কম্পিউটার

কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

সুতরাং আপনি শুনেছেন যে আপনি একটি পিসি তৈরি করতে পারেন, কিন্তু আপনি এটি কীভাবে করবেন তা আপনার কোন ধারণা নেই, যদি আপনার এটি করা উচিত এবং কী (আক্ষরিক অর্থে) আপনার নিজের কম্পিউটার তৈরি করতে যায়। ভাল খবর হল যে আপনার নিজের কম্পিউটার তৈরি করা খুবই সহজ এবং বেশ ফলপ্রসূ, কিন্তু এটা সবার জন্য নয়।

আপনি আগে কখনো কম্পিউটার তৈরি করেননি এমন ধারণার অধীনে, আমরা যতটা সম্ভব যৌক্তিক উপায়ে এই বরং গুরুত্বপূর্ণ বিষয়ের সাথে যোগাযোগ করতে যাচ্ছি।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    ডেস্কটপ নাকি ল্যাপটপ?

    আপনি যদি না জানতেন, কম্পিউটারের বিশ্ব ল্যাপটপ দ্বারা দখল করা হচ্ছে। আপিল সম্পূর্ণরূপে বোধগম্য. আমরা এখন আরও বেশি মোবাইল জীবন যাপন করি এবং শুধুমাত্র একটি প্যাকেজে একটি সম্পূর্ণ, পোর্টেবল কম্পিউটার কেনা হল সহজভাবে আপনার জীবন চালিয়ে যাওয়ার এবং কিছু কাজ করার সবচেয়ে সহজ উপায়৷

    আপনি একটি ডেস্কটপ কম্পিউটার নির্মাণের পরিবর্তে একটি ল্যাপটপ কিনতে পছন্দ করা উচিত? সত্যি কথা বলতে, আপনি যদি একটি শালীন মিড-রেঞ্জ ল্যাপটপ কিনে থাকেন, তবে বেশিরভাগ ব্যবহারকারী একটি আধুনিক ল্যাপটপ নিয়ে পুরোপুরি খুশি হবেন। এমনকি আরও বেশি বাজেট-ভিত্তিক ল্যাপটপগুলিতে অফিসের কাজ, ওয়েব ব্রাউজ করা এবং নৈমিত্তিক ভিডিও গেমের শিরোনাম খেলার জন্য রিজার্ভ করার জন্য যথেষ্ট কর্মক্ষমতা রয়েছে। কিছু লোক ট্যাবলেটের জন্য ল্যাপটপ ডাম্পিং করার একটি কারণ। সাধারণ উদ্দেশ্য কম্পিউটিং এখন আর কোনো বিশেষ কম্পিউটার নেয় না।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    উচ্চ-পারফরম্যান্স কম্পিউটারগুলি এখনও ডেস্কটপ মেশিনগুলির ডোমেন, বিশেষ করে যেহেতু উচ্চ-পারফরম্যান্স ল্যাপটপগুলি অত্যন্ত ব্যয়বহুল এবং প্রচুর আপস সহ আসে। বেশিরভাগ লোকের জন্য তখন, একটি ল্যাপটপ পুরোপুরি সূক্ষ্ম হতে চলেছে।

    বলা হচ্ছে, পিসি তৈরি করার কিছু ভালো, বাধ্যতামূলক কারণ রয়েছে। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু আছে:

    • এটি সাধারণত একই ধরনের স্পেসিফিকেশনের ল্যাপটপের চেয়ে কম ব্যয়বহুল।
    • কিছু ​​কম্পিউটার, যেমন হোম মিডিয়া সার্ভার বা শেয়ার্ড কম্পিউটারের পোর্টেবিলিটির প্রয়োজন নেই।
    • আপনি এখন একটি মৌলিক কম্পিউটার তৈরি করতে পারেন এবং পরে এটি প্রসারিত করতে পারেন।
    • আপনি সময়ের সাথে সাথে একক উপাদানগুলিকে অদলবদল করতে এবং আপগ্রেড করতে পারেন, কম্পিউটারের আয়ু বাড়ানো বা মেরামত করতে৷
    • আপনি আপনার প্রয়োজন অনুযায়ী কম্পিউটারকে কাস্টমাইজ করতে পারেন।

