কম্পিউটার

আপনি কি OpenStack ব্যবহার করার জন্য যথেষ্ট সাহসী বোধ করেন? OSAD!

এটি একটি খুব ভাল প্রশ্ন. অনেক কারণে. এক, ওপেনস্ট্যাক আজকাল এক ধরণের বড়, অভিনব বাজওয়ার্ড, এবং যে কেউ মনে করে যে তারা কেউ একজন আপনাকে বলবে যে আপনার এই জিনিসটি ব্যবহার করা উচিত। মেঘ শব্দের মতো প্রতিরোধও বৃথা। দুই, ভার্চুয়ালাইজেশনের সাথে এটির কিছু করার আছে, তাই সম্ভবত আপনার এটি সম্পর্কে আরও শিখতে হবে।

তিন এবং চার এবং তাই, কারণগুলি এই নিবন্ধে পরে স্পষ্ট হয়ে উঠবে। কিন্তু মূল ভিত্তি হল, আপনি কি - এবং আপনার উচিত - OpenStack এ ড্যাব করতে পারেন? এখন, আমি প্রাকৃতিক প্রযুক্তিগত অন্তর্দৃষ্টি এবং OpenStack-এর পছন্দগুলিতে ড্যাবলিং করার উল্লেখযোগ্য অভিজ্ঞতা সহ একজন ব্যক্তির দৃষ্টিকোণ থেকে এই প্রশ্নটি জিজ্ঞাসা করছি। আজকের নিবন্ধ স্ল্যাশ গাইড আপনাকে দেখাবে কিভাবে এই প্রযুক্তির সাথে চলতে হয়।

দ্রষ্টব্য:ছবি উইকিপিডিয়া থেকে নেওয়া, CC BY-SA 3.0 এর অধীনে লাইসেন্সকৃত।

প্রত্যাশা বনাম বাস্তবতা

ঠিক আছে. তাই OpenStack এটা. কিন্তু তারপর, আপনি কি সত্যিই কাউকে জানেন, তিন বা চারটি বড় হোস্টিং প্রদানকারী ছাড়া, যারা আসলে এটি ব্যবহার করছেন? সবাই এটি সম্পর্কে কথা বলছে, কিন্তু আপনি খুব বেশি বাস্তব-জীবনের ব্যবহারিক উদাহরণ পাবেন না। এই সত্যিই আমাকে কৌতূহলী এবং বিস্ময় পেয়েছিলাম. কেন না?

আমি স্বাভাবিকভাবেই কৌতূহলী ছিলাম, তাই আমি আমার OpenStack যাত্রা শুরু করার সিদ্ধান্ত নিয়েছি, আমি দ্রুত এবং সহজে প্রযুক্তি আয়ত্ত করতে পারি কিনা, এবং তারপরে আপনাকে একটি টিউটোরিয়াল বা তিনটি অফার করি যা আপনাকে পথে সাহায্য করবে। খুব শীঘ্রই, এটি স্পষ্ট হয়ে উঠল যে এই সফ্টওয়্যারটি তুচ্ছ করার মতো নয়, এবং এটিতে সবচেয়ে স্বজ্ঞাত গীকদেরও নম্র করার অপার ক্ষমতা রয়েছে। বুদ্ধিমত্তার জন্য, আমি আমার টিউন, আমার কৌশল পরিবর্তন করেছি এবং ওপেনস্ট্যাকের প্রাসঙ্গিকতা সম্পর্কিত একটি অস্তিত্ব সংক্রান্ত প্রশ্নে ধাপে ধাপে নির্দেশিকা প্রদর্শন করার চেষ্টা করেছি, সেইসাথে আপনার (এবং আমার) মধ্যে ব্যবধান পূরণ করার একটি প্রকৃত প্রচেষ্টা। প্রত্যাশা বনাম বাস্তবতার কঠোরতা।

OpenStack কঠিন

প্রকৃতপক্ষে, আমার অ্যাডভেঞ্চারে কমান্ড লাইন জাদুকরের বেশ কিছু দীর্ঘ বেদনাদায়ক ঘন্টা, আমি বুঝতে পেরেছিলাম যে KVM বা ডকারের সাথে আমি যেভাবে করেছি সেভাবে ওপেনস্ট্যাককে নিয়ন্ত্রণ করা যাবে না। না। কয়েকটি দ্রুত উদাহরণ, কিছু ম্যান পেজ পর্যবেক্ষন এবং শেলে ট্রায়াল এবং ত্রুটি দূরবর্তীভাবে সফ্টওয়্যার ব্যবহার শুরু করার জন্য যথেষ্ট ছিল না। OpenStack একটি তুষার-ঢাকা পর্বতের মত লাগছিল, এবং আমার কাছে কেবল আরোহণের জন্য ফ্লিপ ফ্লপ ছিল।

