কম্পিউটার

অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

ডিজিটাল যুগের উন্নতির সাথে সাথে বিষয়বস্তু তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিশেষ করে, ভিডিও উৎপাদনের গুরুত্ব বাড়তে থাকে – উভয় ক্ষেত্রেই যারা সামাজিক মিডিয়ার চারপাশে ঘোরাফেরা করে এমন একটি বিশ্বে প্রভাবক হিসেবে উত্থানের চেষ্টা করছেন এবং 63% ব্যবসার জন্য এখন ভিডিও ব্যবহার করছে এবং সেই অংশের মধ্যে, 82% এটিকে খুঁজে পাচ্ছে তাদের কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ। ইতিমধ্যে, পডকাস্টিং ক্রমবর্ধমান এবং অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে৷

কিন্তু শুধু এই অডিও এবং/অথবা ভিজ্যুয়াল কন্টেন্ট তৈরি করাই যথেষ্ট নয়। বিষয়বস্তু বিপণনের কাজটি আপনি যা তৈরি করেন তা খুঁজে পেতে লোকেদের সাহায্য করার জন্য প্রসারিত।

    সোশ্যাল মিডিয়ার সুবিধার বাইরে, এখানেই এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেমন কীওয়ার্ডগুলি পরিবেশন করা এবং অন্যান্য সেরা অনুশীলনগুলি ব্যবহার করা যা Google এর মতো সার্চ ইঞ্জিনকে আপনার সামগ্রী আবিষ্কার করতে সহায়তা করে৷

    অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

    কেন ট্রান্সক্রিপশন গুরুত্বপূর্ণ

    একটি ভাল ট্রান্সক্রিপশন টুল এসইও এবং আপনার সামগ্রিক বিষয়বস্তু বৃদ্ধিতে একটি বড় পার্থক্য আনতে পারে। যেটি হয় ট্রান্সক্রিপশন প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করে বা একটি উন্নত প্ল্যাটফর্ম প্রদান করে যার মাধ্যমে আপনি ম্যানুয়ালি অডিও ট্রান্সক্রাইব করতে পারেন, আপনি তাত্ক্ষণিকভাবে আরও সমৃদ্ধ সামগ্রী সহ আপনার ওয়েব উপস্থিতি বাড়াতে পারেন – এই ক্ষেত্রে, আপনার অডিও বা ভিডিও সামগ্রীর সাথে সরাসরি সম্পর্কিত সামগ্রী মানুষ আবিষ্কার করতে চায় - অল্প প্রচেষ্টায়।

    অবশ্যই, অন্যান্য কারণ থাকতে পারে যার জন্য আপনি একটি ট্রান্সক্রিপশন টুল ব্যবহার করেন, যেমন সঠিক উদ্ধৃতি এবং স্টোরিলাইন সহ নিবন্ধ লেখার উদ্দেশ্যে আপনার রেকর্ড করা কথোপকথন প্রতিলিপি করা।

    অথবা, সম্ভবত আপনি প্রিয়জনদের সাথে কথোপকথন রেকর্ড করেছেন যারা এরপর থেকে চলে গেছে এবং সেই মুহূর্তগুলিকে এমন বিন্যাসে সংরক্ষণ করতে চান যে আপনি এবং অন্যরা ফিরে যেতে এবং পড়তে পারেন।

    অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

    অডিও-ভিত্তিক সামগ্রী তৈরি করার জন্য আপনার যুক্তি নির্বিশেষে, এটি প্রতিলিপি করা একটি স্মার্ট পদক্ষেপ হতে পারে। যদি এটি আপনার কাছে সার্থক মনে হয়, তাহলে আপনার থেকে বেছে নেওয়ার জন্য বিনামূল্যে থেকে সাবস্ক্রিপশন-ভিত্তিক পর্যন্ত উপলব্ধ ট্রান্সক্রিপশন টুলের আধিক্য রয়েছে।

    এখানে তিনটি অনন্য সুবিধা অফার করে এবং তাই, এখনই তদন্ত করার যোগ্য

    Amazon ট্রান্সক্রাইব

    প্রকার: স্বয়ংক্রিয় ট্রান্সক্রিপশন
    ব্যবহারকারী: ব্যবসা; বিকাশকারী; বিপণনকারী
    খরচ: যেমন-যেমন-প্রদান করুন

