কম্পিউটার

আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

ইন্টেল থেকে প্রসেসরের সাম্প্রতিক প্রকাশের সাথে, এটা নিশ্চিত যে বেশিরভাগ ভোক্তা ডেস্কটপ খুব শীঘ্রই 2 কোর, 4 কোর এবং এমনকি 6 কোর সহ মেশিন চালাবে।

দিগন্তে কাবি লেক, কফি লেক এবং ক্যানন লেকের সাথে, একটি কোয়াড-কোর ভোক্তা পিসি খুব সাশ্রয়ী মূল্যের হতে চলেছে। তাহলে আপনার বর্তমান মেশিনে কতগুলি কোর আছে? এই নিবন্ধে, আমি আপনাকে বিভিন্ন পদ্ধতি দেখাব যা আপনি আপনার পিসিতে মূল সংখ্যা নির্ধারণ করতে ব্যবহার করতে পারেন।

    কোর কি?

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    যেকোনো কম্পিউটারে প্রধান উপাদান হল CPU, যার অর্থ হল সেন্ট্রাল প্রসেসিং ইউনিট . CPU নির্দেশাবলী পায় এবং তারপর গণনা করে। যদি একটি প্রসেসর এককভাবে শুধুমাত্র এক সেট নির্দেশাবলী প্রক্রিয়া করতে পারে, তার মানে এটির শুধুমাত্র একটি একক কোর রয়েছে৷

    যদি একটি প্রসেসর একই সময়ে দুটি সেট নির্দেশাবলী প্রক্রিয়া করতে পারে, তাহলে এটি একটি ডুয়াল-কোর প্রসেসর হিসাবে বিবেচিত হয়। যদি এটি একই সাথে চার সেট নির্দেশাবলী প্রক্রিয়া করতে পারে তবে এটি একটি কোয়াড-কোর প্রসেসর। একটি প্রসেসরের যত বেশি কোর থাকে, তত বেশি নির্দেশের সেট এটি একবারে প্রক্রিয়া করতে পারে৷

    টাস্ক ম্যানেজার

    আপনার কতগুলি কোর আছে তা দেখার সবচেয়ে সহজ উপায় হল টাস্ক ম্যানেজার খুলুন . আপনি CTRL + SHIFT + ESC কীবোর্ড শর্টকাট টিপুন অথবা আপনি স্টার্ট বোতামে ডান ক্লিক করতে পারেন এবং সেখান থেকে এটি বেছে নিতে পারেন। Windows 7-এ, আপনি CTRL + ALT + DELETE টিপুন এবং সেখান থেকে এটি খুলতে পারেন।

    পারফরমেন্স-এ ক্লিক করুন ট্যাব এবং আপনি ডানদিকে আরও গ্রাফ এবং তথ্য সহ বাম দিকে বেশ কয়েকটি গ্রাফ দেখতে পাবেন। CPU-এ ক্লিক করুন এবং আপনি CPU ইউটিলাইজেশন গ্রাফ দেখতে পাবেন।

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    ডিফল্টরূপে, এটি একটি একক গ্রাফ দেখায়, তবে আপনি গ্রাফে ডান-ক্লিক করে এবং এতে গ্রাফ পরিবর্তন করুন চয়ন করে এটি পরিবর্তন করতে পারেন এবং তারপর লজিক্যাল প্রসেসর নির্বাচন করুন .

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    যাইহোক, Windows 10-এ, আপনাকে সত্যিই গ্রাফ পরিবর্তন করতে হবে না কারণ এটি আপনাকে বলে যে কতগুলি সকেট , কোর এবংলজিক্যাল প্রসেসর সিস্টেমে আছে। আমার ক্ষেত্রে, আমার একটি সকেট আছে, যার মানে আমার কাছে শারীরিক CPU আছে। আমার 4 কোর আছে, যার মানে এটি একটি কোয়াড-কোর প্রসেসর। তাই আমার মোট 4টি লজিক্যাল প্রসেসর আছে।

    এটি আপনাকে L1 ক্যাশে, L2 ক্যাশে এবং L3 ক্যাশে সম্পর্কে তথ্য দেয়। এগুলি CPU-তে বিশেষায়িত ক্যাশে যা CPU-কে দ্রুত প্রক্রিয়াকরণের জন্য নির্দেশাবলী ক্যাশে করার অনুমতি দেয়।

    উইন্ডোজ 7 এ, টাস্ক ম্যানেজার একটু ভিন্ন দেখায়। প্রথমত, আপনাকে ভিউ পরিবর্তন করতে হবে যাতে এটি প্রতি সিপিইউতে একটি গ্রাফ দেখায়। টাস্ক ম্যানেজার ব্যবহার করে উইন্ডোজ 7-এ CPU-তে কতগুলি কোর রয়েছে তা বলার এটাই একমাত্র উপায়।

