কম্পিউটার

আপনার ত্রুটিপূর্ণ ওভারহিটিং ইন্টেল সিপিইউকে ঠান্ডা করার দুটি উপায়

একটি হ্যাসওয়েল বা আইভি ব্রিজ ইন্টেল সিপিইউ কিনতে চান? একটি গোপন আপনার মন পরিবর্তন হতে পারে. ব্লগারদের মতে, ইন্টেল সম্প্রতি তার সিপিইউতে থার্মাল পেস্ট ব্যবহার করে ধরা পড়েছে এবং এটি সম্পর্কে মিথ্যা বলছে - উদ্ঘাটনটি পরামর্শ দেয় যে ইন্টেল সিপিইউগুলি অতিরিক্ত গরম হওয়ার আগে তিন থেকে পাঁচ বছরের বেশি স্থায়ী হতে পারে না। যদিও ইন্টেল ব্র্যান্ড ঐতিহ্যগতভাবে গুণমান এবং কর্মক্ষমতা সম্পর্কে ধারণা জাগিয়ে তোলে, তার সাম্প্রতিক ব্যাচের সিপিইউতে গুণমান বিভাগে অভাব থাকতে পারে। কিন্তু কিভাবে এটা ঘটল এবং এটা কি ঠিক করা যাবে?

কিভাবে ইন্টেল লাল হাতে ধরা পড়ল

পিসি উত্সাহীরা লক্ষ্য করেছেন যে আনলক করা আইভি ব্রিজ সিপিইউগুলি প্রত্যাশার চেয়ে বেশি গরম হয়েছে – একটি অদ্ভুত পরিস্থিতি, কারণ ওভারক্লকিংয়ের সুস্পষ্ট উদ্দেশ্যে আনলক করা সিপিইউ বিদ্যমান। একটি জাপানি প্রযুক্তি সাইট, PC ওয়াচ, একটি আইভি ব্রিজের সিপিইউ-এর বেয়ার ডাই উন্মোচন করলে বিতর্কের সৃষ্টি হয় - যার ফলে হতবাক।

আপনার ত্রুটিপূর্ণ ওভারহিটিং ইন্টেল সিপিইউকে ঠান্ডা করার দুটি উপায়

PC ওয়াচ তাপীয় ইন্টারফেস উপাদান খুঁজে পেয়েছে – পেস্ট – ফ্লাক্সলেস সোল্ডারের পরিবর্তে ইন্টেলের জনসংযোগ বিভাগ দাবি করেছে। দুটি উপকরণের মধ্যে পার্থক্য উচ্চারিত হয়। ফ্লাক্সলেস সোল্ডার সময়ের সাথে সাথে ক্ষয়প্রাপ্ত বা শুকিয়ে যায় না, যেখানে তাপীয় যৌগ বা টিআইএম ধীরে ধীরে তার কার্যকারিতা হারায়। মানের উপর নির্ভর করে টিআইএম দুই বছরের কম সময়ের মধ্যে শুকিয়ে যেতে পারে। এটি পরামর্শ দেয় যে সমস্ত ইন্টেল সিপিইউ তাপমাত্রার একটি সূক্ষ্ম ক্রমবর্ধমান এবং শেষ পর্যন্ত মৃত্যু অনুভব করবে৷

আপনার ত্রুটিপূর্ণ ওভারহিটিং ইন্টেল সিপিইউকে ঠান্ডা করার দুটি উপায়

দুর্ভাগ্যবশত, আধুনিক শিল্প সমাজে পণ্যগুলিতে ত্রুটি তৈরি করা একটি আদর্শ অনুশীলন হিসাবে রয়ে গেছে। সর্বোপরি, সেরা মাউসট্র্যাপ একজন মানুষকে ধনী করে না - এটি এমন মাউসট্র্যাপ যা আপনাকে 50 বার কিনতে হবে যা লাভ করে। এবং সংক্ষিপ্ত আয়ুসম্পন্ন সিপিইউ সেকেন্ড-হ্যান্ড মার্কেটকে ধ্বংস করে।

আদর্শভাবে, প্রতিযোগিতা কোম্পানিগুলিকে ত্রুটিপূর্ণ পণ্য তৈরি করা থেকে বিরত রাখে। কিন্তু ইন্টেলের মার্কেট-শেয়ারে প্রবেশ করতে AMD-এর অক্ষমতার সাথে, এটা মনে হয় যে আইভি ব্রিজের আগেও এই অনুশীলন অব্যাহত থাকবে। সাম্প্রতিক প্রতিবেদনগুলি দেখায় যে ইন্টেলের সর্বশেষ চিপ, হাসওয়েল, এছাড়াও ফ্লক্সলেস সোল্ডারের পরিবর্তে টিআইএম অন্তর্ভুক্ত করে৷

