কম্পিউটার

AMD Ryzen 3000-এ দ্য স্কিনি

Computex 2019-এ, তাইপেইতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক কারিগরি সম্মেলনে, AMD এমন কিছু ঘোষণা করেছে যা প্রযুক্তি উত্সাহীদের সর্বত্র একটি উন্মাদনায় পাঠিয়েছে:AMD Ryzen 3000 সিরিজ, নতুন প্রসেসর যা আগে দেখানো যেকোনো হার্ডওয়্যারের সীমাবদ্ধতা ঠেলে দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

এটি উল্লেখযোগ্য কারণ এএমডি প্রসেসরের জন্য অনেকদিন ধরেই দ্বিতীয় স্থান দখল করে রেখেছে, এএমডির পক্ষ থেকে প্রচণ্ড প্রচেষ্টা সত্ত্বেও সর্বদা ইন্টেলের পিছনে পড়ে।

    AMD Ryzen 3000-এ দ্য স্কিনি

    AMD Ryzen 3000 কে এত বিশেষ করে তোলে যে এর স্পেসগুলি কোম্পানিকে Intel-এর চেয়ে এগিয়ে রাখতে পারে-এবং কিছু ক্ষেত্রে, পূর্ববর্তী রেকর্ড-সেটিং বেঞ্চমার্কগুলিকে ভেঙে ফেলতে পারে।

    আপনি যদি এটির সঠিক কারণ এবং কীভাবে খনন করা শুরু করেন, আপনি প্রযুক্তিগত শব্দ এবং পরিভাষাগুলির সাথে দ্রুত নিজেকে আগাছার মধ্যে খুঁজে পাবেন। এই নিবন্ধটি সাধারণ মানুষের ভাষায় ব্যাখ্যা করবে কি এই প্রসেসরকে আলাদা করে এবং কেন এটি গুরুত্বপূর্ণ৷

    সংজ্ঞায়িত শর্তাদি

    হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত কিছু শর্তাবলী ব্যবহার করা হয়েছে যেগুলি নির্দিষ্ট ধারণাগুলি ব্যাখ্যা করার সর্বোত্তম উপায়। আমরা তাদের এখানে এমনভাবে সংজ্ঞায়িত করার জন্য যথাসাধ্য চেষ্টা করব যা বোঝা এবং মনে রাখা সহজ।

    • ন্যানোমিটার (nm): একটি ন্যানোমিটার এক মিটারের এক বিলিয়ন ভাগ। সংখ্যাগত উপস্থাপনায়, এটি 0.000000001 মিটার। ন্যানোমিটারকে সংক্ষেপে "nm" বলা হয়।
    • ট্রানজিস্টর: আচিপে পাওয়া একটি সেমিকন্ডাক্টর যা একটি "চালু" বা "বন্ধ" অবস্থায় বিদ্যমান। ট্রানজিস্টর হল CPUs (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট) এর জন্য গুরুত্বপূর্ণ গেজ। একটি ভাল নিয়ম:যত বেশি ট্রানজিস্টর, তত বেশি দক্ষ CPU।
    • সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU): CPU হল কম্পিউটারের "মস্তিষ্ক"। এই ছোট চিপটি মাদারবোর্ডের ভিতরে বসে এবং আপনার পিসির মধ্যে হওয়া অনেক অপারেশন এবং প্রক্রিয়া চালায়। CPU কে ​​"প্রসেসর" বা, খুব কমই, "মাইক্রোপ্রসেসর" হিসাবেও উল্লেখ করা হয়।
    • মাদারবোর্ড: যদি CPU কম্পিউটারের "মস্তিষ্ক" হয়, তাহলে মাদারবোর্ড হ'ল কার্ডিওভাসকুলার, এন্ডোক্রাইন এবং পেশীবহুল সিস্টেম। মাদারবোর্ড হল একটি প্রিন্টেড বোর্ড অফ ফাইবারগ্লাস এবং কপার যা বিভিন্ন উপাদানে পাওয়ার প্রবাহকে নির্দেশ করে, CPU প্রক্রিয়ার ফলাফল সংগঠিত করে এবং বিভিন্ন উপাদানের কেন্দ্রীয় সংযোগ হিসেবে কাজ করে।
    • কোর: আপনি প্রায়ই "মাল্টিকোর" প্রসেসর সম্পর্কে শুনতে পান। এটি CPU এর একটি অংশ যা প্রদত্ত নির্দেশের উপর ভিত্তি করে গণনা করে। সিপিইউ একক কোর, ডুয়াল কোর, কোয়াড-কোর এবং আট-কোর ভেরিয়েন্টে আসে। যদিও আরও বেশি কোর সহ সিপিইউ রয়েছে, এগুলি সাধারণত ভোক্তা-গ্রেড হার্ডওয়্যারকে ছাড়িয়ে যায়৷
    • থ্রেড: কম্পিউটিংয়ের পরিপ্রেক্ষিতে, একটি "থ্রেড" হল নির্দেশাবলীর সিরিজ যা প্রসেসর বহন করে। মাল্টি-থ্রেড প্রসেসিং হল যখন CPU তার কোরের মধ্যে বিভিন্ন থ্রেডকে ভাগ করে এক সময়ে একাধিক অপারেশন করতে।
    • চক্র: CPU থেকে একটি একক ইলেকট্রনিক পালস।
    • ঘড়ির গতি: একটি সিপিইউ কার্যকর করতে পারে এমন চক্রের সংখ্যা।
    • ওভারক্লকিং:একটি CPU-এর ঘড়ির গতিকে যা পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছিল তার চেয়ে বেশি বৃদ্ধি করার কাজ। ঘড়ির গতি যত দ্রুত, CPU তত বেশি তাপ উৎপন্ন করে। কম্পিউটারের অস্থায়ী, অপরিবর্তনীয় ক্ষতি হওয়ার আগে CPU এবং এর উপকরণগুলি কতটা গরম হতে পারে তার দ্বারা ঘড়ির গতি সীমিত।
    • ক্যাশে: উচ্চ গতির সাথে মেমরির একটি ছোট সংগ্রহ যেখানে দ্রুত, সহজ অ্যাক্সেসের জন্য প্রায়শই প্রয়োজনীয় ডেটা বা তথ্য সংরক্ষণ করা হয়।

