কম্পিউটার

নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

আপনি যদি কোনো প্রতিবেশী থেকে দূরে না থাকেন, আপনার সম্ভবত একাধিক Wi-Fi নেটওয়ার্ক একে অপরকে ওভারল্যাপ করছে। এটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সগুলিতে বিশেষভাবে সত্য যেখানে কয়েক ডজন বিভিন্ন রাউটার Wi-Fi নেটওয়ার্ক একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। একটি Wi-Fi বিশ্লেষক সহ একটি বেতার সাইট সমীক্ষা সম্পাদন করা অন্যান্য অ্যাক্সেস পয়েন্ট থেকে হস্তক্ষেপ এড়াতে এবং একটি সর্বোত্তম Wi-Fi নেটওয়ার্ক সেট আপ করতে সহায়তা করতে পারে৷

নেতিবাচক দিক হল যে এই ওয়্যারলেস নেটওয়ার্ক সমীক্ষাগুলি ব্যয়বহুল হতে থাকে - যদি না আপনি নিজে এটি করেন। Wi-Fi নেটওয়ার্ক সমীক্ষা, Wi-Fi বিশ্লেষণ এবং ওয়্যারলেস নেটওয়ার্কের সমস্যা সমাধানের জন্য NetSpot অ্যাপটি অনেক প্রস্তাবিত পেশাদার অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি। এই পর্যালোচনাতে, আমরা NetSpot-এর Wi-Fi বিশ্লেষক অ্যাপ্লিকেশন সম্পর্কে প্রতিক্রিয়া জানাব৷

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    নেটস্পট ওয়াই-ফাই বিশ্লেষক কি?

    NetSpot হল একটি পেশাদার-গ্রেডের Wi-Fi বিশ্লেষক যা iPhone, Android, macOS এবং Windows এ কাজ করে। আপনি এটিকে Wi-Fi নেটওয়ার্ক সমীক্ষা সম্পাদন করতে ব্যবহার করতে পারেন যা আপনার বাড়িতে জুড়ে Wi-Fi চ্যানেল সিগন্যালের শক্তি এবং হস্তক্ষেপের মতো জিনিসগুলি পরিমাপ করে। অ্যাপ্লিকেশানটি শক্তিশালী সরঞ্জাম এবং বৈশিষ্ট্যে পরিপূর্ণ৷

    NetSpot বৈশিষ্ট্যগুলি

    আপনি যখন প্রথম NetSpot খুলবেন, তখন আপনি পরিসরের মধ্যে থাকা প্রতিটি রাউটার ওয়াই-ফাই নেটওয়ার্কের একটি তালিকা এবং সেইসব নেটওয়ার্ক সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক তথ্য পাবেন:SSID, BSSID, চ্যানেল, ব্যান্ড, নিরাপত্তার ধরন, বিক্রেতা, মোড, সংকেত শক্তি এবং আরও অনেক কিছু .

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    এই ডিফল্টে আবিষ্কার ট্যাব, নেটস্পট নির্দিষ্ট ব্যবধানে রিয়েল-টাইমে স্ক্যান করে। এই রিয়েল-টাইম স্ক্যানগুলি ডিফল্টরূপে প্রতি দশ সেকেন্ডে ঘটে, তবে আপনি এই ব্যবধানটি এক পূর্ণ মিনিট পর্যন্ত পরিবর্তন করতে পারেন।

    জরিপ ট্যাব হল একটি টুল যা আপনি একটি ওয়্যারলেস সাইট সার্ভে করতে ব্যবহার করবেন।

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    প্রধান Wi-Fi বিশ্লেষক স্ক্রীন এমনকি আপনাকে লুকানো রাউটার নেটওয়ার্কগুলি দেখতে দেয়, যদিও তাদের নামগুলি "লুকানো SSID" হিসাবে প্রদর্শিত হয়৷ আপনি বিকল্পগুলির মাধ্যমে আরও সহজে সাজানোর জন্য চ্যানেল অনুসারে নেটওয়ার্কগুলি নির্বাচন এবং যুক্ত করতে পারেন৷