নিজের সাফল্যের শিকার

প্রতি-কোর পারফরম্যান্সের উপর ইন্টেল বড় বাজি ধরে। AMD এর পরিবর্তে একাধিক কোরের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল - এটি বিপর্যয়কর প্রমাণিত হয়েছিল, এবং AMD বিক্রয় এবং মার্কেটশেয়ারে নাটকীয়ভাবে পিছিয়ে পড়েছিল। 2012 সাল নাগাদ, যখন আইভি ব্রিজ রিলিজ করে, তখন ইন্টেল ডেস্কটপ এবং ল্যাপটপ উভয় বাজারের ব্যাপক নিয়ন্ত্রণ করে। টাকা ঢুকেছে। এটি প্রতি সিপিইউ 30% এর বেশি লাভ করেছে, AMD এর বিপরীতে যা একটি করুণ 5% এর সাথে গোলমাল করেছে। তার শীর্ষস্থানে, ইন্টেল যা খুশি তাই করতে পারত - তার অবস্থান সুরক্ষিত থাকার কারণে, ইন্টেল তার CPU-তে সস্তা TIM ব্যবহার করতে বেছে নিয়েছে।

বিতর্ক

দুটি ভিন্ন তত্ত্ব ব্যাখ্যা করে যে কেন ডিলিডিং নাটকীয়ভাবে সিপিইউ তাপমাত্রা হ্রাস করে:প্রথম তত্ত্বটি যুক্তি দেয় যে ইন্টেল একটি নিম্নমানের গ্রেড থার্মাল পেস্ট ব্যবহার করে, হয় খরচ বাঁচাতে বা তাদের পণ্যের দীর্ঘায়ু কমাতে। যাইহোক, ইন্টেল তার হিট সিঙ্ক এবং অন্যান্য পণ্যগুলিতে একটি উচ্চ মানের তাপীয় পেস্ট ব্যবহার করার দাবি করে। ডাও-কর্নিং-এর DC-1996 ইন্টেল ব্যবহার করার জন্য গুজব রয়েছে।

দ্বিতীয় তত্ত্বটি দাবি করে যে ডাই এবং হিট স্প্রেডারের মধ্যে দূরত্ব আইভি ব্রিজ এবং হাসওয়েলে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি হতে পারে। এই তত্ত্ব অনুসারে, ডিলিডিং IHS এবং CPU এর সার্কিট বোর্ডের মধ্যে 0.09 মিমি আঠালো সরিয়ে দেয়; আঠালো অপসারণ তাপ ভ্রমণের দূরত্ব কমিয়ে দেয়, ফলে তাপমাত্রা কম হয়। যাইহোক, কেন ইন্টেল প্রথম স্থানে একটি ছোট দূরত্ব ডিজাইন করেনি তা নিয়ে প্রশ্ন উঠেছে। যদি এটি একটি নকশা ত্রুটি ছিল, কেন এটি Haswell এ সংশোধন করা হয়নি? প্রমাণ থেকে বোঝা যায় যে নকশাটি আসলেই ইচ্ছাকৃত।

জটিল বিষয়গুলি হল কর্পোরেশনের দ্বৈততা:ইন্টেলের প্রথম আনুষ্ঠানিকভাবে ফ্লক্সলেস সোল্ডার ব্যবহার দাবি করা হয়েছে। তারা পরে এই বিবৃতিটি পরিবর্তন করে, পরিবর্তে দাবি করে যে ডাই-সঙ্কুচিত প্রক্রিয়া তাপ উত্পাদন বৃদ্ধির কারণ হয়েছিল। কিভাবে মীমাংসা করে এটি একটি রহস্য রয়ে গেছে।

ইন্টেলের ওভারহিটিং সমস্যা কি ঠিক করা যেতে পারে?