    যদিও Amazon শিল্প জুড়ে তার উপস্থিতি প্রসারিত করে চলেছে, তার সহযোগী Amazon Web Services (AWS) তার অন-ডিমান্ড ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মের প্রস্থ এবং গভীরতা প্রসারিত করে চলেছে, যা ডেভেলপার টুল থেকে অ্যানালিটিক্স থেকে স্বয়ংক্রিয় ট্রান্সক্রিপশন পর্যন্ত প্রায় 120টি অনন্য এবং উন্নত সমাধান অফার করে। আরো অ্যামাজন ট্রান্সক্রাইবকে এত সার্থক করে তোলে তা এখানে।

    অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

    অ্যাপ ডেভেলপারদের জন্য ASR

    প্রথম চিন্তা করার পরে, আপনি ভাবতে পারেন যে কেন একটি কোম্পানি যেটি ডেভেলপারদের টুল সরবরাহ করে তারা অ্যামাজন ট্রান্সক্রাইব-এর মতো একটি স্বয়ংক্রিয় স্পিচ রিকগনিশন (ASR) পরিষেবা অফার করবে। আপনি যখন আমাদের ডিজিটাল যুগে স্মার্ট অ্যাপ্লিকেশন তৈরির গুরুত্ব বিবেচনা করেন তখন এটি অনেক অর্থবহ হয়।

    AWS ট্রান্সক্রাইব ডেভেলপারদের তাদের অ্যাপ্লিকেশনে স্পিচ-টু-টেক্সট ক্ষমতা তৈরি করতে সক্ষম করে। যেখানে এটি একটি ব্যবসার জন্য সহজতর হতে পারে তা হল গ্রাহকদের সাথে কল প্রতিলিপি করা বা অডিও এবং ভিডিওর জন্য সাবটাইটেল তৈরি করা, অ্যামাজন বলে।

    আবার, এটি এমন বিপণনকারীদের জন্যও কার্যকর হবে যারা সমৃদ্ধ সামগ্রীর পরিমাণ বাড়ানোর চেষ্টা করছেন এবং বিদ্যমান অডিও সামগ্রী নেওয়ার এবং এটিকে পাঠ্যে রূপান্তর করার একটি উপায় প্রয়োজন, যা তারপরে কীওয়ার্ড সমৃদ্ধ ব্লগ পোস্ট, নিবন্ধ, ইত্যাদি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে৷

    সবকিছু স্বয়ংক্রিয় করুন

    এটি একটি সাধারণ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার একটি জিনিস কিন্তু তারপরও ব্যবহারকারীর জন্য বিট এবং টুকরোগুলিকে সত্যের পরে পরিচালনা করার জন্য রেখে যায়। অ্যামাজন ট্রান্সক্রাইব-এর জন্য AWS-এর লক্ষ্য হল ব্যবহারকারীদের জন্য যতটা সম্ভব কম কাজ ছেড়ে দেওয়া অনেকগুলি উন্নত বৈশিষ্ট্য সহ, যার মধ্যে রয়েছে কিন্তু সীমাবদ্ধ নয়:

