কম্পিউটার

একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

একটি নতুন স্ক্রিন কেনা উত্তেজনাপূর্ণ, তবে জারগন-ভারী স্পেক শীট আপনাকে অভিভূত বোধ করতে পারে। আপনার দেখার অভিজ্ঞতাকে সংজ্ঞায়িত করে এমন প্রাথমিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল স্ক্রিনের রেজোলিউশন৷

আপনি যদি অতীতে আপনার উইন্ডোজ ডিসপ্লে সেটিংসের সাথে টিঙ্কার করে থাকেন তবে আপনি সম্ভবত শব্দ রেজোলিউশন জুড়ে এসেছেন। আপনার HDTV মনিটর হিসেবে ব্যবহার করার সময় অথবা আপনার ডিসপ্লের গুণমান উন্নত করতে চাইলে ওভারস্ক্যানের সমস্যা হলে রেজোলিউশন পরিবর্তন করা সাহায্য করতে পারে। কিন্তু রেজোলিউশন মানে কি?

    একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

    স্ক্রিন রেজোলিউশন মানে কি?

    রেজোলিউশন হল একটি পরিমাপ যা স্ক্রীন দ্বারা প্রদর্শিত একটি চিত্রের স্বচ্ছতা বর্ণনা করে। শব্দটি উভয় হার্ডওয়্যার উপাদান যেমন স্ক্রিন (টিভি, মনিটর এবং মোবাইল স্ক্রীন) এবং ছবির মতো সফ্টওয়্যার উপাদানগুলির জন্য ব্যবহৃত হয়।

    স্ক্রীন রেজোলিউশনকে পিক্সেলের সংখ্যা হিসাবে প্রকাশ করা হয় যা একটি স্ক্রীন অনুভূমিকভাবে এবং উল্লম্বভাবে তৈরি করে (যেমন, প্রস্থ x উচ্চতা)।

    রেজোলিউশনটিকে প্রস্থ x উচ্চতা হিসাবে লেখার পরিবর্তে, বেশিরভাগ স্পেক শীট 720p (HD), 1080p (Full HD) এবং 4K এর মতো শব্দ ব্যবহার করে। এইগুলি হল সর্বাধিক ব্যবহৃত রেজোলিউশন, অন্তত বর্তমানে, যদিও 1440p, 2K, এবং 8K এর মতো অন্যান্য রেজোলিউশনও রয়েছে৷

    একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

    এই সমস্ত রেজোলিউশন প্রস্থ x উচ্চতা হিসাবে প্রকাশ করা যেতে পারে:

    • 480p:640 x 480 পিক্সেল (SD)
    • 720p:1280 x 720 পিক্সেল (HD)
    • 1080p:1920 x 1080 পিক্সেল (Full HD)
    • 2K:2048 x 1080 পিক্সেল
    • 1440p:2560 x 1440 পিক্সেল
    • 4K:3840 x 2160 পিক্সেল
    • 8K:7680 x 4320 পিক্সেল

    আমরা আবার রেজোলিউশনে বৃত্তাকার করব, তবে প্রথমে পিক্সেল কী তা নিয়ে কথা বলা যাক।

    পিক্সেল কি?

    একটি পিক্সেল আপনার স্ক্রিনে একটি বিন্দু। সম্মিলিতভাবে, আপনার স্ক্রীনের সমস্ত পিক্সেলগুলি আপনার টিভি বা মনিটরে যে চিত্রগুলি দেখেন তা তৈরি করে৷ আপনি যদি খুব কাছ থেকে দেখেন, আপনি প্রতিটি পিক্সেলকে স্ক্রিনে ছোট বিন্দু হিসাবে দেখতে পাবেন।

    আপনার স্ক্রিনে যত বেশি পিক্সেল থাকবে, ছবির গুণমান তত ভালো হবে। এই কারণেই একটি উচ্চ রেজোলিউশন আরও ভাল, ক্রিস্পার ছবিতে অনুবাদ করে।

    উদাহরণস্বরূপ, একটি 4K রেজোলিউশন স্ক্রিনে বাম থেকে ডানে 3840 পিক্সেল এবং উপরে থেকে নীচে 2160 পিক্সেল রয়েছে। এর মানে হল অনুভূমিক থেকে উল্লম্ব পিক্সেলের অনুপাত (অর্থাৎ, আকৃতির অনুপাত) হল 16:9।

    একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

    প্রায় সমস্ত স্ক্রীন রেজোলিউশনের (4K আল্ট্রা এইচডির মত কিছু বাদে) এর আকৃতির অনুপাত 16:9 আছে। এটি অভিন্নতা নিশ্চিত করে যাতে আপনার স্ক্রিনে থাকা চিত্রগুলি প্রসারিত বা বিকৃত না হয় বা সীমানার চারপাশে কোনও প্যাডিং না থাকে৷

    সবচেয়ে সাধারণ রেজোলিউশন

    720p, 1080p, এবং 4K হল বর্তমানে সবচেয়ে সাধারণ স্ক্রীন রেজোলিউশন। আপনি যখন আপনার নতুন স্ক্রীন সম্পর্কে একটি সচেতন সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছেন তখন এই রেজোলিউশনগুলি সম্পর্কে কিছুটা জানা সহায়ক৷

    720p রেজোলিউশন কি?

    একটি 720p (অর্থাৎ, হাই ডেফিনিশন) স্ক্রীনে 1280 x 720 পিক্সেল রয়েছে, যার মানে এটির মোট 921,600 পিক্সেল রয়েছে। 720p প্রায় এক দশক আগে শিল্পের মান ছিল, কিন্তু তারপর থেকে 1080p দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। যাইহোক, 720p এখনও অনেক ছোট আকারের স্ক্রিনে ব্যবহৃত হয়।

    1080p রেজোলিউশন কি?

    একটি 1080p (অর্থাৎ, পূর্ণ HD) স্ক্রীনে 1920 x 1080 পিক্সেল রয়েছে, যা 2,073,600 পিক্সেলে অনুবাদ করে। এটি একটি 720p স্ক্রিনের তুলনায় দ্বিগুণ বেশি। আপনি যদি 720p এবং 1080p এর মধ্যে বিভ্রান্ত হন তবে 1080p বাছাই করা ভাল। এটি বর্তমানে প্রভাবশালী রেজোলিউশন যেখানে বেশিরভাগ অনলাইন এবং টিভি সামগ্রী তৈরি করা হয়।

    4K রেজোলিউশন কি?

    একটি 4K স্ক্রিনে 3840 x 2160 পিক্সেল বা মোট 8,294,400 পিক্সেল রয়েছে। এটি একটি 1080p স্ক্রিনে 4x পিক্সেল বা 720p স্ক্রিনে 9x পিক্সেল। যাইহোক, 4K স্ক্রিনগুলি আল্ট্রা এইচডিও হতে পারে, যা 4K থেকে আলাদা।

    4K স্ক্রিনগুলি কিছুক্ষণের জন্য রয়েছে, কিন্তু সম্প্রতি মূলধারায় প্রবেশ করেছে। এর কারণ হল সেগুলি আগে মোটামুটি দামী ছিল, কিন্তু সেগুলি এখন অনেক বেশি পকেট-বান্ধব দামে পাওয়া যায়৷

    একটি রেজোলিউশন নির্বাচন করার সময় বিবেচনা করার বিষয়গুলি

    এখন যেহেতু আপনি জানেন যে রেজোলিউশনের অর্থ কী, আপনি একটি স্ক্রীন রেজোলিউশন বেছে নেওয়ার সময় আপনার কোন বিষয়গুলি বিবেচনা করা উচিত সে সম্পর্কে আপনি আগ্রহী হতে পারেন৷ আপনার যে দুটি প্রাথমিক বিষয় বিবেচনা করা উচিত তা হল আপনার স্ক্রিনের আকার এবং স্ক্রীন থেকে আপনার দেখার দূরত্ব।

    একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

    স্ক্রিন সাইজ

    আপনি যদি একটি ছোট স্ক্রিন কিনছেন, 24 ইঞ্চি বলুন, 1080p এর বাইরে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য তৈরি করবে না। যদিও আপনি একটি 65-ইঞ্চি স্ক্রিন কিনছেন, তাহলে আপনাকে ন্যূনতম হিসাবে 4K বেছে নেওয়া উচিত।

    কারন? পিক্সেল ঘনত্ব.