    NetSpot আপনাকে আপনার Wi-Fi চ্যানেলের সিগন্যাল শক্তি পরিমাপ করতে সাহায্য করে এবং আপনি সারা বাড়িতে নেটওয়ার্কের গুণমান এবং কার্যকারিতা উন্নত করতে পদক্ষেপ নিতে পারেন। উদাহরণ স্বরূপ, আপনি যদি দেখেন যে কিছু ডিভাইস যেমন সংযোগ করা উচিত তেমনভাবে সংযোগ করছে না, NetSpot-এর মতো Wi-Fi বিশ্লেষক সহ একটি সাইট জরিপ মৃত অঞ্চলকে সংকুচিত করতে পারে।

    জরিপ টুল ব্যবহার করা

    নেটস্পটের সবচেয়ে শক্তিশালী টুল হল সার্ভে টুল। আপনি বিদ্যমান সমীক্ষাগুলি পরিচালনা করতে বা নতুনগুলি শুরু করতে এটি ব্যবহার করতে পারেন৷ এটি বন্ধ অফিস স্পেস, অ্যাপার্টমেন্ট, কিউব ফার্ম, আউটডোর স্পেস এবং আরও অনেক কিছু সহ জোনের জন্য একাধিক অঞ্চলের ধরন অফার করে।

    সঠিক ধরনের জোন নির্বাচন করা অপরিহার্য, কারণ অ্যাপটি তার সনাক্তকরণ অ্যালগরিদমকে আরও ক্যালিব্রেট করতে এই সেটিংস ব্যবহার করে।

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    আপনি আপনার স্থানের একটি মানচিত্র অঙ্কন করে, একটি নমুনা মানচিত্র চয়ন করে বা সম্পূর্ণ ফাঁকা মানচিত্র দিয়ে শুরু করে ডিজাইন করতে পারেন। আপনি আপনার অফিস বা অ্যাপার্টমেন্টের একটি ফ্লোরপ্ল্যান আপলোড করতে পারেন (যদি একটি উপলব্ধ থাকে) এবং এটি বন্ধ করে দিতে পারেন।

    আপনি দুটি পয়েন্ট নির্বাচন করে এবং তাদের মধ্যে প্রকৃত দূরত্ব প্রবেশ করে আপনার মানচিত্রটি ক্রমাঙ্কন করতে পারেন। অ্যাপটি যেকোন দুটি পরিমাপ নিতে পারে এবং সেই দূরত্বের উপর ভিত্তি করে বাকি ফ্লোরপ্ল্যানটি ক্যালিব্রেট করতে পারে, যদি আপনি যে ফ্লোরপ্ল্যানটি ব্যবহার করেন সেটি স্কেল করার জন্য।

    এর পরে, NetSpot জিজ্ঞাসা করে যে আপনি এটি অন্য কোনও Wi-Fi নেটওয়ার্ক স্ক্যান করতে চান কিনা। আপনি মৌলিক ক্রমাঙ্কন সম্পাদন করার পরে, সমীক্ষা শুরু হয়। আপনি মানচিত্রের সেই পয়েন্টটি বেছে নিন যেখানে আপনার কম্পিউটারটি পরবর্তী পয়েন্টে যাওয়ার আগে Wi-Fi বিশ্লেষক স্ক্যানের জন্য প্রথম পয়েন্ট।

    আপনি মানচিত্রে একটি পয়েন্ট বেছে নেওয়ার পরে, স্ক্যান শুরু হবে। স্ক্যানের সময়কালে আপনার ডিভাইসটিকে এই অবস্থান থেকে সরানো উচিত নয়। আপনাকে সারা বাড়িতে কমপক্ষে তিন পয়েন্টের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে।

    নেটওয়ার্ক বিশ্লেষক সমীক্ষা সম্পূর্ণ হলে, আপনি প্রতিটি এলাকা সম্পর্কে বিশদ তথ্য দেখতে পাবেন, যার মধ্যে রয়েছে সংকেত শক্তি, সংকেত থেকে শব্দের অনুপাত, ব্যান্ডউইথ ফ্রিকোয়েন্সি কভারেজ এবং আরও অনেক কিছু। একটি বিন্দু নির্বাচন করা সেই বিন্দুর সীমার মধ্যে প্রতিটি নেটওয়ার্ক এবং ওয়াই-ফাই চ্যানেলের বিচ্ছেদ দেখায়৷

