কম্পিউটার

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

ফায়ারফক্স হল একটি সুপরিচিত ব্রাউজার যা সবসময়ই তার মন ফুঁকানোর বৈশিষ্ট্য, বিজ্ঞাপন ব্লক করা এবং অন্যান্য গোপনীয়তা ব্যবস্থার জন্য আলোচিত। বিকাশকারীরা শীর্ষে তৈরি করতে প্রতিটি নতুন আপগ্রেডের সাথে তাদের যথাসাধ্য চেষ্টা করছে। বর্তমানে, ফায়ারফক্স সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার এবং ফায়ারফক্স কোয়ান্টাম নামে পরিচিত। ফায়ারফক্সের জন্য শুধুমাত্র যে জিনিসটি চিহ্নিত করা হয়েছে তা হল গতি এবং কর্মক্ষমতা।

ফায়ারফক্স কোয়ান্টাম ত্বরান্বিত করার 6 উপায়

এই পোস্টে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়।

Firefox রিফ্রেশ করুন

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

আপনার মেশিনের গতি বাড়ানোর একটি সহজ এবং সহজ উপায় হল Firefox রিফ্রেশ করা। অধিকন্তু, বিশেষজ্ঞদের মতে, যদি আপনার সিস্টেম ক্র্যাশ হয়ে যায় বা আপনার মেশিন আপনার কমান্ডের প্রতিক্রিয়া জানাতে সময় নেয়, তাহলে কাজগুলি দ্রুত করার জন্য আপনি সহজভাবে আপনার ব্রাউজার রিফ্রেশ করতে পারেন।

ফায়ারফক্সকে দ্রুততর করতে এবং ফায়ারফক্স রিফ্রেশ করতে, আপনাকে Firefox ঠিকানা বারে about:support টাইপ করতে হবে এবং এন্টার চাপতে হবে। ট্রাবলশুটিং ইনফরমেশন থেকে, আপনাকে রিফ্রেশ ফায়ারফক্স ট্যাব বেছে নিতে হবে। এখন, প্রম্পট পপ-আপে আরও একবার Firefox রিফ্রেশ নির্বাচন করুন।

ব্যক্তিগত ব্রাউজিং সক্ষম করুন

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

আপনার ব্রাউজারে ন্যূনতম পরিবর্তন করা যেমন আপনার ব্রাউজার নিষ্ক্রিয় করে আপনি আপনার ওয়েবসাইটের ইতিহাস ট্র্যাক করেন তা আপনার ফায়ারফক্স কোয়ান্টামের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। যে মুহুর্তে আপনার ইতিহাস ফায়ারফক্সের স্মৃতি থেকে পরিষ্কার হয়ে যাবে তখন আপনি নতুন ওয়েবসাইট অনুসন্ধানের জন্য দ্রুত ফলাফল পেতে পারেন।

আপনার ফায়ারফক্স ব্রাউজার খুলুন এবং উপরের ডানদিকে হ্যামবার্গার আইকন (তিনটি অনুভূমিক লাইন)। ব্যক্তিগত ব্রাউজিংয়ের দ্বিতীয় বিকল্পটি নির্বাচন করুন৷

আপনি ফায়ারফক্স কোয়ান্টামের হ্যামবার্গার আইকনে যান> পছন্দগুলি বেছে নিন> গোপনীয়তা> ইতিহাসের পছন্দগুলি> নির্বাচন করুন 'ইতিহাস কখনও মনে রাখবেন না। এখন, আপনি পরিবর্তনগুলি সংরক্ষণ করতে পারেন৷

অ্যানিমেশন নিষ্ক্রিয় করুন

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

ফায়ারফক্সের গতি বাড়ানোর সবচেয়ে সাধারণ এবং কার্যকর উপায় হল অ্যানিমেশন নিষ্ক্রিয় করতে about:config ব্যবহার করা।

ফায়ারফক্স কোয়ান্টামে অ্যানিমেশন নিষ্ক্রিয় করতে এবং ফায়ারফক্স কর্মক্ষমতা উন্নত করতে নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:আপনাকে ঠিকানা বারে 'about:config' টাইপ করতে হবে।

ধাপ 2:এন্টার টিপুন।

ধাপ 3:এখন আপনাকে উপরের সার্চ বারে "অ্যানিমেট" টাইপ করতে হবে।

ধাপ 4:সমস্ত এন্ট্রির মানগুলিকে 'False' হিসাবে সেট করুন৷

অ্যানিমেশন নিষ্ক্রিয় করে ফায়ারফক্সকে স্বাভাবিকের চেয়ে দ্রুত করতে পারে। যাইহোক, অ্যানিমেশন নিষ্ক্রিয় করার পরে আপনি তীব্র এবং আশ্চর্যজনক অভিজ্ঞতা পাবেন না তবে নিশ্চিতভাবে আপনি ফায়ারফক্সের কর্মক্ষমতা উন্নত করবেন।

