কম্পিউটার

একটি মডেমে WPS এর অর্থ কী?

WPS এর মানে হল Wi-Fi সুরক্ষিত সেটআপ, এবং এটি আপনার মডেম, রাউটার এবং অন্যান্য ডিভাইসের মধ্যে ন্যূনতম প্রচেষ্টা সহ একটি নিরাপদ Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করার একটি সহজ পদ্ধতি। এটি সক্রিয় করার জন্য সাধারণত আপনার মডেমের WPS বোতাম টিপতে হয়।

WPS কবে চালু করা হয়েছিল?

ওয়াই-ফাই অ্যালায়েন্স 2006 সালে বাড়ির ব্যবহারকারীদের জন্য নেটওয়ার্ক সেটআপ সহজ করার জন্য WPS তৈরি করেছিল। চিন্তাভাবনা হল এটি নবজাতকদের জটিল নেটওয়ার্ক সেটিংসে ডুব দেওয়া এড়াতে সাহায্য করেছিল যখন এখনও একটি নিরাপদ নেটওয়ার্ক রয়েছে যা সর্বদা তাদের ডেটা রক্ষা করে।

WPS রাউটার, মডেম, টিভি, স্মার্ট হোম ইকুইপমেন্ট এবং আরও অনেক কিছু থেকে শুরু করে বিভিন্ন ডিভাইসে রয়েছে। যদি একটি ডিভাইস আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযোগ করে, তাহলে এটিতে একটি WPS বোতাম থাকার উচ্চ সম্ভাবনা রয়েছে৷ এটিকে ব্লুটুথের মতো মনে করুন তবে আপনার নেটওয়ার্ক ডিভাইসগুলির জন্য৷

সব মডেমেই কি WPS আছে?

একটি প্রচলিত তারযুক্ত মডেমে ডব্লিউপিএস থাকবে না কারণ এটির প্রয়োজন হয় না কারণ ডিভাইসগুলিকে শুধুমাত্র একটি নালী হিসাবে এটিতে প্লাগ করা প্রয়োজন। যাইহোক, বেশিরভাগ Wi-Fi মডেমের একটি WPS বোতাম থাকবে কারণ এটি হোম নেটওয়ার্ক সেটআপকে সহজ করে।

এর কিছু আপনার Wi-Fi মডেমের বয়সের উপর নির্ভর করতে পারে। পুরানো Wi-Fi মডেমগুলিতে একটি WPS বোতাম নাও থাকতে পারে, তবে, সাধারণত, সাম্প্রতিক সময়ে আপনার ISP দ্বারা সরবরাহ করা WPS কার্যকারিতা অন্তর্ভুক্ত থাকবে।

আপনি যদি নিশ্চিত না হন, তাহলে খুঁজে বের করার জন্য একটি WPS বোতাম বা পিন কোড স্টিকারের জন্য আপনার মডেম দেখুন।

আমার মডেমের WPS বোতাম কোথায়?

রাউটারের মতো, WPS বোতামটি সাধারণত আপনার মডেমে কিছুটা সূক্ষ্মভাবে স্থাপন করা হয়। প্রায়শই, এটি পোর্ট এবং সংযোগগুলির মধ্যে ডিভাইসের পিছনে থাকে, তাই ব্যবহারকারীরা দুর্ঘটনাক্রমে এটি ট্যাপ করতে পারে না। আপনার মডেম প্লাগ ইন করার আগে এটি মনোযোগ সহকারে দেখা উচিত যাতে কোনও তারগুলি আপনার দৃষ্টিশক্তিতে বাধা না পায়।

কিছু ডিভাইসের মডেমের সামনে WPS বোতাম থাকতে পারে, তাই এটি আরও সহজে দৃশ্যমান, কিন্তু এগুলো তাদের বসানোতে এখনও বেশ সূক্ষ্ম হতে পারে। আপনার মডেমের WPS বোতামটি সনাক্ত করতে আপনার সমস্যা হলে ম্যানুয়ালটি পরীক্ষা করুন৷

WPS ব্যবহার করার জন্য আমাকে কি আর কিছু করতে হবে?