আমি যত বেশি এটি নিয়ে খেলছিলাম, ততই আমি বুঝতে পেরেছিলাম যে এটি একটি নিদারুণ জটিল এবং অতিরিক্ত আর্কিটেক্ট সমাধান। আমি যত বেশি টনটন করছিলাম এবং জিনিসগুলি সম্পন্ন করার চেষ্টা করছিলাম, ততই এটি আমাকে এড়িয়ে যাচ্ছিল, দূরে সরে যাচ্ছিল, কম এবং কম আকর্ষণীয় এবং আবেদনময় হয়ে উঠছিল এবং অস্তিত্বের প্রশ্নটিকে আরও দার্শনিক করে তুলছিল।

কি করা উচিত নয়

সুতরাং ওপেনস্ট্যাকের সাথে কীভাবে কাজ করা যায় তা আমি আপনাকে দেখানোর আগে, বেশ কয়েকটি সমালোচনামূলক বিট এবং টুকরা রয়েছে যা আমাদের স্পষ্ট করতে হবে। প্রথমত, স্থাপত্য। অত্যন্ত জটিল, অত্যন্ত মডুলার, প্রতিটি ছোট উপাদান আলাদা পরিষেবা হিসাবে কাজ করে, নাম এবং কার্যকারিতা উভয় ক্ষেত্রেই, কারণ প্রচুর উপাদান থাকা আজকে একটি ভাল জিনিস হিসাবে বিবেচিত হয়।

ছবি অফিসিয়াল openstack.org ডকুমেন্টেশন থেকে নেওয়া; সম্প্রসারিত করতে ক্লিক করুন.

দ্বিতীয় অংশ, ব্যবসা প্রাসঙ্গিকতা. কেন আপনি OpenStack ব্যবহার করতে চান? এটি একটি প্রথম এবং সর্বাগ্রে একটি অবকাঠামো পরিষেবা৷ আপনি যদি আপনার ব্যবসা চালাতে চান, তাহলে আপনাকে OpenStack জানার দরকার নেই, শুধুমাত্র এটি ব্যবহার করুন। তাহলে, এই প্রযুক্তি শেখার জন্য বিনিয়োগ করার জন্য আপনার কি পর্যাপ্ত সময়, অর্থ, দক্ষতা এবং জনশক্তি আছে? আপনার এটি কত দ্রুত প্রয়োজন, এবং কতটা গভীরভাবে আপনার এটি জানা দরকার? আপনি কি অর্জন করতে চেষ্টা করছেন? আপনি কি OpenStack এর একজন প্রদানকারী বা ভোক্তা হতে যাচ্ছেন? আপনি যদি আপনার ব্যবসার জন্য এটি ব্যবহার করার কথা ভাবেন তবে এটি কত বড়? ভার্চুয়াল মেশিন দশ? শত শত? হাজার? হাজার হাজার?

এই সমালোচনামূলক অংশটি প্রায়শই অজ্ঞাত পরিচালকদের দ্বারা উপেক্ষা করা হয় যারা বাজওয়ার্ড ওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়তে আগ্রহী, এবং তারা পরিষেবার বিধান এবং ব্যবহারের মধ্যে পার্থক্যটি অস্পষ্ট করে নিজেদের এবং তাদের কর্মীদের বিভ্রান্ত করে, যখন এটি না হয় তখন অবকাঠামোকে ব্যবসা হিসাবে কাজ করে। এবং তারপর ওপেনস্ট্যাক আরও কম অর্থবোধ করা শুরু করে, কারণ লোকেরা এটিকে চালানোর জন্য ব্যস্ত থাকে, তাই তারা এটির উপরে অন্য কিছু চালাতে পারে, নিরর্থক প্রচেষ্টায় কয়েক মাস নষ্ট করে এবং হাল ছেড়ে দেয়। যে কারণে ওপেনস্ট্যাক শুধুমাত্র ব্যবহারের স্পেকট্রামের প্রান্তে বিদ্যমান - হয় ব্যাপক স্থাপনা বা কোনোটিই নয়।

কি করতে হবে

এখন, আমি কারণ উল্লেখ করেছি, এবং আমি একটি দম্পতি হাইলাইট. এখানে আরো কিছু আছে. আপনি যদি প্রযুক্তির অগ্রভাগে থাকতে চান তবে OpenStack অর্থপূর্ণ। আপনি যদি ব্যক্তিগত বা সর্বজনীন ক্লাউড তৈরি করার চেষ্টা করেন, আপনি যদি পরিষেবা প্রদানকারী হতে চান এবং এছাড়াও আপনি যদি ক্লাউড ক্ষেত্রে প্রভুত্ব এবং আধিপত্য প্রতিষ্ঠা করতে চান, যা আপনার ব্যবসার গৌণ উদ্দেশ্য হলে এটি একটি বৈধ হতে পারে। .

