কম্পিউটার

কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

আপনার কম্পিউটারে ভাইরাস লাগতে পারে এমন চিন্তা না করেই কোনো সফ্টওয়্যার পরীক্ষা করতে বা কোনো ওয়েবসাইট দেখার কথা ভাবুন। ব্রাউজার স্যান্ডবক্স এটিই করে। এটি Windows 10-এ নির্মিত স্যান্ডবক্স অ্যাপ বা স্যান্ডবক্সি নামক অন্য একটি বিনামূল্যের অ্যাপ দিয়ে করা যেতে পারে। যাইহোক, স্যান্ডবক্সি অ্যাপ এটি করার সবচেয়ে সহজ উপায়। আমরা কি আগেই বলেছি এটা বিনামূল্যে?

একটি ব্রাউজার স্যান্ডবক্স কি?

স্যান্ডবক্স কম্পিউটারের সাথে ব্যবহার করার জন্য কিছুটা অদ্ভুত শব্দ, তবে বাস্তব জীবনের স্যান্ডবক্স কী করে তা নিয়ে ভাবুন। এটি সমস্ত বালি ভিতরে রাখার জন্য দেয়ালের একটি সেট। অন্যথায়, লনের কিছু অংশ নষ্ট করার জন্য এটি কেবল একধরনের আউট হয়ে যায়। এটি আমাদের খেলার জন্য একটি সংজ্ঞায়িত স্থানও দেয়। 

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    আমরা যে ধরণের স্যান্ডবক্সের কথা বলছি, একটি ব্রাউজার স্যান্ডবক্স, একই কাজ করে। এটি জিনিসগুলিকে ভিতরে রাখে যাতে এটি বেরিয়ে না যায় এবং কম্পিউটারকে নষ্ট না করে। এটি উদ্বেগ ছাড়াই অবাধে খেলার জন্য একটি জায়গা প্রদান করে৷

    উইন্ডোজ 10 স্যান্ডবক্স

    আপনার যদি Windows 10 প্রো, এন্টারপ্রাইজ, বা শিক্ষা সংস্করণ থাকে তবে একটি অন্তর্নির্মিত স্যান্ডবক্স বৈশিষ্ট্য রয়েছে। আমরা একটি নিবন্ধ পেয়েছি যা দেখায় কিভাবে উইন্ডোজ 10 স্যান্ডবক্স ইনস্টল এবং ব্যবহার করতে হয়। আপনার কাছে উইন্ডোজের সঠিক সংস্করণ থাকলে এবং স্যান্ডবক্স ইনস্টল করলে, আপনি ওয়েব ব্রাউজ করতে এটি ব্যবহার করতে পারেন। এটি এজ ব্যবহার করার জন্য ডিফল্ট। আপনি যদি অন্য ব্রাউজার ব্যবহার করতে চান তবে আপনাকে এটি Windows 10 স্যান্ডবক্সে ইনস্টল করতে হবে।

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    কিন্তু একটা বড় চ্যালেঞ্জ আছে। প্রতিবার আপনি উইন্ডোজ স্যান্ডবক্স বন্ধ করলে, আপনি সমস্ত সেটিংস হারাবেন। এর মানে হল যে পরের বার আপনি এটি খুলবেন, এটি উইন্ডোজের একেবারে নতুন ইনস্টলের মতো। আপনাকে আবার সবকিছু সেট আপ করতে হবে।

    আপনি যদি এজ ছাড়া অন্য কোনো ব্রাউজার ব্যবহার করতে চান তবে আপনাকে এটি ইনস্টল করতে হবে। আপনাকে আপনার বুকমার্কগুলি স্থানান্তর করতে হবে এবং আপনার প্রিয় ব্রাউজার এক্সটেনশন এবং অ্যাড-ইনগুলি পুনরায় ইনস্টল করতে হবে৷ কোন বুকমার্ক সংরক্ষণ করা হয়. কোনো এক্সটেনশন বা অ্যাড-ইন সংরক্ষিত হয় না।

    এটা সত্য যে আপনি সেশনের মধ্যে কিছু জিনিস বজায় রাখতে উইন্ডোজ স্যান্ডবক্স কনফিগার করতে পারেন। কিন্তু এর মধ্যে একটি XML কনফিগারেশন ফাইল খুঁজে বের করা এবং সম্পাদনা করা জড়িত। এটি বেশিরভাগ লোকের চেয়ে বেশি কাজ।

