কম্পিউটার

লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

অস্বীকার করার কিছু নেই যে, নতুন লিনাক্স ব্যবহারকারীদের জন্য, টার্মিনাল ব্যবহার করা বেশ ভীতিকর। স্ক্যারিয়ার এখনও টার্মিনালে ফাইলগুলি সম্পাদনা করার চিন্তাভাবনা করে, ভিম এবং জিএনইউ ইমাক্সের মতো সম্পাদকদের সাথে নতুনদের জন্য তাদের মাথা ঘোরানো কঠিন বলে প্রমাণিত হয়। উদাহরণস্বরূপ, এমনকি ভিম থেকে প্রস্থান করা অনেকের জন্য একটি কঠিন কাজ বলে প্রমাণিত হয়।

অত্যধিক জটিল বিষয়গুলির পরিবর্তে, আপনি একটি সাধারণ লিনাক্স টেক্সট এডিটর দিয়ে মৌলিক বিষয়গুলিতে ফিরে যেতে পারেন:ন্যানো। এটির অনেক ভক্ত রয়েছে, এর ইন্টারফেসের সরলতা, এতে অন্তর্ভুক্ত শক্তিশালী কীবোর্ড শর্টকাট এবং অনুসন্ধান এবং লাইন নম্বর দেওয়ার মতো জনপ্রিয় বৈশিষ্ট্যগুলির জন্য ধন্যবাদ৷ এই নির্দেশিকাটি দেখায় কিভাবে এটি ব্যবহার করতে হয়।

লিনাক্সে ন্যানো খোলা হচ্ছে

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনে ন্যানো প্রাক-ইনস্টল করা আছে, তাই আপনার এটি ইনস্টল করার দরকার নেই। ন্যানো চালানোর জন্য, একটি টার্মিনাল খুলুন এবং সহজভাবে টাইপ করুন:

nano

এটি আপনার লেখা শুরু করার জন্য একটি খালি ফাইল খুলবে৷

লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

আপনি যদি একটি ফাইল খুলতে চান, টাইপ করুন:

nano /folder/filename

আপনি যে ফাইলটি সম্পাদনা করতে চাইছেন তার অবস্থানের সাথে “/folder/filename” প্রতিস্থাপন করুন।

লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

আপনি প্রযুক্তিগতভাবে বিদ্যমান নেই এমন একটি ফাইল দিয়েও এটি করতে পারেন। ন্যানো আপনার দেওয়া অবস্থানে সেই ফাইলের নাম দিয়ে একটি খালি ফাইল তৈরি করবে।

ন্যানো আপনাকে একটি নির্দিষ্ট লাইন বা কলামে একটি ফাইল খুলতে দেয়। এটি করতে, নিম্নলিখিত টাইপ করুন:

nano +line-number,column-number filename

আপনার টেক্সট ফাইলের জন্য উপযুক্ত লাইন এবং কলাম নম্বর এবং ফাইলের নাম দিয়ে "লাইন-নম্বর" এবং "কলাম-সংখ্যা" প্রতিস্থাপন করুন। উদাহরণস্বরূপ:

nano +4,12 file.txt

ন্যানো আপনার নির্বাচিত ফাইলটি আপনার দেওয়া অবস্থানে খুলবে, আপনার সম্পাদনা শুরু করার জন্য প্রস্তুত।

ন্যানো কীবোর্ড কমান্ড ব্যবহার করা

টার্মিনাল টেক্সট এডিটর হিসেবে, আপনি ন্যানো অ্যাপ নেভিগেট করতে আপনার মাউস ব্যবহার করতে পারবেন না। ইচ্ছামত ফাইল খুলতে, সংরক্ষণ করতে এবং বন্ধ করতে আপনাকে কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে হবে।

লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

এর মধ্যে কিছু ন্যানো উইন্ডোর নীচে অবিচ্ছিন্নভাবে তালিকাভুক্ত করা হয়েছে, তবে রেফারেন্সের জন্য, আপনি ব্যবহার করতে পারেন এমন কিছু সাধারণ কমান্ড এখানে রয়েছে৷

