কম্পিউটার

Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

বছরের পর বছর ধরে, ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্টের মতো ডেস্কটপ অ্যাপগুলির সাথে সহযোগিতা এবং উত্পাদনশীলতার প্রযুক্তিগত স্থানের উপর মাইক্রোসফ্ট আধিপত্য বিস্তার করেছে। এগুলি দ্রুত প্রতিটি ব্যবসার জন্য আদর্শ সরঞ্জামে পরিণত হয়েছে৷ এমনকি পেশাদার বিশ্বে থিম ব্যবহার করার প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের এই সরঞ্জামগুলি শিখতে হবে৷

তারপরে Google G Suite চালু করেছে, টুলগুলির একটি পোর্টফোলিও যা Office 365-এর জন্য অত্যন্ত প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে, ক্লাউড-ভিত্তিক অ্যাপ্লিকেশন যেমন ডক্স, শীট এবং স্লাইডগুলি প্রদান করে যা যথাক্রমে Word, Excel এবং PowerPoint-এর সমতুল্য।

    Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

    তবে এটিই সব গুগল টেবিলে নিয়ে আসে না; G Suite স্ট্যান্ডার্ড সহযোগিতা এবং উত্পাদনশীলতার বাইরে একটি শক্তিশালী পোর্টফোলিও অফার করে। তা সত্ত্বেও, মাইক্রোসফ্ট আধুনিক ডিজিটাল ব্যবসার চ্যালেঞ্জগুলির সাথে খাপ খাইয়ে নিতে এবং Microsoft Office 365 এর সাথে ওয়েবে তার অ্যাপ্লিকেশনগুলি রেখে Google এর "ক্লাউড ফার্স্ট" পদ্ধতির সাথে তাল মিলিয়ে চলার জন্য ভাল কাজ করেছে৷

    একটি সাম্প্রতিক নিবন্ধে, আপনার ব্যবসার জন্য কোন পরিষেবাটি আরও ভাল হতে পারে তা বুঝতে আপনাকে সাহায্য করার জন্য আমরা এই দুটি জায়ান্টের (Microsoft Outlook এবং Google Gmail) ইমেল পরিষেবার তুলনা করেছি৷ এই প্রবন্ধে, আমরা সেই আলোচনাকে আরও গভীরে নিয়ে যেতে সমগ্র Office 365 বনাম G Suite পোর্টফোলিওগুলিকে একবার দেখে নেব। আপনার ব্যবসার কোনটির উপর নির্ভর করা উচিত:ক্রমবর্ধমান দায়িত্বশীল, নাকি ডিজিটাল ব্যাঘাতকারী?

    অফিস 365

    Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

    Office 365 হল একটি সাবস্ক্রিপশন-ভিত্তিক পণ্যের স্যুট যা মাইক্রোসফ্ট ব্যক্তিগত এবং ব্যবসায়িক ব্যবহারের জন্য সরবরাহ করে (আমরা এখানে পরবর্তীতে ফোকাস করব)।

    উপলব্ধ ব্যবসায়িক পরিকল্পনা

    ব্যবসার জন্য, মাইক্রোসফট তিনটি সাবস্ক্রিপশন প্ল্যান অফার করে (প্রতি ব্যবহারকারী, প্রতি মাসে, বার্ষিক প্রতিশ্রুতি সহ)।

    অফিস 365 ব্যবসা অফিস 365 বিজনেস প্রিমিয়াম অফিস 365 ব্যবসার প্রয়োজনীয়তা $8.25 $12.50 $5.00

    অফিস অ্যাপ্লিকেশন

    • আউটলুক ইমেলের জন্য
    • শব্দ নথি তৈরি করার জন্য
    • এক্সেল স্প্রেডশীট তৈরি করার জন্য
    • পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ডেক তৈরি করার জন্য
    • অ্যাক্সেস ডাটাবেস ম্যানেজমেন্ট এবং অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের জন্য
    Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

    অফিস 365 বেসিক এবং প্রিমিয়াম পণ্য স্যুটের ডেস্কটপ এবং ওয়েব-ভিত্তিক সংস্করণে অ্যাক্সেসের অফার করে, যখন এসেনশিয়ালস শুধুমাত্র ওয়েব-ভিত্তিক সংস্করণগুলিতে অ্যাক্সেস অফার করে।

    পরিষেবা

    • এক্সচেঞ্জ নিরাপদ হোস্টেড ইমেল পরিষেবা বা গ্রাহক হোস্টেড ইমেল সার্ভারের জন্য
    • OneDrive ক্লাউড-ভিত্তিক ফাইল স্টোরেজের জন্য
    • শেয়ারপয়েন্ট কোম্পানি ইন্ট্রানেটের জন্য
    • টিম ব্যক্তিগত এবং দল তাত্ক্ষণিক বার্তাপ্রেরণের জন্য