এক কথায়:"হ্যাঁ"। যাইহোক, এটির প্রয়োজন হবে যে আপনি ইন্টিগ্রেটেড হিট-স্প্রেডারকে শারীরিকভাবে সরিয়ে দিয়ে ওয়ারেন্টি বাতিল করবেন। উপরন্তু, এটা অবিশ্বাস্যভাবে ঝুঁকিপূর্ণ. প্রায় এক চতুর্থাংশ প্রচেষ্টা CPU ধ্বংস করে।

কারণ দ্বারা যারা নিরুৎসাহিত তাদের জন্য, পড়া চালিয়ে যান।

কিভাবে আপনার ইন্টেল CPU ডেলিড করবেন

মনে রাখবেন যে আমি আমার কোনো CPU ডিলিড করিনি।

Overclockers.net এ রেকর্ডকৃত সাফল্যের হার প্রায় 75% এর কাছাকাছি। এক চতুর্থাংশ যারা তাদের ইন্টিগ্রেটেড হিট-স্প্রেডার (IHS) অপসারণ করেছে তাদের CPUও ধ্বংস করেছে। যারা সফলভাবে ওভারক্লকিং ছাড়াই লোডে তাপমাত্রা প্রায় 18% এবং ওভারক্লক দিয়ে প্রায় 20-30% কমিয়েছে।

আপনার ত্রুটিপূর্ণ ওভারহিটিং ইন্টেল সিপিইউকে ঠান্ডা করার দুটি উপায়

দুটি ডিলিডিং পদ্ধতি আবির্ভূত হয়েছে:প্রথম, রেজার ব্লেড পদ্ধতি এবং দ্বিতীয়ত, কাঠের ব্লক-হ্যামার পদ্ধতি। আবার, এই উভয় পদ্ধতিই আপনার প্রস্তুতকারকের ওয়ারেন্টি বাতিল করবে .

আমি দৃঢ়ভাবে ডিলিড করার চেষ্টা করার আগে উপলব্ধ ভিডিওগুলি দেখার পরামর্শ দিচ্ছি৷

  • ডিলিডিং পদ্ধতি #1:IHS একটি খুব শক্তিশালী আঠালো ব্যবহার করে CPU PCB-এর উপরে আঠালো করা হয়। রেজার ব্লেড পদ্ধতির প্রয়োজন হয় যে আপনি CPU-এর IHS এবং প্রিন্টেড সার্কিট বোর্ড (PCB) এর নীচে প্রিপার করার জন্য একটি অত্যন্ত ধারালো রেজার ব্যবহার করুন৷ মনে রাখবেন যে PCB স্ক্র্যাচ করা বা ডাই নিক করা আপনার সিপিইউকে ধ্বংস করে দেবে।
  • ডিলিডিং পদ্ধতি #2:উডব্লক-হ্যামার পদ্ধতির জন্য আপনার কাছে একটি ভিস, কাঠের একটি ব্লক এবং কোনো ধরনের একটি হাতুড়ি থাকা প্রয়োজন। IHS থেকে দূরে CPU-কে হাতুড়ি দেওয়ার জন্য আপনি অন্য একটি টুল তৈরি করতে পারেন। মূলত, সিপিইউকে স্প্রেডার দ্বারা একটি ভিজে আটকানো হয় এবং তারপরে কাঠের একটি ব্লক ব্যবহার করে সার্কিট বোর্ডটি জায়গা থেকে বের করে দেওয়া হয়। এটা বেশ জঘন্য:

দুটি পদ্ধতির মধ্যে, হাতুড়ি এবং কাঠ দ্রুত এবং নিরাপদ বলে মনে হয়। যদিও আমার মতে, কাঠের ব্লক দিয়ে আপনার সিপিইউতে আঘাত করা পাগলামি।

উপসংহার

ডিলিডিং ইন্টেল আইভি ব্রিজ এবং হাসওয়েল সিপিইউ চেষ্টা করা সহজ, যদিও শেষ করা অসাধারণভাবে বিপজ্জনক। প্রথমত, আপনি আপনার ওয়ারেন্টি বাতিল করবেন। দ্বিতীয়ত, প্রক্রিয়াটিতে আপনি আপনার সিপিইউ ধ্বংস করার একটি খুব বাস্তব সুযোগ রয়েছে। সমস্ত ডিলিডের প্রায় 25% সিপিইউ ধ্বংসের ফলে।

যাইহোক, সফলতার জন্য, সঠিক তাপীয় যৌগ ব্যবহার করে তাপমাত্রা নাটকীয়ভাবে হ্রাস পায়। ওভারক্লোকারদের জন্য, একটি উচ্চ মানের তাপীয় যৌগ দিয়ে ডিলিড করা উপলব্ধ ফ্রিকোয়েন্সিতে বিশাল পার্থক্য আনবে।

উচ্চ ইন্টেল CPU তাপমাত্রার সম্মুখীন কেউ? অনুগ্রহ করে মন্তব্যে শেয়ার করুন।


  1. কিভাবে একটি MacBook ঠান্ডা করবেন?

  2. ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন।

  3. আপনার ম্যাকবুক প্রো কি অতিরিক্ত গরম হচ্ছে? এটি ঠিক করার উপায় এখানে আছে!

  4. আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়