    যদি এটি আপনার কাছে আকর্ষণীয় কারণগুলির একটি তালিকা হয়, তাহলে কম্পিউটার তৈরির ব্যবসায় নেমে আসার সাথে সাথে আবিষ্কারের যাত্রার জন্য নিজেকে প্রস্তুত করুন৷

    শুরুতে:আপনার দৃষ্টিভঙ্গির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া

    কম্পিউটারগুলি সমস্ত আকার এবং আকারে আসে এবং এটি আপনার কম্পিউটারের জন্য আপনি যে উদ্দেশ্যটি কল্পনা করেন তার দ্বারা নির্ধারিত হওয়া উচিত।

    • আপনি কি এমন একটি অফিস মেশিন চান যা Word এর মতো অ্যাপ্লিকেশন চালাবে এবং কিছু ওয়েব ব্রাউজিং করবে?
    • আপনি কি আপনার পিসি ব্যবহার করতে যাচ্ছেন কিছু ধরণের মিডিয়া কাজের জন্য, যেমন ভিডিও বা অডিও এডিটিং?
    • হয়তো আপনি আপনার টিভির সাথে সংযুক্ত একটি মিডিয়া পিসি তৈরি করতে চান, যা আপনার কনসোল এবং AV রিসিভারের পাশে থাকে?
    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    আপনি আপনার ভবিষ্যত কম্পিউটারের সাথে যা কিছু করতে চান তার প্রভাব থাকবে আপনি কোন অংশগুলি চয়ন করেন এবং কীভাবে আপনার বাজেট বরাদ্দ করা হয় তার উপর। তাই আপনার আর্থিক প্রতিশ্রুতি প্রয়োজন এমন কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে, এই কম্পিউটারটি কী কাজ করতে চাচ্ছে তা নিয়ে ভাবতে সময় নিন।

    মনে রাখবেন যে এই নির্দেশিকাটি এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে যারা সাধারণ-উদ্দেশ্যের কম্পিউটার তৈরি করতে চান, তবে আপনি আপনার প্রয়োজনের সাথে মানানসই বেসলাইন পরামর্শ পরিবর্তন করতে পারেন। আপনি যদি বিশেষভাবে একটি বাট-কিকিং গেমিং পিসি তৈরি করার জন্য একটি নির্দেশিকা খুঁজছেন, তাহলে নিজেকে সাহায্য করুন এবং গেমারদের জন্য আমাদের বিশেষ গাইডটি দেখুন৷

    আপনার বাজেট সেট করা

    এটি সম্ভবত পিসি বিল্ডিং প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনার পিসি বিল্ডে আপনাকে যে পরিমাণ অর্থ ব্যয় করতে হবে তা হল সবকিছু . এটি নির্ধারণ করে যে আপনি সামগ্রিকভাবে কী পারফরম্যান্সের সামর্থ্য রাখতে পারেন, আপনাকে কত ত্যাগ স্বীকার করতে হবে এবং কিছু ক্ষেত্রে আপনাকে ব্যবহৃত অংশগুলির উপর নির্ভর করতে হবে কিনা।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    প্রথমে আপনার বাজেট সিদ্ধান্ত নিন এবং তারপর আপনার অগ্রাধিকার অনুযায়ী এটি বিভিন্ন উপাদানে বরাদ্দ করুন। আমরা প্রতিটি উপাদানের সাথে পৃথকভাবে বুদ্ধিমান বাজেট সিদ্ধান্ত সম্পর্কে কথা বলব।

