিছু একটি পরিবর্তনশীল নাম। মূল্যবান জিনিসপত্র রাখার জন্য এটিকে একটি ওয়ালেটের মতো মনে করুন৷ ওয়ালেট আমাদের ডলার চিহ্নের কথা মনে করিয়ে দেয়, মূল্যবান জিনিসগুলি পরিবর্তনশীলের মতো শোনায়, তাই আমরা এটিও মনে রাখব৷ আমরা $TempFileLocation নামে একটি ওয়ালেট বা ভেরিয়েবল তৈরি করছি . সমান চিহ্ন PowerShell কে সেই ভেরিয়েবলে কি রাখতে হবে তা বলে।

    এই ক্ষেত্রে, আমরা একটি Windows এর অস্থায়ী ফাইল অবস্থানের অবস্থানে রাখছি – C:\Users\username\AppData\Local\Temp\* . আমরা দুটি কারণে এটি করছি; এটি এমন একটি অবস্থান যেখান থেকে ফাইলগুলি মুছে ফেলার জন্য সর্বদা নিরাপদ, এবং আমরা ফাইলগুলি মুছতে কোথায় যেতে হবে তা পাওয়ারশেলকে জানাতে এটি ব্যবহার করতে যাচ্ছি৷

    যেখানে এটি সেই অবস্থানে ব্যবহারকারীর নাম বলে, এটি আপনার ব্যবহারকারীর নামের জন্য অদলবদল করুন। এটি সেই ব্যবহারকারীর নাম যা আপনি আপনার কম্পিউটারে লগইন করতে ব্যবহার করেন। এর শেষে তারকাচিহ্ন (*) একটি ওয়াইল্ড কার্ড। এটি যা উপস্থাপন করে তা হল টেম্প ফোল্ডারের সবকিছু, কারণ টেম্প ফোল্ডারের সবকিছুই অস্থায়ী এবং আমরা এটি মুছতে চাই৷

    অবস্থানের চারপাশে ডবল-উদ্ধৃতিগুলিও গুরুত্বপূর্ণ। থ্যাট পাওয়ারশেলকে বলে যে সেখানে যা আছে তা একটি স্ট্রিং রয়েছে। স্ট্রিংকে অক্ষর এবং অক্ষরের একটি স্ট্রিং হিসাবে ভাবুন। যদি এটি সাধারণ সংখ্যা হত, আমরা উদ্ধৃতি ব্যবহার করতাম না।

    $TempFile = Get-ChildItem $TempFileLocation -Recurse

    আমরা আরেকটি পরিবর্তনশীল তৈরি করছি। এইবার আমরা $TempFile-এ কিছু রাখার জন্য একটি কমান্ড ব্যবহার করতে যাচ্ছি পরিবর্তনশীল।

    Get-ChildItem 

    Get-ChildItem এর মত cmdlets সম্পর্কে আপনি আরেকটি বিষয় লক্ষ্য করবেন এটা সম্পূর্ণরূপে পঠনযোগ্য হয়. দেখুন কিভাবে প্রথম শব্দ একটি ক্রিয়া? Cmdlet সবই অ্যাকশন শব্দ দিয়ে শুরু হয়, তাই আপনি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন এটি কী করছে। চাইল্ড আইটেম দুটি বিশেষ্য।

    cmdlet-এর দ্বিতীয় অংশটি সর্বদা আমাদের বলতে যাচ্ছে যে PowerShell কী ক্রিয়াটি প্রয়োগ করবে। চাইল্ড আইটেম মানে পিতামাতার অবস্থানের সমস্ত শিশু। এটি একটি ফোল্ডারে থাকা সমস্ত ফাইল পাওয়ার কথা বলার মতো, ফাইলগুলি শিশু এবং ফোল্ডারটি অভিভাবক৷

    cmdlet কি চাইল্ড আইটেম পাচ্ছে? $TempFileLocation ভেরিয়েবলের সবকিছু . PowerShell সেই অবস্থানে যেতে চলেছে যা আমরা আগে $TempFileLocation এ রেখেছিলাম এবং সেখানে থাকা সমস্ত চাইল্ড আইটেম পেতে চলেছে। তারপর, এটি তাদের $TempFile ভেরিয়েবলে রাখবে .

    সুতরাং, -Recurse এর সাথে কি আছে অংশ? এটা বলছে Get-ChildItem যে অবস্থানে সবকিছু মাধ্যমে যেতে. অবিলম্বে মূল ফোল্ডারের ভিতরে ফাইলগুলি পেতে যাবেন না। যদি সেই ফোল্ডারে ফোল্ডার থাকে, তবে তাদের সমস্ত বাচ্চাদেরও পান, এবং তাদের বাচ্চারা এবং আরও অনেক কিছু। আমরা তাদের সব পেতে যাচ্ছি।

