কম্পিউটার

ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

Chromium Edge হল Microsoft Edge-এর একটি সংস্করণ যা Microsoft-এর নিজস্ব ওয়েব ব্রাউজার প্রযুক্তির পরিবর্তে Chromium-এ নির্মিত। মাইক্রোসফ্ট ওপেন সোর্স ক্রোমিয়াম প্রকল্প থেকে কোড নেয়, এর নিজস্ব বৈশিষ্ট্য এবং ইউজার ইন্টারফেস যোগ করে এবং মাইক্রোসফ্ট এজ হিসাবে প্রকাশ করে। অন্যান্য ব্রাউজার, যেমন Chrome এবং Brave, একই পদ্ধতি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ক্রোমিয়াম এজ কি?

মাইক্রোসফ্ট এজকে উইন্ডোজ 10 এর সাথে শ্রদ্ধেয় ইন্টারনেট এক্সপ্লোরার ওয়েব ব্রাউজারের প্রতিস্থাপন হিসাবে চালু করা হয়েছিল। এটি মূলত ক্রোমিয়াম এজ চালু না হওয়া পর্যন্ত সম্পূর্ণরূপে মাইক্রোসফটের নিজস্ব প্রযুক্তিতে তৈরি করা হয়েছিল, যা গুগল ক্রোম, ব্রেভ এবং ক্রোম ক্যানারির মতো একই কোড বেসে তৈরি করা হয়েছে। Windows 10, 8, এবং 7 ছাড়াও, আপনি MacOS, iOS এবং Android-এর জন্য Microsoft-এর Chromium-ভিত্তিক এজ ব্রাউজারও পেতে পারেন।

ক্রোমিয়াম এজ এবং আসল মাইক্রোসফ্ট এজ-এর মধ্যে বেশিরভাগ লোকেরা যে সবচেয়ে বড় পার্থক্যটি দেখেন তা হল প্লাগ-ইন সমর্থন। এজ প্লাগ-ইনগুলির অভাবের কারণে ভুগছে, বিশেষ করে লঞ্চের সময়, যখন ক্রোমিয়াম এজ বেশিরভাগ ক্রোম এক্সটেনশনের সাথে কাজ করে। আপনি যদি ক্রোম থেকে ক্রোমিয়াম এজ-এ চলে যাচ্ছেন, তাহলে মোটামুটি নির্বিঘ্ন রূপান্তরের জন্য আপনার সমস্ত পুরানো এক্সটেনশন ব্যবহার করতে পারবেন৷

ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

ক্রোমিয়াম এজ কিভাবে ক্রোম থেকে আলাদা?

যদিও এজ এবং ক্রোম উভয়ই ওপেন সোর্স ক্রোমিয়াম প্রকল্পের উপর ভিত্তি করে, এর মানে এই নয় যে ব্রাউজারগুলি একই। ক্রোমিয়ামকে ক্রোম হিসাবে প্রকাশ করার আগে Google এতে অনেক কিছু যোগ করে, যার মধ্যে ডেটা সংগ্রহের প্রক্রিয়া এবং আপনার Google অ্যাকাউন্টের সাথে ডিভাইসগুলির মধ্যে সিঙ্ক করার ক্ষমতা সহ।

মাইক্রোসফ্ট মৌলিক ক্রোমিয়াম কোডের উপরেও প্রচুর জিনিস যোগ করে, তবে এটি তার নিজস্ব সংস্করণগুলির সাথে প্রচুর সংখ্যক ক্রোমিয়াম পরিষেবা প্রতিস্থাপন করে। Microsoft কিছু পরিষেবা বন্ধ করে দেয়। যদিও এটি হুডের নীচে, তাই নিয়মিত ব্যবহারকারীরা বেশিরভাগ পরিবর্তনগুলি লক্ষ্য করার সম্ভাবনা কম৷

আপনি যে জিনিসগুলি লক্ষ্য করতে পারেন তার মধ্যে আরও শক্তিশালী গোপনীয়তা সেটিংস অন্তর্ভুক্ত রয়েছে যা Chrome-এর গোপনীয়তা সেটিংসের চেয়ে আরও ভাল এবং সহজে বোঝা যায়৷ এজ সিস্টেম রিসোর্সেও কম প্রভাব ফেলে বলে মনে হয়, বিশেষত কম RAM ব্যবহার করে, যদিও আপনার অভিজ্ঞতা আপনার পরিদর্শন করা সাইটগুলির উপর নির্ভর করে পরিবর্তিত হবে।

