কম্পিউটার

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

পাওয়ার স্বয়ংক্রিয় আপনি যদি ডেস্কটপের জন্য আইএফটিটিটি বিকল্প খুঁজে বের করার পরিকল্পনা করেন তবে (পূর্বে মাইক্রোসফ্ট ফ্লো) হল সেরা অটোমেশন টুলগুলির মধ্যে একটি। আপনি কীভাবে ওয়েব এবং ডেস্কটপে পাওয়ার অটোমেট সেট আপ করতে পারেন তার সর্বাধিক সুবিধা পেতে এখানে রয়েছে৷

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

পাওয়ার অটোমেট কি

পাওয়ার অটোমেট হল একটি অটোমেশন টুল যা Windows 11-এ নির্মিত এবং Windows 10-এর পাশাপাশি ওয়েবে অ্যাক্সেসযোগ্য৷ যখন Zapier, IFTTT, Automate.io, ইত্যাদি অনলাইন অ্যাপগুলির সাথে কাজ করে, তখন Power Automate অনলাইন এবং অফলাইন অ্যাপগুলির সাথে কাজ করে৷ অন্য কথায়, আপনি বিভিন্ন কাজ সম্পাদন করতে পারেন যেগুলির সাথে ইন্টারনেটের কোন সম্পর্ক নেই, যেমন একটি ফোল্ডার তৈরি করা, একটি ফাইলের নাম পরিবর্তন করা, অন্য স্থানে সামগ্রী অনুলিপি করা ইত্যাদি৷

পাওয়ার অটোমেট অ্যাক্সেস করার সময়, আপনি ফ্লো নামে একটি শব্দ দেখতে পাবেন , যা আপনার টাস্কের টেমপ্লেটের ধরন নির্দেশ করে। উদাহরণস্বরূপ, পাওয়ার অটোমেটে অন্তর্ভুক্ত পাঁচটি ভিন্ন প্রবাহ রয়েছে এবং সেগুলি হল স্বয়ংক্রিয় মেঘ প্রবাহ , তাত্ক্ষণিক মেঘের প্রবাহ , নির্ধারিত মেঘ প্রবাহ , ডেস্কটপ প্রবাহ , এবং ব্যবসায়িক প্রক্রিয়া প্রবাহ .

পাওয়ার অটোমেট কিভাবে কাজ করে

অটোমেশনে একটি টাস্ক তৈরি করার জন্য প্রধানত দুটি অংশ রয়েছে:ট্রিগার এবং ক্রিয়া . ট্রিগার  কখন একটি কাজ সম্পাদন করতে হবে এবং অ্যাকশন তা আপনাকে বেছে নিতে দেয় আপনাকে কি করতে হবে তা স্থির করতে সাহায্য করে। আপনি যে সমস্ত কাজগুলি তৈরি করবেন বা ইতিমধ্যে তৈরি করেছেন তা ব্যাকগ্রাউন্ডে এই দুটি জিনিসের সাথে আসে। একবার আপনি টাস্ক সেটআপ সম্পন্ন করলে, পাওয়ার অটোমেট পটভূমিতে স্বয়ংক্রিয়ভাবে টাস্কটি চালায় যতক্ষণ না আপনি ম্যানুয়ালি এটি বন্ধ না করেন।

অন্য কথায়, এটির IFTTT, Zapier এবং Automate.io এর মতো একই ওয়ার্কফ্লো রয়েছে। তাদের সব ব্যবহারকারীদের একটি ট্রিগার এবং সেই অনুযায়ী একটি কর্ম চয়ন করার অনুমতি দেয়. যাইহোক, পাওয়ার অটোমেটে রয়েছে একটি সহজ বিকল্প যাকে বলা হয় অন ইরর . ট্রিগার বা অ্যাকশনে কোনো ত্রুটি ঘটলে এটি আপনাকে একটি ভিন্ন ক্রিয়া বেছে নিতে দেয়। অন্যান্য সমস্ত সরঞ্জাম ব্যবহারকারীদের জন্য এই বিকল্প নেই.