ওপেনস্ট্যাকও উপযোগী হতে পারে যদি শুধুমাত্র সফ্টওয়্যার পরীক্ষা করতে চান এবং এটির উপরে আপনার যা নেই তা চালাতে চান। আপনি এটিকে একটি ব্ল্যাকবক্স সমাধান হিসাবে ব্যবহার করতে পারেন, অথবা আপনি একটি প্রাথমিক বোঝার বিকাশ করতে পারেন, তাই যদি কিছু ভুল হয়ে যায়, আপনি সমস্যা সমাধান করতে পারেন।

এখন, বড় প্রশ্ন হল, আপনি কীভাবে এটি সম্পর্কে যান। যেমনটি আমি আগে হাইলাইট করেছি, জিনিসগুলি চালিয়ে যাওয়ার ম্যানুয়াল প্রক্রিয়াটি ভয়ঙ্কর। ব্যবহারকারী, গোষ্ঠী, ভূমিকা, ডাটাবেস, নেটওয়ার্ক ব্রিজ, কন্টেইনার এবং অন্যান্য অনেক নিষ্ঠুর ছোট ছোট বিট এবং টুকরা তৈরি করতে আপনার কয়েকটি বই, কয়েক সপ্তাহ সময়, এবং প্রচুর এবং প্রচুর কমান্ড লাইন টাইপিং প্রয়োজন।

আমরা যে সব এড়িয়ে যেতে চাই. সাধারণত, আমি একটি লিনিয়ার লার্নিং প্রক্রিয়ার পরামর্শ দেব, কিন্তু OpenStack এর জন্য খুবই জটিল। আমরা স্বয়ংক্রিয় সেটআপকে অন্ধভাবে বিশ্বাস করে সবকিছু চালু করার জন্য একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া দিয়ে শুরু করব। একবার এটি সম্পূর্ণরূপে এবং সফলভাবে কনফিগার হয়ে গেলে, আমরা ধীরে ধীরে আমাদের পদক্ষেপগুলি ফিরিয়ে আনব৷

OpenStack Ansible Deployment (OSAD)

আপনি যদি ওয়েবের চারপাশে অনুসন্ধান করেন, আপনি দেখতে পাবেন সেখানে কয়েক ডজন সমাধান রয়েছে যা ওপেনস্ট্যাকের জন্য ব্যবস্থাপনা এবং স্থাপনার পবিত্র গ্রেইল বলে দাবি করে। হ্যাঁ, এগুলো বিদ্যমান কারণ ওপেনস্ট্যাক ব্যবহার করা খুবই কঠিন, এবং মূল সমস্যা সমাধানের পরিবর্তে, ইন্টারনেট ব্যবহার করা, মনিটর করা এবং এই ধরনের আরও সহজ করার জন্য ডিজাইন করা অ্যাড-হক ওভারলে সমাধান দিয়ে পূর্ণ। অনেকটা কন্টেইনারের মতো। OSAD হল এরকম একটি কমিউনিটি প্রজেক্ট, যদিও ফুয়েল, ইনসেপশন, ট্রিপলও, কম্পাস, প্যাকস্ট্যাক এবং আরও অনেক কিছু আছে। এই টিউটোরিয়ালে, আমরা OSAD-এ ফোকাস করব এবং অন্যান্য অনুরূপ সরঞ্জামগুলির সাথে অনুসরণ করব। পুনশ্চ. আমি এই প্রকল্পের সাথে সংযুক্ত, তাই আপনি যদি পক্ষপাতিত্বের গন্ধ পান তবে নির্দ্বিধায় এই নিবন্ধটি উপেক্ষা করুন৷