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    ডিসকভার টুল ব্যবহার করা

    NetSpot Wi-Fi বিশ্লেষক অ্যাপের বাকি অর্ধেক হল আবিষ্কার টুল। এই টুলটি একটি Wi-Fi নেটওয়ার্ক সম্পর্কে আরো বিস্তারিত তথ্য প্রদর্শন করে। একটি নেটওয়ার্ক নির্বাচন করে এবং তারপর বিশদ বিবরণ নির্বাচন করে৷ অ্যাপের নিচের-বাম অংশে আইকন, আপনি এটির চ্যানেল, সংকেত শক্তি, শব্দের মাত্রা এবং নিরাপত্তার ধরন দেখতে পারেন।

    এছাড়াও আপনি চারটি ভিন্ন ট্যাবের মাধ্যমে এই তথ্যটি ভাঙ্গাতে পারেন:সিগন্যাল এবং নয়েজ, ট্যাবুলার ডেটা, চ্যানেল 2.4 GHz এবং চ্যানেল 5 GHz৷

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    কেন এই ব্যাপার?

    প্রতিটি নেটওয়ার্ক পরিসরে বিভিন্ন ব্যান্ড রয়েছে। উদাহরণস্বরূপ, 2.4GHz নেটওয়ার্কে 11টি ভিন্ন ব্যান্ড রয়েছে, কিন্তু এর মধ্যে শুধুমাত্র তিনটি ওভারল্যাপ করে না। 5GHz ব্যান্ডে আরও ব্যান্ডউইথ রয়েছে যা ওভারল্যাপ করে না, যার ফলে সংযোগের শক্তি এবং গুণমান আরও ভাল হয়। আপনি যদি সর্বোত্তম Wi-Fi নেটওয়ার্ক গুণমান খুঁজছেন, তাহলে সম্ভব হলে আপনি 5GHz ব্যান্ডের সাথে সংযোগ করতে চাইবেন।

    ডিসকভার টুল আপনাকে নেটওয়ার্কে কার্যকলাপ সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য পৃথক ব্যান্ডউইথ দেখতে দেয়। সংযোগের জন্য সর্বনিম্ন হস্তক্ষেপ সহ সর্বোত্তম চ্যানেল নির্ধারণ করতে এই সমস্যা সমাধানের সরঞ্জামটি ব্যবহার করুন৷

    নেটস্পট ওয়াই-ফাই বিশ্লেষক কি মূল্যবান?

    NetSpot অনেক শক্তিশালী ডায়াগনস্টিক সরঞ্জাম অন্তর্ভুক্ত করে, এবং এটি একটি হালকা প্যাকেজে তা করে। একটি বিনামূল্যের সংস্করণ রয়েছে, তবে আপনি যদি হোম সংস্করণটি বেছে নেন তবে নেটস্পটকে কী উপযোগী করে তোলে তার আরও কিছুতে আপনার অ্যাক্সেস থাকবে। এটি আপনাকে প্রতি জোনে দুটি স্ন্যাপশট এবং 50টি ডেটা পয়েন্ট সহ দুটি জোন সেট আপ করতে দেয়৷ আপনি বেস $50 মূল্যের উপরে মাত্র $19-এ আজীবন আপগ্রেড পেতে পারেন।

    বাণিজ্যিক ব্যবহারের জন্য প্রো সংস্করণটি সবচেয়ে ভালো বাজি। এটি প্রতি জোনে 50টি জোন, 50টি স্ন্যাপশট এবং 500টি ডেটা পয়েন্টের জন্য সেট আপ করা হয়েছে। আপনি 12টিরও বেশি ভিজ্যুয়ালাইজেশন তৈরি করতে পারেন, সেইসাথে একটি ফ্রি টেকনিশিয়ান লাইসেন্সে অ্যাক্সেস পেতে পারেন যদি আপনার নেটওয়ার্ক সম্পর্কিত কারো সাথে কথা বলার প্রয়োজন হয়। আপনি $49 অতিরিক্তের জন্য আজীবন আপগ্রেড পেতে পারেন।