    • সম্পাদিত ট্রান্সক্রিপশন: আপনাকে পাঠ্যের ডাম্প দেওয়ার পরিবর্তে, আমাজন ট্রান্সক্রাইব মেশিন লার্নিংকে কাজে লাগায় যেখানে বিরাম চিহ্ন প্রয়োজনীয় তা বোঝার জন্য এবং পাঠ্য আউটপুট ফর্ম্যাট করার জন্য যাতে এটি প্রস্তুত করা সহজ হয় এবং সামান্য থেকে কোনো সম্পাদনার প্রয়োজন হয় না।
    • টাইমস্ট্যাম্প: ট্রান্সক্রিপশন টুলটিতে প্রতিটি শব্দের জন্য অ্যাটাইমস্ট্যাম্প রয়েছে, যা আপনার আসল রেকর্ডিং-এ অডিও শনাক্ত করা সম্ভব করে তোলে কেবল পাঠ্য অনুসন্ধান করে৷
    • কাস্টম শব্দভান্ডার: নির্দিষ্ট শব্দের ভুল ব্যাখ্যা না করা নিশ্চিত করতে আপনার AWS ট্রান্সক্রাইব স্বীকৃতি শব্দভান্ডারকে প্রসারিত ও কাস্টমাইজ করার ক্ষমতা আছে। এটি ট্রান্সক্রিপশন টুলকে অবিশ্বাস্যভাবে নির্ভুল করতে সাহায্য করে।
    • মাল্টিপল-স্পীকার স্বীকৃতি: আপনার অডিওতে একাধিক স্পিকার থাকলে, অ্যামাজন ট্রান্সক্রাইব শনাক্ত করতে পারে যখন একজন নতুন ব্যক্তি কথা বলছেন এবং এই বোঝাপড়াটি তার ট্রান্সক্রিপশনে প্রয়োগ করতে পারেন, আপনি যখন সম্পাদনা করতে যান তখন সঠিকভাবে স্পিকার সনাক্ত করতে আপনার সময় বাঁচাতে সাহায্য করে।
    • রিয়েল-টাইম ট্রান্সক্রিপশন: এই ট্রান্সক্রিপশন টুল দিয়ে ট্রান্সক্রিপশন করার জন্য আপনাকে রেকর্ডিং করার জন্য অপেক্ষা করতে হবে না। আপনি যদি স্ট্রিমিং অডিও রিলাইভ করেন, তাহলে আপনি এটিকে HTTP 2 প্রোটোকলের মাধ্যমে Amazon Transcribe-এ একটি নিরাপদ সংযোগের মাধ্যমে পাঠাতে পারেন এবং ট্রান্সক্রাইবডৌডিওর একটি রিয়েল-টাইম স্ট্রিম ফিরে পেতে পারেন।

    এটি একটি অগ্রিম ট্রান্সক্রিপশন টুল যা উপলব্ধ প্রতিটি বৈশিষ্ট্য এবং ফাংশনের সুবিধা নেওয়ার জন্য গভীর প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন হতে পারে, তবে Amazon Transcribe একই সাথে যেকোনও ব্যক্তির জন্য উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য যথেষ্ট সহজ। এখানে একটি ভিডিও যা আরও বিশদে যায়:

    AWS সান ফ্রান্সিসকো সামিট 2018 - Amazon Transcribe এখন সাধারণভাবে উপলব্ধ অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল
    এই ভিডিওটি YouTube-এ দেখুন

    আমাজন ট্রান্সক্রাইব (Google Speech, Temi, IBM Watson, et. al.) এর সাথে অন্যান্য তুলনীয় ট্রান্সক্রিপশন টুল রয়েছে, কিন্তু আসল বিষয়টি হল, AWS ইতিমধ্যেই বিস্তৃত পরিসরের পরিষেবা এবং সরঞ্জাম সরবরাহ করে যা বেশিরভাগ ব্যবসা ইতিমধ্যেই বেতনে সুবিধা নিচ্ছে। -যেমন-আপনি-গো ভিত্তিতে, এবং আপনি একটি AWS অ্যাকাউন্টের মাধ্যমে সেগুলির সবকটিতে অ্যাক্সেস পাবেন--Amazon Transcribe সহ।

    অতএব, এটি ব্যবসা, বিকাশকারী এবং বিপণনকারীদের জন্য একটি আদর্শ হাতিয়ার হয়ে উঠতে পারে।

    সত্য:ব্যবহারকারীরা যা বলে

    “Amazon ট্রান্সক্রাইব চমত্কার এবং দ্রুত কিন্তু এটি নিখুঁত নয়, আপনার বা অন্য কেউ ফিরে যান এবং অডিওতে পাঠ্যটি দুবার চেক করুন৷ বিরক্তিকর, হ্যাঁ, কিন্তু ম্যানুয়ালি টাইপ করার চেয়ে অনেক কম… আপনি যদি একজন চতুর কোডারও হন তবে এটি দেখতে একটি সত্যিই ঝরঝরে এবং সময় বাঁচানোর প্রক্রিয়া হতে পারে। কিন্তু আপনি যদি আমার মতো একজন সাধারণ ভিডিও বন্ধু হন তবে এই প্রক্রিয়াটি এখনও আপনার জন্য কাজ করতে পারে।”