মৌলিক সেটআপ

প্রযুক্তিগতভাবে, আপনাকে শুধুমাত্র দুটি কমান্ড চালাতে হবে। এক, গিটহাব রেপো থেকে মাস্টার স্ক্রিপ্টটি ধরুন এবং দুই, উত্তরযোগ্য সেটআপ চালান। যারা এই অদ্ভুত ছোট্ট জিনিসটি কী তা ভাবছেন তাদের জন্য, অ্যানসিবল হল একটি কনফিগারেশন ম্যানেজমেন্ট টুল। পাপেট, শেফ, সিএফইঞ্জিন এবং বন্ধুদের মতো, এটি লক্ষ্য মেশিনে সফ্টওয়্যার নীতি এবং কনফিগারেশনের স্বয়ংক্রিয় স্থাপনার জন্য ডিজাইন করা হয়েছে। YAML ভাষা সিনট্যাক্স ব্যবহার করে প্লেবুক নামক ফাইলের ভিতরে স্থাপনার যুক্তি এনকোড করা হয়। সফ্টওয়্যারটি প্লেবুকগুলিকে পার্স করে এবং তারপরে এসএসএইচ ব্যবহার করে হোস্টগুলিকে লক্ষ্য করার জন্য প্রয়োজনীয় কনফিগারেশনগুলি প্রেরণ করে৷ এটাই Ansible এর মৌলিক যাদু।

সতর্কতা!

এখন, আমি খুব বেশি বিশদে যাব না কিভাবে Ansible কাজ করে। আমি শুধু সংক্ষেপে হাইলাইট করব এটি কী করে এবং কীভাবে এটি আচরণ করে। সিনট্যাক্সটি মোটামুটি স্বজ্ঞাত, এবং একবার আপনি এটি কীভাবে কাজ করে তা বুঝতে পারলে, আপনি OSAD yml ফাইলগুলির যুক্তি অনুসরণ করতে সক্ষম হবেন। আসুন অনলাইন ডকুমেন্টেশন থেকে একটি নমুনা প্লেবুক দেখে নেওয়া যাক:

---
- হোস্ট:ওয়েব সার্ভার
vars:
http_port:80
সর্বোচ্চ_ক্লায়েন্ট:200
remote_user:root
কাজ:
- নাম:নিশ্চিত করুন যে অ্যাপাচি সর্বশেষ সংস্করণে রয়েছে
yum:pkg=httpd state=latest
- নাম:অ্যাপাচি কনফিগারেশন ফাইলটি লিখুন
টেমপ্লেট:src=/srv/httpd.j2 dest=/etc/httpd.conf
অবহিত:
- অ্যাপাচি পুনরায় চালু করুন
- নাম:নিশ্চিত করুন যে অ্যাপাচি চলছে (এবং বুটে এটি সক্ষম করুন)
পরিষেবা:name=httpd state=started enabled=yes
হ্যান্ডলার:
- নাম:অ্যাপাচি পুনরায় চালু করুন
পরিষেবা:name=httpd state=resarted

এখানে আমাদের কি আছে? চলুন প্লেবুকের মাধ্যমে চলুন:

  • - হোস্ট:এই প্লেবুক কোন হোস্টে চালানো উচিত তা নির্দেশ করে।
  • vars:ওয়েব সার্ভারের জন্য সেট করা ভেরিয়েবলগুলিকে সংজ্ঞায়িত করে, যেমন পোর্ট এবং সর্বোচ্চ। ক্লায়েন্ট
  • দূরবর্তী ব্যবহারকারী:ব্যবহারকারীকে সংজ্ঞায়িত করে যার অধীনে প্লেবুক টাস্ক চালানো উচিত - রুট হিসাবে।
  • কার্য:হোস্টের মানদণ্ড মিলে গেলে আমরা কী চালাতে যাচ্ছি তা নির্ধারণ করে।
  • - নাম:নিশ্চিত করুন apache এ আছে... এই ভেরিয়েবল টাস্কের নাম নির্ধারণ করে; আপনি একটি দীর্ঘ বিবরণ ব্যবহার করতে পারেন বা আপনি একটি সাধারণ একটি ব্যবহার করতে পারেন, তবে দীর্ঘ বর্ণনার মতো, শিরোনামের মতো নামগুলি বোঝা সহজ।
  • yum:এটি httpd প্যাকেজের সর্বশেষ সংস্করণটি ইনস্টল করবে।
  • টেমপ্লেট:এই নির্দেশটি সার্ভার-সাইড কনফিগারেশন টেমপ্লেটটিকে ওয়েব সার্ভারে অনুলিপি করবে, যাতে তারা সবাই একই httpd.conf ফাইল ব্যবহার করে।
  • বিজ্ঞপ্তি:এই ভেরিয়েবলটি "রিস্টার্ট অ্যাপাচি" নামে একটি ট্রিগার ঘোষণা করবে যেটি সক্রিয় হবে যদি উপরের কাজটি সফলভাবে সম্পন্ন হয়। অন্য কথায়, আমরা একটি পোস্ট অ্যাকশন সংজ্ঞায়িত করি।
  • - নাম:নিশ্চিত করুন যে অ্যাপাচি চলছে... এই টাস্কটি অ্যাপাচিকে বুটে চালানোর জন্য সেট করবে এবং এটি চালু না হলে পরিষেবা শুরু করবে।
  • হ্যান্ডলার:এখানে আমরা একটি পরিষেবা পুনঃসূচনা পরিচালনা করব, যা কনফিগারেশন ফাইল কপি অ্যাকশন সম্পূর্ণ হলেই সত্যে সেট করা উচিত, যা অর্থবহ। তারপর আমরা httpd পরিষেবাতে প্রয়োজনীয় ব্যবস্থা প্রয়োগ করব।

