কম্পিউটার

CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?

CPU এবং GPU৷ ইলেকট্রনিক কম্পিউটার সিস্টেমের দুটি অত্যাবশ্যক ডিভাইস, কিন্তু উভয়ের কার্যকারিতা একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা। CPU (কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট) একটি মাইক্রোপ্রসেসর যা অ্যালগরিদম, গাণিতিক, যুক্তিবিদ্যা, নিয়ন্ত্রণ, ইনপুট এবং আউটপুটের মতো ক্রিয়াকলাপ অনুসারে একটি প্রোগ্রাম দ্বারা প্রদত্ত নির্দেশগুলি কার্যকর করতে ব্যবহৃত হয়। যাইহোক, অন্য প্রান্তে, GPU (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট) কম্পিউটার স্ক্রিনে একটি ছবি রেন্ডার করতে ব্যবহৃত একটি অভ্যন্তরীণ ডিভাইস। CPU-এর ভিত্তি কম লেটেন্সির চারপাশে ঘোরে যেখানে GPU-কে সর্বত্র উচ্চ কার্যক্ষমতা প্রদান করতে হয়।

এই দুটি পদই একে অপরের থেকে আলাদা, কিন্তু সঠিকভাবে একটি কম্পিউটার ডিভাইস চালানোর জন্য, তারা সমানভাবে গুরুত্বপূর্ণ। সুতরাং, আপনি যদি একটি নতুন কম্পিউটার সিস্টেম কেনার পরিকল্পনা করেন, তাহলে আপনার প্রাথমিক CPU এবং GPU-এর মধ্যে পার্থক্য বুঝতে হবে শর্তাবলী।

CPU(সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) কি?

CPU বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট যে কোনো ইলেকট্রনিকভাবে এমবেডেড ইউনিটের মস্তিষ্ক। এটি দুটি কার্যকরী ইউনিট নিয়ে গঠিত - ALU এবং CU৷

পাটিগণিত লজিক ইউনিট অস্থায়ী ডেটা সঞ্চয় করতে এবং গাণিতিক গণনা সম্পাদন করতে ব্যবহৃত হয়, যেখানে কন্ট্রোল ইউনিট সিকোয়েন্সিং এবং ব্রাঞ্চিংয়ের কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়।

একটি CPU বিকাশকারী প্রথম কোম্পানি হল Intel, যার নাম 4004 চিপ যা ছিল প্রথম 4 বিট CPU। এর পরে, তারা এটি x86 আর্কিটেকচারে ডিজাইন করেছিল যা আরও জনপ্রিয় হয়ে ওঠে, পরে ARM একটি 32-বিট মাইক্রোপ্রসেসর নিয়ে আসে যা Acorn Computers দ্বারা তৈরি করা হয়েছিল।

সিপিইউ কম্পিউটার সিস্টেমে মস্তিষ্ক হিসাবে কাজ করে কারণ এটি সিস্টেমের অন্যান্য অংশ যেমন মেমরি এবং ইনপুট এবং আউটপুট ইউনিটের সাথে যোগাযোগ করতে হয়। মেমরি থেকে প্রাপ্ত তথ্য কার্যকর করার দায়িত্ব CPU এর। সিস্টেমের কার্যকারিতা বজায় রাখার জন্য কন্ট্রোল ইউনিটকে কখনও কখনও ইনপুট এবং আউটপুট ইউনিটের সাথে যোগাযোগ করতে হয়৷

এটি সিস্টেম বাসের সাহায্যে ডেটা, স্ট্যাটাস সিগন্যাল এবং বাধা পাওয়ার সময় একটি ঠিকানা, ডেটা এবং নিয়ন্ত্রণ সংকেত তৈরি করে। একটি সিস্টেম বাস হল বিভিন্ন বাসের সংগ্রহ যেমন ডেটা, ঠিকানা এবং নিয়ন্ত্রণ বাস। CPU দ্রুত ক্যাশে আরো হার্ডওয়্যার ইউনিট বরাদ্দ করে যখন কম্পিউটেশন কম থাকে যা GPU থেকে সম্পূর্ণ আলাদা।

