কম্পিউটার

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

সেখানে প্রচুর টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ রয়েছে যা বিশেষভাবে আপনার উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, আপনার কাজের শীর্ষে থাকার জন্য আপনার সবসময় একটি নতুন অ্যাপের প্রয়োজন নেই। কখনও কখনও, একটি সহজ করণীয় তালিকা যথেষ্ট।

আপনি যদি বিশ্বাস করেন যে "সরলই ভালো" তাহলে Google টাস্ক আপনার জন্য সঠিক পছন্দ। যেহেতু এটি Gmail এবং Google ক্যালেন্ডার-এ অন্তর্নির্মিত - দুটি অ্যাপ যা আপনি সম্ভবত ইতিমধ্যেই ব্যবহার করছেন - আপনাকে এটি ইনস্টল করার এবং ব্যবহার করতে অভ্যস্ত হওয়ার দরকার নেই৷ Google Tasks সম্পর্কে আপনার যা জানা দরকার এবং কীভাবে এটি থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে হয় তা এখানে রয়েছে৷

গুগল টাস্ক কি?

Google Tasks হল আপনার হাতে লেখা করণীয় তালিকার Google এর ডিজিটাল সংস্করণ। আপনার সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সমস্ত কাজ সহ একটি ডিজিটাল চেকলিস্ট কল্পনা করুন, সাথে এটিতে পাঠ্য নোট এবং অনুস্মারক যোগ করার ক্ষমতা। এটি সংক্ষেপে গুগল টাস্ক।

Google টাস্ক বনাম Google Keep

আপনি যদি ইতিমধ্যেই Google Keep এর সাথে পরিচিত হন, তাহলে আপনি হয়তো ভাবছেন কিভাবে Google Tasks আলাদা। যদিও একটি Google Keep টু-ডু চেকলিস্ট একই উদ্দেশ্য পরিবেশন করতে পারে, উভয় Google অ্যাপই টাস্ক ম্যানেজমেন্টের জন্য বিভিন্ন পদ্ধতির সাথে বিভিন্ন ব্যবহারকারীদের পূরণ করে।

Google Keep

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা
  • যে ব্যবহারকারীরা Google ডক্সের সাথে কাজ করে বেশি সময় ব্যয় করেন তাদের জন্য একটি ভাল পছন্দ
  • যারা তাদের কাজগুলি কল্পনা করতে পছন্দ করেন তাদের জন্য দুর্দান্ত
  • আপনাকে আপনার করণীয় তালিকায় মিডিয়া ফাইল যোগ করার অনুমতি দেয়, সেইসাথে ছবি, ওয়েব পৃষ্ঠা, আপনার নোটের ট্রান্সক্রিপশন এবং আরও অনেক কিছু সহ পাঠ্য যোগ করতে দেয়

Google কার্যগুলি

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা
  • Gmail এবং Google ক্যালেন্ডারের সাথে একটি ভালো ইন্টিগ্রেশন অফার করে
  • যারা একটি ন্যূনতম নকশা পছন্দ করেন তাদের জন্য একটি ভাল বাছাই যা আপনাকে আপনার কাজ থেকে বিভ্রান্ত করে না
  • শুধু পাঠ্য চেকলিস্টের জন্য অনুমতি দেয়

কিভাবে Google টাস্ক অ্যাক্সেস করবেন

আপনি আপনার ব্রাউজারে, আপনার কম্পিউটারে এবং স্মার্টফোনে Google টাস্ক ব্যবহার করতে পারেন৷

একটি মোবাইল ডিভাইসে, আপনি iOS এবং Android এর জন্য একটি ডেডিকেটেড Google Tasks অ্যাপ ডাউনলোড করতে পারেন। আপনার স্মার্টফোনে Google Tasks-এর সাহায্যে, আপনি যেখানেই থাকুন না কেন এবং আপনি কী করছেন তা বিবেচনা না করেই আপনার করণীয় তালিকা অ্যাক্সেস করতে পারবেন।

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

ডেস্কটপে, আপনি আপনার ব্রাউজারে Google Tasks ব্যবহার করতে পারেন। এটি জিমেইল এবং গুগল ক্যালেন্ডারে অন্তর্নির্মিত। যেহেতু এটি উভয় অ্যাপে কিছুটা লুকানো আছে, তাই Gmail এবং Google ক্যালেন্ডারে Google Tasks অ্যাক্সেস করার উপায় এখানে।

  1. আপনার ব্রাউজারে Gmail বা Google ক্যালেন্ডার খুলুন।
  2. আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন।
  3. স্ক্রীনের ডানদিকে সাইডবার খুঁজুন এবং টাস্ক নির্বাচন করুন .
কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

