কম্পিউটার

ওপেন-শেল দিয়ে উইন্ডোজ 10-এ কীভাবে আপনার নিজের স্টার্ট মেনু তৈরি করবেন

ওপেন-শেল দিয়ে উইন্ডোজ 10-এ কীভাবে আপনার নিজের স্টার্ট মেনু তৈরি করবেন

যদিও উইন্ডোজ স্টার্ট মেনুটির চেহারা বিকশিত হয়েছে এবং পরিবর্তিত হয়েছে, এটি কার্যকরীভাবে অনেকাংশে একই রয়ে গেছে। যারা Windows 7-এ স্টার্ট মেনু পছন্দ করেন, তাদের জন্য Windows 10 স্টার্ট মেনু আপনার কাছে অপরিচিত হতে পারে। এটি খুব কাস্টমাইজযোগ্য নয় এবং এমন বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা আপনি নাও চাইতে পারেন, যেমন Cortana, এবং এমনকি অনুসন্ধানে সমস্যা হতে পারে৷

এই সমস্ত দীর্ঘস্থায়ী সমস্যার সমাধান করার জন্য, আমরা একটি বিনামূল্যের, ওপেন-সোর্স অ্যাপ পেয়েছি যা আপনি আজই ডাউনলোড করতে পারেন আপনার স্টার্ট মেনুটি আপনার জন্য অনন্য একটি দিয়ে প্রতিস্থাপন করতে। কিভাবে Windows 10 এ আপনার চূড়ান্ত স্টার্ট মেনু তৈরি করবেন তা শিখতে পড়ুন!

সেখানে সেরা স্টার্ট মেনু প্রতিস্থাপন

সেখানে অনেকগুলি ডেস্কটপ প্রতিস্থাপন এবং কাস্টমাইজেশন সফ্টওয়্যার রয়েছে, তবে আপনি যদি আপনার স্টার্ট মেনু কাস্টমাইজ করতে চান তবে ওপেন-শেল আপনার জন্য অ্যাপ। ওপেন-শেল ক্লাসিক শেল হিসাবে ব্যবহৃত হত, যা 2017 সালে বিকাশের সমাপ্তি হয়েছিল এবং তুলে নেওয়া হয়েছিল এবং ওপেন-সোর্স ওপেন-শেলে পরিণত হয়েছিল।

ক্লাসিক শেল এবং ওপেন-শেলের অভিন্ন কার্যকারিতা এবং একই ইন্টারফেস রয়েছে, তাই এটি একটি সত্যিকারের উত্তরসূরি যা আপনি ক্লাসিক শেলের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার প্রয়োজন ছাড়াই ডাউনলোড করতে পারেন। ওপেন-শেলের প্রধান বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ:

  • Windows 7, 8, 8.1, 10 এর জন্য ক্লাসিক স্টাইল স্টার্ট মেনু
  • উইন্ডোজ এক্সপ্লোরারের জন্য টুলবার
  • ক্লাসিক কপি UI (শুধুমাত্র উইন্ডোজ 7)
  • এক্সপ্লোরার স্ট্যাটাস বারে ফাইলের আকার দেখান
  • ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য শিরোনাম বার এবং স্ট্যাটাস বার

এই সমস্ত বিজ্ঞাপিত বৈশিষ্ট্যগুলি যা যোগ করে তা হল ফ্রিওয়্যারের একটি শক্তিশালী অংশ যা আপনাকে আপনার স্টার্ট মেনুর প্রায় যেকোনো অংশকে পরিবর্তন করতে এবং উইন্ডোজের প্রজন্ম জুড়ে স্টার্ট মেনুগুলির শৈলী, ফাংশন এবং বৈশিষ্ট্যগুলিকে মিশ্রিত ও মেলাতে দেয়৷

ওপেন-শেল কীভাবে ব্যবহার করবেন

প্রথমে, আপনাকে ওপেন-শেলের সেটআপ ডাউনলোড এবং চালাতে হবে, যা গিটহাবে উপলব্ধ। কেবল প্রম্পটগুলি অনুসরণ করুন এবং অ্যাপটি খুলুন। একবার চললে, আপনি আপনার স্টার্ট মেনু আইকনে ডান-ক্লিক করে ওপেন-শেলের সেটিংস সহজেই অ্যাক্সেস করতে সক্ষম হবেন। প্রথমবারের জন্য ওপেন-শেল সেটিংসে লোড করা অপ্রতিরোধ্য হতে পারে, তবে কয়েকটি ট্যাব রয়েছে যেগুলিতে আপনি ফোকাস করতে চান৷

ওপেন-শেল দিয়ে উইন্ডোজ 10-এ কীভাবে আপনার নিজের স্টার্ট মেনু তৈরি করবেন

"স্টার্ট মেনু স্টাইল" ট্যাবের মধ্যে সুন্দরভাবে অবস্থিত, আপনি আপনার স্টাইল, একটি স্কিন এবং কাস্টমাইজ বোতাম নির্বাচন করতে সক্ষম হবেন। এটি আপনার স্টার্ট মেনুতে সবচেয়ে বড় পরিবর্তন এবং Windows 10 মেনু থেকে এটির চেহারাকে আমূল পরিবর্তন করবে। অন্যান্য ট্যাবগুলি আপনাকে আপনার স্টার্ট মেনুর প্রতিটি পৃথক বিটকে আরও পরিমার্জিত এবং কাস্টমাইজ করতে দেয়৷