    পিসি বিল্ড প্ল্যানিং টুল ব্যবহার করা

    সৌভাগ্যক্রমে, এখন বেশ কয়েকটি খুব স্বজ্ঞাত অনলাইন টুল রয়েছে যেখানে আপনি কাগজে আপনার কম্পিউটার "বিল্ড" করতে পারেন এবং নিশ্চিত করুন যে সমস্ত অংশ একসাথে কাজ করবে।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    আমাদের অর্থের জন্য, PC পার্ট পিকার হল প্রিমিয়ার পছন্দ। এই টুলটি ব্যবহার করে আপনি আপনার বিল্ডের সাথে খেলতে পারেন, নিশ্চিত করুন যে আপনার উপাদানগুলি আসলে একসাথে কাজ করবে এবং প্রতিটি উপাদানের জন্য সেরা দাম পাবে।

    এটি এমন একটি বন্ধুর কাছে আপনার সম্ভাব্য বিল্ড দেখানোর একটি দুর্দান্ত উপায় যা আপনাকে ভাল সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে। আসলে, এই নির্দেশিকায় উদাহরণ সিস্টেমের জন্য, আমরা তাদের বাজেট হোম অফিস বিল্ড ব্যবহার করতে যাচ্ছি।

    শপিং তালিকা:প্রতিটি উপাদান সংস্করণ

    এখন আপনি কি ধরণের সিস্টেম তৈরি করতে চান তার একটি ভাল ধারণা দিয়ে সজ্জিত, এবং আপনি সেগুলি কেনার আগে এবং সমাবেশ শুরু করার আগে আপনাকে সেগুলিকে সংগঠিত করতে সাহায্য করার জন্য একটি সরঞ্জাম রয়েছে৷ এখন আমাদের আসলে সেই অংশগুলি বেছে নিতে হবে যা কম্পিউটার তৈরি করবে।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    আমরা একটি যৌক্তিক ক্রমে সেগুলির মধ্য দিয়ে যাব এবং আপনার হতে পারে এমন বিভিন্ন প্রয়োজনের জন্য মূল বিবেচনাগুলি নিয়ে আলোচনা করব। প্রতিটি বিভাগে প্রস্তাবিত অংশ উপরে উল্লিখিত PC পার্ট পিকার বিল্ড থেকে নেওয়া হয়েছে।

    মামলা

    কেস (কখনও কখনও চ্যাসিস হিসাবে উল্লেখ করা হয়) আপনার কম্পিউটারের শারীরিক কাঠামো। ডিভাইসের সমস্ত অংশ এই আইটেম মধ্যে মাউন্ট করা হয়. কেন আমরা মামলা দিয়ে শুরু করছি? আমরা মনে করি আপনি অন্য কিছু বাছাই করার আগে একটি কেস বেছে নেওয়ার কয়েকটি ভাল কারণ রয়েছে৷

    প্রথমত, আপনাকে একটি কেস বাছাই করতে হবে যা আপনার প্রয়োজনের জন্য সঠিক আকার এবং আকৃতি। আপনি শুধুমাত্র মিডিয়া সার্ভার বা অফিস মেশিন হিসাবে কাজ করার জন্য একটি হাল্কিং ফুল টাওয়ার কেস চান না। আপনি এমন একটি কেসও চান না যা ভবিষ্যতের সম্প্রসারণগুলি পরিচালনা করতে পারে না যা আপনার প্রয়োজন হতে পারে৷

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    কেসগুলি বিভিন্ন মানের মধ্যে আসে, যা নির্দেশ করে যে তারা কোন ধরনের মাদারবোর্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ। পরবর্তী মাদারবোর্ড সম্পর্কে আপনার কী জানা দরকার তা আমরা ব্যাখ্যা করব, তবে একটি প্রদত্ত পিসি চ্যাসি নির্দিষ্ট মাদারবোর্ডের আকারগুলিকে সমর্থন করবে। আপনি সম্ভবত যে তিনটির মুখোমুখি হবেন (সবচেয়ে বড় থেকে ছোট) হল ATX, Micro ATX এবং Mini ITX৷ এই আকারের মানগুলিতে অন্যান্য বৈচিত্র রয়েছে, তবে সেগুলি সাধারণ বাড়ির ব্যবহারকারীদের জন্য প্রাসঙ্গিক নয়৷

