কম্পিউটার

UWB মানে কি?

আল্ট্রা-ওয়াইড ব্যান্ড (UWB) হল ওয়্যারলেস নেটওয়ার্কিং-এ ব্যবহৃত একটি যোগাযোগ পদ্ধতি যা উচ্চ ব্যান্ডউইথ সংযোগ অর্জনের জন্য কম শক্তি খরচ করে। অন্য কথায়, খুব বেশি শক্তি ব্যবহার না করেই অল্প দূরত্বে প্রচুর ডেটা প্রেরণ করা বোঝায়৷

মূলত বাণিজ্যিক রাডার সিস্টেমের জন্য ডিজাইন করা হয়েছে, ইউডাব্লুবি প্রযুক্তির ভোক্তা ইলেকট্রনিক্স এবং ওয়্যারলেস পার্সোনাল এরিয়া নেটওয়ার্কে (PAN) অ্যাপ্লিকেশন রয়েছে।

2000-এর দশকের মাঝামাঝি কিছু প্রাথমিক সাফল্যের পর, Wi-Fi এবং 60 GHz ওয়্যারলেস নেটওয়ার্ক প্রোটোকলের পক্ষে UWB-তে আগ্রহ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

আল্ট্রা-ওয়াইড ব্যান্ডকে পালস রেডিও বা ডিজিটাল পালস ওয়্যারলেস বলা হত, কিন্তু এখন এটি আল্ট্রা-ওয়াইডব্যান্ড এবং আল্ট্রাব্যান্ড নামে পরিচিত, বা সংক্ষেপে UWB নামে পরিচিত।

কিভাবে UWB কাজ করে

আল্ট্রা-ওয়াইডব্যান্ড ওয়্যারলেস রেডিও একটি বিস্তৃত বর্ণালীতে সংক্ষিপ্ত সংকেত ডাল পাঠায়। এর মানে হল ডেটা একবারে একাধিক ফ্রিকোয়েন্সি চ্যানেলের মাধ্যমে প্রেরণ করা হয়, 500 MHz-এর বেশি কিছু।

উদাহরণস্বরূপ, 5 GHz কেন্দ্রিক একটি UWB সংকেত সাধারণত 4 GHz এবং 6 GHz জুড়ে প্রসারিত হয়। প্রশস্ত সংকেত UWB কে সাধারণত 480 Mbps পর্যন্ত 1.6 Gbps পর্যন্ত উচ্চ বেতার ডেটা হার সমর্থন করতে দেয়, কয়েক মিটার পর্যন্ত দূরত্বে। দীর্ঘ দূরত্বে, UWB ডেটার হার উল্লেখযোগ্যভাবে কমে যায়।

যখন স্প্রেড স্পেকট্রামের সাথে তুলনা করা হয়, আল্ট্রাব্যান্ডের ব্রড-স্পেকট্রাম ব্যবহারের মানে হল যে এটি একই ফ্রিকোয়েন্সি ব্যান্ডের অন্যান্য ট্রান্সমিশনে হস্তক্ষেপ করে না, যেমন ন্যারোব্যান্ড এবং ক্যারিয়ার ওয়েভ ট্রান্সমিশন।

UWB অ্যাপ্লিকেশন

ভোক্তা নেটওয়ার্কগুলিতে আল্ট্রা-ওয়াইডব্যান্ড প্রযুক্তির কিছু ব্যবহার অন্তর্ভুক্ত:

  • ওয়্যারলেস ইউএসবি
  • ওয়্যারলেস হাই-ডেফিনিশন ভিডিও
  • ওয়্যারলেস প্রিন্টিং
  • ওয়্যারলেস মনিটর
  • পরবর্তী প্রজন্মের ব্লুটুথ
  • পিয়ার-টু-পিয়ার সংযোগ
  • পিসি ছাড়া ফাইল স্থানান্তর

ওয়্যারলেস ইউএসবি ঐতিহ্যবাহী ইউএসবি কেবল এবং পিসি ইন্টারফেসগুলিকে ইউডাব্লুবি-র উপর ভিত্তি করে একটি ওয়্যারলেস সংযোগ দিয়ে প্রতিস্থাপন করতে হয়েছিল। প্রতিযোগী UWB-ভিত্তিক CableFree USB এবং প্রত্যয়িত ওয়্যারলেস USB (WUSB) দূরত্বের উপর নির্ভর করে মান 110 Mbps এবং 480 Mbps এর মধ্যে গতিতে পরিচালিত হয়।

একটি হোম নেটওয়ার্ক জুড়ে ওয়্যারলেস হাই-ডেফিনিশন ভিডিও শেয়ার করার একটি উপায় ছিল UWB সংযোগের মাধ্যমে। 2000-এর দশকের মাঝামাঝি, UWB-এর উচ্চ ব্যান্ডউইথ লিঙ্কগুলি সেই সময়ে উপলব্ধ Wi-Fi-এর সংস্করণগুলির তুলনায় অনেক বেশি পরিমাণ সামগ্রী পরিচালনা করতে পারে, কিন্তু Wi-Fi শেষ পর্যন্ত ধরা পড়ে৷

ওয়্যারলেস ভিডিও স্ট্রিমিংয়ের জন্য অন্যান্য শিল্পের মানগুলিও ওয়্যারলেস এইচডি (WiHD) সহ UWB-এর সাথে প্রতিযোগিতা করে। এবং ওয়্যারলেস হাই ডেফিনিশন ইন্টারফেস (WHDI) .

যেহেতু এর রেডিওগুলি পরিচালনা করতে কম শক্তির প্রয়োজন হয়, তাই UWB প্রযুক্তি তাত্ত্বিকভাবে ব্লুটুথ ডিভাইসগুলিতে ভাল কাজ করতে পারে। শিল্পটি ব্লুটুথ 3.0-তে UWB প্রযুক্তি অন্তর্ভুক্ত করার জন্য বেশ কয়েক বছর ধরে চেষ্টা করেছিল কিন্তু 2009 সালে সেই প্রচেষ্টা পরিত্যাগ করেছিল।

UWB সংকেতের সীমিত পরিসর এটিকে হটস্পটের সাথে সরাসরি সংযোগের জন্য ব্যবহার করা থেকে বিরত রাখে। যাইহোক, পিয়ার-টু-পিয়ার অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করার জন্য সেল ফোনের কিছু পুরানো মডেল UWB এর সাথে সক্ষম করা হয়েছিল। Wi-Fi প্রযুক্তি অবশেষে ফোন এবং ট্যাবলেটগুলিতেও UWB প্রতিস্থাপন করার জন্য পর্যাপ্ত শক্তি এবং কর্মক্ষমতা প্রদান করে।


  1. ওয়্যারলেস ইউএসবি কি?

  2. টুইটারে বায়ো মানে কি?

  3. লিনাক্সে ব্যাশের অর্থ কী?

  4. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?