এটি সংক্ষেপে ব্যাখ্যা করে কিভাবে উত্তরযোগ্য প্লেবুক কাজ করে। এখন, একবার আমরা OSAD স্থাপন করলে, আপনি উপলভ্য yml ফাইলগুলির মধ্য দিয়ে যেতে এবং সেটআপটি অন্বেষণ করতে পারেন। আপনি অনেক জটিল জিনিস দেখতে পাবেন, যার মধ্যে রয়েছে পাত্র, সেতু এবং কি না, কিন্তু এটি সম্পূর্ণ ধারণা। আপনি জগাখিচুড়ি এড়ান, এবং অন্য কাউকে আপনার জন্য এটি সাজান. অন্তত, প্রাথমিকভাবে।

চলছে

যাইহোক, আমাদের দুটি সুন্দর আদেশ:

bash <(curl https://git.openstack.org/cgit/stackforge/os-ansible-deployment/
plain/scripts/run-aio-build.sh)

/opt/stackforge/os-ansible-deployment/openstack-ansible setup-everything.yml

এটি সেটআপ শুরু করবে এবং আপনার হার্ডওয়্যারের উপর নির্ভর করে, এটি প্রায় 40-50 মিনিট সময় নিতে পারে। এটি ভালভাবে চালানোর জন্য আপনার অবশ্যই পর্যাপ্ত CPU, মেমরি এবং ডিস্ক স্পেস প্রয়োজন হবে, তারপর আবার, আপনার প্রত্যাশার চেয়ে কম। চার কোর, 8 জিবি র‌্যাম এবং 40 জিবি ডিস্ক যথেষ্ট হওয়া উচিত, তাই একটি শালীন ল্যাপটপও এটি মোটামুটি ভালভাবে করতে পারে। কোন দুর্দান্ত পারফরম্যান্স আশা করবেন না।

...
+ আনসেট -f নিষ্ক্রিয় করুন
+ প্রস্থান 0

/opt/stackforge/os-ansible-deployment
-------------------------------------------------- --------------

- [ রান টাইম =2422 সেকেন্ড || 40 মিনিট ]
-------------------------------------------------- --------------

- [ অবস্থা:সাফল্য ]
-------------------------------------------------- --------------
+ বিড়াল
++ ip -o -4 addr শো dev eth0
++ awk -F '[ /]+' '/global/ {প্রিন্ট $4}'
+ chmod +x /etc/update-motd.d/20-openstack
+ বিড়াল
++ pwd
+ chmod +x /etc/update-motd.d/21-galera

আপনি যদি উপরের মত আউটপুট দেখতে পান, তাহলে আপনার প্রাথমিক সেটআপটি ভালভাবে সফল হয়েছে।

Nova এর সাথে খেলা

পরবর্তী যৌক্তিক পদক্ষেপ হল নিশ্চিত করা যে আপনি আসলে এক বা দুটি কমান্ড চালাতে পারেন। এখন, আপনার সিস্টেমে যা আছে তার পুরো স্ট্যাকটি পরিদর্শন করা সত্যিই সম্ভব নাও হতে পারে। কিন্তু কনটেইনার তৈরি করার সময় তৈরি করা ব্রিজ এবং ভার্চুয়াল ডিভাইসগুলি সহ আপনি নেটওয়ার্ক ইন্টারফেসের একটি সম্পূর্ণ গুচ্ছ দেখতে পাবেন। কিছুটা আমরা ডকারের সাথে যা দেখেছি তার মতো।

