কম্পিউটার

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

আপনি যদি একজন ক্রোম ব্যবহারকারী হন, যা আপনার হওয়া উচিত, আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে ব্রাউজারে ডিফল্টরূপে ফ্ল্যাশ ব্লক করা আছে। Google Flash পছন্দ করে না কারণ ফ্ল্যাশে অন্তর্নিহিত প্রধান নিরাপত্তা ত্রুটি রয়েছে এবং তাই আপনাকে ফ্ল্যাশ ব্যবহার না করতে বাধ্য করার জন্য তার ক্ষমতার সবকিছু করে।

একমাত্র সমস্যা হল এখনও প্রচুর সাইট রয়েছে যা ফ্ল্যাশ ব্যবহার করে। ফেসবুক, ইনস্টাগ্রাম ইত্যাদির মতো আপনি প্রতিদিন যে বড় সাইটগুলি দেখেন তার কোনোটিই এটি ব্যবহার করে, তবে অনেক ছোট এবং পুরানো সাইট HTML 5-এ স্যুইচ করতে বিরক্ত করেনি। উদাহরণস্বরূপ, আমি আমার স্থানীয় একটি সিসকো কোর্স করছি কমিউনিটি কলেজ এবং অ্যাসাইনমেন্টগুলি সম্পূর্ণ করার জন্য, আমাকে সিস্কোর নেটঅ্যাকাডেমি ওয়েবসাইটে লগ ইন করতে হবে। সমস্যা হল কিছু প্রশ্ন দেখতে এবং উত্তর দেওয়ার জন্য ফ্ল্যাশ প্রয়োজন৷

আপনি যদি Chrome-এ ফ্ল্যাশ সক্ষম করার জন্য দ্রুত Google অনুসন্ধান করেন, তাহলে আপনি অনেক নিবন্ধ দেখতে পাবেন যে আপনাকে Adobe-এর ওয়েবসাইট থেকে Flash ডাউনলোড করতে এবং এটি ইনস্টল করতে (যা কাজ করবে না) অথবা একটি Chrome ট্যাব খুলতে এবং >chrome://plugins (যা আর কাজ করবে না)। ক্রোমের সাম্প্রতিক সংস্করণে (57), আপনি আর সেই URL-এ গিয়ে প্লাগইনগুলি পরিচালনা করতে পারবেন না৷ পরিবর্তে, আপনি শুধু একটি "এই সাইটে পৌঁছানো যাবে না পাবেন৷ বার্তা৷

এটি ভয়ানকভাবে অজ্ঞাত এবং আমাকে সত্যিই বিভ্রান্ত করে কারণ আমি প্রয়োজন অনুসারে ফ্ল্যাশ সক্ষম বা অক্ষম করতে সেখানে যেতে অভ্যস্ত ছিলাম। এখন মনে হচ্ছে তারা শুধুমাত্র আপনাকে নির্দিষ্ট সাইটের জন্য এটি সক্ষম করতে চায় যেখানে এটি প্রয়োজন। এই প্রবন্ধে, আমি ব্যাখ্যা করব কীভাবে ফ্ল্যাশের প্রয়োজন হলে কাজ করতে হয় এবং অন্যথায় কীভাবে এটি নিষ্ক্রিয় রাখা যায়।

Chrome Flash সেটিংস চেক করুন

প্রথমে, Chrome-এ ফ্ল্যাশ সেটিংস পরীক্ষা করা যাক। আপনি এটি করতে পারেন যেখানে জায়গা একটি দম্পতি আছে. একটি নতুন ট্যাব খুলুন এবং chrome://flags টাইপ করুন৷ .

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

নিশ্চিত করুন যে ফ্ল্যাশের চেয়ে HTML পছন্দ করুন৷ এবং ফ্ল্যাশ সেটিং "অনুমতি দিন" এ সেট করা থাকলে সমস্ত ফ্ল্যাশ সামগ্রী চালানডিফল্ট এ সেট করা আছে . অন্য একটি ট্যাব খুলুন এবং chrome://components-এ টাইপ করুন . Adobe Flash Player-এর অধীনে, আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন৷ বোতাম।

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

এখন উপরের ডানদিকে Chrome মেনু বোতামে ক্লিক করুন এবং সেটিংস-এ ক্লিক করুন .

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং উন্নত সেটিংস দেখান এ ক্লিক করুন . আরও কিছু নিচে স্ক্রোল করুন এবং তারপর বিষয়বস্তু সেটিংস এ ক্লিক করুন গোপনীয়তা এর অধীনে .