    • Reddit ব্যবহারকারী u/guihou

    oTranscribe

    প্রকার: ম্যানুয়াল ট্রান্সক্রিপশন
    ব্যবহারকারী: সাংবাদিক; বিপণনকারী; অপেশাদার
    খরচ: বিনামূল্যে

    আপনি কিছু স্বয়ংক্রিয় করতে পারেন তার মানে এই নয় যে আপনার সবসময় করা উচিত। অনেক সময় ট্রান্সক্রিপশনের ক্ষেত্রেও এমন হয়।

    যদিও Amazon Transcribe-এর মতো উন্নত স্বয়ংক্রিয় ট্রান্সক্রিপশন টুল রয়েছে, যা আপনার সময় এবং শক্তি সাশ্রয় করে, কখনও কখনও ব্রাউজার-ভিত্তিক, ওপেন সোর্স, oTranscribe-এর মতো ম্যানুয়াল ট্রান্সক্রিপশন টুল ব্যবহার করা আরও স্মার্ট।

    অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

    ব্যক্তিগত পান

    ম্যানুয়াল ট্রান্সক্রিপশন টুলের সুবিধা অনেকগুলি, শব্দ স্বীকৃতির উন্নত নির্ভুলতা থেকে শুরু করে স্পীকার এবং অডিও ওভারল্যাপের আরও ভাল বিচক্ষণতা। শুধু তাই নয়, ম্যানুয়ালি অডিও ট্রান্সক্রিপ করা একজন ব্যক্তিকে বিষয়বস্তুর সাথে আরও বেশি পরিচিত হতে সক্ষম করে।

    এটি কার্যকর হতে পারে যদি, উদাহরণস্বরূপ, আপনি একজন সাংবাদিক একটি রেকর্ড করা সাক্ষাৎকার প্রতিলিপি করছেন এবং আপনি কী বিষয়ে লিখছেন এবং কীভাবে আপনার বিষয়ের অন্তর্দৃষ্টি, বা তার অভাব, গল্পটিতে অবদান রাখবে তা গভীরভাবে বুঝতে হবে।

    প্লেব্যাকের গতি নিয়ন্ত্রণ করুন

    অবশ্যই, ম্যানুয়াল ট্রান্সক্রিপশনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল অডিও ট্র্যাকের সাথে তাল মিলিয়ে চলার সাথে সাথে আপনি এটি টাইপ করার সাথে সাথে শব্দ এবং বাক্যগুলির পাশাপাশি কথোপকথনের প্রকৃত কাঠামোর ক্ষেত্রেও নির্ভুলতা বজায় রাখা।

    উদাহরণস্বরূপ, যখন কথোপকথন একটি অনুচ্ছেদে একসাথে হয় বা কথোপকথনের বিষয়বস্তু পরিবর্তন হয় এবং একটি নতুন বিভাগের প্রয়োজন হয় তখন বোঝা। এই সমস্ত দক্ষতার সাথে কাজ করে যার সাথে আপনি পরে প্রতিলিপিটি পড়তে এবং সম্পাদনা করতে পারেন৷

    oTranscribe-এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এর অডিও স্পিড অ্যাডজাস্টার, হয় ক্লিক করে এবং টেনে এনে অথবা ট্রান্সক্রিপশন টুলের নির্দেশিত ফাংশন কীগুলি ব্যবহার করে, আপনি অ্যাডজাস্টারের টগলটিকে ধীর করার জন্য বামে বা ডানদিকে অডিওর গতি বাড়ানোর জন্য সরাতে পারেন।

    এই নমনীয়তা আপনার প্রতিলিপি করার সাথে সাথে অডিওর সাথে তাল মিলিয়ে চলা সহজ করে তোলে, তবে এটি এমন ক্ষেত্রে আরও স্পষ্টতা অর্জন করা সম্ভব করে যেখানে শব্দ বা বাক্যাংশগুলি ধীর বা দ্রুত গতিতে ভালভাবে আসতে পারে।

    অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

    ট্রান্সক্রিপশন + এডিটিং + স্টোরেজ

    oTranscription-এর একটি বড় সুবিধা হল আপনি অ্যাপের মধ্যে সবকিছু করতে পারবেন, আপনার ফলাফল রপ্তানি করার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত কখনও ছেড়ে যেতে হবে না। একবার আপনি আপনার অডিও আপলোড করে এবং প্লেব্যাকের গতি সেট করলে, আপনি এখনই আপনার ট্রান্সক্রিপশনের গুণমান উন্নত করতে অন্যান্য স্ট্যান্ডার্ড টেক্সট-এডিটর ফাংশনগুলি ব্যবহার করা শুরু করতে পারেন।

    টেক্সটকে বোল্ড করা এবং তির্যক করা থেকে শুরু করে টাইমস্ট্যাম্প অন্তর্ভুক্ত করা থেকে শুরু করে আপনার ট্রান্সক্রিপ্ট বর্তমানে কতগুলি শব্দ রয়েছে তা দেখতে, oTranscribe আপনাকে একটি ট্রান্সক্রিপশন টুলে আপনার প্রয়োজনীয় মৌলিক বিষয়গুলি দেয়৷

    আপনি যখন প্রতিলিপি করছেন, oTranscribe স্বয়ংক্রিয়ভাবে আপনার কাজ প্রতি সেকেন্ডে আপনার ব্রাউজারের স্টোরেজে সংরক্ষণ করে। এটি একটি প্রতিলিপি ইতিহাসও প্রদান করে যেখানে আপনি প্রতি পাঁচ মিনিটে সংরক্ষিত পূর্ববর্তী সংস্করণগুলি দেখতে পারেন, ট্রান্সক্রিপশন টুলটি সর্বদা এর মধ্যে 100টি পর্যন্ত সংরক্ষণ করে।

    অডিওকে টেক্সটে রূপান্তরের জন্য দুটি ট্রান্সক্রিপশন টুল

    আপনি যখন রপ্তানির জন্য প্রস্তুত হন, তখন আপনি ফাইলটিকে মার্কডাউন, টেক্সট বা একটি oTranscribe ফাইল হিসেবে ডাউনলোড করতে পারেন, অথবা আপনি এটিকে Google ড্রাইভে ফাইল হিসেবে আপলোড করতে পারেন, যা ট্রান্সক্রিপশন টুল থেকে অন্য প্ল্যাটফর্মে স্থানান্তরকে মোটামুটি নির্বিঘ্ন করে।

    সত্য:ব্যবহারকারীরা যা বলে

    “আমি oTranscribe ব্যবহার করি। আমি 'ums' ত্যাগ করি এবং যেকোনও সিনট্যাক্স ত্রুটি ঠিক করি যা পড়ার সময় অর্থহীন হয়।"

    • Reddit ব্যবহারকারী KingLouisIXofFrance

    "oTranscribe-এর জন্য +1, সেই পরিষেবাটি সোনার৷"

    • রেডডিট ব্যবহারকারী অডাসিয়াস

    একটি টুল নির্বাচন করা

    একটি পডকাস্ট পর্ব প্রতিলিপি করার সময়, একটি ট্রান্সক্রিপশন টুল ব্যবহার করা অর্থপূর্ণ হবে যা প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করে। কিন্তু যখন এটি একটি নিবন্ধ লেখার ক্ষেত্রে আসে, যেখানে আপনি একটি গল্প একত্রিত করছেন এবং স্ট্যান্ডআউট উদ্ধৃতিগুলি খুঁজছেন, আপনি অডিওটি ম্যানুয়ালি প্রতিলিপি করে আরও উপকৃত হতে পারেন৷

    আপনি সেই কাজগুলি সম্পন্ন করার জন্য কোন সরঞ্জামগুলি ব্যবহার করেন, ব্যক্তিগত পছন্দ, প্রযুক্তিগত যোগ্যতা এবং খরচ সম্ভবত সবচেয়ে বড় কারণ।


    1. কীভাবে অডিও ফাইলগুলিকে পাঠ্যে রূপান্তর করবেন

    2. ম্যাকের জন্য সেরা ডায়াগনস্টিক টুল

    3. ডেটা বিশ্লেষণের জন্য 5টি আশ্চর্যজনকভাবে ব্যবহারিক সরঞ্জাম

    4. কিভাবে বিনামূল্যে YouTube Red সামগ্রী দেখতে হয়