কম্পিউটার

লিনাক্সে ব্যাশের অর্থ কী?

আপনি যদি দীর্ঘকাল ধরে লিনাক্স ব্যবহার করে থাকেন তবে আপনি নিঃসন্দেহে ফোরাম এবং নিবন্ধগুলিতে বাশ শব্দটি দেখতে পেয়েছেন। এটি কখনও কখনও টার্মিনালের প্রতিশব্দের মতো মনে হয়, তবে ব্যাশ এবং টার্মিনাল এমুলেটর অবশ্যই দুটি ভিন্ন অ্যাপ্লিকেশন। তাই বাশ ঠিক কি? এই সংক্ষিপ্ত প্রবন্ধে, আমরা ব্যাশ কী, এটি কী করে এবং কীভাবে আপনি এটি ব্যবহার শুরু করতে পারেন তা অন্বেষণ করব৷

ব্যাশ সংজ্ঞায়িত

নাম ব্যাশ B এর সংক্ষিপ্ত রূপ ourne-A লাভ SH এল, স্টিফেন বোর্ন নামের একটি শ্লেষ, বাশের পূর্বসূরিদের একজনের স্রষ্টা। প্রথম বিটা 1989 সালে প্রকাশিত হয়েছিল, এবং এই লেখার হিসাবে, ডিসেম্বর 2020-এ এটির সাম্প্রতিকতম আপডেট দেখা গেছে:সংস্করণ 5.1।

Bash শেল ভাষার মধ্যে সবচেয়ে জনপ্রিয়, শক্তিশালী ক্ষমতা এবং ব্যবহারকারী-বান্ধব কমান্ডের সমন্বয়ের জন্য পরিচিত। এই কারণেই এটি লিনাক্স ডিস্ট্রিবিউশন জুড়ে এত ব্যাপক।

ব্যাশ শুধুমাত্র লিনাক্সেই কাজ করে না; এটি macOS এবং BSD-তেও উপলব্ধ, এবং আপনি Linux-এর জন্য Windows Subsystem-এর মাধ্যমে Windows-এ ব্যবহার করতে পারেন৷

আরও পড়ুন:Windows 10

-এ লিনাক্স ব্যাশ শেল কীভাবে পাবেন

কিন্তু প্রকৃতপক্ষে ব্যাশকে সংজ্ঞায়িত করতে, আমাদের বুঝতে হবে শেল কী।

একটি শেল হল একটি অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট গ্রহণ করে এবং প্রতিক্রিয়া হিসাবে একটি ক্রিয়া সম্পাদন করে, সাধারণত এটি ঘটতে কার্নেলের সাথে যোগাযোগ করে। এইভাবে, এটি কার্নেলের চারপাশে একটি "শেলের" মত।

যদিও শেলগুলি কমান্ডের মাধ্যমে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলি শুরু করে, তাদের প্রায়শই ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলিও থাকে৷

উদাহরণস্বরূপ, আপনি যখন একটি লিনাক্স টার্মিনাল খুলবেন এবং সর্বশেষ জারি করা কমান্ডটি পুনরুদ্ধার করতে উপরের তীর বোতাম টিপুন, এটি ব্যাশ অ্যাপ্লিকেশনের একটি ফাংশন। cd ডিরেক্টরী পরিবর্তন করার জন্য কমান্ড হল আরেকটি খুব সাধারণ ব্যাশ কমান্ড।

লিনাক্সে ব্যাশের অর্থ কী?

একটি ইন্টারেক্টিভ অ্যাপ্লিকেশন হওয়ার পাশাপাশি, ব্যাশ একটি স্ক্রিপ্টিং ভাষাও। আপনার Linux OS প্রকৃতপক্ষে বিভিন্ন প্রক্রিয়া শুরু করতে স্টার্টআপ প্রক্রিয়ায় অনেক ব্যাশ স্ক্রিপ্ট ব্যবহার করে।

আমি কিভাবে ব্যাশ ব্যবহার করতে পারি?

আপনি প্রায় যেকোনো লিনাক্স সিস্টেমে টার্মিনাল ব্যবহার করার সময় ব্যাশ ব্যবহার করছেন।

আপনি এই কমান্ডের মাধ্যমে নিশ্চিত করতে পারেন, যা ব্যবহার করা শেলটির নাম ফেরত দেয়:

echo $0

আপনার শুধুমাত্র bash শব্দটি পাওয়া উচিত ফিরে এসেছে যদি আপনি তা করেন, আপনি এই কমান্ডের মাধ্যমে ব্যাশের যে সংস্করণটি ব্যবহার করছেন তা দেখতে পাবেন:

bash --version

আপনার স্ক্রীন এর মত দেখতে হবে:

লিনাক্সে ব্যাশের অর্থ কী?

টার্মিনালে একক কমান্ড জারি করা, তবে, ব্যাশের ব্যবহারের শুরু মাত্র।

আপনার OS ব্যবহার করে সেই স্ক্রিপ্টগুলির মতো, আপনি বাশ স্ক্রিপ্টগুলি লিখতে শিখতে পারেন যা আপনার লিনাক্স পিসিতে প্রক্রিয়াগুলিকে স্বয়ংক্রিয় করে যা আপনি প্রায়শই ম্যানুয়ালি করেন। একজন দক্ষ ব্যাশ স্ক্রিপ্টারের স্ক্রিপ্ট থাকতে পারে যা দিনে শত শত কাজ স্বয়ংক্রিয়ভাবে করে!

তাহলে আপনি কিভাবে ব্যাশ শিখবেন?

স্ক্রিপ্ট লিখে, হয় আপনার নিজের বা নির্দেশিত, যেমন ব্যাশ কোর্সে।

আপনার গেমারদের জন্য, আপনি একটি ব্যাশ গেম খেলেও শিখতে পারেন। একটি উদাহরণ হল Bashcrawl, একটি পাঠ্য-ভিত্তিক অন্ধকূপ ক্রলার যা আপনাকে গেমে অগ্রগতির জন্য Bash কমান্ডগুলি শিখতে এবং স্মরণ করতে বাধ্য করে৷

আমাদের এখানে মেক ইউজ অফ এর উপর নিবন্ধ রয়েছে যা আপনাকে আরও ভাল ব্যাশ স্ক্রিপ্টার হতে প্রশিক্ষণ দেবে। আমরা আপনাকে উদাহরণ স্বরূপ দেখাতে পারি কিভাবে Bash-এ লুপের জন্য লিখতে হয়, অথবা হয়তো আপনার স্ক্রিপ্টগুলিকে ক্লিকযোগ্য অ্যাপে পরিণত করতে হয়।

আপনার লিনাক্স গেমকে সমতল করা

আমরা ব্যাশ কী, এর ইতিহাস এবং কীভাবে আপনি এটিকে আপনার জন্য কাজ করতে শিখতে পারেন সে সম্পর্কে শিখেছি।

ব্যাশ শেখা হল আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার একটি অংশ। লিনাক্স পাওয়ার ব্যবহারকারী হওয়ার জন্য আপনি আরও অনেক কিছু শিখতে পারেন।


  1. SNMP মানে কি?

  2. ডাইনামিক DNS মানে কি?

  3. টুইটারে বায়ো মানে কি?

  4. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?