    নেটস্পট অ্যাপ পর্যালোচনা - পেশাদার ওয়াইফাই বিশ্লেষক, পরীক্ষক এবং সমস্যা সমাধানকারী

    NetSpot-এর সাথে কয়েক সপ্তাহ কাটানোর পরে, আমরা দেখতে পাই যে আপনি যে নেটওয়ার্ক পারফরম্যান্স লাভগুলি দেখতে পাবেন তার জন্য এটি অবশ্যই মূল্যবান। সতর্ক থাকুন, যদিও:NetSpot শিক্ষানবিস-বান্ধব নয়। তথ্য ব্যবহার করার জন্য, আপনার নেটওয়ার্কিং জ্ঞানের অন্তত একটি বেস স্তর থাকা উচিত।

    ভাল খবর হল যে NetSpot নেটওয়ার্ক পরিভাষা এবং আপনার Wi-Fi নেটওয়ার্ক এবং কভারেজ অপ্টিমাইজ করতে আপনার নিজের বাড়িতে একটি বেতার নেটওয়ার্ক সাইট সমীক্ষা সম্পাদন করতে NetSpot নেটওয়ার্ক বিশ্লেষক কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে কয়েক ডজন নিবন্ধ সহ একটি ব্যবহারকারীর নির্দেশিকা অন্তর্ভুক্ত করে৷

    এমনকি টিউটোরিয়াল সহ, সমস্ত বৈশিষ্ট্যের সাথে নিজেকে পরিচিত করতে সময় লাগতে পারে। NetSpot শক্তিশালী, কিন্তু এটি ব্যবহার করা জটিল হতে পারে। উদাহরণস্বরূপ, ফ্লোর প্ল্যান আপলোড করা সবসময় উদ্দেশ্য অনুযায়ী কাজ করে না, যদিও আমরা সঠিক দূরত্ব মেলে অ্যাপটিকে ক্যালিব্রেট করেছি।

    আপনার যদি কোনো প্রশ্ন থাকে বা প্রতিক্রিয়া জমা দিতে চান, তাহলে আপনি সরাসরি NetSpot অ্যাপের মধ্যে তা করতে পারেন। একটি প্রশ্ন জিজ্ঞাসা করুন৷ স্ক্রিনের উপরের বিকল্পটি আপনাকে সরাসরি দলের সাথে যোগাযোগ করতে দেয় এবং তারা আপনাকে ইমেলের মাধ্যমে প্রতিক্রিয়া জানাবে।

    আপনার যদি ওয়্যারলেস নেটওয়ার্ক সমস্যা সমাধান এবং ডায়াগনস্টিকস সম্পর্কে জ্ঞান এবং অভিজ্ঞতা থাকে তবে আপনি NetSpot এর সাথে ভুল করতে পারবেন না। কিন্তু আপনি যদি আপনার বাড়ির মধ্যে Wi-Fi উন্নত করার চেষ্টা করেন এবং নেটওয়ার্কিং-এ আপনার কোনো ব্যাকগ্রাউন্ড না থাকে, তাহলে এই অ্যাপটি সম্পূর্ণরূপে ব্যবহার করার আগে আপনাকে কিছুটা অনলাইন রিডিং করতে হবে।


    1. Xiaomi Mi WiFi রাউটার 3 পর্যালোচনা – আপনার বাড়ির জন্য আড়ম্বরপূর্ণ এবং শক্তভাবে নির্মিত

    2. Amake WiFi স্মার্ট পাওয়ার প্লাগ – পর্যালোচনা এবং উপহার

    3. iOS এবং MacOS-এ কীভাবে ওয়াইফাই অগ্রাধিকার সেট করবেন

    4. ব্রেন গেম অ্যাপ রিভিউ – স্মৃতিশক্তি এবং মননশীলতা উন্নত করার জন্য স্বজ্ঞাত অ্যাপ