    ATX মাদারবোর্ডের জন্য ডিজাইন করা কেসগুলি সাধারণত ছোট স্ট্যান্ডার্ডের জন্য ডিজাইন করা থেকে বড় হয়। এটি সত্য হতে হবে না, তবে এটি থাম্বের একটি ভাল নিয়ম। কখনও কখনও ATX ক্ষেত্রেও ছোট বোর্ডের মানগুলির জন্য মাউন্টিং পয়েন্ট থাকে, যদিও একটি বিশাল ক্ষেত্রে একটি ছোট মাদারবোর্ড রাখার খুব বেশি কারণ নেই৷

    প্রকৃত কেস সাইজ ক্লাসের পরিপ্রেক্ষিতে, পিসি বানানোর সবচেয়ে জনপ্রিয় স্টাইল হল মিড-টাওয়ার কেস, যেমন এটি।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    মিনি আইটিএক্স সিস্টেমগুলিও জনপ্রিয় হয়ে উঠছে, বিশেষ করে যেহেতু আপনি এমন একটি কিনতে পারেন যা পূর্ণ আকারের সম্প্রসারণ কার্ড নেয় এবং দুর্দান্ত শীতল হয়৷

    একটি কেস বাছাই করার সময় অনেকগুলি বিবেচ্য বিষয় আছে, কিন্তু আমরা এটিকে নিম্নোক্তভাবে ফুটিয়ে তুলেছি:

    • শর্টলিস্ট কেস যা আপনার জায়গার সাথে মানানসই হবে এবং সেই নির্দিষ্ট পরিবেশে ভালো দেখাবে।
    • আপনার তাত্ক্ষণিক এবং ভবিষ্যতের প্রয়োজনগুলি মিটমাট করার জন্য কেসটিতে পর্যাপ্ত ড্রাইভ বে এবং সম্প্রসারণ স্লট রয়েছে তা নিশ্চিত করুন৷
    • টুল-লেস ডিজাইন এবং মডুলার ড্রাইভ বে-এর মতো বৈশিষ্ট্যগুলি একটি চমৎকার বৈশিষ্ট্য, তবে অপরিহার্য নয়৷

    পিসি কেসের ক্ষেত্রে আপনার জন্য আমাদের কাছে চূড়ান্ত পরামর্শ রয়েছে, তা হল পাওয়ার সাপ্লাই সহ আসা কেসগুলি এড়ানো। আমরা নিবন্ধে একটু পরে তাদের নিজস্বভাবে পাওয়ার সাপ্লাই নিয়ে কাজ করতে যাচ্ছি, তবে এটি এখানে উল্লেখ করার মতো। পাওয়ার সাপ্লাই আলাদাভাবে কেনা ভালো যাতে এটি আপনার প্রয়োজনের সাথে মানানসই হয় এবং কেসগুলির সাথে যেগুলি অন্তর্ভুক্ত থাকে সেগুলি প্রায়শই খারাপ বিনিয়োগ না করে।

    এখানে প্রস্তাবিত কেস হল Thermaltake Versa H15৷

    মাদারবোর্ড

    মাদারবোর্ড হল সেই কম্পোনেন্ট যা আপনার কম্পিউটারের অন্যান্য সমস্ত উপাদানকে একত্রে সংযুক্ত করে। যেহেতু আপনি ইতিমধ্যেই উপরে একটি কেস বেছে নিয়েছেন, আপনার মাদারবোর্ড নির্বাচনকে সংকুচিত করার সময় প্রথম প্রধান ফিল্টারটি হল আপনার নির্বাচিত কেসটি কোন মাদারবোর্ডের ধরনগুলিকে সামঞ্জস্য করতে পারে৷