CPU-এর কার্যকারিতা:

  • নির্দেশগুলি আনুন
  • নির্দেশ ব্যাখ্যা করুন
  • পুরো ডেটা আনুন
  • ডেটা লিখুন
  • তথ্য প্রবাহের সময় নিয়ন্ত্রণ করুন
  • ডেটা স্টোরেজ নিয়ন্ত্রণ করুন
  • কম্পিউটারের সমস্ত উপাদানে কমান্ড দিন
  • সমস্ত গণনা সম্পাদন করে

GPU(গ্রাফিক্স প্রসেসিং ইউনিট)/গ্রাফিক্স কার্ড কি?

GPU বা এটিকে গ্রাফিক্স প্রসেসিং ইউনিটও বলা হয় একটি বিশেষ প্রসেসর যা স্ক্রিনে গ্রাফিক্স প্রদর্শন করতে ব্যবহৃত হয়। এটি বেশিরভাগ সিপিইউ দ্বারা সম্পূর্ণ সিস্টেমের সাথে র‌্যাম ভাগ করার জন্য অন্তর্ভুক্ত করা হয়, জিপিইউ একটি কম্পিউটার সিস্টেমের অন্যান্য অংশের মতোই সিপিইউ দ্বারা নিয়ন্ত্রিত হয়। এটি উচ্চ-শেষ গ্রাফিক্স প্রদর্শন অভিজ্ঞতা প্রয়োজন. বিচক্ষণতার সাথে কাজ করা GPU ইউনিটের VRAM নামক RAM রয়েছে যা ভিডিও প্রদর্শন করতে ব্যবহৃত হয়।

গ্রাফিক্স ইউনিটগুলি প্রথম 1980 সালে ইন্টেল এবং আইবিএম দ্বারা প্রবর্তন করা হয়েছিল। GPU আগে খুব মৌলিক ফাংশনগুলি যেমন এলাকা পূরণ, সাধারণ চিত্রের পরিবর্তন, আকৃতি অঙ্কন ইত্যাদি সম্পাদন করত। যাইহোক, আধুনিক GPU প্রযুক্তি অনেক উন্নত হয়েছে এবং আজ GPU CPU এর প্রয়োজন ছাড়াই গবেষণা এবং বিশ্লেষণ করতে পারে। GPU আজ CPU-এর সাথে সমান্তরালভাবে কাজ করছে। জিপিইউতে বেশ কয়েকটি প্রক্রিয়াকরণ ইউনিট একসাথে ছিনতাই করা হয় যেখানে কোনও ক্যাশে সমন্বয় নেই। এটা বললে ভুল হবে না যে GPU প্রযুক্তি গত কয়েক বছরে ব্যাপক উন্নতি করেছে এবং প্রদর্শনের পদ্ধতিগুলোকে নতুন করে এনেছে।

CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?

GPU এর কার্যাবলী :

  • 3D সম্পর্কিত গণনা করুন
  • ডিসপ্লে ফাংশনের জন্য বিশেষ।
  • কম্পিউটারের স্ক্রিনের জন্য ছবি, ভিডিও এবং অ্যানিমেশন রেন্ডার করে
  • GPU ফ্লোটিং পয়েন্ট অপারেশন করার জন্য ডিজাইন করা হয়েছে

GPU এবং গ্রাফিক্স কার্ড কি একই?

হ্যাঁ এবং না, একটি অন্যটি ছাড়া কাজ করে না। গ্রাফিক্স কার্ড গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের একটি চিপ, এবং তারা উভয়ই একে অপরকে কাজ করতে সক্ষম করে। যেহেতু এগুলিকে 1 ইউনিট হিসাবে কেনা হয় তাই GPU হল 'গ্রাফিক্স কার্ড' উল্লেখ করা খুবই সাধারণ৷ যদিও এটি পরিভাষা সংক্রান্ত টেকনিক্যালি সঠিক নয়, তবে কেন আপনি গ্রাফিক্স কার্ড ছাড়া আধুনিক GPU দেখতে পাবেন না তা বোঝা সহজ৷ .