    $TempFileCount = ($TempFile).count

    হ্যাঁ, আমরা $TempFileCount নামে একটি তৃতীয় ভেরিয়েবল তৈরি করছি , এবং আমরা সেই ভেরিয়েবলে একটি সংখ্যা রাখব। নাম্বারটা কোথায়? আচ্ছা, ($TempFile).count আমাদের যে নম্বর পেতে যাচ্ছে. আপনি সম্ভবত বুঝতে পেরেছেন যে .count অংশটি সমস্ত ফাইলের গণনা করতে যাচ্ছে যা আমরা এইমাত্র $TempFile এ সংরক্ষণ করেছি।

    কেন আমরা এই কাজ? বেশিরভাগই কারণ আমরা কতগুলি অকেজো ফাইল বাকি স্ক্রিপ্ট দিয়ে পরিষ্কার করছি তা জেনে ভাল লাগছে যাতে আমরা বলতে পারি এটি কতটা কার্যকর ছিল৷

    if($TempFileCount -eq 0)

    এখন আমরা একটি শর্তসাপেক্ষ বিবৃতি সেট আপ করছি। আপনি দেখতে পাচ্ছেন যে এটি 'যদি' জিজ্ঞাসা করছে। যদি কি? বন্ধনীর জিনিসটি সত্য বা মিথ্যা হলে। বন্ধনী গুরুত্বপূর্ণ, অন্যথায় যদি কি তুলনা করতে হয় তা জানে না। এখানে, আমরা $TempFileCount এ যে নম্বরটি সংরক্ষণ করেছি তা জিজ্ঞাসা করা হচ্ছে শূন্যের সমান।

    -eq সমান জন্য সংক্ষিপ্ত বিবরণ. এটি এক ধরনের তুলনা অপারেটর। এটি আপনার বাচ্চাদের বলার মতো, "যদি আপনার ঘর পরিষ্কার, দুর্দান্ত হয়, আমরা কিছু করতে যাচ্ছি..." এই বিবৃতিটি বলছে যে $TempFileCount-এ সংরক্ষিত নম্বরটি যদি -শূন্যের সমান হয় তাহলে পরবর্তী কাজটি করুন৷

    {Write-Host "There are no files in the folder $TempFileLocation" -ForegroundColor Green}

    $TempFileCount হলে এটাই হবে শূন্য কোঁকড়া বন্ধনী গুরুত্বপূর্ণ. $TempFileCount শূন্য হলেই তারা PowerShell কে তাদের ভিতরে যা আছে তা করতে বলে।

    এটি হোস্ট বা স্ক্রিনে লিখবে, "C:\Users\username\Appdata\Local\Temp\*" ফোল্ডারে কোনও ফাইল নেই৷ শেষে প্যারামিটার, –ForegroundColor পাওয়ারশেলকে টেক্সট সবুজ করতে বলে। এটি কেবল একটি ত্রুটি বার্তা থেকে আলাদা করা সহজ করে তোলে যা সাধারণত লাল হয়৷

    Else

    আপনি আর কি মানে জানেন. এটি হল, "আপনার ঘর পরিষ্কার করা ভাল নয়তো..." আপনার বাচ্চা তাদের ঘর পরিষ্কার করেছে কিনা তা পরীক্ষা করার অংশ। $TempFileCount হলে এটাই হবে শূন্য নয়।

    {$TempFile | Remove-Item -WhatIf -Confirm:$false -Recurse -Force -WarningAction SilentlyContinue -ErrorAction SilentlyContinue}

    এটি বলে যে $TempFile-এ সঞ্চিত বর্তমান অবস্থানে যান৷ . এর পরের উল্লম্ব রেখাকে পাইপ বলে। এটি একটি বাস্তব-জীবনের পাইপের মতো কাজ করে কারণ এটি পাওয়ারশেলকে $TempFile-এর বিষয়বস্তু cmdlet-এ ফানেল করতে বলে, যেন এটি একটি ওয়াশিং মেশিনে পাইপ করা জল। তারপর cmdletরিমুভ-আইটেম এটা যা বলে তা করে; এটি সেই অবস্থানে যা কিছু আছে তা সরিয়ে দেয়।

    The -WhatIf এই পর্যায়ে পরামিতি খুবই গুরুত্বপূর্ণ। এটি পাওয়ারশেলকে কমান্ড চালাতে বলে, তবে শুধুমাত্র এটি চেষ্টা করে দেখুন, কিছু সরান না। আমরা যদি সত্যিই এটি করি তবে কী ঘটবে তা আমাদের দেখান।

    এটি আপনাকে আপনার কম্পিউটারে কিছু পরিবর্তন না করেই কমান্ড পরীক্ষা করতে দেয়। -WhatIf-এ ছেড়ে দিন যতক্ষণ না আপনি স্বাচ্ছন্দ্য বোধ করছেন যে স্ক্রিপ্টটি আপনি যা করতে চান তা করতে যাচ্ছে এবং অন্য কিছু নয়। তারপর শুধু এটি মুছে ফেলুন এবং স্ক্রিপ্ট তার কাজ করবে।

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    প্যারামিটার -নিশ্চিত করুন:$false আপনি সত্যিই ফাইল মুছে ফেলতে চান কিনা জিজ্ঞাসা করা থেকে স্ক্রিপ্ট বন্ধ করে। আপনি কি জানেন -রিকারস করে।-জোর মানে যাই হোক না কেন জিনিসটি মুছে ফেলুন। -ওয়ার্নিং অ্যাকশন নিঃশব্দে চালিয়ে যান সেট করা আছে৷ .