    এরপরে আমরা দেখতে চাই যে আপনার মাদারবোর্ড কোন ব্র্যান্ডের CPU সমর্থন করবে। আজকাল পছন্দ হল মাদারবোর্ডগুলির মধ্যে যেগুলি AMD CPU গ্রহণ করে এবং যেগুলি Intel-এর সাথে কাজ করে৷ লেখার সময়, AMD সেরা পারফরম্যান্স-প্রতি-ডলার মান এবং অফার করে সম্পূর্ণ পারফরম্যান্সের মুকুটে ইন্টেলকে চ্যালেঞ্জ করছে।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    মাদারবোর্ডে থাকা বেশিরভাগ গুরুত্বপূর্ণ পারফরম্যান্স উপাদানগুলি এখন সিপিইউতে রয়েছে, তাই বোর্ড কতটা সম্প্রসারণের অনুমতি দেয় তার সাথে আপনাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি নিতে হবে। অন্য কথায়, কতগুলো USB পোর্ট আছে? তারা কি ধরনের? কতগুলি PCI এক্সপ্রেস সম্প্রসারণ স্লট আছে? একটি মাদারবোর্ড বেছে নিন যেটি:

    • আপনার পছন্দের ক্ষেত্রে মানানসই
    • আপনার সামর্থ্য অনুযায়ী সাম্প্রতিক CPU-কে সমর্থন করে
    • আপনাকে একটি আপগ্রেড পাথ ছেড়ে দেওয়ার জন্য যথেষ্ট প্রসারণযোগ্যতা রয়েছে

    সাধারণ উদ্দেশ্য কম্পিউটিং (এবং এমনকি গেমিং-এর মতো উচ্চ-প্রান্তের কাজগুলির জন্য) সস্তা এবং আরও ব্যয়বহুল মাদারবোর্ডের মধ্যে পারফরম্যান্সের মধ্যে একটি গুরুত্বপূর্ণ পার্থক্য নেই৷

    ওভারক্লকিং, অভিনব আলো বা সেইসব আলংকারিক বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত বৈশিষ্ট্যগুলির জন্য আপনাকে অর্থ ব্যয় করতে হবে না। মোটা PCB (প্রিন্টেড সার্কিট বোর্ড), কঠিন ক্যাপাসিটর এবং আরও পাওয়ার পর্যায় সহ একটি মাদারবোর্ড পেতে আপনি হয়তো একটু বেশি খরচ করতে চাইতে পারেন। তবে ভারসাম্যের ভিত্তিতে, একটি ভাল ব্র্যান্ডের যেকোনো মাদারবোর্ড করবে।

    এখানে প্রস্তাবিত মাদারবোর্ড হল ASRock B450M-HDV R4.0।

    CPU

    CPU হল আপনার কম্পিউটারের প্রধান মস্তিষ্ক এবং মূল কর্মক্ষমতা উপাদান। আধুনিক সিপিইউগুলি মাল্টি-কোর, যার মানে তারা আসলে একটিতে একাধিক সিপিইউ নিয়ে গঠিত। কোয়াড-কোর সিপিইউগুলি এখন সাধারণ কম্পিউটিংয়ের জন্য মূলধারার মান হিসাবে বিবেচিত হয়। আপনার বাজেট এমনকি একটি ছয় বা আট-কোর CPU-এর জন্য অনুমতি দিতে পারে। বিশেষ করে যদি আপনি AMD-এর সর্বশেষ Ryzen CPU-এর সাথে যেতে বেছে নেন।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    ঘড়ির গতি (Ghz-এ পরিমাপ করা) আজকাল এতটা গুরুত্বপূর্ণ নয়, কারণ এমনকি এন্ট্রি-লেভেল কোয়াড-কোর CPU গুলি গতিশীলভাবে হাতের কাজের সাথে মেলে তাদের গতি বাড়াতে পারে। শুধু নিশ্চিত করুন যে আপনি একটি সিপিইউ বেছে নিয়েছেন যা আপনার নির্বাচিত মাদারবোর্ডের সমর্থিত তালিকায় রয়েছে। আপনার সিপিইউ একটি স্টক কুলারের সাথে আসা উচিত, যা বেশিরভাগ লোকের জন্য পুরোপুরি ঠিক হবে৷

    এখানে প্রস্তাবিত CPU হল AMD Ryzen 3 2200G Quad Core।

    মেমরি

    RAM - র্যান্ডম অ্যাক্সেস মেমরি, হল উচ্চ-গতির স্টোরেজ স্পেস যা আপনার CPU সরাসরি অ্যাক্সেস করে। প্রচুর RAM থাকার অর্থ হল CPU-কে ধীরগতির স্টোরেজ ধরার জন্য অপেক্ষা করতে হবে না। কিন্তু আপনার কতটা থাকা উচিত?