CPU এবং GPU-এর মধ্যে মূল পার্থক্য

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট হল একটি কম্পিউটারের গড় কার্যকরী ইউনিট, যেখানে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট হল কম্পিউটারের ডিসপ্লে ইউনিট। এই উভয় ইউনিট একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা, কিন্তু তবুও, তাদের কিছু কার্যকারিতা একে অপরের সাথে হস্তক্ষেপ করছে। সুতরাং, উভয়ই আরও ভালভাবে উপসংহারে, আসুন তাদের মূল পার্থক্যগুলি অধ্যয়ন করি –

  1. উভয় প্রক্রিয়াকরণ ইউনিটের কাজের মধ্যে প্রধান পার্থক্য হল তাদের গতি। CPU-তে, কম লেটেন্সিকে অগ্রাধিকার দেওয়া হয়। যাইহোক, GPU-তে উচ্চ-মানের ডিসপ্লে রেন্ডার করার জন্য উচ্চ কার্যক্ষমতা আবশ্যক।
  2. সিপিইউ-এর কাজ খুব ইন্টারেক্টিভ হয় যখন ক্রমিক নির্দেশাবলীর একটি সিরিজ প্রক্রিয়া করার প্রয়োজন হয়। অন্যদিকে, জিপিইউ কার্যকর হয় যখন সমান্তরাল নির্দেশাবলীর একটি সিরিজ প্রক্রিয়াকরণের প্রয়োজন হয়।
  3. আপনি সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এবং গ্রাফিক্স প্রসেসর ইউনিটের মধ্যে পার্থক্য খুঁজে পেতে পারেন। সিপিইউ কম শক্তিশালী কোর দিয়ে গঠিত যেখানে জিপিইউ গঠন অনেক সংখ্যক দুর্বল কোরের উপর ভিত্তি করে।
  4. গতির ভিত্তিতে, GPU ব্যবহারকারীদের আরও গতি প্রদান করে এবং এটি সমান্তরাল নির্দেশাবলীতে কাজ করে যা CPUs দ্বারা বোঝা অনুক্রম বা শাখাযুক্ত নির্দেশাবলীর চেয়ে অনেক দ্রুত।
  5. যদিও GPU-এর তুলনায় CPU-এর কাজ করার জন্য আরও মেমরির প্রয়োজন হয়। GPU কম পরিমাণে মেমরি এবং ফাংশন প্রক্রিয়া করতে পারে এমনকি CPU গুলির থেকেও দ্রুত৷
  6. যদি আমরা উভয় প্রসেসর ইউনিটের প্রধান বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলি, তাহলে তাদের দুটি সম্পূর্ণ ভিন্ন এজেন্ডা রয়েছে। সেন্ট্রাল প্রসেসিং ইউনিটের প্রধান বৈশিষ্ট্য হল নিয়ম বহির্ভূত এবং অনুমানকৃত মৃত্যুদন্ডের যুক্তি নিয়ন্ত্রণ করা। বিপরীতে, মেমরি লেটেন্সি সহনশীলতার জন্য একটি স্থাপত্য কাঠামো প্রতিষ্ঠা করতে GPU-তে বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে।
CPU  GPU
CPU মানে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট। যখন GPU মানে গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।
সিপিইউ জিপিইউর চেয়ে বেশি মেমরি ব্যবহার করে বা প্রয়োজন। যদিও এটি ব্যবহার করে বা CPU এর চেয়ে কম মেমরির প্রয়োজন হয়৷
CPU-এর গতি GPU-এর গতির চেয়ে কম৷ যদিও GPU CPU-এর গতির চেয়ে দ্রুত।
সিপিইউতে মিনিট শক্তিশালী কোর রয়েছে। যদিও এটিতে আরও দুর্বল কোর রয়েছে৷
সিপিইউ সিরিয়াল নির্দেশ প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত৷ যদিও সিরিয়াল নির্দেশ প্রক্রিয়াকরণের জন্য GPU উপযুক্ত নয়৷
CPU সমান্তরাল নির্দেশ প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত নয়৷ যদিও GPU সমান্তরাল নির্দেশ প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত।
কম লেটেন্সির উপর CPU জোর দেয়। যখন GPU উচ্চ থ্রুপুটের উপর জোর দেয়।