    ক্লাউড স্টোরেজ, অ্যানিমেল সার্ভার, একটি ইন্ট্রানেট এবং একটি চ্যাট অ্যাপ সহ অনেকগুলি ব্যবসায় যা ব্যবসা-সমালোচনা বিবেচনা করবে তাতে প্রিমিয়াম এবং এসেনশিয়াল অ্যাক্সেস অফার করে, যখন বেসিক শুধুমাত্র ক্লাউড স্টোরেজ অফার করে। আপনি প্রতিটি প্ল্যানের সাথে 1 TB OneDrive স্টোরেজ পাবেন।

    Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

    Office 365 Biggest Differentiators

    G Suite-এর সাথে তুলনা করলে Office 365-এর জন্য একটি বড় পার্থক্য হল যে Office 365 এর টুলগুলিকে ডেস্কটপ এবং ওয়েবঅ্যাপ উভয় হিসাবেই অফার করে। এটি দলগুলিকে কীভাবে তারা কাজ করতে পছন্দ করে তার সাথে নমনীয়তা দেয় এবং নিশ্চিত করে যে তারা যদি ইন্টারনেট বন্ধ থাকে বা ওয়াইফাই সিগন্যাল পর্যাপ্ত থেকে কম থাকে তবে তারা বাধা ছাড়াই দক্ষতার সাথে তাদের কাজ করতে পারে।

    আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে Office 365 অ্যাপ্লিকেশন যেমন Word, Excel, PowerPoint, এবং Outlook প্রতিটি বিষয়বস্তু তৈরি, সম্পাদনা এবং কাস্টমাইজ করার জন্য একটি চিত্তাকর্ষক প্রস্থ এবং সমৃদ্ধ কার্যকারিতার গভীরতা প্রদান করে, যাতে বেশিরভাগ ব্যবহারকারীরা কখনই প্রতিটি বৈশিষ্ট্য ব্যবহার করবেন না।

    যাইহোক, এই বৈশিষ্ট্যগুলির প্রাপ্যতা এবং পরিমার্জিত প্রকৃতি আপনার দলগুলিকে সক্ষম করতে আপনি কোন গ্রেডের সরঞ্জামগুলি পছন্দ করবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয়৷

    G Suite

    G Suite হল সাবস্ক্রিপশন-ভিত্তিক পণ্যগুলির একটি স্যুট যা Google ব্যক্তিগত এবং ব্যবসায়িক ব্যবহারের জন্য সরবরাহ করে (আবার, আমরা এখানে পরবর্তীতে ফোকাস করব)। Office 365 পণ্যের বিপরীতে, আপনি Google অ্যাকাউন্ট সহ একজন স্বতন্ত্র ব্যবহারকারী হিসাবে বিনামূল্যে অনেক G Suite পণ্য অ্যাক্সেস করতে পারেন।

    Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

    যাইহোক, একটি এন্টারপ্রাইজ হিসাবে, আপনি একটি সাবস্ক্রিপশন প্ল্যানে আপগ্রেড করতে চাইবেন যা আরও ভাল ডেটা সুরক্ষা সহ আরও শক্তিশালী টুলসেট প্রদান করে।

    উপলব্ধ ব্যবসায়িক পরিকল্পনা

    ব্যবসার জন্য, Google তিনটি সাবস্ক্রিপশন প্ল্যান অফার করে (প্রতি ব্যবহারকারী, প্রতি মাসে, কোনো বার্ষিক প্রতিশ্রুতি ছাড়াই)।

    মৌলিক ব্যবসা এন্টারপ্রাইজ $6 $12 $25

    G Suite অ্যাপ্লিকেশন

    • Gmail ইমেলের জন্য
    • ক্যালেন্ডার সহজ দল নির্ধারণের জন্য
    • ডক্স নথি তৈরি করার জন্য
    • ফর্ম সার্ভে এবং ফর্ম তৈরি করার জন্য
    • শীট ৷ স্প্রেডশীট তৈরি করার জন্য
    • স্লাইডগুলি ৷ উপস্থাপনা ডেক তৈরি করার জন্য
    • জ্যামবোর্ড , একটি ডিজিটাল হোয়াইটবোর্ড
    • রাখুন ধারনা সংগঠিত করার জন্য

    আপনি যে G Suite প্ল্যানটি বেছে নিন না কেন, আপনি এই সমস্ত অ্যাপ্লিকেশানগুলিতে অ্যাক্সেস পাবেন যা আপনার বেছে নেওয়া প্ল্যানের উপর ভিত্তি করে বিভিন্ন মাত্রার কার্যকারিতা অফার করে।

    পরিষেবা

    • ড্রাইভ ফাইল সংরক্ষণ এবং ভাগ করার জন্য
    • স্রোত কোম্পানি বিস্তৃত আলোচনার জন্য
    • Hangouts চ্যাট৷ তাত্ক্ষণিক বার্তার জন্য
    • Hangouts মিট৷ ভিডিও কনফারেন্সের জন্য
    • সাইটগুলি ৷ ওয়েবসাইট তৈরির জন্য
    • অ্যাপ মেকার ব্যবসায়িক অ্যাপ তৈরি করার জন্য
    • Google ক্লাউড অনুসন্ধান৷ G Suite জুড়ে সার্চ করতে
    • অ্যাডমিন, ভল্ট, এবং মোবাইল নিরাপদে ব্যবহারকারী, ডিভাইস এবং ডেটা পরিচালনার জন্য