    এটি স্ক্রিপ্টটিকে আপনি কী মুছে ফেলছেন সে সম্পর্কে সতর্কতা দিতে বাধা দেয়। -ErrorAction Silently Continue এ সেট করা আছে যাতে প্রক্রিয়াটিতে কোনো ধরনের ত্রুটি থেকে থাকে, তবে এটি চলতে থাকে।

    এখন আমরা শেষ লাইনে আছি।

    Write-Host "Cleared $TempFileCount files in the folder $TempFileLocation" -ForegroundColor Green}

    ঠিক যেমন লিখুন-হোস্ট প্রথমবার করেছিল, এটি নিম্নলিখিত বাক্যটি আউটপুট করতে চলেছে, তাই আমরা জানি কী ঘটেছে। এটি আমাদের বলবে যে ফোল্ডারটি এইমাত্র প্রক্রিয়া করা হয়েছে তার থেকে কতগুলি ফাইল মুছে ফেলা হয়েছে এবং এটিকে সহজে চিহ্নিত করার জন্য এটি সবুজ রঙে করুন৷

    আসুন স্ক্রিপ্টটি সম্পূর্ণভাবে দেখি:

    $TempFileLocation = "C:\Users\guymcd\Appdata\Local\Temp\*"
    $TempFile = Get-ChildItem $TempFileLocation -Recurse
    $TempFileCount = ($TempFile).count

    if($TempFileCount -eq "0") {
    Write-Host "There are no files in the folder $TempFileLocation" - ForegroundColor Green
    }
    Else {
    $TempFile | Remove-Item -Confirm:$false -Recurse -Force -WarningAction SilentlyContinue -ErrorAction SilentlyContinue
    Write-Host "Cleared $TempFileCount files in the folder $TempFileLocation" -ForegroundColor Green
    }

    আপনি এটিকে আপনার PowerShell ISE-এ কপি এবং পেস্ট করতে পারেন এবং delete-TemporaryFiles.ps1 এর মতো কিছু হিসাবে সংরক্ষণ করতে পারেন . আপনি cmdlets-এর নামকরণ রীতির সাথে লেগে থাকতে পারেন যে আপনি সেগুলি বুঝতে পেরেছেন৷

    যদি কোনো কারণে কোডটি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি আমাদের তৈরি করা PowerShell স্ক্রিপ্টটি ডাউনলোড করে শুধু চালাতে পারেন। স্ক্রিপ্ট ফাইলটি দেখতে প্রথমে এটি আনজিপ করুন।

    যখনই আপনি এই স্ক্রিপ্টটি চালাতে চান, শুধুমাত্র এটিতে ডান-ক্লিক করুন এবং পাওয়ারশেল দিয়ে চালান বেছে নিন . একটি PowerShell কনসোল এক বা দুই সেকেন্ডের জন্য পপ আপ হবে, যখন আপনার স্ক্রিপ্ট তার কাজটি করে, এবং তারপরে কোন ত্রুটি না থাকলে অদৃশ্য হয়ে যাবে৷

    হোম ব্যবহারকারীদের জন্য পাওয়ারশেল ব্যবহার করা - একটি শিক্ষানবিস গাইড

    কোথায় আমি আরও পাওয়ারশেল শিখতে পারি?

    যে অনেক মত মনে হয়! আপনার প্রথম পাওয়ারশেল স্ক্রিপ্টের জন্য এটি একটি ন্যায্য বিট। আপনি যদি এটি এতদূর করে থাকেন তবে নিজেকে সাধুবাদ জানান। আপনি আজ অনেক কিছু শিখেছেন, কিন্তু এখন আপনি আরও শিখতে চান। দারুণ!

    পাওয়ারশেল সম্পর্কে আরও জানার জন্য ইন্টারনেটে প্রচুর সংস্থান রয়েছে। শুরু করার জন্য একটি ভাল জায়গা হল আমাদের নিবন্ধ, "কমান্ড লাইন বা পাওয়ারশেলের মাধ্যমে স্টার্টআপ প্রোগ্রামগুলির একটি তালিকা তৈরি করুন"। তারপর এই অন্যান্য সংস্থানগুলি দেখুন:

    • Microsoft PowerShell-এর সাথে শুরু করা - Microsoft Virtual Academy
    • পাওয়ারশেল টিউটোরিয়াল – TutorialsPoint.com


    1. লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

    2. হোম থিয়েটার সিস্টেম কেনার নির্দেশিকা:হোম থিয়েটার সিস্টেম কেনার সময় কী দেখতে হবে

    3. অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফটোগ্রাফি গাইড:অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা ফটোগ্রাফি অ্যাপ

    4. ডিস্ক ক্লিনআপ গাইড:উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য