এজ ডিফল্ট Bing সার্চ ইঞ্জিনে, যখন Chrome ডিফল্ট Google-এ, কিন্তু উভয় ব্রাউজারই আপনাকে অবাধে পরিবর্তন করতে দেয়। এজ আপনাকে মোটামুটি স্পার্স এজ এক্সটেনশন লাইব্রেরির দিকেও নির্দেশ করে, কিন্তু আপনি Chrome ওয়েব স্টোর থেকে এক্সটেনশন ডাউনলোড করতে পারবেন।

Microsoft-এর Chromium-ভিত্তিক Edge এছাড়াও Netflix থেকে 4K বিষয়বস্তু স্ট্রিম করার ক্ষমতা সহ স্ট্রিমিং মিডিয়ার জন্য আরও ভাল সমর্থন প্রদান করে, যদিও আপনি Windows 10 ব্যবহার করলেই সেই বৈশিষ্ট্যটি উপলব্ধ।

কিভাবে Windows 10, 8, এবং 7 এ Chromium এজ পাবেন

আপনি যদি উইন্ডোজে মাইক্রোসফ্ট-এর ক্রোমিয়াম-ভিত্তিক এজ ব্রাউজারটি ব্যবহার করে দেখতে প্রস্তুত হন তবে এটি ব্যবহার করে দেখতে বেদনাদায়ক। এটি একটি বিনামূল্যের ডাউনলোড, এবং আপনি Windows 10, 8, বা 7 ব্যবহার করুন না কেন প্রক্রিয়াটি মূলত একই কাজ করে৷

  1. microsoft.com/en-us/edge/ এ যান।

  2. ডাউনলোড ক্লিক করুন৷ (অথবা ক্লিক করুন আরও বিকল্প দেখতে নিচের তীরচিহ্ন) বোতাম।

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

    আপনি যদি ইতিমধ্যেই এই ধাপে আপনার Windows এর সংস্করণ দেখতে পান, তাহলে আপনি শুধু ডাউনলোড এ ক্লিক করতে পারেন এই মুহূর্তে আপনি যদি একটি ভিন্ন OS ব্যবহার করে যান, তাহলে পৃষ্ঠাটি আপনার ব্যবহার করা OS-এ ডাউনলোড পরিবর্তন করবে বা ডাউনলোডের জন্য আপনাকে সঠিক দোকানে নিয়ে যাবে৷

  3. Windows 10 এর জন্য ডাউনলোড করুন ক্লিক করুন অথবা তালিকা থেকে উইন্ডোজের একটি ভিন্ন সংস্করণ নির্বাচন করুন।

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  4. সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলী পড়ুন এবং স্বীকার করুন এবং ডাউনলোড করুন ক্লিক করুন৷ .

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  5. ফোল্ডারটি নির্বাচন করুন যেখানে আপনি এজ ইনস্টলারটি ডাউনলোড করতে চান এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  6. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপর MicrosoftEdgeSetup.exe চালান যে ফাইলটি আপনি এইমাত্র ডাউনলোড করেছেন।

    আপনার বর্তমান ওয়েব ব্রাউজারে ডাউনলোড বার বা ম্যানেজার থেকে ফাইলটিতে ক্লিক করুন বা পূর্ববর্তী ধাপের সময় আপনি যে ফোল্ডারটি বেছে নিয়েছিলেন সেখানে এটি সন্ধান করুন৷

  7. Chromium Edge ইনস্টল করা শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি শেষ হলে এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়৷

Chromium Edge সেট আপ করা হচ্ছে

Chromium Edge স্বয়ংক্রিয়ভাবে চালু হয় এবং আপনি এটি ইনস্টল করা শেষ করার সাথে সাথে সেটআপ প্রক্রিয়া শুরু করে৷ এছাড়াও আপনি Chromium Edge বন্ধ করে এবং পরে এটি খোলার মাধ্যমে পরবর্তী সময়ে এই প্রক্রিয়ায় ফিরে আসতে পারেন।

ক্রোমিয়াম এজ সেটআপ প্রক্রিয়াটি কীভাবে শেষ করবেন তা এখানে:

  1. শুরু করুন ক্লিক করুন৷ .