আপনাকে WPS সক্রিয় করতে হতে পারে। বেশিরভাগ মডেমে ডিফল্টরূপে WPS সক্ষম করা থাকে, তবে কিছু নিরাপত্তার কারণে এটি বন্ধ করে দেওয়া হতে পারে। বোতামটি কাজ করছে বলে মনে না হলে, আপনার ডিভাইসে WPS সক্ষম করতে আপনার মডেম সেটিংস পরীক্ষা করুন।

আমি কি আমার মডেমে WPS ব্যবহার করব?

WPS ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা আছে। এখানে তাদের একটি দ্রুত ওভারভিউ আছে.

  • এটা সোজা . আপনার ডিভাইসগুলিকে সংযুক্ত করার জন্য দীর্ঘ পাসফ্রেজ প্রবেশের প্রয়োজনের পরিবর্তে, আপনি একটি বোতাম টিপুন এবং সেকেন্ডের মধ্যে নেটওয়ার্কগুলিতে যোগদান করতে পারেন৷
  • এটি দ্রুত . আপনি যদি আপনার নেটওয়ার্কে একাধিক ডিভাইস যোগ করার চেষ্টা করছেন, আপনি WPS বোতামে ট্যাপ করতে পারেন এবং আপনার স্মার্টফোন থেকে আপনার স্মার্ট টিভি বা অন্যান্য ডিভাইসে সবকিছুর জন্য আপনি ভালো।
  • এটি 100% নিরাপদ নয়৷ . কিছু নৃশংস-শক্তির আক্রমণ হয়েছে যার ফলে WPS আক্রমণের জন্য উন্মুক্ত হয়েছে। এটি অসম্ভাব্য যে আপনি শিকার হবেন, কিন্তু এই কারণেই নিরাপত্তা-সচেতন ব্যবহারকারীরা WPS সম্পূর্ণরূপে অক্ষম করে।
  • যে কেউ এটি সক্রিয় করতে পারেন৷ আপনার মডেমে শারীরিক অ্যাক্সেস সহ যে কেউ কয়েক সেকেন্ডের মধ্যে WPS শুরু করতে পারে, তাই আপনার ডিভাইসটিকে নিরাপদে কোথাও সংরক্ষণ করতে হবে।
FAQ
  • আপনি কিভাবে আপনার মডেমে WPS পরিবর্তন করবেন?

    আপনার মডেমের সেটিংসের মাধ্যমে WPS সেটিংস পরিবর্তন করা হয়। এই সেটিংসগুলি কীভাবে অ্যাক্সেস করবেন এবং আপনি কী পরিবর্তন করতে পারেন তা আপনার নির্দিষ্ট মডেমের উপর নির্ভর করবে। আপনার মডেম অনলাইনে অনুসন্ধান করুন এবং আপনার নির্দিষ্ট মডেমে WPS কীভাবে কাজ করে তা জানতে এর ম্যানুয়ালটি দেখুন৷

  • আমাকে কতক্ষণ WPS বোতাম টিপতে হবে?

    আপনাকে শুধুমাত্র 2-3 সেকেন্ডের জন্য WPS বোতামটি ধরে রাখতে হবে। কয়েক সেকেন্ডের মধ্যে কিছু না ঘটলে, সম্ভবত আপনার ডিভাইসে একটি সমস্যা আছে।

  • রিসেট বোতামটি কি WPS বোতামের মতোই?

    কিছু ডিভাইসে, রিসেট এবং WPS বোতাম একই। যদি আপনি একটি পৃথক রিসেট বোতাম দেখতে না পান, আপনি 10 সেকেন্ডের জন্য WPS বোতামটি চেপে ধরে আপনার ডিভাইসটি পুনরায় সেট করতে পারেন৷


  1. DSL মডেম কি?

  2. টুইটারে বায়ো মানে কি?

  3. লিনাক্সে ব্যাশের অর্থ কী?

  4. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?