কম্পিউটার

ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?

আপনি যদি মোবাইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে সম্ভবত আপনি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার সম্মুখীন হয়েছেন, যদিও আপনি পরিভাষায় কুয়াশাচ্ছন্ন হতে পারেন।

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বোঝা গুরুত্বপূর্ণ, শুধুমাত্র তাদের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য নয় বরং তাদের সাথে জড়িত সবসময় বিকশিত আলোচনায় জড়িত থাকার জন্যও।

"অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা" মানে কি?

ইনভেস্টোপিডিয়া অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাকে "মোবাইল ডিভাইসে একটি অ্যাপ্লিকেশনের ভিতর থেকে পণ্য এবং পরিষেবা কেনা" হিসাবে বর্ণনা করে। যদিও এটি থেকে শুরু করার জন্য একটি ভাল জায়গা, তবে উত্স এবং প্রসঙ্গের উপর ভিত্তি করে সংজ্ঞাটি আরও সংক্ষিপ্ত হতে পারে৷

উদাহরণস্বরূপ, এই সংজ্ঞাটি অ্যামাজনের মতো ডেডিকেটেড খুচরা অ্যাপগুলিকে অন্তর্ভুক্ত করবে। এটি অগত্যা ভুল নয়, তবে বেশিরভাগ লোকেরা এই শব্দটি ব্যবহার করার সময় কী ভাবেন তাও নয়৷

RealSimple অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার সংজ্ঞায়িত করে "যেকোন ফি (অ্যাপ ডাউনলোড করার প্রাথমিক খরচের বাইরে, যদি থাকে) একটি অ্যাপ চাইতে পারে।" এই সংজ্ঞাটি সদস্যতা ফি এর মত বিষয়গুলি অন্তর্ভুক্ত করবে৷

বেশিরভাগ সময়, যখন অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার কথা বলা হয়, শব্দটি এমন অ্যাপ্লিকেশন বা গেমগুলিকে বোঝায় যা ব্যবহারকারীকে অ্যাপের একচেটিয়া অ্যাড-অন বা প্রিমিয়াম সংস্করণ কেনার অনুমতি দেয়।

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে কাজ করে?

ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কীভাবে কাজ করে তাও প্রেক্ষাপটের উপর নির্ভর করে। বেশিরভাগ ইন-অ্যাপ কেনাকাটায়, ব্যবহারকারীকে তাদের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য লিখতে হয়, যদিও কিছু পেপ্যালের মতো সাইটেও কাজ করে।

কিছু ডেডিকেটেড রিটেল অ্যাপ্লিকেশন বা প্ল্যাটফর্ম, যেমন Steam এবং Amazon, আপনাকে প্ল্যাটফর্মের মধ্যে টাকা জমা দেওয়ার অনুমতি দেয় যাতে পরে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাতে খরচ করা যায়। স্টিমের ক্ষেত্রে, আপনার "স্টিম ওয়ালেট"-এর অর্থ আপনি প্ল্যাটফর্মের মাধ্যমে যে গেমগুলি খেলেন তার মধ্যে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্যও ব্যবহার করা যেতে পারে৷

কিছু অ্যাপ "বিনামূল্যে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা" করার অনুমতি দেয় যা ব্যবহারকারীদের আইটেম, আপগ্রেড ইত্যাদি ক্রয় করার অনুমতি দেয়, গেমের মধ্যেকার মুদ্রা খরচ করে যা তারা গেমের কাজগুলি সম্পন্ন করে উপার্জন করে।

কে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা নিয়ন্ত্রণ করে?

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কে নিয়ন্ত্রণ করে সেই প্রশ্নটি একটি জটিল।

প্রযুক্তিগতভাবে, অ্যাপটি অফার করে এমন অ্যাপ স্টোরের সিস্টেমটি কীভাবে কাজ করে তার উপর সবচেয়ে ব্যবহারিক নিয়ন্ত্রণ রয়েছে। অ্যাপল এবং অ্যান্ড্রয়েড উভয়ই তাদের ডেভেলপার সম্প্রদায়কে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা সংক্রান্ত নীতি এবং সর্বোত্তম-অভ্যাস প্রদান করে।

কখনও কখনও, জিনিসগুলি হাতের বাইরে চলে যায়, এবং আইন প্রণয়ন সংস্থাগুলিকে পদক্ষেপ নিতে হয়৷ উদাহরণস্বরূপ, 2014 সালে, ফেডারেল ট্রেড কমিশন অ্যাপলের সাথে একটি মাল্টি মিলিয়ন ডলারের বন্দোবস্ত ঘোষণা করেছিল যে শিশুদের তাদের পিতামাতার ব্যবহার করে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার অভিযোগগুলি নিষ্পত্তি করতে ' ডিভাইস।

আদালতে অ্যাপগুলির অন্য উদাহরণের জন্য একজনকে বেশিদূর তাকাতে হবে না। অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা নিয়ে বিরোধের ফলে Apple এবং Google তাদের মার্কেটপ্লেস থেকে জনপ্রিয় গেম ফোর্টনাইট সরিয়ে দেয় এবং পরবর্তীতে Fortnite-এর নির্মাতা Epic মামলা করে।

এমন আইনও রয়েছে যা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার কিছু অংশের সাথে সম্পর্কিত। যেমন, অ্যাপে বা ডিভাইসে সংরক্ষিত ব্যক্তিগত তথ্য প্রবেশের আগে ব্যবহারকারীদের অবশ্যই একটি ডিভাইসে অনুমতি সক্ষম করতে হবে।

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে কারা উপকৃত হয়?

ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?

তর্কাতীতভাবে, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে সবাই উপকৃত হয়।

অ্যাপ ডেভেলপাররা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে উপকৃত হন কারণ তারা তাদের অ্যাপ থেকে আরও টাকা উপার্জন করতে দেয়। অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাও তাদের নিজস্ব পণ্য বা পরিষেবার প্রচারের একটি উপায় হতে পারে। অ্যাপ মার্কেটপ্লেসগুলিও উপকৃত হয় কারণ অ্যাপগুলি প্রাথমিকভাবে বিক্রি এবং ডাউনলোড করার পরেও তারা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা কম করে।

অ্যাপ ব্যবহারকারীরা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে উপকৃত হন কারণ, তারা যদি এই অতিরিক্ত পণ্য এবং পরিষেবাগুলি চান, তাহলে তারা দ্রুত এবং দক্ষতার সাথে সেই সামগ্রী অ্যাক্সেস করতে পারবেন।

কিছু ক্ষেত্রে, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাও উপকারী ডেভেলপারদের ঐচ্ছিক সদস্যতা থেকে আয়ের সাথে বিনামূল্যে অ্যাপগুলিকে ভর্তুকি দেওয়ার অনুমতি দেয়। এটি ভাষা শেখার অ্যাপ Duolingo-এর ব্যবসায়িক মডেল। তারা বিনামূল্যে তাদের অ্যাপ অফার করতে সক্ষম কারণ তাদের প্ল্যাটফর্ম ঐচ্ছিক সাবস্ক্রিপশন, সেইসাথে বিনামূল্যে সংস্করণে রাখা বিজ্ঞাপন দ্বারা সমর্থিত।

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার ক্ষেত্রে কি ভুল?

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা থেকে সবাই উপকৃত হলে, কেন তারা এমন বিতর্কিত সমস্যা?

অনেকগুলি কারণ রয়েছে যে, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা একটি উদ্দেশ্য পূরণ করলেও, সেগুলি সর্বদা প্রশংসা পায় না৷

এগুলি ব্যবহার করা খুব সহজ হতে পারে

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার ক্ষেত্রে কিছু মোবাইল ব্যবহারকারীর সমস্যাগুলির মধ্যে একটি হল যে তারা ব্যবহার করা খুব সহজ। উপরে উল্লিখিত হিসাবে, এটি বিশেষ করে অভিভাবকদের জন্য একটি সমস্যা যাদের তাদের সন্তানদের বিল চালানোর বিষয়ে চিন্তা করতে হয়।

এগুলি একটি সম্ভাব্য নিরাপত্তা সমস্যা হতে পারে

অ্যাপ-মধ্যস্থ ক্রয় সমর্থন করে এমন বেশিরভাগ অ্যাপ ব্যবহারকারীকে তাদের অনলাইন ব্যাঙ্কিং তথ্য ইনপুট করতে হবে। ভবিষ্যতে প্রক্রিয়াটিকে গতিশীল করতে এই তথ্যটি অ্যাপের মধ্যে এবং সেইসাথে ডিভাইসে সংরক্ষণ করা যেতে পারে৷

অনলাইন ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম এবং উত্সর্গীকৃত খুচরা অ্যাপগুলি কীভাবে তথ্য সংরক্ষণ করা হয় সে সম্পর্কে যথেষ্ট সতর্কতা অবলম্বন করে, এটি আপনার প্রিয় মোবাইল গেমের ক্ষেত্রে নাও হতে পারে৷

তারা গেম নষ্ট করতে পারে

কিছু অনলাইন এবং মোবাইল গেমাররা যুক্তি দেন যে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা "পে-টু-প্লে" বা "পে-টু-উইন" পরিবেশ তৈরি করে যেখানে লোকেরা গেমে সময় দেওয়ার পরিবর্তে অর্থ ব্যয় করে এগিয়ে যেতে পারে।

কিছু ক্ষেত্রে, গেমগুলিতে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাগুলি সম্পূর্ণরূপে নান্দনিক আইটেম, যেমন একচেটিয়া পোশাক। যাইহোক, কখনও কখনও অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা আইটেম বা ক্ষমতার আকার ধারণ করে যা খেলোয়াড়দের আরও টাকা দিতে ইচ্ছুক একটি সুবিধা দিতে পারে।

আপনি যদি মাইক্রো ট্রানজ্যাকশন ঘৃণা করেন, এখানে কোনো অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা ছাড়াই সেরা বিনামূল্যের মোবাইল গেম রয়েছে৷

কেন সবাই অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার বিষয়ে কথা বলছে?

ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাগুলিকে একটি বিশেষ বিষয় বলে মনে হতে পারে, এটি আসলে বিভিন্ন ধরণের আলোচনার দিকে আকৃষ্ট হয় এবং খেলা করে৷

এই নিবন্ধটি ইতিমধ্যেই নির্দেশ করেছে যে কীভাবে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা নিরাপত্তা, বিকাশকারী সম্পর্ক, বিনোদন এবং আইনের ক্ষেত্রে একটি সম্ভাব্য সমস্যা। যাইহোক, এটি ক্রিপ্টোকারেন্সির জগতেও একটি বড় বিষয়। ভবিষ্যতে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির জন্য একটি সম্ভাব্য প্রধান ব্যবহারের ক্ষেত্রে শুধু অনলাইন লেনদেনই নয় বরং "মাইক্রোট্রানজ্যাকশন"ও জড়িত৷

একটি ডিজিটাল আইটেমের কিছু ক্রয় মূল্য ডেভেলপারদের তাদের বিল পরিশোধ, তাদের সরঞ্জাম রক্ষণাবেক্ষণ এবং জীবিকা নির্বাহ করার মতো জিনিসগুলি করার প্রয়োজন থেকে আসে। কিছু ডিজিটাল আইটেমের ক্রয় মূল্য অ্যাপ মার্কেটপ্লেসে সেই মূল্যের একটি শতাংশ পরিশোধ করার প্রয়োজন থেকে আসে। কিছু দাম পেমেন্ট প্ল্যাটফর্মেও যেতে পারে।

কেনাকাটার উপর লেনদেন ফি মানে যে অল্প মূল্যের কেনাকাটা সাশ্রয়ী নয়। ক্রিপ্টো সম্ভাব্য এই সমস্যার সমাধান করে। যদিও বেশিরভাগ লোকেরা যারা ক্রিপ্টো ব্যবহার করে এখনও তৃতীয়-পক্ষের পেমেন্ট প্ল্যাটফর্মের মধ্য দিয়ে যায়, এই প্ল্যাটফর্মগুলি প্রচলিত ব্যাঙ্কের তুলনায় কম খরচ করে, আদর্শভাবে সেই লেনদেনের খরচ কমিয়ে আনে।

আরও, ক্রিপ্টোকারেন্সিগুলিকে প্রথাগত অর্থের চেয়ে অনেক বেশি ভেঙে দেওয়া যেতে পারে। সুতরাং, যদিও একটি সম্পূর্ণ বিটকয়েনের মূল্য কয়েক হাজার ডলার হতে পারে, একটি বিটকয়েনের ক্ষুদ্রতম লেনদেনযোগ্য ভগ্নাংশের (একটি বিটকয়েনের একশ মিলিয়ন ভাগ) মূল্য এক সেন্টের ভগ্নাংশ।

এটি কম ব্যয়বহুল ইন-অ্যাপ কেনাকাটা বা ছোট অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার দরজা খুলতে পারে। ক্রিপ্টোকারেন্সি নিউজ এবং ইনফো সাইট Cointelegraph এটিকে 2019 নিবন্ধে রেখেছে:

"ক্রিপ্টো এই স্থানটিতে প্রবেশ করার সাথে সাথে, স্বতন্ত্র লেনদেনের খরচ যথেষ্ট পরিমাণে হ্রাস করা যেতে পারে, যার ফলে বিকাশকারীদের তাদের পেরিফেরাল সামগ্রীর খরচ ভর্তুকি দেওয়ার অনুমতি দেয়৷"

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার নীচের লাইন

যেহেতু আমাদের পৃথিবী আরও মোবাইল-বান্ধব হয়ে উঠেছে, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটাগুলি সেই বিশ্বকে সম্ভব করে তোলে এমন অনেকগুলি কাঠামোর মধ্যে একটি৷ যদিও প্ল্যাটফর্মগুলি যেগুলি তাদের অফার করে, যে লোকেরা সেগুলি ব্যবহার করে এবং যে সংস্থাগুলি তাদের আইন করে তারা এখনও বিশদ বিবরণ প্রকাশ করছে, তারা ভয়ের কিছু উপস্থাপন করে না৷

ইমেজ ক্রেডিট:kreatikar/pixabay


  1. SNMP মানে কি?

  2. ডাইনামিক DNS মানে কি?

  3. টুইটারে বায়ো মানে কি?

  4. লিনাক্সে ব্যাশের অর্থ কী?