শৈলীগুলি আপনার স্টার্ট মেনুর সাধারণ বিন্যাস এবং বিন্যাসকে নির্দেশ করে এবং আপনি একটি ক্লাসিক উইন্ডোজ 2000 মিট উইন্ডোজ অ্যারো লুক, একটি দ্বি-কলামের শৈলী যা Windows 7-এর স্মরণ করিয়ে দেয় এবং তারপরে একটি প্রকৃত Windows 7 শৈলীর মধ্যে নির্বাচন করতে পারেন৷ Windows 7 শৈলী হল তিনটির মধ্যে একমাত্র স্টাইল যেখানে স্কিনগুলির বিকল্প রয়েছে, যার মধ্যে ছয়টি পছন্দ রয়েছে। আপনি যদি স্টার্ট মেনু আইকনটিকে আরও ক্লাসিক বা একটি কাস্টম ইমেজে পরিবর্তন করতে চান তবে আপনি "স্টার্ট মেনু স্টাইল" ট্যাব থেকেও এটি করতে পারেন।

ওপেন-শেল দিয়ে উইন্ডোজ 10-এ কীভাবে আপনার নিজের স্টার্ট মেনু তৈরি করবেন

আপনার স্টার্ট মেনু সেট আপ করার সময় আপনি যে অন্যান্য প্রধান ট্যাবগুলি দেখতে চান তা হল "প্রধান মেনু" এবং "সাধারণ আচরণ" ট্যাব। "প্রধান মেনু" ট্যাবে আপনি অনেকগুলি সেটিংস পাবেন যা আপনি যখন স্টার্ট মেনু, অর্থাৎ স্টার্ট মেনুর প্রধান মেনুটি খুলবেন তখন আপনি যে স্ক্রীনটি দেখেন তার সাথে সম্পর্কিত। আপনি অন্যান্য অনেক সেটিংসের মধ্যে আপনার স্টার্ট মেনুতে "সমস্ত প্রোগ্রাম," "পিন করা প্রোগ্রাম" এবং "সম্প্রতি ব্যবহৃত প্রোগ্রাম" কীভাবে কাজ করে তার মতো জিনিসগুলি পরিবর্তন করতে পারেন।

সৌভাগ্যক্রমে, ওপেন-শেল সেটিংস মেনুর বৃহত্তর ট্যাব বিভাগগুলি স্ব-ব্যাখ্যামূলক, তাই "মেন মেনু" ট্যাবের অধীনে পরিবর্তনযোগ্য সমস্ত সেটিংস সরাসরি প্রধান মেনুর সাথে সম্পর্কিত হবে এবং অন্যান্য ট্যাবের সাথে খুব বেশি ওভারল্যাপ হবে না।

ওপেন-শেল দিয়ে উইন্ডোজ 10-এ কীভাবে আপনার নিজের স্টার্ট মেনু তৈরি করবেন

আশ্চর্যজনকভাবে, "সাধারণ আচরণ" ট্যাবে সাধারণ আচরণ স্টার্ট মেনু সেটিংস রয়েছে। এর অর্থ হল আপনি কত দ্রুত মেনু থেকে মেনুতে লাফ দিতে পারেন, একটি ইনফোটিপ প্রদর্শিত হতে কতক্ষণ সময় লাগে, আপনার স্টার্ট মেনু থেকে অন্য কোথাও কিছু টেনে/ড্রপ করতে কত সময় লাগে এবং আরও অনেক কিছু। আপনি যদি না জানেন যে আপনি কত দ্রুত আপনার মেনু বিলম্ব করতে চান, উদাহরণস্বরূপ, এটিকে অতিরিক্ত চিন্তা করবেন না:ডিফল্ট সেটিংস ভয়ানক নয় এবং আপনি বিরক্তিকর কিছু লক্ষ্য করলে আপনি জিনিসগুলি সামঞ্জস্য করতে পারেন।

এভাবেই ওপেন-শেলের সেটিংস পৃষ্ঠার অন্যান্য ট্যাবগুলি সর্বোত্তমভাবে ব্যবহার করা হয়। আপনি যখন আপনার দৈনন্দিন ডিজিটাল জীবন সম্পর্কে যান, আপনি আপনার স্টার্ট মেনু ব্যবহার করবেন। আপনি যদি দেখেন যে আপনি একটি নির্দিষ্ট ফোল্ডার ঘন ঘন করা শুরু করছেন বা আপনার স্টার্ট মেনুতে একটি নির্দিষ্ট শর্টকাট অ্যাক্সেস করার চেষ্টা করে আটকে গেছেন, তাহলে আপনাকে কেবল "এতে অভ্যস্ত হতে হবে না" এবং পরিবর্তে ওপেন-শেল সেটিংস খুলতে পারেন, লাফ দিতে পারেন প্রাসঙ্গিক ট্যাবে, এবং প্রয়োজনীয় সেটিং পরিবর্তন করুন।

আপনি কি আপনার স্টার্ট মেনুতে আরও নিয়ন্ত্রণ রাখতে আগ্রহী? আপনি কি উইন্ডোজ 10 এর থেকে পুরানো উইন্ডোজ স্টার্ট মেনু পুনরাবৃত্তি পছন্দ করেন? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপগুলির জন্য শর্টকাট কীভাবে তৈরি করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

  3. কিভাবে উইন্ডোজ প্রাইভেট ক্যারেক্টার এডিটর দিয়ে আপনার ফন্ট তৈরি করবেন

  4. ওপেন-শেল সহ উইন্ডোজ 11-এ একটি ক্লাসিক মেনু কীভাবে ব্যবহার করবেন