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

পপআপ ডায়ালগে, আপনি ফ্ল্যাশ দেখতে না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন শিরোনাম নিশ্চিত করুন যে সাইটগুলিকে ফ্ল্যাশ চালানোর অনুমতি দেওয়ার আগে প্রথমে জিজ্ঞাসা করুন (প্রস্তাবিত) বাক্স নির্বাচন করা হয়। স্পষ্টতই, আপনি যদি Chrome-এ ফ্ল্যাশকে সম্পূর্ণরূপে ব্লক করতে চান, তাহলে ফ্ল্যাশ চালানো থেকে সাইটগুলিকে ব্লক করুন নির্বাচন করুন . আপনার কখনই ফ্ল্যাশ চালানোর জন্য সাইটগুলিকে অনুমতি দিন নির্বাচন করা উচিত নয়৷ ভার্চুয়াল মেশিনে বা অন্য কিছুতে ক্রোম ব্যবহার করার মতো সত্যিকারের বৈধ কারণ না থাকলে।

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

সাইটগুলিকে ফ্ল্যাশ চালানোর অনুমতি দেওয়া হচ্ছে

এখন মজার অংশ জন্য! ফ্ল্যাশ চালানোর জন্য, আপনাকে এটি শুধুমাত্র নির্দিষ্ট সাইটের জন্য সক্ষম করতে হবে। সব সময় সবকিছুর জন্য এটি সক্ষম করার বিকল্প আর নেই। ফ্ল্যাশের জন্য একটি সাইট নির্দিষ্ট করার একটি উপায় হল ব্যতিক্রমগুলি পরিচালনা করুন এ ক্লিক করা৷ সামগ্রী সেটিংস – ফ্ল্যাশ এর অধীনে বোতাম উপরের স্ক্রিনশটে দেখানো হয়েছে।

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

আপনি দেখতে পাচ্ছেন, আমি আচরণ এর সাথে আগে যে NetAcad সাইটটির কথা বলছিলাম সেটি যোগ করেছি। অনুমতি দিন সেট করুন৷ . এই পদ্ধতিটি একটু কষ্টকর কারণ আপনাকে অবশ্যই সেটিংস-এ যেতে হবে পৃষ্ঠা, ইত্যাদি। একটি সাইটকে ফ্ল্যাশ চালানোর অনুমতি দেওয়ার সহজ উপায় হল সাইটে যান এবং তারপরে ঠিকানা বারে URL এর বাম দিকের ছোট্ট আইকনে ক্লিক করুন।

নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য Chrome-এ ফ্ল্যাশ কীভাবে সক্ষম করবেন

সংযোগটি HTTPS ব্যবহার করলে আইকনটি হয় একটি লক আইকন হবে বা সংযোগটি অ-সুরক্ষিত হলে এটি একটি তথ্য আইকন হবে। আপনি যখন এই আইকনে ক্লিক করেন, তখন আপনি সেই নির্দিষ্ট সাইটের জন্য কনফিগার করতে পারেন এমন একগুচ্ছ সেটিংস দেখতে পাবেন। নিচের দিকে ফ্ল্যাশ থাকবে। ডিফল্টরূপে, এটি গ্লোবাল ডিফল্ট ব্যবহার করুন (প্রশ্ন করুন) সেট করা উচিত৷ , যার মানে ব্রাউজার আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি ফ্ল্যাশ সামগ্রী আছে এমন একটি সাইটের জন্য Flash সক্ষম করতে চান কিনা৷

যাইহোক, আমার অভিজ্ঞতায়, ওয়েবসাইটে স্পষ্টভাবে ফ্ল্যাশ বিষয়বস্তু থাকা সত্ত্বেও ব্রাউজার আমাকে ফ্ল্যাশ সামগ্রী সক্ষম করতে বলে না। তাই, আমাকে মূলত এই সাইটে সর্বদা অনুমতি দিন নির্বাচন করতে হবে ফ্ল্যাশ কাজ করার জন্য বিকল্প। মনে রাখবেন যে ফ্ল্যাশ সামগ্রী সঠিকভাবে প্রদর্শিত হওয়ার জন্য আপনাকে ট্যাবটি বন্ধ করে পুনরায় লোড করতে হতে পারে৷

এটা সম্বন্ধে. আশা করি, এটি ক্রোমের সর্বশেষ সংস্করণে ফ্ল্যাশ কীভাবে কাজ করে তা স্পষ্ট করে। আমি নিশ্চিত যে এটি শীঘ্রই আবার পরিবর্তিত হতে চলেছে, তাই আমি এই পোস্টটি আপডেট করার বিষয়ে নিশ্চিত হব। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করুন. উপভোগ করুন!


  1. কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

  2. Chrome OS এ কিভাবে নাইট লাইট সক্ষম করবেন

  3. ক্রোম, ফায়ারফক্স এবং এজ-এ ফ্ল্যাশ প্লেয়ার কীভাবে সক্ষম করবেন?

  4. আইফোনে নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য ডেটা কীভাবে সাফ করবেন