    স্যান্ডবক্সযুক্ত ওয়েব ব্রাউজিংয়ের জন্য স্যান্ডবক্সি

    স্যান্ডবক্সি একটি চতুর নাম, তবে এটি সোফোসের একটি শক্তিশালী স্যান্ডবক্স টুল। Sophos ডিজিটাল নিরাপত্তা একটি শিল্প নেতা. স্যান্ডবক্সি একটি সম্পূর্ণ স্যান্ডবক্স সমাধান। আপনি এটিতে যেকোনো প্রোগ্রাম চালাতে পারেন, তাই এটি সফ্টওয়্যার পরীক্ষা করার জন্য, স্কেচি ই-মেইল সংযুক্তিগুলি খুলতে এবং অন্যান্য জিনিসগুলির মধ্যে - ওয়েব ব্রাউজ করার জন্য দরকারী। প্লাস, এটা বিনামূল্যে.

    এখন বিনামূল্যে স্যান্ডবক্সি ডাউনলোড করুন। এটি ইনস্টল করুন, এবং এটি কিভাবে কাজ করে তা দেখতে টিউটোরিয়ালটি দেখুন।

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    আমরা আজ শুধু স্যান্ডবক্সি ওয়েব ব্রাউজারটি দেখতে যাচ্ছি। যদিও স্যান্ডবক্সি আরও অনেক কিছু করতে সক্ষম! এটির সাথে খেলুন৷

    একবার আপনি স্যান্ডবক্সি ডাউনলোড এবং ইনস্টল করলে, ব্রাউজিং আপনার নিয়মিত ওয়েব ব্রাউজার খোলার মতোই সহজ হয়ে যায়। স্যান্ডবক্সি ডেস্কটপে একটি শর্টকাট স্থাপন করবে। স্যান্ডবক্সড ওয়েব ব্রাউজার আইকনে ডাবল-ক্লিক করুন যা স্যান্ডবক্সী ডেস্কটপে রাখবে।

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    ডিফল্ট ব্রাউজারটি তার বর্তমান বুকমার্ক এবং এক্সটেনশনগুলির সাথে খুলবে৷ আপনি সবসময় যেমন ওয়েব ব্যবহার করতে পারেন। উইন্ডোজ স্যান্ডবক্সের মতো কোনো অতিরিক্ত সেট আপের প্রয়োজন নেই। এটিই স্যান্ডবক্সিকে বেশিরভাগ লোকের জন্য Windows স্যান্ডবক্সের চেয়ে ভালো করে তোলে৷

    ব্রাউজার স্যান্ডবক্সে কী ঘটছে?

    স্যান্ডবক্সি সমস্ত প্রক্রিয়াগুলিকে আলাদা করেছে যা একটি ওয়েব ব্রাউজারকে কম্পিউটারে চলমান সমস্ত কিছু থেকে কাজ করে। এটি প্রায় একটি কম্পিউটারের ভিতরে একটি মিনি-কম্পিউটার থাকার মতো।

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    স্যান্ডবক্সি ব্রাউজারকে যা করতে হবে তা করার জন্য যথেষ্ট সম্পদ এবং অনুমতি দেয়। এর মধ্যে যে কোনও কিছু যা এর বাইরে সংস্থানগুলি অ্যাক্সেস করার চেষ্টা করে তা অস্বীকার করা হবে। ব্রাউজারটি ঠিক কী করছে তাও আপনি দেখতে পারবেন। স্যান্ডবক্সি কন্ট্রোল উইন্ডো দেখতে সিস্টেম ট্রেতে স্যান্ডবক্সি আইকনে ডাবল-ক্লিক করুন . এটি ব্রাউজার স্যান্ডবক্স ব্যবহার করছে এমন সমস্ত প্রক্রিয়া দেখাবে৷

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    আপনি কিভাবে বলতে পারেন কোন উইন্ডো স্যান্ডবক্স করা হয়? আপনার যদি কয়েকটি ব্রাউজার খোলা থাকে তবে কী হবে? শুধু মাউসটিকে উইন্ডোর উপরের দিকে নিয়ে যান। যদি এটি একটি স্যান্ডবক্সি উইন্ডো হয়, তাহলে ব্রাউজারের প্রান্তের চারপাশে একটি হলুদ হাইলাইট বক্স প্রদর্শিত হবে।

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    কেন ওয়েব ব্রাউজার ইতিমধ্যেই একটি স্যান্ডবক্স ব্যবহার করে না?

