কম্পিউটার

কিভাবে Google ডক্স পেজ ব্রেক ব্যবহার করবেন

কি জানতে হবে

  • সবচেয়ে দ্রুত:Ctrl+Enter ব্যবহার করুন কীবোর্ড শর্টকাট।
  • মেনুর মাধ্যমে:ডক-এ ক্লিক করুন যেখানে আপনি পৃষ্ঠা বিরতি চান। ঢোকান ক্লিক করুন> ব্রেক> পৃষ্ঠা বিরতি .
  • মোবাইল:আপনি যেখানে পৃষ্ঠা বিরতি চান সেখানে আলতো চাপুন, প্লাস চিহ্নে আলতো চাপুন> পৃষ্ঠা বিরতি .

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে একটি ডেস্কটপ এবং মোবাইল অ্যাপে Google ডক্সে পৃষ্ঠা বিরতি তৈরি করতে হয়৷

Google ডক্সে কিভাবে পেজ ব্রেক করবেন

Google ডক্স একটি পৃষ্ঠা বিরতি করার সহজ উপায় প্রদান করে৷ দ্রুততম উপায় হল Ctrl+Enter ব্যবহার করা কীবোর্ড শর্টকাট। অন্যথায়, ঢোকান এ যান মেনু।

  1. নথিতে আপনি পৃষ্ঠা বিরতি কোথায় রাখতে চান তা নির্বাচন করুন। আপনি যদি এটিকে ভুল জায়গায় রেখে শেষ করেন তবে আপনি সর্বদা এটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে নিয়ে আবার শুরু করতে পারেন৷

  2. ঢোকান-এ যান> ব্রেক , এবং পৃষ্ঠা বিরতি বেছে নিন . এখানেও সেকশন ব্রেক অপশন আছে, কিন্তু সেগুলি পেজ ব্রেক এর মত নয় (নীচে আরও অনেক কিছু)।

    কিভাবে Google ডক্স পেজ ব্রেক ব্যবহার করবেন

আপনি যদি মোবাইল অ্যাপ ব্যবহার করেন, তাহলে সম্পাদনার জন্য নথিটি খুলুন, পৃষ্ঠা বিরতি কোথায় প্রয়োগ করবেন তা নির্বাচন করুন, একটি নতুন মেনু খুলতে প্লাস চিহ্ন ব্যবহার করুন এবং তারপরে পৃষ্ঠা বিরতি এ আলতো চাপুন .

কিভাবে পৃষ্ঠা বিরতি সরাতে হয়

সম্পাদনা ছাড়াও> পূর্বাবস্থায় ফেরান৷ , যা শুধুমাত্র ভাল কাজ করে যদি আপনি শুধু পৃষ্ঠা বিরতি করেছে, Google ডক্সে একটি সুইপিং "সমস্ত পৃষ্ঠা বিরতি সরান" বোতাম নেই৷ পরবর্তী সর্বোত্তম জিনিস হল বিরতিগুলি কোথায় রয়েছে তা সনাক্ত করা এবং তারপরে পৃথকভাবে মুছে ফেলা।

একটি খুঁজে পাওয়া সহজ:দুটি বস্তুর মধ্যে একটি বড় স্থান সন্ধান করুন, যেমন দুটি অনুচ্ছেদ বা ছবি। আপনি যখন এটিতে পৌঁছান, তখন অবিলম্বে এটির পূর্ববর্তী বিভাগে যান (অবশ্যই যে কোনও ডেটার পরে) এবং মুছুন ব্যবহার করুন এটি চলে না হওয়া পর্যন্ত কী। অথবা, পরে বিভাগে যান পৃষ্ঠা ভাঙুন এবং ব্যাকস্পেস ব্যবহার করুন কী৷

কিভাবে Google ডক্স পেজ ব্রেক ব্যবহার করবেন

মোবাইল অ্যাপে এটি করা আরও সহজ। স্ক্রোল করুন যতক্ষণ না আপনি একটি অনুভূমিক রেখা দেখতে পান যা বলে পৃষ্ঠা বিরতি৷ . সেখানে কার্সার ফোকাস করতে এটির নীচে আলতো চাপুন, এবং তারপরে এটি সরাতে ব্যাকস্পেস ব্যবহার করুন৷

পৃষ্ঠা বিরতি বনাম বিভাগ বিরতি

ঢোকান > ব্রেক মেনুতে দুটি অনুরূপ শব্দের বিকল্প রয়েছে:বিভাগ বিরতি (পরবর্তী পৃষ্ঠা) এবং বিভাগ বিরতি (একটানা) . তাই তারা কি? তারা কি পৃষ্ঠা বিরতির মত কাজ করে? পুরোপুরি না।

"পরবর্তী পৃষ্ঠা" বিকল্পটি পরবর্তী পৃষ্ঠায় একটি নতুন বিভাগ শুরু করে এবং একই সাথে একটি পৃষ্ঠা বিরতি সন্নিবেশ করায়। অন্যটি একই পৃষ্ঠায় ব্যতীত একটি নতুন বিভাগ শুরু করে৷ একটি পৃষ্ঠা বিরতি। যদিও একটি পৃষ্ঠা বিরতি আপনাকে একটি নতুন পৃষ্ঠায় নিয়ে যায়, এটি আসলে একই জিনিস করছে না৷

তাই কি জন্য ব্যবহার করা হয় অধ্যায় বিরতি? সহজভাবে করা; তারা নথিটিকে এমন অংশে বিভক্ত করার জন্য যা প্রত্যেকের নিজস্ব পৃষ্ঠা শৈলী থাকতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনি দুটি প্রথম অনুচ্ছেদের মধ্যে একটি বিভাগ বিরতি করেন ("নিরন্তর" বিকল্প ব্যবহার করে), আপনি ফাইল-এ যেতে পারেন> পৃষ্ঠা সেটআপ এবং বিভাগ দ্বারা বিভাগের ভিত্তিতে অভিযোজন বা মার্জিন পরিবর্তন করুন। হতে পারে আপনি প্রথম অনুচ্ছেদের জন্য বাম এবং ডান মার্জিন পরিবর্তন করে 0 ইঞ্চি করবেন এবং তারপরে দ্বিতীয় অনুচ্ছেদে 4-ইঞ্চি মার্জিন সেট করবেন।

"পরবর্তী পৃষ্ঠা" বিভাগের বিরতিটি অভিন্ন, কিন্তু যেহেতু এটি একটি পৃষ্ঠা বিরতি তৈরি করে, তাই এটি দরকারী যদি আপনার নথিতে প্রতিটি পৃষ্ঠার অনন্য সেটিংসের প্রয়োজন হয়৷

আপনি যখন পৃষ্ঠা বিরতি করতে চান তখন আপনি যদি বিভাগ বিরতি করে থাকেন তবে দেখুন এ যান> বিভাগ বিরতি দেখান৷ তাদের সনাক্ত করতে। বিরতির ঠিক আগে এলাকায় ক্লিক করুন এবং মুছুন ব্যবহার করুন এটি মুছে ফেলার জন্য কী।


  1. Google ডক্সে কীভাবে সাবস্ক্রিপ্ট এবং সুপারস্ক্রিপ্ট ব্যবহার করবেন

  2. Google ডক্স রিজিউম টেমপ্লেটগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে Google ডক্সে ফন্ট যোগ করবেন

  4. ভয়েস টাইপিংয়ের জন্য Google ডক্স কীভাবে ব্যবহার করবেন