  • Ctrl + G :ন্যানো সহায়তা মেনু খোলে।
  • Ctrl + :আপনার খোলা ফাইল সংরক্ষণ করে. এটি করার সময় ন্যানো আপনাকে ফাইলের নাম নিশ্চিত করতে বলবে, তাই নিশ্চিত করতে এন্টার টিপুন।
  • CtrlC :যেকোনো মুলতুবি কমান্ড বাতিল করে।
  • Ctrl + X :ন্যানো থেকে বেরিয়ে যায়। এটি আপনাকে অনুরোধ করবে যে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান কিনা যদি আপনি এটিতে কোনো পরিবর্তন করে থাকেন। নিশ্চিত করতে এন্টার টিপুন।
  • Ctrl + W :একটি অনুসন্ধান বাক্স খোলে। নির্দিষ্ট পাঠ্য সনাক্ত করতে এটি টাইপ করুন এবং প্রবেশ করুন৷
  • Ctrl + K :পাঠ্যের বর্তমান লাইন মুছে দেয়।
  • Ctrl + _ (আন্ডারস্কোর):একটি নির্দিষ্ট লাইন নম্বরে চলে যায়। লাইন নম্বর টাইপ করুন এবং নিশ্চিত করতে এন্টার বোতাম টিপুন।
  • Ctrl + \ (ব্যাকস্ল্যাশ):পাঠ্য খুঁজুন এবং প্রতিস্থাপন করুন। আপনি যে পাঠ্যটি প্রতিস্থাপন করতে চান তা টাইপ করুন, তারপর এন্টার টিপুন।

আপনি চেষ্টা করতে পারেন এমন অন্যান্য কমান্ড রয়েছে, যেগুলি সম্পর্কে আপনি ন্যানো সহায়তা মেনু থেকে আরও জানতে পারবেন (Ctrl + G ) সবচেয়ে দরকারী অতিরিক্ত ন্যানো কমান্ডগুলির মধ্যে একটি হল আপনার পাঠ্যের বানান পরীক্ষা করা। এর জন্য আপনাকে একটি অতিরিক্ত প্যাকেজ ইনস্টল করতে হবে, তাই আপনি যদি ডেবিয়ান বা উবুন্টু-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনে থাকেন তবে একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo apt install spell

ইনস্টল হয়ে গেলে, ন্যানো খুলুন এবং Ctrl টিপুন + T . এটি আপনার নথির বানান পরীক্ষা করা শুরু করবে৷

লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

যদি এটি ভুল বলে বিশ্বাস করে এমন কোনো পাঠ্য সনাক্ত করে, এটি আপনাকে এটি সম্পাদনা করতে অনুরোধ করবে। পরিবর্তনটি করুন, তারপর পরিবর্তনটি সংরক্ষণ করতে এন্টার টিপুন৷

লিনাক্স টার্মিনাল থেকে ফাইল সম্পাদনা

ন্যানো সহজ, এবং একবার আপনি এটি ব্যবহার করা শুরু করলে, আপনার মাথা ঘুরানো বেশ সহজ। যদিও আরও উন্নত টেক্সট এডিটর আরও ভাল বৈশিষ্ট্যগুলি অফার করে, ন্যানো যা সবচেয়ে ভাল করে তার প্রতি সত্য থাকে - কোনও ঝামেলা এবং কোনও সমস্যা ছাড়াই ফাইলগুলি সম্পাদনা করা৷

আপনি যদি ন্যানোকে ছাড়িয়ে যান এবং একটি ভাল বিকল্প খুঁজছেন, তাহলে আপনি পরিবর্তে অ্যাটমের মতো সেরা কিছু লিনাক্স টেক্সট এডিটর ব্যবহার করে দেখতে পারেন।


  1. Btrfs-এর জন্য দ্য বিগিনারস গাইড

  2. সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

  3. নিয়মিত অভিব্যক্তির জন্য শিক্ষানবিস গাইড

  4. এইচটিএমএল এবং সিএসএসের জন্য শিক্ষানবিস গাইড