    পিক্সেল ঘনত্ব হল স্ক্রিনের এক ইঞ্চিতে প্যাক করা পিক্সেলের সংখ্যা, এবং পিক্সেল পার ইঞ্চি (PPI) নামক একটি মেট্রিক ব্যবহার করে পরিমাপ করা হয়। একটি বড় স্ক্রিনের জন্য উচ্চতর রেজোলিউশন থাকা গুরুত্বপূর্ণ, তাই পিক্সেলের ঘনত্ব ভাল মানের ছবিগুলি প্রদর্শন করার জন্য যথেষ্ট।

    একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

    উদাহরণস্বরূপ, 4K রেজোলিউশনের একটি 65-ইঞ্চি টিভির পিপিআই প্রায় 67 থাকে। 1080p রেজোলিউশনের 24-ইঞ্চি টিভির সাথে তুলনা করুন, যার পিপিআই প্রায় 91 বেশি। যদিও 65-ইঞ্চি টিভির রেজোলিউশন বেশি। , উচ্চ পিক্সেল ঘনত্বের কারণে 24-ইঞ্চি টিভিতে ছবিগুলি আরও ক্রিস্পার দেখাবে৷

    আপনি যদি একটি টিভি কিনছেন, তাহলে 90-110 এর একটি পিপিআই মিষ্টি স্পট হিসাবে বিবেচিত হয়। একটি মনিটরের জন্য, আপনার দেখার দূরত্বের উপর নির্ভর করে, আপনার প্রায় 200-250 বা তার বেশি পিপিআই লক্ষ্য করা উচিত। বিভিন্ন আকার এবং রেজোলিউশনের সাথে স্ক্রিন তুলনা করার জন্য আপনি একটি অনলাইন পিপিআই ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন৷

    দূরত্ব দেখা

    আরেকটি বিষয় যা আপনার বিবেচনা করা উচিত তা হল দেখার দূরত্ব, যা আপনি কিসের জন্য স্ক্রীন ব্যবহার করেন তার উপর নির্ভর করে। আপনি যদি একটি টিভি কিনছেন, আপনি সম্ভবত এটি একটি মনিটরের চেয়ে বেশি দূরত্ব থেকে দেখতে পাবেন। এর মানে আপনি একটি সামান্য কম পিপিআই বেছে নিতে পারেন।

    একটি টিভি বা মনিটর কেনার সময় রেজোলিউশন মানে কি?

    যাইহোক, আপনি যদি একটি কম্পিউটার মনিটর কিনছেন, তাহলে স্ক্রীন থেকে আপনার দেখার দূরত্ব তুলনামূলকভাবে কম হবে। একটি উচ্চতর পিপিআই নিশ্চিত করবে যে আপনি এটি ব্যবহার করার সময় আপনার স্ক্রিনে পিক্সেল দেখতে পাচ্ছেন না।

    আপগ্রেডের জন্য প্রস্তুত?

    আপনি যদি কিছু সময়ের জন্য আপনার স্ক্রিনটি পেয়ে থাকেন এবং এটি একটি আপগ্রেড করার সময়, একটি খালি ন্যূনতম হিসাবে 1080p লক্ষ্য করুন৷ আপনার যদি বাজেটের সীমাবদ্ধতা না থাকে এবং আপনি একটি মাঝারি বা বড় স্ক্রীন কিনছেন, তাহলে একটি 4K স্ক্রিনে বিনিয়োগ করার কথা বিবেচনা করুন।

    আপনি যখন একটি 4K স্ক্রিন কিনতে প্রচুর অর্থ ব্যয় করছেন, তখন এটি কতক্ষণ প্রাসঙ্গিক থাকবে তা নিয়ে চিন্তা করা স্বাভাবিক। যাইহোক, 8K মূলধারায় প্রবেশ করা থেকে অনেক দূরে। যদিও উপলব্ধ, এটি কার্যত ব্যয়বহুল।


    1. পিসি স্পিকার কেনার সময় কী দেখতে হবে

    2. মনিটর হিসাবে আপনার HDTV ব্যবহার করার সময় রেজোলিউশন ঠিক করুন

    3. লিনাক্সে ব্যাশের অর্থ কী?

    4. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?