মেমরি পরিষ্কার করুন

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

আপনি যখন ক্রমাগত আপনার কম্পিউটার অপ্টিমাইজ করার সাথে আপনার ব্রাউজার ব্যবহার করেন, তখন এটি আপনার মেশিনের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। অপ্রয়োজনীয় ফাইল থেকে পরিত্রাণ পাওয়া এবং অবাঞ্ছিত ফাইল এবং অ্যাপ সাফ করা আপনার কম্পিউটারের কর্মক্ষমতা বৃদ্ধি করে একটি বিশাল পার্থক্য আনতে পারে। এটি করার জন্য, নিম্নলিখিতগুলি করুন:

ধাপ 1:প্রথমে, আপনাকে ঠিকানা বারে 'about:memory' টাইপ করতে হবে এবং এন্টার টিপুন৷

ধাপ 2:নতুন ট্যাবে, আপনাকে 'মেমরির ব্যবহার মিনিমাইজ' বেছে নিতে হবে।

ধাপ 3:'ফ্রি মেমরি' এ ক্লিক করুন।

অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলিকে আপনার ব্রাউজার অ্যাক্সেস করা থেকে আটকান

বেশিরভাগ মানুষই রিপোর্ট করেছেন যে ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করার পরে তাদের কম্পিউটার ধীর এবং অলসভাবে কাজ করতে শুরু করে। যাইহোক, ফায়ারফক্স অ্যাক্সেসিবিলিটি পরিষেবাগুলি ব্যবহার করে এটি ঠিক করা যেতে পারে।

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

ফায়ারফক্সের অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যটি টগল করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

ধাপ 1:সেটিংসে যান৷

ধাপ 2:বিকল্পগুলি নির্বাচন করুন৷

ধাপ 3:গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন।

ধাপ 4:"আপনার ব্রাউজার অ্যাক্সেস করা থেকে অ্যাক্সেসযোগ্যতা পরিষেবাগুলিকে আটকান" এর পাশে চেকবক্সে একটি চেক-মার্ক রাখুন৷

আপনার RAM ব্যবহারের উপর নজর রাখুন

আপনার র‍্যাম ব্যবহারের উপর একটি সীমা রাখা আপনাকে Firefox দ্বারা আপনার RAM-এর ব্যবহারের উপর নজর রাখতে সাহায্য করবে৷ যদি আপনার ব্রাউজার খুব বেশি মেমরি গ্রাস করে, তাহলে এটি ঠিক করতে নিম্নলিখিতগুলি সম্পাদন করুন৷

কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

ধাপ 1:আপনার ফায়ারফক্স ব্রাউজার অ্যাক্সেস করুন এবং ঠিকানা বারে "about:config" টাইপ করুন৷

ধাপ 2:এখন আপনাকে উপলব্ধ অনুসন্ধান বারে "browser.cache" টাইপ করতে হবে। ধাপ 3:"browser.cache.disk.capacity" নির্বাচন করুন।

ধাপ 4:এখন, আপনার RAM এর প্রাপ্যতা অনুযায়ী মান পরিবর্তন করুন। যাইহোক, আপনার RAM 512MB এবং 1GB এর মধ্যে আছে তারপর আপনি মান পরিবর্তন করে 50000 থেকে 15000 করুন।

সামগ্রিকভাবে, এই কিছু কৌশল যা আপনাকে ফায়ারফক্স কোয়ান্টামকে রিয়েল টাইমে গতি বাড়াতে সাহায্য করতে পারে। যাইহোক, অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি যখন "about:config" পৃষ্ঠার এন্ট্রিগুলিকে প্রতিকূলভাবে ব্যবহার করছেন তখন এটি আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে৷


  1. কীভাবে Chrome থেকে ফায়ারফক্স কোয়ান্টামে আপনার সমস্ত ডেটা আমদানি করবেন

  2. ফায়ারফক্স ব্রাউজারে পিকচার মোডে কীভাবে ছবি ব্যবহার করবেন

  3. কিভাবে ইন্টারনেট ব্রাউজিং স্পীড বাড়ানো যায়

  4. কিভাবে উইন্ডোজ 10 / 11 (আপডেটেড)