পূর্ণ-স্ক্রীন মোডে Google কার্যগুলি দেখার জন্য, আপনি Google কার্যগুলির জন্য বিনামূল্যে Google Chrome এক্সটেনশন ফুল স্ক্রীন ইনস্টল এবং ব্যবহার করতে পারেন৷ এটি একটি নতুন ট্যাবে Google কার্যগুলি খোলে এবং আপনাকে সম্পূর্ণ দৃশ্যে আপনার কাজগুলি পরিচালনা করতে দেয়৷

Google Tasks কিভাবে ব্যবহার করবেন

Google টাস্কের একটি সংক্ষিপ্ত নকশা এবং বৈশিষ্ট্যগুলির একটি সাধারণ সেট রয়েছে৷ এটি আপনাকে তালিকা তৈরি করতে, তাদের থেকে কাজগুলি যোগ করতে এবং সরাতে, অনুস্মারক যোগ করতে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে আপনার কাজগুলি ভাগ করতে দেয়৷

কিভাবে Google টাস্কে টাস্ক যোগ করবেন

Google টাস্কের সাথে শুরু করতে, আপনার ব্রাউজারে বা আপনার স্মার্টফোনে অ্যাপটি খুলুন।

একটি কার্য যোগ করুন নির্বাচন করুন৷ এবং আপনার কাজের শিরোনাম টাইপ করুন। এছাড়াও আপনি বিশদ বিবরণ এর অধীনে আপনার টাস্কে নোট যোগ করতে পারেন . আপনার টাস্ক সংরক্ষণ করতে, এন্টার টিপুন চাবি. আপনি ফিরে যেতে এবং পরে আপনার কাজ সম্পাদনা করতে পারেন.

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

যদি এটি একটি বড় কাজ হয় যা আপনি ছোট অংশে ভাগ করতে চান, মেনু খুলুন নির্বাচন করুন আপনার টাস্কের ডানদিকে, তারপর একটি সাবটাস্ক যোগ করুন নির্বাচন করুন . আপনি আপনার টাস্কে যতগুলি খুশি সাবটাস্ক যোগ করতে পারেন।

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

আপনার Google ক্যালেন্ডারে কীভাবে Google টাস্ক যোগ করবেন

আপনার Google টাস্কগুলি স্বয়ংক্রিয়ভাবে Gmail এবং Google ক্যালেন্ডারের সাথে সিঙ্ক হয়৷ আপনার কাজগুলিকে আপনার Google ক্যালেন্ডারে দেখানোর জন্য, টাস্ক তৈরি বা সম্পাদনা করার সময় আপনাকে একটি তারিখ এবং সময় যোগ করতে হবে।

টাস্ক নির্বাচন করুন, তারপর তারিখ/সময় বেছে নিন যখন আপনাকে কাজটি সম্পূর্ণ করতে হবে। পৃষ্ঠাটি রিফ্রেশ করুন এবং আপনি Google ক্যালেন্ডারে আপনার বেছে নেওয়া টাইম স্লটে টাস্কটি দেখতে পাবেন।

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

একটি তারিখ এবং সময় যোগ করার সময়, আপনি প্রতিদিন, প্রতি সপ্তাহে, প্রতি মাসে বা প্রতি বছর পুনরাবৃত্তি করার জন্য আপনার টাস্ক সেট করতে পারেন। Google টাস্কে একটি পুনরাবৃত্ত কাজ তৈরি করতে, একটি কাজ যোগ করুন পথ অনুসরণ করুন> তারিখ/সময়> পুনরাবৃত্তি . আপনার পুনরাবৃত্ত কাজের জন্য সময়কাল চয়ন করুন এবং ঠিক আছে নির্বাচন করুন৷ .

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

টাস্কটি স্বয়ংক্রিয়ভাবে Google ক্যালেন্ডারে প্রদর্শিত হবে, এমনকি আপনি Gmail, মোবাইল অ্যাপ বা Chrome এক্সটেনশন ব্যবহার করে Google টাস্ক খুললেও৷

কিভাবে আপনার কাজগুলিকে সংগঠিত করবেন

একবার আপনি Google Tasks-এ আপনার করণীয় তালিকায় কয়েকটি শিরোনাম যোগ করলে, আপনি সেগুলি সংগঠিত করা শুরু করতে পারেন। গুগল টাস্ক আপনাকে বিভিন্ন প্রকল্পের জন্য একাধিক তালিকা তৈরি করতে দেয়।

কাজের একটি নতুন তালিকা তৈরি করতে, Google টাস্ক খুলুন এবং আমার কাজগুলি-এর অধীনে ড্রপ-ডাউন মেনু খুলুন . তারপর নতুন তালিকা তৈরি করুন নির্বাচন করুন৷ .