    আপনি যে G Suite প্ল্যানটি বেছে নিন না কেন, আপনি মূল পরিষেবাগুলিতে অ্যাক্সেস পাবেন যা বিভিন্ন মাত্রার কার্যকারিতা অফার করে, অ্যাপ মেকার, ক্লাউড সার্চ এবং ভল্টের মতো পরিষেবাগুলি যা বেসিক প্ল্যানের সাথে উপলব্ধ নয়৷

    Office 365 বনাম G Suite:আপনার ব্যবসার জন্য কোনটি বেছে নেবেন?

    Google G Suite Biggest Differentiators

    G Suite-এর জন্য সবচেয়ে বড় পার্থক্যকারীদের মধ্যে একটি হল সবকিছু কতটা আন্তঃসংযুক্ত। ফাইল এবং ফোল্ডারগুলি ভাগ করা, একটি সামগ্রীর একটি অংশে একাধিক সহযোগী থাকা, একটি অ্যাপ্লিকেশন বা পরিষেবা থেকে পরবর্তীতে স্থানান্তর করা সহজ৷ এটি একটি সংস্থা জুড়ে যোগাযোগ, সহযোগিতা এবং স্বচ্ছতা উন্নত করে, যা ব্যবসায়িক তত্পরতা এবং সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।

    উপরের G Suite অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলি শুধুমাত্র মূল অফারগুলি তৈরি করে যা Google প্রদান করে ব্যবসা, এবং অনেকগুলি ব্যক্তিদের জন্য বিনামূল্যে উপলব্ধ। এই অ্যাপ্লিকেশান এবং পরিষেবাগুলির বাইরে অ্যাডওয়ার্ডস, অ্যানালিটিক্স এবং সার্চ কনসোলের মতো শক্তিশালী সরঞ্জামগুলির সাথে কার্যকারিতার একটি অতিরিক্ত ক্ষেত্র যা আপনার কোম্পানিকে তার ব্র্যান্ডের ডিজিটাল সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করতে সাহায্য করতে পারে৷ আপনার ব্যবসার অন্যান্য ক্ষেত্রগুলিকে উন্নত করতে আপনি আরও অনেকগুলি সুবিধা নিতে পারেন৷

    এই স্ট্যাকের উপরে, Google এটিকে অবিশ্বাস্যভাবে থার্ড-পার্টি অ্যাপকে প্লাগ-ইন করার জন্য অবিশ্বাস্যভাবে সহজ করে তুলেছে যার সাহায্যে বিরামবিহীন ইন্টিগ্রেশন রয়েছে যা আপনার ব্যবসাকে তার সরঞ্জামগুলির স্যুটকে প্রসারিত এবং কেন্দ্রীভূত করতে সক্ষম করে; আবার, জিনিসগুলিকে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে এবং আরও বেশি দক্ষতা এবং তত্পরতা সক্ষম করে৷

    কোনটি সুটার ?

    কী দারুণ ব্যাপার হল আপনি আসলেই দুটি প্রভাবশালী শক্তি এবং উভয়ের লিভারেজ উপাদানগুলিকে একত্রিত করে নিউজসিনার্জিক তত্পরতা এবং দক্ষতা তৈরি করতে পারেন, কারণ Office 365 অ্যাপ্লিকেশন যেমন Word,Excel এবং PowerPoint G Suite-এর ডক্স, শীট এবং স্লাইডগুলির সাথে একীভূত হয়৷ Gmail এমনকি Microsoft Exchange, Microsoft এর মেল সার্ভার এবং ক্যালেন্ডারিং সার্ভারের সাথে সেট আপ করা যেতে পারে।

    যখন Office 365 এবং G Suite এর মধ্যে বেছে নেওয়ার কথা আসে, তখন উভয়ই আপনার ব্যবসার জন্য যা প্রয়োজন তা অফার করবে। হয় কেউ আপনার ব্যবসার সাথে আরও ভালভাবে সারিবদ্ধ হতে পারে। এটি একটি সিদ্ধান্ত নয় যে সরঞ্জামগুলির একটি স্যুট আপনার জন্য নির্ধারণ করতে পারে; এটি এমন কিছু যা আপনাকে আপনার ব্যবসার চাহিদা, প্রক্রিয়া এবং সাংস্কৃতিক অনুশীলনের উপর ভিত্তি করে নির্ধারণ করতে হবে।


    1. ম্যাকের জন্য 8টি সেরা ফ্রি অফিস স্যুট যা মাইক্রোসফ্ট নয়

    2. অফিস 365 এর জন্য আপডেটগুলি কীভাবে পরিচালনা করবেন

    3. অফিস 365 বনাম অফিস 2019:কোনটি ভাল?

    4. আপনার কাজের ডেস্কের জন্য 9 Nerdy অফিস গ্যাজেট