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  2. অনুপ্রেরণামূলক, তথ্যমূলক বা ফোকাসড ক্লিক করে আপনার নতুন ট্যাব পৃষ্ঠার জন্য একটি লেআউট চয়ন করুন এবং তারপরে নিশ্চিত করুন ক্লিক করুন .

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

    অনুপ্রেরণামূলক সুন্দর ব্যাকগ্রাউন্ড ভিস্টা প্রদান করে, তথ্যমূলক আপনার নতুন ট্যাব পৃষ্ঠায় খবর প্রদান করে, এবং ফোকাস শুধুমাত্র মৌলিক বিষয়গুলির সাথে একটি কম অভিজ্ঞতা। আপনি যেকোনো সময় আপনার পছন্দ পরিবর্তন করতে পারেন।

  3. নিশ্চিত করুন ক্লিক করুন৷ আপনি যদি সিঙ্ক সেটিংস নিয়ে খুশি হন৷

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

    এছাড়াও আপনি টগল ক্লিক করে সিঙ্ক বন্ধ করতে পারেন৷ , অথবা সিঙ্ক সেটিংস কাস্টমাইজ করুন ক্লিক করে সেটিংস পরিবর্তন করুন৷ . আপনি যদি সিঙ্ক সেটিংস বন্ধ করে দেন, তাহলে আপনি Chromium Edge ব্যবহার করে বিভিন্ন কম্পিউটার এবং ফোনের মধ্যে পাসওয়ার্ড, পছন্দ এবং অন্যান্য তথ্য শেয়ার করতে পারবেন না৷

  4. আপনি যদি Microsoft এর সাথে ব্রাউজিং ইতিহাস ভাগ করতে না চান, তাহলে টগলটিকে না তে স্যুইচ করুন . নিশ্চিত করুন ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

ক্রোমিয়াম এজ এখন ব্যবহারের জন্য প্রস্তুত৷

আপনার যদি ক্রোমিয়াম-সামঞ্জস্যপূর্ণ সংস্করণ রয়েছে এমন কোনো এজ এক্সটেনশন থাকে, তাহলে আপনি উপরের ডানদিকে একটি বার্তা দেখতে পাবেন যে সেগুলি ইনস্টল করা হয়েছে৷ যদি আপনার কোনো এক্সটেনশন ট্রান্সমিশন না করে, তাহলে সেগুলো Chrome ওয়েব স্টোর থেকে ডাউনলোড করুন।

Chromium প্রান্তে আপনার বুকমার্ক এবং পাসওয়ার্ড আমদানি করুন

আপনি যদি দেখেন যে আপনার বুকমার্ক, পাসওয়ার্ড এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য পরিবর্তন করেনি, তাহলে আপনার পুরানো ব্রাউজার থেকে Chromium এজ-এ সবকিছু আমদানি করা সহজ৷

  1. এজ খুলুন এবং উপরের ডানদিকে কোণায় তিন-বিন্দু আইকনে ক্লিক করুন।

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  2. পছন্দসই নির্বাচন করুন৷> আমদানি করুন .

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  3. কোন ব্রাউজার থেকে আমদানি করতে হবে তা চয়ন করুন, আমদানি করার জন্য প্রতিটি ধরণের ডেটার জন্য বাক্সটি চেক করুন এবং আমদানি করুন ক্লিক করুন .

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়
  4. প্রক্রিয়াটি শেষ হলে, সম্পন্ন ক্লিক করুন৷ . আপনার পাসওয়ার্ড, বুকমার্ক এবং অন্যান্য তথ্য এখন Chromium Edge-এ উপলব্ধ৷

    ক্রোমিয়াম এজ:এটি কী এবং কীভাবে এটি পেতে হয়

  1. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?

  2. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন

  3. কীভাবে ক্রোমিয়াম ম্যালওয়্যার থেকে মুক্তি পাবেন

  4. আইফোন অন্যান্য স্টোরেজ:এটি কী এবং কীভাবে আপনি এটি থেকে মুক্তি পাবেন?