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

আপনার কাজগুলিকে সংগঠিত করার আরেকটি উপায় হল সেগুলিকে ঘুরিয়ে দেওয়া যাতে আপনি মনে রাখবেন কোন কাজটি আপনাকে প্রথমে সম্পূর্ণ করতে হবে। Google Tasks তালিকার মধ্যে আপনার কাজগুলিকে পুনর্বিন্যাস করা সহজ। একটি টাস্ক নির্বাচন করুন এবং এটি উপরে বা নীচে টেনে আনুন। আপনি যদি কাজের ক্রম পরিবর্তন করার সিদ্ধান্ত নেন যেগুলিতে সাবটাস্ক রয়েছে, আপনি তাও করতে পারেন।

আপনি কাজের মূল তালিকায় টেনে এনে সাবটাস্কগুলিকে স্বতন্ত্র কাজগুলিতেও তৈরি করতে পারেন।

আপনি যদি আসন্ন কাজগুলি প্রথমে দেখতে চান, তাহলে আপনি বাছাই করুন টুইক করে এটি করতে পারেন Google Tasks-এ সেটিং।

আরো নির্বাচন করুন৷> বাছাই করুন> তারিখ আপনার কাজগুলিকে তাদের নির্ধারিত তারিখ অনুসারে বাছাই করতে, শীর্ষে দেখানো সর্বশেষ কাজগুলি সহ। আসল অর্ডারে ফিরে যেতে, আরো নির্বাচন করুন> বাছাই করুন > আমার আদেশ .

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

কিভাবে Google টাস্কে অনুস্মারক যোগ করবেন

যেহেতু Google টাস্কগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার Google ক্যালেন্ডারে কাজগুলি যোগ করে, তাই আপনি একটি সাধারণ ক্যালেন্ডার ইভেন্টের মতো ইমেল বিজ্ঞপ্তি পাবেন।

আপনি যদি অনুস্মারক ব্যবহার করে থাকেন Google ক্যালেন্ডারে এবং এখন Google টাস্কগুলিও ব্যবহার করা শুরু করেছে, সুবিধার জন্য সেগুলিকে একই জায়গায় রাখা বোধগম্য৷

আপনি গুগল টাস্ক পথ অনুসরণ করে সহজেই আপনার ক্যালেন্ডার অনুস্মারকগুলি Google টাস্কে আমদানি করতে পারেন> আমার কাজ (বা অন্য কাজের তালিকা)> আরো (ডান দিকে তিনটি উল্লম্ব বিন্দু)> টাস্কে অনুস্মারক অনুলিপি করুন .

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

আপনি টাস্কে অনুস্মারকগুলি আমদানি করতে চান কিনা তা জিজ্ঞাসা করা নিশ্চিতকরণ বাক্সটি দেখতে পাবেন। চালিয়ে যান নির্বাচন করুন৷> অনুস্মারক আমদানি করুন৷ .

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

তারপরে আপনি অনুস্মারকগুলিকে আপনার Google টাস্ক এবং Google ক্যালেন্ডারে রাখতে বা অনুলিপি করার পরে আপনার ক্যালেন্ডার থেকে মুছে ফেলতে পারেন৷

আপনার Google কার্যগুলি তৈরি করুন এবং ভাগ করুন

Google Tasks-এ আপনার করণীয় তালিকা শেয়ার করার জন্য কোনো অন্তর্নির্মিত বিকল্প নেই, তবে আপনি TasksBoard অ্যাপ ব্যবহার করে এটি করতে পারেন।

কিভাবে Google টাস্ক ব্যবহার করবেন – শুরু করার নির্দেশিকা

TasksBoard হল Google Tasks-এর জন্য একটি ডেস্কটপ অ্যাপ যা আপনাকে একটি টাস্ক বোর্ডের আকারে আপনার Google টাস্কের তালিকা দেখতে, Google স্প্রেডশীটে আপনার তালিকা রপ্তানি করতে এবং অন্য লোকেদের সাথে আপনার টাস্ক তালিকা শেয়ার করতে দেয়।

আপনি কি আগে Google টাস্ক ব্যবহার করেছেন? যদি না হয়, আপনার টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপটি কী এবং আপনি এটিকে কী বেছে নিয়েছেন? নিচের মন্তব্যে টাস্ক ম্যানেজারদের সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন।


  1. Google ম্যাপ ওয়াইল্ডফায়ার ট্র্যাকিং কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে OneDrive ব্যবহার করবেন:Microsoft OneDrive দিয়ে শুরু করা

  3. উইন্ডোজ পিসিতে গুগল ডুও কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে Google Duo ব্যবহার করবেন?