কম্পিউটার

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

Windows 10 ভিন্ন এবং ক্রমাগত পরিবর্তনশীল। আপনি কখনই নতুন বৈশিষ্ট্য এবং টুলগুলি অন্বেষণ করা শেষ করবেন না। এই নিবন্ধটি আপনাকে এমন কৌশলগুলি খুঁজে পেতে সাহায্য করবে যা আপনি এখন পর্যন্ত মিস করেছেন।

আপনি যদি শেয়ার করার জন্য আপনার নিজস্ব আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য পেয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে আমাদের মন্তব্য বিভাগে জানান।

1. অফলাইন মানচিত্র

আপনি যদি একটি নির্দিষ্ট এলাকায় ভ্রমণের পরিকল্পনা করে থাকেন এবং আপনার ডেটা নষ্ট না করে একটি মানচিত্র ব্যবহার করতে চান, তাহলে আপনি Windows 10-এ ম্যাপ অ্যাপটি ব্যবহার করতে পারেন এবং অফলাইনে দেখার জন্য প্রাসঙ্গিক ডেটা ডাউনলোড করতে পারেন।

যেতে, Windows কী + I টিপুন সেটিংস চালু করতে। তারপর সিস্টেম> অফলাইন মানচিত্র-এ নেভিগেট করুন . মানচিত্র ডাউনলোড করুন ক্লিক করুন৷ এবং আপনি সমগ্র দেশ বা অঞ্চল নির্বাচন করতে সক্ষম হবেন।

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

মানচিত্র এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন -- এটি Windows 10 এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে। আপনি এখন ইন্টারনেট সংযোগের প্রয়োজন ছাড়াই আপনার ডাউনলোড করা অফলাইন মানচিত্রের মধ্যে স্থানগুলি অনুসন্ধান করতে এবং দিকনির্দেশ পেতে পারেন।

2. স্টিকি নোট

ঠিক আছে, আপনার ডেস্কটপে ভার্চুয়াল স্টিকি নোটের বিষয়ে কোন গ্রাউন্ড ব্রেকিং নেই। কিন্তু যখন আপনি কোনো চিন্তা বা কাজ দ্রুত লিখতে চান, তখন এটি পরিচালনা করার জন্য এটি নিখুঁত অ্যাপ্লিকেশন।

লোড করতে, স্টিকি নোট-এর জন্য একটি সিস্টেম অনুসন্ধান করুন৷ এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন। প্লাস ক্লিক করুন৷ আরো স্টিকি নোট এবং তিনটি বিন্দু যোগ করতে সাইন ইন করুন একটি নোটের রঙ পরিবর্তন করতে। ট্র্যাশ ক্যানে ক্লিক করা হচ্ছে নোট মুছে দেয়।

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

Windows 10-এ, স্টিকি নোট Windows Ink নামক একটি অভিনব বৈশিষ্ট্যের সাথে একত্রিত হয়। এর মানে হল আপনি সরাসরি স্টিকি নোটে লিখতে পারেন এবং Windows Ink স্বয়ংক্রিয়ভাবে আপনার হাতের লেখা শনাক্ত করবে। কিছু শব্দ নীল হয়ে যাবে, যা নির্দেশ করে যে আপনি সেগুলি ব্যবহার করতে পারেন। যেমন, আপনি "আগামীকাল" ট্যাপ করতে পারেন এবং নোটটিকে রিমাইন্ডারে পরিণত করতে পারেন।

3. টাস্ক ভিউ এবং ভার্চুয়াল ডেস্কটপ

Windows কী + Tab টিপুন টাস্ক ভিউ অ্যাক্সেস করতে। এখানে আপনি আপনার সমস্ত খোলা উইন্ডো পাবেন এবং আপনি একটি নির্দিষ্ট একটিতে যেতে আপনার কীবোর্ড তীরগুলি ক্লিক করতে বা ব্যবহার করতে পারেন৷