    আজকাল পরম সর্বনিম্ন 8GB RAM। আপনি আপনার কম্পিউটার যে জন্য ব্যবহার করেন তা নির্বিশেষে। আপনি এটি কাটতে চান হিসাবে এটি কম হতে চলেছে। 16GB কিন্তু মূলধারার পরিমাণ যা লক্ষ্য রাখতে হবে। আধুনিক অপারেটিং সিস্টেমগুলি সিস্টেমের গতি বাড়ানোর জন্য নিষ্ক্রিয় মেমরি ব্যবহার করতে খুব ভাল, তাই আপনি এটির কোনটাই নষ্ট করবেন না৷

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    আপনি যখন একটি পিসি তৈরি করবেন তখন আপনার কী মেমরি পাওয়া উচিত? দামের পার্থক্যগুলি বড় না হলে, আপনার নির্বাচিত মাদারবোর্ড সমর্থন করে এমন দ্রুততম মেমরি কেনার মূল্য। আপনার মাদারবোর্ড মেমরি মডিউলগুলির একটি নির্দিষ্ট পরিসরকে সমর্থন করবে এবং সেগুলিকে রাখার জন্য একটি নির্দিষ্ট সংখ্যক স্লটও থাকবে। বেশিরভাগ মাদারবোর্ড একটি "দ্বৈত চ্যানেল" মেমরি কনফিগারেশন ব্যবহার করে, যার অর্থ মডিউলগুলি কর্মক্ষমতা উন্নত করতে জোড়ায় কাজ করে।

    ট্রিপল- এবং কোয়াড-চ্যানেল সেটআপগুলিও বিদ্যমান, যেখানে আপনাকে যথাক্রমে তিন এবং চার সেটে মেমরি মডিউল ইনস্টল করতে হবে। আপনার সমস্ত মেমরি মডিউল একই ব্র্যান্ড, ক্ষমতা এবং মডেল হওয়া বাঞ্ছনীয় যাতে এটি সবগুলি মসৃণভাবে কাজ করে। অন্তত প্রতিটি মিলে যাওয়া মডিউলের সেট একই হওয়া উচিত।

    আপনি পারবেন কিছু পারফরম্যান্সের খরচে টাকা বাঁচাতে আপনার কম্পিউটারে একটি একক মডিউল চালান। আপনার মাদারবোর্ডে শুধুমাত্র দুটি স্লট থাকলে এটি সবচেয়ে বেশি বোধগম্য হয়, কারণ আপনি পরে খোলা স্লটে আরেকটি মডিউল যোগ করে আপনার মেমরির ক্ষমতা দ্বিগুণ করতে পারেন।

    এখানে প্রস্তাবিত মেমরি হল এই 8GB প্যাট্রিয়ট ভাইপার ডুয়াল-চ্যানেল কিট৷

    অভ্যন্তরীণ সঞ্চয়স্থান

    অভ্যন্তরীণ স্টোরেজ বর্ণনা করে যে ড্রাইভগুলি আপনার অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন এবং ঘন ঘন ডেটা রাখে। আজকাল আদর্শ হল একটি SSD বা সলিড স্টেট ড্রাইভ ব্যবহার করা। এগুলি যান্ত্রিক ড্রাইভের তুলনায় অনেক দ্রুত এবং শক্তিশালী এবং এমনকি শালীন কম্পিউটারগুলিকে একটি বিশাল কর্মক্ষমতা বৃদ্ধি করে।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    এগুলি এখন বেশ সাশ্রয়ী মূল্যের, তাই আপনার প্রধান ড্রাইভ হিসাবে একটি SSD পান এবং, আপনার যদি ভর সঞ্চয়ের প্রয়োজন হয়, আপনার সেকেন্ডারি হিসাবে একটি সস্তা যান্ত্রিক ড্রাইভ যুক্ত করুন৷ উদাহরণস্বরূপ, আপনি একটি 500GB প্রধান ড্রাইভ পেতে পারেন এবং তারপরে উভয় জগতের সেরার জন্য একটি 4TB যান্ত্রিক ড্রাইভ যোগ করতে পারেন৷