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    দেখুন-এ ক্লিক করুন , তারপর CPU ইতিহাস এবং তারপর একটি গ্রাফ প্রতি CPU . এখন আপনি দেখতে সক্ষম হবেন আপনার কতগুলো লজিক্যাল প্রসেসর আছে।

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    Windows 7-এ টাস্ক ম্যানেজার ব্যবহার করে, আপনি দেখতে পারেন আপনার মোট কতগুলি কোর আছে, কিন্তু আপনি বলতে পারবেন না আপনার কতগুলি প্রসেসর আছে এবং প্রতিটি প্রসেসরে কতগুলি কোর রয়েছে৷

    সিস্টেম তথ্য

    কোনো সফ্টওয়্যার ছাড়াই আপনার CPU বা CPUS সম্পর্কে তথ্য পাওয়ার আরেকটি সহজ উপায় হল Windows-এ সিস্টেম ইনফরমেশন ডায়ালগ ব্যবহার করা। শুধু শুরুতে ক্লিক করুন এবং সিস্টেম তথ্য টাইপ করুন . ডিফল্টরূপে, সিস্টেম সারাংশ স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করা উচিত।

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    ডানদিকে, আপনি তালিকাভুক্ত আইটেমগুলির একটি গুচ্ছ দেখতে পাবেন যা আপনাকে আপনার পিসি সম্পর্কে বলে। আপনি তালিকাভুক্ত প্রসেসরের সাথে সম্পর্কিত এক বা একাধিক লাইন দেখতে হবে। আপনার যদি একাধিক সিপিইউ থাকে তবে এটি প্রতিটিকে আলাদা লাইনে তালিকাভুক্ত করবে। তাই এখন আমি বলতে পারি আমার মেশিনে দুটি সিপিইউ আছে, প্রতিটিতে ২টি কোর রয়েছে।

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    আমার অন্য পিসিতেও চারটি কোর রয়েছে, তবে শুধুমাত্র একটি প্রসেসরের সাথে। তাই আমার কাছে একটি কোয়াড-কোর প্রসেসর সহ একটি পিসি এবং দুটি ডুয়াল-কোর প্রসেসর সহ আরেকটি পিসি রয়েছে। যথেষ্ট সহজ, তাই না?

    Google এবং তৃতীয় পক্ষের টুলস

    একবার আপনার সিস্টেমের তথ্য থেকে সঠিক সিপিইউ মডেল পাওয়া গেলে, আপনি এটিকে Google করতে পারেন এবং আপনি সেই প্রসেসরের জন্য অনলাইনে একটি বিশেষ শীট পাবেন (I Googled core i5-4660)।

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    এছাড়াও আপনি আপনার প্রসেসর সম্পর্কে সমস্ত ধরণের বিস্তারিত তথ্য পেতে একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। এই প্রোগ্রামগুলি আপনাকে বলতে পারে যে আপনার CPU ভার্চুয়ালাইজেশন, vt-x, SSSE3, ইত্যাদি সমর্থন করে কিনা৷

    সবচেয়ে জনপ্রিয় দুটি প্রোগ্রাম হল Speccy এবং HWiNFO। দুটি প্রোগ্রামই সত্যিই ভাল কাজ করে এবং আপনার হার্ডওয়্যার সম্পর্কে আপনি কল্পনা করতে পারেন এমন প্রতিটি বিশদ আপনাকে দেয়৷

    আপনার CPU-তে কোরের সংখ্যা নির্ধারণ করুন

    সুতরাং আপনার পিসিতে কতগুলি কোর আছে তা খুঁজে বের করার দ্রুত এবং সহজ উপায়গুলি। মনে রাখবেন যে আপনি যদি এমন একটি মেশিন কেনার পরিকল্পনা করেন যাতে দুটির বেশি ফিজিক্যাল প্রসেসর রয়েছে, তাহলে আপনাকে ওয়ার্কস্টেশনের জন্য Windows 10 প্রো কিনতে হবে, যা এখনও আসেনি। যাইহোক, একটি ভোক্তা পিসির জন্য একাধিক সিপিইউ প্রয়োজন বিরল।

    Windows 10 32-বিট উইন্ডোজের জন্য সর্বাধিক 32 কোর এবং 64-বিট উইন্ডোজের জন্য 256 কোর পর্যন্ত সমর্থন করতে পারে। শীঘ্রই কেউ সেই সীমার কাছাকাছি আসছে না! উপভোগ করুন!


    1. আপনার আইফোনে কীভাবে একটি নম্বর ব্লক করবেন

    2. CPU কোর বনাম থ্রেড ব্যাখ্যা করা হয়েছে – পার্থক্য কি?

    3. কেউ আপনার নম্বর ব্লক করেছে কিনা তা কীভাবে জানবেন

    4. মিরাবুক:আপনার স্মার্টফোনের শক্তি আনলিশ করুন