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

এটি সবই ভাল এবং ভাল, তবে আপনি Alt + Tab ব্যবহার করতে পারেন তা বিবেচনা করে বিশেষ কিছু নয় একই প্রভাবে। এখানে যা উল্লেখযোগ্য তা হল ভার্চুয়াল ডেস্কটপ। এটি এমন একটি বৈশিষ্ট্য যা অন্যান্য অপারেটিং সিস্টেম কিছু সময়ের জন্য সমর্থন করেছে এবং এখন উইন্ডোজ 10 অবশেষে বোর্ডে রয়েছে৷

নতুন ডেস্কটপ ক্লিক করুন৷ নীচে ডানদিকে এবং আপনি একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে পারেন যা তার নিজস্ব উইন্ডোগুলি ধরে রাখতে পারে। উদাহরণস্বরূপ, আপনি একটি ডেস্কটপ কাজের জন্য এবং অন্যটি অবসরের জন্য ব্যবহার করতে পারেন। এটি মূলত একটি সফ্টওয়্যার সমাধান যাদের একাধিক শারীরিক মনিটর নেই তাদের সমর্থন করার জন্য৷

4. স্ন্যাপ

স্ন্যাপ Windows 10-এ নতুন কোনো বৈশিষ্ট্য নয়, তবে এটি এমন একটি যা আপনার উৎপাদনশীলতা বাড়াতে নিশ্চিত কিছু দুর্দান্ত উন্নতি দেখা গেছে। আপনি যদি এমন কেউ হন যিনি ক্রমাগত জানালার লোড নিয়ে ঝাঁকুনি দিয়ে থাকেন, তাহলে স্ন্যাপ আপনার কাজে আসবে।

পর্দার পাশে বা একটি কোণে একটি উইন্ডো টেনে আনুন এবং ছেড়ে দিন। উইন্ডোটি তখন স্বয়ংক্রিয়ভাবে সেই অবস্থানে আকার পরিবর্তন করবে বা স্ন্যাপ করবে। এটি আপনাকে এটির পাশে কোন উইন্ডোটি স্ন্যাপ করতে চান তা নির্বাচন করতে দেয়৷ একটি বিশেষ সহায়ক বৈশিষ্ট্য হল যে সংলগ্ন স্ন্যাপ করা উইন্ডোগুলি একই সাথে পুনরায় আকার দেবে যখন একটি সামঞ্জস্য করা হয়৷

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

আপনার স্ন্যাপ সেটিংস পরিবর্তন করতে, Windows কী + I টিপুন সেটিংস লোড করতে এবং সিস্টেম> মাল্টিটাস্কিং-এ নেভিগেট করুন . এখানে আপনি নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি সক্ষম বা অক্ষম করতে পারেন, যেমন আপনি যখন একটি উইন্ডো স্ন্যাপ করেন তখন কী হয়৷

5. এই পিসিতে প্রজেক্ট করা হচ্ছে

আপনি একটি Windows 10 কম্পিউটারে বা ফোনের ডিসপ্লেটিকে একটি ভিন্ন Windows 10 কম্পিউটারে প্রজেক্ট করতে পারেন, যাতে উভয়ই একই Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত থাকে৷

শুরু করতে, যে কম্পিউটারে প্রজেকশন পাওয়া যাবে, সেখানে Windows কী + I টিপুন সেটিংস খুলতে এবং তারপরে সিস্টেম> এই পিসিতে প্রজেক্টিং-এ নেভিগেট করুন . প্রথম ড্রপ-ডাউন থেকে নিরাপদ নেটওয়ার্কে সর্বত্র উপলব্ধ নির্বাচন করুন৷ . আপনি অন্যান্য বিকল্পগুলি ছেড়ে দিতে পারেন বা আপনার পছন্দ অনুসারে সেগুলি সামঞ্জস্য করতে পারেন৷