CPU এবং GPU এর মধ্যে স্থাপত্যগত পার্থক্য

আর্কিটেকচার অর্থে, CPU সাধারণ-উদ্দেশ্য প্রক্রিয়াকরণের জন্য কয়েকটি বিশাল অ্যারিথমেটিক লজিক ইউনিট (ALU) কোরের সমন্বয়ে গঠিত হয় প্রচুর ক্যাশে মেমরি এবং একটি বিশাল কন্ট্রোল মডিউল যা একবারে কয়েকটি সফ্টওয়্যার থ্রেড পরিচালনা করতে পারে। CPU সিরিয়াল অপারেশনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে যেহেতু এর ঘড়ি খুব বেশি। অন্যদিকে GPU-তে অনেক ছোট ALU, ছোট কন্ট্রোল মডিউল এবং একটি ছোট ক্যাশে রয়েছে। GPU সমান্তরাল ক্রিয়াকলাপের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

  • GPU কম্পিউট ইউনিট একটি আধুনিক সুপারস্কেলার CPU কোরের চেয়ে অনেক সহজ
  • GPU কম্পিউট ইউনিট শাখার পূর্বাভাস দেয় না
  • সমস্ত GPU কোর একই সময়ে একই নির্দেশাবলী কার্যকর করে, কিন্তু বিভিন্ন ডেটাতে (SIMD) কাজ করে
  • একটি CPU কোরে একটি বিশাল ক্যাশে, শাখার পূর্বাভাস এবং উচ্চতর ঘড়ির গতি থাকে

উপসংহার

ইলেকট্রনিক ডিভাইসে সিপিইউ গুরুত্বপূর্ণ নাকি জিপিইউ তা জানতে চাইলে। তারপরে, আমরা সৎভাবে বলতে পারি যে সিপিইউ এবং জিপিইউ এর মধ্যে কোনটি ভাল তা উপসংহারে বলা অসম্ভব। কারণ উভয় ইউনিটের অস্তিত্ব একে অপরের উপর নির্ভর করে। CPU ব্যতীত, GPU গ্রাফিক্স প্রদর্শন করতে পারে না এবং CPU এর অনুপস্থিতিতে, GPU কখন গ্রাফিক্স তৈরি করতে হবে তার নির্দেশনা পেতে পারে না। সুতরাং, তারা উভয়ই কম্পিউটার সিস্টেমের সমান গুরুত্বপূর্ণ অংশ এবং আপনি কারও গুণমানের সাথে আপস করতে পারবেন না কারণ তারা একসাথে সেরা ফলাফল তৈরি করে।

  • সম্পূর্ণ ল্যাপটপ কেনার নির্দেশিকা – একটি ভালো ল্যাপটপের স্পেসিফিকেশন
  • ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন?
  • কোন গ্রাফিক্স কার্ডটি সবচেয়ে ভালো AMD বা NVIDIA? (AMD বনাম NVIDIA GPU তুলনা)
  • কোন প্রসেসরটি সেরা ইন্টেলের কোর i7 বনাম এএমডির রাইজেন?
  • SSD বনাম HDD গতি এবং কর্মক্ষমতা তুলনা 

  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. C# এ তালিকা এবং অভিধানের মধ্যে পার্থক্য কী?

  3. C# এ একটি ইন্টারফেস এবং একটি ক্লাসের মধ্যে পার্থক্য কী?

  4. MTE ব্যাখ্যা করে:একটি CPU এবং একটি GPU এর মধ্যে পার্থক্য