পাওয়ার অটোমেটের জন্য উপলব্ধ অ্যাপ এবং পরিষেবাগুলি

পাওয়ার অটোমেটে সামঞ্জস্যপূর্ণ অ্যাপ এবং পরিষেবার বিস্তৃত পরিসর রয়েছে, যা ব্যবহারকারীদের একটি অটোমেশন টুলের সাহায্যে আরও অনেক কিছু করতে দেয়। এটি ওয়েব বা ডেস্কটপ সংস্করণ হোক না কেন, আপনি উভয় প্ল্যাটফর্ম জুড়ে একই বিকল্পের সেট পেতে পারেন। নির্দিষ্ট অ্যাপ সম্পর্কে কথা বললে, আপনি Outlook, Excel, Word ইত্যাদি খুঁজে পেতে পারেন। অন্যদিকে, এটি ভেরিয়েবল, শর্ত, ফাইল ইত্যাদির উপর ভিত্তি করে বিভিন্ন কাজ অফার করে।

পাওয়ার অটোমেট সম্পর্কে সবচেয়ে ভাল জিনিস হল আপনি একটি নেস্টেড টাস্ক তৈরি করতে পারেন। ধরা যাক আপনি একটি নির্দিষ্ট স্থানে একটি ফাইল তৈরি করতে চান যখন আপনি একটি ইমেল সংযুক্তি পান, যা 10MB-এর বেশি। আপনি যদি এটি একটি টাস্কে সম্পন্ন করতে না পারেন, তাহলে আপনি সংযুক্তি আনার জন্য একটি কাজ তৈরি করতে পারেন এবং ফোল্ডার তৈরি করতে আরেকটি কাজ করতে পারেন৷

আপনি যদি ওয়েব এবং ডেস্কটপ সমর্থন সহ একটি অ্যাপের অপেক্ষায় থাকেন, তাহলে পাওয়ার অটোমেট আপনার জন্য একটি ভাল সমাধান হতে পারে। এটি বিবেচনা করে, আপনি এই পরিষেবাটি একবার ব্যবহার করে দেখতে পারেন যে এটি আপনার সমস্ত চাহিদা পূরণ করে কিনা।

ওয়েবে Microsoft Power Automate কিভাবে ব্যবহার করবেন

ওয়েবে Microsoft Power Automate ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. flow.microsoft.com ওয়েবসাইটে যান এবং আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন।
  2. বাম পাশের তৈরি বোতামে ক্লিক করুন।
  3. অটোমেটেড ক্লাউড ফ্লো বিকল্পে ক্লিক করুন।
  4. প্রবাহ বা কাজের জন্য একটি নাম লিখুন এবং একটি ট্রিগার নির্বাচন করুন৷
  5. তৈরি বোতামে ক্লিক করুন।
  6. নতুন ধাপ বোতামে ক্লিক করুন।
  7. অ্যাকশনের জন্য একটি অ্যাপ বেছে নিন।
  8. একটি ক্রিয়া নির্বাচন করুন৷
  9. সেভ বোতামে ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে পাওয়ার অটোমেটের অফিসিয়াল ওয়েবসাইটটি দেখতে হবে, যা হল flow.microsoft.com এবং আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। এর পরে, তৈরি করুন-এ ক্লিক করুন বাম দিকে দৃশ্যমান বোতাম এবং স্বয়ংক্রিয় মেঘ প্রবাহ নির্বাচন করুন বিকল্প।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

এখানে আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী অন্যান্য বিকল্প নির্বাচন করতে পারেন:

  • তাত্ক্ষণিক মেঘ প্রবাহ:  আপনি একটি টাস্ক সেট আপ করতে পারেন, তবে আপনাকে এটি নিজে চালাতে হবে৷
  • নির্ধারিত ক্লাউড প্রবাহ:  আপনি একটি পূর্বনির্ধারিত সময়ে একটি টাস্ক শিডিউল করতে পারেন।
  • ডেস্কটপ প্রবাহ:  এটি মূলত ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য।
  • ব্যবসায়িক প্রক্রিয়া প্রবাহ:  এটি তাদের জন্য যারা নেস্টেড টাস্ক তৈরি করতে চান৷