নোভা কমান্ডগুলি কুৎসিত এবং দীর্ঘ, এবং আপনি প্রতিবার একটি কমান্ড চালানোর সময় সেগুলিকে ইনপুট করার চেয়ে বেশ কয়েকটি পরিবেশের ভেরিয়েবল সেট আপ করা ভাল:

nova --os-user-name admin --os-password secrete --os-tenant-name admin --os-auth-url https://172.29.236.100:5000/v2.0 চিত্র-তালিকা
----------------------------------------- -----+---------+
| আইডি                                 | নাম   | স্ট্যাটাস | সার্ভার |
----------------------------------------- -----+---------+
| 896fa8ca-682b-4f4e-859e-9f08b...   | সিরোস | সক্রিয় | |
----------------------------------------- -----+---------+

nova --os-user-name admin --os-password secrete --os-tenant-name admin --os-auth-url https://172.29.236.100:5000/v2.0 hypervisor-list
+------------------------------- +---------+---------+
| আইডি | হাইপারভাইজার হোস্টনাম | রাজ্য | স্থিতি  |
+------------------------------- +---------+---------+
| 1  | সার্ভার-001        | আপ    | সক্রিয় |
+---------------------------- +------+---------+

প্রকৃতপক্ষে, পরিবেশ ভেরিয়েবল সেটআপ করুন:

OS_USERNAME=প্রশাসক রপ্তানি করুন
রপ্তানি OS_PASSWORD=সিক্রেট
OS_TENANT_NAME=প্রশাসক রপ্তানি করুন
OS_AUTH_URL=https://172.29.236.100:5000/v2.0

রপ্তানি করুন

তারপর, আপনি আপনার হোস্ট বুট করতে এই ছোট নোভা কমান্ডগুলি ব্যবহার করতে পারেন। মূলত, আপনাকে চিত্র, স্বাদ এবং নাম উল্লেখ করতে হবে। প্লাস অবশ্যই সমস্ত শনাক্তকরণের বিশদ, তবে আমরা সেগুলিকে কিছুক্ষণ আগে সাজিয়েছি। এখন, ঠিক তেমনই গুরুত্বপূর্ণ, আমাদের SSH কী এবং কিছু ফায়ারওয়াল নিয়ম দরকার যাতে আমরা আমাদের ভার্চুয়াল মেশিনের সাথে সংযোগ করতে পারি। অন্যথায়, এটা কাজ করবে না.

nova secgroup-add-rule default tcp 22 22 0.0.0.0/0
nova secgroup-add-rule default icmp -1 -1 0.0.0.0/0

নোভা কী-পেয়ার যোগ করুন Dedoimedo> dedoimedo.pem
chmod 0600 dedoimedo.pem

nova বুট প্রথম --image 896fa8ca-682b-4f4e-859e-9f08b82b47fb --ফ্লেভার 3 -কী-নাম Dedoimedo
+------------------------------------------------ --------------+
| সম্পত্তি                       | মান                 |
+------------------------------------------------ --------------+
| OS-DCF:diskConfig              | ম্যানুয়াল                       |
| OS-EXT-AZ:availability_zo      | nova                          |
| OS-EXT-SRV-ATTR:হোস্ট           | -                            |
| OS-EXT-SRV-ATTR:হাইপারভিসো      | -                            |
| OS-EXT-SRV-ATTR:instance_      | উদাহরণ-00000007            |
| OS-EXT-STS:power_state         | 0                            |
...
| নির্মিত                        | 2015-06-04T09:48:59Z         |
...
| স্বাদ                          | m1.medium (3)                |
...
+------------------------------------------------ --------------+

আউটপুট তথ্য হোস্টের জন্য ডিফল্ট স্বয়ংক্রিয়-উত্পন্ন পাসওয়ার্ড অন্তর্ভুক্ত করবে, এবং আপনি চলমান হোস্টের তালিকা থেকে এর IP ঠিকানা পেতে সক্ষম হবেন। তারপর, এটি সাধারণ SSH জিনিস, এবং যদি আপনি সফল হন, তাহলে আপনি অলৌকিকভাবে OpenStack চালু করতে সক্ষম হয়েছেন এবং প্রথম বাধাটি দূর করা হয়েছে।

ping -c 1 172.29.248.13
PING 172.29.248.13 (172.29.248.13) 56(84) বাইট ডেটা।
172.29.248.13 থেকে 64 বাইট:icmp_seq=1 ttl=64 সময়=0.634 ms

--- 172.29.248.13 পিং পরিসংখ্যান ---
1 প্যাকেট প্রেরণ, 1 প্রাপ্ত, 0% প্যাকেট ক্ষতি, সময় 0ms
rtt min/avg/max/mdev =0.634/0.634/0.634/0.000 ms

ssh -i dedoimedo.pem cirros@172.29.248.14
হোস্টের সত্যতা '172.29.248.14 (172.29.248.14)'
প্রতিষ্ঠিত করা যাবে না। RSA কী ফিঙ্গারপ্রিন্ট হল 5b:cf:ed:99:b8:a9:2a:2f:ce:58:f0:3c:eb:db:7c:c1।
আপনি কি নিশ্চিত আপনি সংযোগ চালিয়ে যেতে চান (হ্যাঁ/না)? হ্যাঁ
সতর্কতা:পরিচিত হোস্টের তালিকায় স্থায়ীভাবে '172.29.248.14' (RSA) যোগ করা হয়েছে।

আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন

আপনি ম্যানুয়াল পথ বা স্বয়ংক্রিয় সেটআপের জন্য যান না কেন, আপনি এখানে এবং সেখানে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। এই বিভাগে OpenStack, Ansible বা উভয়ের সাথে খেলার সময় আপনি যে সাধারণ সমস্যার সম্মুখীন হতে পারেন তার বিবরণ।

openstack-আনসিবল সেটআপ-everything.yml
পরিবর্তনশীল ফাইল:"-e @/etc/openstack_deploy/user_secrets.yml -e @/etc/openstack_deploy/user_variables.yml"
ত্রুটি:ইনভেন্টরি স্ক্রিপ্টে (inventory/dynamic_inventory.py) একটি সম্পাদন ত্রুটি ছিল:ট্রেসব্যাক (সর্বশেষ সর্বশেষ কল):
ফাইল "/openstack/os-ansible-deployment/playbooks/inventory/
dynamic_inventory.py", লাইন 21, <মডিউল>-এ
netaddr আমদানি করুন
ImportError:netaddr

নামে কোনো মডিউল নেই

আপনি গুরুত্বপূর্ণ পাইথন মডিউলগুলি হারিয়েছেন, যা আপনাকে ইনস্টল করতে হবে:

pip install netaddr
নেতাদের সংগ্রহ
/usr/local/lib/python2.7/dist-packages/pip/_vendor/requests/
packages/urllib3/util/ssl_.py:90:InsecurePlatformWarning:একটি সত্যিকারের SSLCcontext অবজেক্ট উপলব্ধ নেই। এটি urllib3 কে যথাযথভাবে SSL কনফিগার করতে বাধা দেয় এবং কিছু SSL সংযোগ ব্যর্থ হতে পারে। আরও তথ্যের জন্য, https://urllib3.readthedocs.org/en/latest/ দেখুন
security.html#insecureplatformwarning.
অনিরাপদ প্ল্যাটফর্ম সতর্কতা
netaddr-0.7.14-py2.py3-none-any.whl (1.5MB) ডাউনলোড করা হচ্ছে
100% | | 1.5MB 312kB/s
সংগৃহীত প্যাকেজ ইনস্টল করা হচ্ছে:netaddr
সফলভাবে netaddr-0.7.14

ইনস্টল করা হয়েছে

OpenStack Ansible Deployment ফ্রেমওয়ার্কের সাথে খেলার সময়, আপনি All in One (AIO) বিল্ড সম্পর্কিত ত্রুটিগুলি দেখতে পারেন, যা SSH সমস্যাগুলি নির্দেশ করতে পারে, যদিও আপনি বিশ্বাস করতে পারেন যে সবকিছুই মর্মান্তিক এবং কাজ করা উচিত:

তথ্য সংগ্রহ ************************************************ ***************
মারাত্মক:[aio1] => SSH ত্রুটি:দূরবর্তী হোস্টে ডেটা পাঠানো যায়নি। নিশ্চিত করুন যে এই হোস্টটি ssh এর মাধ্যমে পৌঁছানো যেতে পারে

টাস্ক:[apt_package_pinning | উপযুক্ত পিন পছন্দ যোগ করুন] *********************************************** ******************
মারাত্মক:কোনো হোস্ট মেলেনি বা সমস্ত হোস্ট ইতিমধ্যেই ব্যর্থ হয়েছে -- বাতিল করা হচ্ছে

এই ত্রুটিগুলি নিম্নলিখিত দুটি বাগ থেকে উদ্ভূত হতে পারে, তাই অনুগ্রহ করে একটু দেখুন। তারপরে, একটি তৃতীয় সাধারণ ত্রুটি দেখা দিতে পারে যদি আপনি একটি অ-খালি ডিরেক্টরিতে রেপো ক্লোন করার চেষ্টা করেন:

+ গিট ক্লোন -বি মাস্টার https://github.com/stackforge/os-ansible-deployment.git /opt/stackforge/os-ansible-deployment
মারাত্মক:গন্তব্য পথ '/opt/stackforge/os-ansible-deployment' ইতিমধ্যেই বিদ্যমান এবং এটি একটি খালি ডিরেক্টরি নয়।

আরো পড়া

আপনি যদি মনে করেন যে এই টিউটোরিয়ালটি আপনার সূক্ষ্ম স্বাদের জন্য খুব সহজ ছিল:

কিছু স্লাইড যা আগ্রহের হতে পারে।

OpenStack (RDO)

এর রেড হ্যাট ডিস্ট্রিবিউশন

Mirantis OpenStack স্থাপনা এবং ব্যবস্থাপনা - জ্বালানী

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, ওপেনস্ট্যাকের অনেকগুলি অবতার রয়েছে। একটি উপায়ে, এটি জটিল, সমৃদ্ধ এবং বিভ্রান্তিকর লিনাক্স ল্যান্ডস্কেপকে তার নিজস্ব চারটি মাত্রায় প্রতিলিপি করে, এবং আমাদের সম্ভবত দীর্ঘ দশক ধরে আরও বাজওয়ার্ড এবং নাম ড্রপিং সহ্য করতে হবে যতক্ষণ না শেষ পর্যন্ত কোনও ধরণের স্ট্যান্ডার্ড না পৌঁছায় এবং সম্প্রদায়ের মধ্যে ভারসাম্য বজায় থাকে। অর্জন ওএসএডি ঠিক আছে, তবে এটি উবুন্টু 14.04 + এলএক্সসি-র উপর ভিত্তি করে তৈরি, এবং আপনি আসলে আপনার উত্পাদনের জন্য Red Hat বা CentOS এর মতো কিছু চাইতে পারেন। বোধগম্য, যার অর্থ আপনার অন্যান্য সেটআপ এবং সরঞ্জামগুলিও পরীক্ষা করা উচিত। কিন্তু এটি এমন কিছু যা আপনি OpenStack-এর সাথে মজা করার পরে চেষ্টা করতে পারেন।

যা বলেছে, আপনি যদি টেকনো-ঝড় পার হওয়ার কয়েক বছর আগে অপেক্ষা করতে না চান, তাহলে আপনি ওপেনস্ট্যাকের সাথে খেলা শুরু করতে পারেন, আপনার উদ্দেশ্য যাই হোক না কেন, সেটা ব্যবসা বা ব্যাকবোনই হোক। আপনি যাই করুন না কেন, প্রথম পদক্ষেপগুলি অপ্রতিরোধ্য হবে, তাই আপনার অবশ্যই নিজেকে একটি সহায়ক ফ্রেমওয়ার্ক দখল করা উচিত এবং তারপরে মূল প্রযুক্তিতে ফিরে যাওয়া উচিত।

OSAD একটি শালীন উদাহরণ, যদি সহজ এবং নিখুঁত না হয়। কিন্তু ওপেনস্ট্যাক নিজে থেকে যা অফার করে তার থেকে এটি হালকা বছর এগিয়ে, এবং এটি আসলে ব্যবহারযোগ্য, কারণ এটি টেবিলে কিছু প্রত্যাশিত প্রযুক্তিগত অন্তর্দৃষ্টি ফিরিয়ে আনে। আশা করি, এই টিউটোরিয়ালটি আপনাকে কিছু অগ্রগতি করতে সাহায্য করেছে। এটা সহজ নয়, এটা অগোছালো, এবং আমি এটা খুব বেশি পছন্দ করি না। তবুও, হাতে থাকা সরঞ্জামগুলি দিয়ে আপনি সম্ভবত এটিই করতে পারেন। সামগ্রিকভাবে, এটি নিচে নেমে আসে:এটিকে অতিরিক্ত চিন্তা না করার চেষ্টা করুন, ম্যানুয়াল সেটআপগুলি এড়িয়ে চলুন, Ansible-এর জন্য যান, কয়েকটি প্রথম-ব্যবহারের ত্রুটিগুলি ঠিক করুন এবং তারপরে নোভা এবং বন্ধুদের হ্যাং পান৷ কিছুক্ষণ পরে, OpenStack পুনরায় দেখুন এবং ধীরে ধীরে খামচি করুন যতক্ষণ না আপনি দানবকে নিয়ন্ত্রণ করেন। যে এই গাইড জন্য সব হবে.

পুনশ্চ. আয়ারল্যান্ডের ডাবলিনে এই বছরের ক্লাউডওপেন সম্মেলনের সময় আমি আনুষ্ঠানিকভাবে এই বিষয়টিকে অনেক বেশি মজাদার এবং বিনোদনমূলকভাবে উপস্থাপন করেছি। আপনার মাউস ডিভাইসের নির্দেশে আরও বিশদ এবং ক্লিক করুন। যাওয়া.

চিয়ার্স।


  1. 10টি ম্যাক টার্মিনাল কমান্ড আপনার চেষ্টা করা উচিত

  2. স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

  3. কেন আপনার ফায়ারফক্স ব্যবহার করা উচিত

  4. মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