    মুরের আইনের উপর একটি নোট

    "মুরের আইন" বৈজ্ঞানিক বা আইনগত অর্থে একটি "আইন" নয়; বরং, এটি পর্যবেক্ষণ যে একটি একক প্রসেসরে ট্রানজিস্টরের সংখ্যা বছরের পর বছর দ্বিগুণ হয়।

    ইন্টেলের সিইও এবং ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর কোম্পানির প্রতিষ্ঠাতা গর্ডন মুরের জন্য এটির নামকরণ করা হয়েছে, যা তিনি 1965 সালে লিখেছিলেন এমন একটি গবেষণাপত্রের উপর ভিত্তি করে। মুরের আইন কয়েক দশক ধরে সত্য ছিল, কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে এটি অপ্রমাণিত হতে শুরু করেছে।

    সংখ্যা দ্বিগুণ হবে কারণ ট্রানজিস্টর ছোট হয়ে যাবে এবং উল্লেখযোগ্যভাবে কম শক্তির প্রয়োজন হবে। আমরা বর্তমান উত্পাদন প্রক্রিয়ার সীমার কাছে যাওয়ার সাথে সাথে প্রতি বছর যুক্ত ট্রানজিস্টরের সংখ্যাও ধীর হয়ে যায়। AMD Ryzen 3000 সিরিজটি 2014 সাল থেকে প্রথমবারের মতো ট্রানজিস্টরশেভ সঙ্কুচিত হয়েছে।

    AMD Ryzen 3000-এ দ্য স্কিনি

    ট্রানজিস্টরগুলি সাধারণত সিলিকন দিয়ে তৈরি, কিন্তু 7nm এর নিচে তারা অবাধ্য হয়ে যায়। ভৌত স্থানটি এতটাই পরিপূর্ণ যে ইলেকট্রন আসলে শারীরিক বাধা অতিক্রম করে। (এই ঘটনার অফিসিয়াল নাম কোয়ান্টাম টানেলিং।

    এর বাইরে এটি নিয়ে চিন্তা করবেন না।) যাইহোক, সিলিকন ছাড়া অন্যান্য উপাদানগুলি আরও ছোট ট্রানজিস্টর তৈরি করতে একসাথে কাজ করতে পারে। নির্মাতারা এবং কম্পিউটার বিজ্ঞানীরা এই বাধা ভেদ করতে গবেষণা পরিচালনা করছেন। এমন একটি উপাদানের আবিষ্কার যা একটি ভর স্কেলে ছোট ট্রানজিস্টর তৈরি করতে ব্যবহার করা যেতে পারে কম্পিউটার হার্ডওয়্যারের জন্য একটি বড় অগ্রগতি।