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার কাজের নামকরণ। তারপর, আপনার ইচ্ছা অনুযায়ী একটি ট্রিগার নির্বাচন করুন, এবং তৈরি করুন-এ ক্লিক করুন বোতাম।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

আপনার ট্রিগারের উপর নির্ভর করে, আপনাকে অ্যাপ বা পরিষেবাতে সাইন ইন করতে হতে পারে। এটি অনুসরণ করে, নতুন ধাপ -এ ক্লিক করুন বোতাম।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

এখানে আপনাকে আপনার ট্রিগারের জন্য একটি কর্ম নির্বাচন করতে হবে। এর জন্য, প্রদত্ত তালিকায় আপনি যে কাজটি সম্পাদন করতে চান সেটিতে ক্লিক করুন৷

আপনার নির্বাচন অনুযায়ী, আপনাকে আবার নির্বাচিত পরিষেবাতে সাইন ইন করতে হতে পারে। একবার হয়ে গেলে, আপনি সংরক্ষণ এ ক্লিক করতে পারেন বোতাম।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

এখন, আপনি আপনার অ্যাকাউন্টে টাস্ক বা ফ্লো চালাতে পারেন।

শুরু করার আগে, আপনার জানা উচিত যে পাওয়ার অটোমেট ডেস্কটপ ওয়েব সংস্করণ থেকে ভিন্নভাবে কাজ করে। ডেস্কটপ সংস্করণে, আপনাকে একটি নেস্টেড টাস্ক তৈরি করতে হবে যেহেতু ট্রিগার বেছে নেওয়ার কোনো বিকল্প নেই। অন্য কথায়, আপনাকে একটি ক্রিয়াকে প্রাথমিক ক্রিয়া হিসাবে এবং বাকিগুলিকে উপ-ক্রিয়া হিসাবে নির্বাচন করতে হবে৷ প্রাথমিক কর্ম একটি ট্রিগার হিসাবে কাজ করে, এবং তাদের বাকি কর্ম হিসাবে কাজ করে।

Windows 11/10 এ Microsoft Power Automate কিভাবে ব্যবহার করবেন

Windows 11-এ পাওয়ার অটোমেট ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবার সার্চ বক্সে পাওয়ার অটোমেট অ্যাপটি খুঁজুন এবং এটি খুলুন।
  2. নতুন প্রবাহ-এ ক্লিক করুন বোতাম।
  3. আপনার টাস্কের জন্য একটি নাম লিখুন এবং তৈরি করুন এ ক্লিক করুন বোতাম।
  4. বাম দিক থেকে একটি কাজ বেছে নিন।
  5. আপনার নির্বাচিত অ্যাপ অনুযায়ী প্রদত্ত ফর্মটি পূরণ করুন।
  6. সাবফ্লো তীরটিতে ক্লিক করুন এবং নতুন সাবফ্লো নির্বাচন করুন বিকল্প।
  7. একটি নাম লিখুন এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন বোতাম।
  8. বাম দিক থেকে অন্য একটি কাজ বেছে নিন।
  9. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।
  10. Play -এ ক্লিক করুন টাস্ক চালানোর জন্য বোতাম।

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

প্রথমে, টাস্কবার সার্চ বক্সে পাওয়ার অটোমেট অ্যাপটি অনুসন্ধান করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে এটি খুলুন। খোলার পরে, নতুন প্রবাহ -এ ক্লিক করুন৷ বোতাম।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

এখন আপনাকে আপনার টাস্কের নাম লিখতে হবে এবং তৈরি করুন-এ ক্লিক করতে হবে বোতাম একবার আপনি এটি করার পরে, আপনি শিরোনামে টাস্ক নামের সাথে আপনার স্ক্রিনে আরেকটি উইন্ডো খুঁজে পেতে পারেন। তারপর, বাম দিক থেকে প্রাথমিক ক্রিয়া নির্বাচন করুন৷