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

আপনি যে ডিভাইস থেকে সম্প্রচার করতে চান সেখানে Windows কী + A টিপুন অ্যাকশন সেন্টার খুলতে। সংযুক্ত করুন ক্লিক করুন৷ এবং তারপর তালিকা থেকে রিসিভিং ডিভাইস নির্বাচন করুন। আপনি কীবোর্ড বা মাউস ইনপুট এবং প্রজেকশন মোড পরিবর্তন করতে অনুমতি দিতে বাক্সে টিক দিতে পারেন যদি আপনি অন্য ডিভাইসটিকে সরাসরি আয়নার পরিবর্তে দ্বিতীয় স্ক্রীন হিসাবে ব্যবহার করতে চান।

6. ব্যাটারি সেভার

আপনি যদি এমন কেউ হন যিনি চলতে চলতে আপনার Windows 10 ডিভাইস ব্যবহার করেন, ব্যাটারি সেভার একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা আপনাকে একক চার্জে সর্বাধিক জীবন পেতে সাহায্য করবে৷ এটি আপনার ডিভাইসের ডিসপ্লে কমিয়ে দেবে, পুশ নোটিফিকেশন বন্ধ করবে এবং সার্বজনীন অ্যাপগুলিকে ব্যাকগ্রাউন্ডে চলা বন্ধ করবে।

সেটিংস সামঞ্জস্য করতে, Windows কী + I টিপুন এবং তারপরে সিস্টেম> ব্যাটারি সেভার> ব্যাটারি সেভার সেটিংস-এ নেভিগেট করুন . যখন ব্যাটারি সেভার স্বয়ংক্রিয়ভাবে চালু হবে তখন আপনি এখানে পরিবর্তন করতে পারেন এবং আপনি কিছু বৈশিষ্ট্যকে অনুমতি দিতে পারেন যা সাধারণত শক্তি সঞ্চয় করতে অক্ষম করে।

6টি আন্ডাররেটেড Windows 10 বৈশিষ্ট্য যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

যেকোনো সময় ব্যাটারি সেভার চালু করতে, Windows key + A টিপুন অ্যাকশন সেন্টার খুলতে এবং তারপর ব্যাটারি সেভার ক্লিক করুন . আরও ব্যাটারি সহায়তার জন্য, আপনার ব্যাটারি নষ্ট করছে এমন অ্যাপ শনাক্ত করার বিষয়ে আমাদের গাইড দেখুন।

Windows 10 কে কম মূল্যায়ন করবেন না

আমরা সকলেই কর্টানা, ভার্চুয়াল সহকারীর মতো বড় বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জানি, তবে আমরা দেখিয়েছি যে Windows 10-এ প্রথম দেখার চেয়ে আরও অনেক কিছু রয়েছে৷

উইন্ডোজ 10 ক্রমাগত উন্নতি করছে কারণ মাইক্রোসফ্ট আপডেটগুলি পুশ করে। আগস্টে, বার্ষিকী আপডেট এসেছে এবং 2017 সালের বসন্তে, ক্রিয়েটর আপডেট আপনার পথে আসবে। যেহেতু Windows 10 সময়ের সাথে সাথে রূপান্তরিত হবে, তাই আপনি যে বৈশিষ্ট্যটি এখন অনুপস্থিত বলে মনে করেন তা ভবিষ্যতে আসতে পারে।

আপনি কি মনে করেন Windows 10-এর সবচেয়ে আন্ডাররেটেড বৈশিষ্ট্যগুলি কি? আপনি কোনটি কিছু উন্নতির প্রয়োজন বলে মনে করেন?


  1. অপরাধমূলকভাবে আন্ডাররেটেড স্পোর্টস ভিডিও গেম যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

  2. 6 সেরা ফ্রি উইন্ডোজ মুভি মেকার বিকল্প যা আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে

  3. স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

  4. Windows 10 এ কিভাবে ক্যাশে সাফ করবেন (7 লুকানো ক্যাশে আপনাকে অবশ্যই সাফ করতে হবে)