    AMD Ryzen 3000 Specs

    এখন যেহেতু আমাদের কাছে সেই শর্তগুলি পথের বাইরে রয়েছে, আসুন এএমডি রাইজেন 3000 সিরিজটি কতটা শক্তিশালী তা দেখুন। কম্পিউটেক্সে, এএমডি পাঁচটি নির্দিষ্ট প্রসেসর ঘোষণা করেছে (যদিও সেই সময় থেকে আরও বেশি কিছু ফাঁস হয়েছে):

    AMD Ryzen 3000-এ দ্য স্কিনি
    • The Ryzen 9 3900X:12-core,24-থ্রেড যার বেস স্পিড 3.8 GHz এবং একটি বর্ধিত গতি 4.6 GHz। প্রারম্ভিক মূল্য:$499।
    • রাইজেন 7 3800X:8-কোর, 16-থ্রেড যার বেস স্পিড 3.9 GHz এবং একটি বর্ধিত গতি 4.5 GHz। প্রারম্ভিক মূল্য:$399।
    • রাইজেন 7 3700X:8-কোর, 16-থ্রেড যার বেস স্পিড 3.6 GHz এবং একটি বর্ধিত গতি 4.4 GHz। প্রারম্ভিক মূল্য:$329।
    • রাইজেন 5 3600X:6-কোর, 12-থ্রেড যার বেস স্পিড 3.8 GHz এবং একটি বর্ধিত গতি 4.4 GHz। প্রারম্ভিক মূল্য:$249।
    • Ryzen 5 3600:6-কোর, 12-থ্রেড যার বেস গতি 3.6 GHz এবং একটি বর্ধিত গতি 4.2 GHz। প্রারম্ভিক মূল্য:$199।

    এই নতুন প্রসেসরগুলি ছাড়াও, এটি লক্ষ করা উচিত যে AMD PCIe 4.0 সহ একটি নতুন X570 চিপসেট চালু করেছে। সহজতম সম্ভাব্য শর্তে, এর অর্থ এই প্রসেসরগুলি দ্রুত স্টোরেজ স্থানান্তর হারের সুবিধা নিতে পারে। এর মানে গ্রাফিক্স কার্ড, নেটওয়ার্কিং ডিভাইস এবং স্টোরেজ ড্রাইভ থেকে ব্যাপকভাবে উন্নত কর্মক্ষমতা।

    AMD Ryzen 3000-এ দ্য স্কিনি

    উপরে তালিকাভুক্ত সংখ্যাগুলি চিত্তাকর্ষক, কিন্তু সেগুলি সেটি নয়৷ চিত্তাকর্ষক সেখানে দ্রুত ঘড়ির গতি আছে। তাহলে কি AMD Ryzen 3000 সিরিজকে এমন উত্তেজনাপূর্ণ করে তোলে? ঠিক আছে, চিপের পৃষ্ঠের নীচে আরও কিছু চলছে।

    এখানে সংখ্যাগুলি ছাড়াও, AMD দাবি করেছে যে Zen 2 আর্কিটেকচার যা এই প্রসেসরগুলিতে তৈরি করা হয়েছে তাতে Zen+ আর্কিটেকচারের তুলনায় প্রতি ঘড়িতে 15% বেশি নির্দেশ রয়েছে। কারণ জেন 2 আর্কিটেকচার কিভাবে ডিজাইন করা হয়েছে তার উপর ভিত্তি করে।

    এটি কীভাবে কাজ করে তা আমরা সংক্ষেপে স্পর্শ করব। একটি চিপসেটের অভ্যন্তরে বিভিন্ন উপাদান রয়েছে যেগুলি সমস্ত একসাথে কাজ করে, যার মধ্যে একটি cIOD (ক্লায়েন্ট আইও ডাই এর জন্য সংক্ষিপ্ত) এবং একটি সিসিডি (চার্জ কাপল্ড ডিভাইসের জন্য সংক্ষিপ্ত।) সিআইওডি এক বা দুটি সিসিডির সাথে লিঙ্ক করে।

    AMD Ryzen 3000-এ দ্য স্কিনি

    এটি উপাদানগুলির মধ্যে কাজকে ভাগ করে, যার অর্থ প্রক্রিয়াগুলিতে বিলম্ব (বা পিছিয়ে) হওয়ার সম্ভাবনা৷ অবশ্যই, এই ল্যাগটি একটি ন্যানোসেকেন্ড স্কেলে পরিমাপ করা হয়, তাই ব্যবহারকারীর কাছে লক্ষণীয় না হলেও, এটি সর্বোচ্চ সম্ভাব্য গতি অর্জনের জন্য একটি সম্ভাব্য থ্রোটল উপস্থাপন করে। AMD এর মতে, তবে, এটি একটি মূল বিষয় হওয়া উচিত।