    এই নির্দিষ্ট বিল্ডের জন্য প্রস্তাবিত অভ্যন্তরীণ স্টোরেজ হল TEAMGROUP GX2 512GB 2.5 ইঞ্চি SATA III অভ্যন্তরীণ সলিড স্টেট ড্রাইভ SSD৷

    GPU

    একটি GPU হল একটি ডেডিকেটেড প্রসেসর যা আপনি স্ক্রিনে যে সুন্দর ছবিগুলি দেখছেন তা পরিচালনা করে। আপনি একটি সিপিইউ কিনতে পারেন যাতে একটি সমন্বিত জিপিইউ রয়েছে এবং একই পুল র‍্যাম শেয়ার করে। আপনার যদি বিশদ 3D গ্রাফিক্স ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার প্রয়োজন না হয় এবং শুধুমাত্র সাধারণ কাজ করতে চান এবং সম্ভবত কিছু Netflix দেখতে চান, তাহলে এই দিনগুলিতে আপনি যে সমন্বিত GPU গুলি পান তা বেশ ভাল। বিশেষ করে AMD CPU-তে।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    আপনার যদি একটি ডেডিকেটেড GPU কার্ডের শক্তির প্রয়োজন হয়, তাহলে এই বিষয়ে আমাদের বিস্তারিত নির্দেশিকা দেখুন৷

    যেহেতু আমরা PC পার্ট পিকার থেকে যে বিল্ডটি টেনে নিয়েছি সেটি CPU-তে অন্তর্নির্মিত GPU ব্যবহার করে, তাই এখানে আলাদা কোনো অংশ নেই।

    পাওয়ার সাপ্লাই

    শেষ উপাদান যা আপনার সিদ্ধান্ত নেওয়া উচিত তা হল পাওয়ার সাপ্লাই। কেন? কারণ এই অংশে যথেষ্ট ওভারহেড সহ সবকিছু নিরাপদে পাওয়ার জন্য যথেষ্ট রস থাকা দরকার।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    এটি করার সবচেয়ে সহজ উপায় হল একটি পাওয়ার সাপ্লাই ক্যালকুলেটর ব্যবহার করা এবং তারপরে একটি ভাল মানের পাওয়ার সাপ্লাই কেনা যা প্রস্তাবিত পরিমাণের সাথে মেলে বা তার বেশি। বিশেষ করে যদি আপনি পাওয়ার সাপ্লাই প্রতিস্থাপন না করেই ভবিষ্যতে উপাদান যোগ করতে চান।

    বিল্ড:যখন একটি পরিকল্পনা একসাথে আসে তখন আমি এটি পছন্দ করি

    এখন যেহেতু আমাদের সমস্ত অংশ আছে, সেগুলিকে কীভাবে একত্র করা যায় তা এখানে।

    প্রথমে, মাদারবোর্ডে প্রস্তুতকারকের নির্দেশ অনুসারে CPU এবং CPU কুলার ইনস্টল করুন। এই মুহুর্তে আপনার RAM মডিউলগুলিও ইনস্টল করা উচিত। যদি আপনার মাদারবোর্ড M.2 SSD-কে সমর্থন করে, যা সরাসরি মাদারবোর্ডে স্লটও করে, তাহলে মাদারবোর্ডের ক্ষেত্রে যাওয়ার আগে আপনার সেগুলিকে এখনই সংযুক্ত করা উচিত।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    কেসটিতে পাওয়ার সাপ্লাই ইনস্টল করুন, এটি সুরক্ষিত করার জন্য এটি কেবল কয়েকটি স্ক্রু নিতে হবে। এখানে পাওয়ার সাপ্লাই যায়।

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    এখন আপনার একদিকে একটি কেস এবং পাওয়ার সাপ্লাই থাকা উচিত এবং অন্যদিকে এর প্রধান উপাদানগুলির সাথে একটি মাদারবোর্ড থাকা উচিত৷