আপনি একটি অ্যাকশনে ডাবল-ক্লিক করতে পারেন অথবা এটি নির্বাচন করতে ড্র্যাগ-এন্ড-ড্রপ পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনার নির্বাচনের উপর নির্ভর করে, আপনাকে আপনার স্ক্রিনে ফর্মটি পূরণ করতে হবে এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করতে হবে বোতাম।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

এরপর, সাবফ্লো-এ ক্লিক করুন তীরচিহ্ন এবং নতুন সাবফ্লো  বেছে নিন বিকল্প আপনি আপনার সাবফ্লো নামটিও লিখতে পারেন।

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন

তারপর, আপনি বাম দিক থেকে অন্য একটি ক্রিয়া নির্বাচন করতে পারেন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ বোতাম।

পুরো প্রক্রিয়াটি ব্যাখ্যা করার জন্য, প্রথম অ্যাকশনটি ট্রিগার হিসেবে কাজ করবে এবং সাবফ্লো একটি অ্যাকশন হিসেবে কাজ করবে।

শেষ পর্যন্ত, আপনি চালান-এ ক্লিক করতে পারেন এটি পরীক্ষা করার জন্য বোতাম৷

সম্পর্কিত :কিভাবে একটি UI ওয়ার্কফ্লো তৈরি করতে Microsoft Power Automate Desktop ব্যবহার করবেন।

ডেস্কটপের জন্য পাওয়ার অটোমেট কি বিনামূল্যে?

হ্যাঁ, উইন্ডোজ 11 এবং 10 ব্যবহারকারীদের জন্য ডেস্কটপের জন্য পাওয়ার অটোমেট বিনামূল্যে। আপনি যদি এটি আপনার কম্পিউটারে খুঁজে না পান তবে আপনি flow.microsoft.com থেকে এটি ডাউনলোড করতে পারেন। ইনস্টলেশনের পরে আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

Microsoft/Office 365 এর সাথে পাওয়ার অটোমেট কি বিনামূল্যে?

হ্যাঁ, পাওয়ার অটোমেট Microsoft 365 সাবস্ক্রিপশনের সাথে অন্তর্ভুক্ত। আপনার যদি একটি সক্রিয় Microsoft 365 সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনি ওয়েবে পাওয়ার অটোমেট বিনামূল্যে বা অতিরিক্ত চার্জ ছাড়াই ব্যবহার করতে পারেন৷

পাওয়ার অটোমেটের দাম কত?

ওয়েবের জন্য পাওয়ার অটোমেট খরচ প্রায় $15/মাস/ব্যবহারকারী। যাইহোক, আপনার যদি Microsoft 365 থাকে তবে আপনি এটি বিনামূল্যে ব্যবহার করতে পারেন। এছাড়াও, Windows 11 এবং Windows 10 ব্যবহারকারীদের জন্য পাওয়ার অটোমেট ডেস্কটপ বিনামূল্যে পাওয়া যায়৷

সবকিছু বিবেচনা করে, পাওয়ার অটোমেট একটি সহজ অটোমেশন টুল বলে মনে হয় যা আপনাকে আরও উত্পাদনশীল করে তুলতে তৈরি করা হয়েছে। আশা করি এই টিউটোরিয়ালটি আপনাকে এই টুল দিয়ে শুরু করতে সাহায্য করবে৷

মাইক্রোসফট পাওয়ার অটোমেট টিউটোরিয়াল – কিভাবে শুরু করবেন
  1. কিভাবে মাইক্রোসফট এজ এজ বার দিয়ে শুরু করবেন

  2. পাওয়ার অটোমেট ব্যবহার করে কীভাবে আপনার মাইক্রোসফ্ট টিমের স্থিতি আপডেট করবেন

  3. কিভাবে কাজগুলি সম্পন্ন করতে মাইক্রোসফ্ট প্ল্যানার ব্যবহার করবেন

  4. কিভাবে Microsoft Office ইনস্টলেশন কাস্টমাইজ করবেন - টিউটোরিয়াল