    বেশিরভাগ ওয়েব ব্রাউজার একটি স্যান্ডবক্স ব্যবহার করে। তবুও লোকেরা এখনও ওয়েবসাইটগুলি থেকে ভাইরাস এবং এ জাতীয় পায়। এবং আছে, দৃশ্যত, স্যান্ডবক্সিং ডিগ্রী. বিভিন্ন ওয়েব ব্রাউজার কিভাবে স্যান্ডবক্সিং ব্যবহার করে তার বিশদ বিবরণ পাওয়া কঠিন। যদি তারা বলে, "আমরা অমুক এবং অমুক ছাড়া সবকিছু স্যান্ডবক্স করি।" তারপর তারা স্বীকার করবে যে তারা ততটা নিরাপদ নয় যতটা তারা আমাদের বিশ্বাস করতে চায়।

    কিভাবে উইন্ডোজে একটি ব্রাউজার স্যান্ডবক্স সেট আপ এবং ব্যবহার করবেন

    আমরা যে বিকল্পগুলি দেখাচ্ছি তা বলে যে সেগুলি 100% স্যান্ডবক্সযুক্ত৷ প্রোগ্রামগুলিকে রিভার্স-ইঞ্জিনিয়ারিংয়ের বাইরে, আপনাকে অবশ্যই এই ব্রাউজারগুলিতে বিশ্বাস করতে হবে বা না করতে হবে। আপনি যদি একটি প্রোগ্রাম রিভার্স-ইঞ্জিনিয়ারিং চেষ্টা করতে চান, Ghidra দেখুন। Ghidra হল ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA)

    থেকে রিভার্স ইঞ্জিনিয়ারিংয়ের জন্য একটি বিনামূল্যের টুল

    আমরা বলছি না যে সমস্ত ওয়েব ব্রাউজার অনিরাপদ। তারা যতটা নিরাপদ হোক আমরা চাই। কিন্তু আপনি একটি ব্রাউজার স্যান্ডবক্স দিয়ে আপনার ওয়েব ব্রাউজারকে আরও সুরক্ষিত করতে পারেন। আপনি যদি স্যান্ডবক্সের বাইরে আমাদের বর্তমান ব্রাউজারের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করার কথা বিবেচনা করুন। আরও কিছু ব্রাউজার বিকল্প আছে যেগুলো সম্পর্কে আপনি হয়তো জানেন না।

    একটি ব্রাউজার স্যান্ডবক্সে ব্রাউজ করা কি আমাকে সম্পূর্ণভাবে রক্ষা করবে?

    সংক্ষিপ্ত উত্তর হল যে হ্যাঁ ব্রাউজার স্যান্ডবক্সে ব্রাউজ করা আপনাকে রক্ষা করবে। দীর্ঘ উত্তর হল এটি আপনাকে সম্পূর্ণরূপে রক্ষা করবে না। আপনি যদি ওয়েবসাইট ব্রাউজ করার জন্য ব্রাউজার স্যান্ডবক্স ব্যবহার করেন, তাহলে হ্যাঁ, আপনি সুরক্ষিত। কিন্তু আপনি যদি কিছু ডাউনলোড করতে স্যান্ডবক্সড ব্রাউজার ব্যবহার করেন এবং তারপর সেই ডাউনলোডটি স্যান্ডবক্সের বাইরে খুলুন, আপনি সুরক্ষিত নন। যদি না আপনি এর জন্য স্যান্ডবক্সি ব্যবহার করেন।

    আপনি একটি স্যান্ডবক্স ব্রাউজার ব্যবহার করবেন? আপনি এটা কি জন্য ব্যবহার করবেন? আপনি কি আপনার কম্পিউটারের বাকি অংশ থেকে আপনার ওয়েব ব্রাউজিংকে আলাদা করার অন্য কোনো উপায় জানেন? আমাদের মন্তব্য বিভাগে জানান!


    1. Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

    2. কিভাবে Windows 11 এ PowerToys ব্যবহার করবেন

    3. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

    4. Windows 10 এ ব্লুটুথ কিভাবে ব্যবহার করবেন