    এখন যেহেতু এই সমস্ত উপাদানগুলি মাদারবোর্ডে রয়েছে, আমরা এটিকে কেসে রাখতে পারি। প্রথমে, আপনার মাদারবোর্ডের সংশ্লিষ্ট ছিদ্রগুলির সাথে সামঞ্জস্য রেখে অন্তর্ভুক্ত মাদারবোর্ড স্ট্যান্ডঅফগুলিতে স্ক্রু করুন৷

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    তারপরে আপনাকে যা করতে হবে তা হল IO শিল্ডটি ইনস্টল করুন যা আপনার মাদারবোর্ডের সাথে কেসে এসেছে। তারপর এটির সাথে IO পোর্টগুলি সারিবদ্ধ করুন। এখন আপনার স্ট্যান্ডঅফ সহ মাদারবোর্ডের স্ক্রু হোলগুলিকে সারিবদ্ধ করুন এবং বোর্ডটিকে সুরক্ষিত করুন৷

    এর পরে, আপনাকে কেসের সাথে মাদারবোর্ডের শিরোনামগুলিকে হুক আপ করতে হবে। এখানে তাদের হওয়া উচিত:

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    এগুলোর অবস্থানের জন্য আপনার মাদারবোর্ড ম্যানুয়াল এবং কেস ম্যানুয়াল পরীক্ষা করুন। তারপর কেস USB, পাওয়ার সুইচ, রিসেট সুইচ, LED ইন্ডিকেটর লাইট এবং অতিরিক্ত অডিও সংযোগকারী প্লাগ ইন করুন৷

    এখন, পাওয়ার সাপ্লাই থেকে মাদারবোর্ডে পাওয়ার সংযোগকারীগুলিকে হুক আপ করুন। এটিতে প্রধান পাওয়ার সংযোগকারী থাকা উচিত যা সাধারণত 24-পিন নিয়ে গঠিত। এটি সাধারণত CPU-এর জন্য একটি 12-পিন পাওয়ার সংযোগকারী অন্তর্ভুক্ত করবে। এখানে একটি উদাহরণ:

    কিভাবে একটি কাস্টম পিসি বিল্ডের পরিকল্পনা করবেন – ডামিদের জন্য চূড়ান্ত গাইড

    অবশেষে, আমাদের যেকোন স্টোরেজ ড্রাইভ ইনস্টল করতে হবে, মাদারবোর্ডের সাথে সংযোগ করতে হবে এবং তাদের পাওয়ার সংযোগকারীগুলিকেও সংযুক্ত করতে হবে। আপনি যদি একটি GPU কার্ড ইনস্টল করতে চান, এখানে আমাদের বিস্তারিত নির্দেশিকাতে যান৷

    এটাই হওয়া উচিত! একটি স্ক্রিন, মাউস, কীবোর্ড এবং পাওয়ার তারের সাথে সংযোগ করার পরে, কম্পিউটারটি বুট করা উচিত এবং এর অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য প্রস্তুত হওয়া উচিত। যদি এটি শুরু না হয়, তবে এটি আবার খুলুন এবং নিশ্চিত করুন যে এটি যেখানে হতে চাচ্ছে সেখানে সবকিছু প্লাগ ইন করা আছে। আপনি যখন একটি পিসি তৈরি করেন, তখন একটি ছোট কেবল মিস করা সহজ হতে পারে যা সবকিছুর জন্য গুরুত্বপূর্ণ৷


    1. কীভাবে ওয়েবের জন্য মাইক্রোসফ্ট প্ল্যানারে পটভূমি বা থিম পরিবর্তন করবেন

    2. কীভাবে জিবোর্ড ব্যবহার করবেন:চূড়ান্ত গাইড

    3. কীভাবে ম্যাকবুক প্রো থেকে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করবেন:চূড়ান্ত গাইড

    4. ওয়েবের জন্য ছবিগুলিকে কীভাবে অপ্টিমাইজ করবেন