    এএমডি L3 ক্যাশের আকার দ্বিগুণ করেছে। Thecache প্রসেসরকে আরও দ্রুত প্রয়োজনীয় তথ্য পুনরুদ্ধার করতে দেয়। এই নতুন প্রসেসরগুলি এই মেমরিকে ভাগ করার জন্য একাধিক ক্যাশে ব্যবহার করে যাতে কিছুই প্রতিলিপি করা না হয়, যার ফলে কার্যক্ষমতার উন্নতি হয়েছে যা প্রসেসল্যাগকে অপ্রাসঙ্গিক করে তোলে।

    কেন এই সব গুরুত্বপূর্ণ—এবং কেন এটি উত্তেজনাপূর্ণ

    এখন যেহেতু আমরা এই চিপগুলির প্রযুক্তিগত দিকগুলিকে কভার করেছি, আসুন আপনি প্রথমে এই নিবন্ধটি পড়ার কারণটি নিয়ে আলোচনা করি:কেন এটি এত উত্তেজনাপূর্ণ।

    প্রথম এবং প্রধান কারণ প্রতিযোগিতা। বছরের পর বছর ধরে উচ্চ-পারফরম্যান্স কার্ডের উপর ইন্টেলের একচেটিয়া আধিপত্য রয়েছে৷ যদিও AMD একটি খারাপ বিকল্প নয়, যারা সেরা পারফরম্যান্সের সন্ধান করছেন তারা তাদের কার্ডের যে দামেই Intel মূল্য দিতে পারেন৷ এএমডি দৃশ্যে আসার সাথে সাথে এবং অন্তত মিলে যাওয়া বা সম্ভাব্যভাবে ইন্টেলকে পরাজিত করার সাথে, এর অর্থ প্রতিযোগিতা এবং আশা করি দাম কম।

    দ্বিতীয় কারণ হল নতুন উত্পাদন প্রক্রিয়া মানে কম্পিউটিং ক্ষেত্রে আরও নতুনত্ব এবং উন্নতি। কোয়ান্টাম কম্পিউটিং এবং অন্বেষণ করার অন্যান্য সম্ভাব্য উপায়গুলি সম্পর্কে বহু বছর ধরে প্রচুর আলোচনা হয়েছে, এবং সঙ্গত কারণে:প্রত্যেকে আমাদের পূর্ববর্তী পদ্ধতিগুলির জন্য লাইনের শেষ দেখতে পারে।

    যদিও 7 ন্যানোমিটার ট্রানজিস্টর তাদের নিজস্ব চ্যালেঞ্জ তৈরি করে, তাদের বিকাশ এবং ভোক্তা-গ্রেড পণ্যগুলিতে ব্যবহার একটি ভাল লক্ষণ যে নির্মাতারা কম্পিউটার প্রযুক্তির পরবর্তী পর্যায়ে সঠিক পথে রয়েছে।

    তৃতীয় কারণ, এবং গেমারদের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক একটি, অসাম-সাশ্রয়ী মূল্যের পয়েন্টে প্রতি সেকেন্ডে আরও ভাল গ্রাফিক্স এবং আরও ফ্রেমের সম্ভাবনা। একটি ম্যাক্সড-আউট গেমিং পিসি সর্বদা সাশ্রয়ী হয় না, এবং একটি অত্যাধুনিক সিস্টেম বজায় রাখা কখনই একটি সস্তা শখ হবে না, তবে আরও ভাল প্রসেসর মানে কম শক্তি, যার অর্থ বাজেটের কম পাওয়ার সাপ্লাইতে যেতে হবে।

    লোকেরা নতুন গেম এবং দুর্দান্ত কম্পিউটার তৈরির বিষয়ে উত্তেজিত হয়, তবে সমস্ত ফ্ল্যাশ এবং গ্ল্যামারের পিছনে রয়েছে কম্পিউটিংয়ের হৃদয়:প্রসেসর, মাদারবোর্ড এবং অন্যান্য উপাদান যা এটিকে সব কাজ করে। এবং যখন এই উপাদানগুলি এর মতো বড় উন্নতিগুলি পায়, ভাল - এটি উত্তেজিত হওয়ার ক্ষেত্র।


    1. CPU কোর বনাম থ্রেড ব্যাখ্যা করা হয়েছে – পার্থক্য কি?

    2. কীভাবে AMD Ryzen 5 2600 ড্রাইভার ডাউনলোড করবেন?

    3. কিভাবে AMD Ryzen 3 2200G ড্রাইভার ডাউনলোড করবেন

    4. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?