কম্পিউটার

Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

আমি ইন্টারনেট ব্রাউজ করার জন্য গুগল ক্রোম ব্যবহার করতে পছন্দ করি এবং একটি প্রধান কারণ সবসময়ই ছিল কারণ এটি অত্যন্ত দ্রুত! আমি কখনই সব অ্যাড-অন সহ ফায়ারফক্সের ব্লোট পছন্দ করিনি এবং ইন্টারনেট এক্সপ্লোরার একেবারেই ধীর।

মাইক্রোসফ্ট এজ IE এর তুলনায় বেশ কিছুটা দ্রুত, তবে আমি আরও অনেক Google পরিষেবা ব্যবহার করি যে ক্রোম আমাকে পিছনে টানতে থাকে। ফায়ারফক্সের নতুন কোয়ান্টাম ব্রাউজারটি ক্রোমের থেকেও দ্রুততর এবং আমি সত্যিই স্যুইচ করার কথা ভাবছি।

যখন আমি প্রথমবার Chrome ব্যবহার করা শুরু করি, তখন আমি সাধারণ পরিষ্কার ইন্টারফেস এবং অবিশ্বাস্য ব্রাউজিং গতিতে আনন্দিত হয়েছিলাম। যাইহোক, খুব দ্রুত পিসিতে ক্রোম ব্যবহার করার কয়েক মাস পরে, আমি লক্ষ্য করেছি যে একটি ওয়েবপৃষ্ঠা লোড করার আগে কয়েক সেকেন্ডের জন্য ট্যাবগুলি ফাঁকা থাকবে এবং অন্যান্য সাধারণ ধীরতা।

Chrome টাস্ক ম্যানেজার

একটু ঘুরাঘুরি করার পরে, আমি টাস্ক ম্যানেজারের দিকে নজর দেওয়ার এবং Chrome এর জন্য কী প্রক্রিয়া চলছে তা দেখার সিদ্ধান্ত নিয়েছি। আমি যা পেয়েছি তা এখানে:

পবিত্র গরু! এটি একটি সম্পূর্ণ 35টি গুগল ক্রোম প্রক্রিয়া! এটি অনেক প্রসেস এবং 5 গিগাবাইটের বেশি মেমরি ব্যবহার। ঐ সমস্ত ক্রোম প্রক্রিয়া কি কি? ঠিক আছে, আমি যখন উপরের স্ক্রিনশটটি নিয়েছিলাম তখন আমার কাছে 16টি ট্যাব খোলা ছিল, কিন্তু সমস্ত ওয়েবপেজ ভিডিও প্লে বা অ্যানিমেশন ছাড়াই স্থির ছিল। তাহলে কেন 35 প্রসেস এবং GBs মেমরি?

আপনি শিরোনাম বারে ডান-ক্লিক করে (কোন ট্যাবে নয়) এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করে Chrome-এর প্রতিটি প্রক্রিয়ার পিছনে কী রয়েছে তা খুঁজে পেতে পারেন। .

Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

এখানে আপনি Google Chrome-এ চলমান প্রতিটি প্রক্রিয়া (একটি টাস্ক বলা হয়) দেখতে পাবেন। আমি যা দেখেছিলাম তাতে আমি দ্রুত অবাক হয়েছিলাম৷

Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

ব্রাউজারটি একটি প্রক্রিয়া, প্রতিটি ট্যাব তার নিজস্ব প্রক্রিয়া এবং তারপরে ওয়েব অ্যাপ, জিপিইউ এবং প্রতিটি এক্সটেনশন এবং প্লাগ-ইনের জন্য প্রসেস ছিল যা আমি সক্ষম করেছিলাম! ইয়েক্স! আমি গুগল থেকে অনলাইনে যা পড়ি তা থেকে, তারা সমস্ত কিছুকে বিভিন্ন প্রক্রিয়ায় আলাদা করে কারণ এটি ব্রাউজারটিকে আরও স্থিতিশীল করে তোলে। উদাহরণস্বরূপ, যদি ফ্ল্যাশ প্লাগইন ক্র্যাশ হয়ে যায়, তাহলে এটি আপনার সমস্ত ট্যাব বা পুরো ব্রাউজারকে নামিয়ে দেবে না৷

এতদিন গুগল ক্রোম ব্যবহার করে বুঝলাম এটা খুবই সত্য। এমন অনেক সময় ছিল যখন একটি ট্যাব মারা যায় এবং আমি ট্যাবটি বন্ধ করতে পারি এবং আমার অন্যান্য ট্যাবগুলি স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারি বা শকওয়েভ কেবল হ্যাং হয়ে যায় এবং আমি সেই একটি ট্যাবটিকে মেরে ফেলতাম এবং বাকি সবকিছু ঠিকঠাক কাজ করে৷

তাই আমার পরবর্তী চিন্তা ছিল যদি সমস্ত পৃথক প্রসেসে অতিরিক্ত মেমরি ব্যবহার করা হয় তবে এটি আগের মতো ছিল। আমি অনলাইনে যা সংগ্রহ করেছি তা থেকে, মনে হচ্ছে কম প্রসেস থাকলেও, প্লাগইন এবং এক্সটেনশনগুলি এখনও মেমরি ব্যবহার করবে, সম্ভবত সামান্য কম। একটি নতুন প্রক্রিয়া তৈরি করার জন্য একটি সামান্য ওভারহেড আছে, কিন্তু এটি গৌণ।

আপনি সাবফ্রেম: হিসাবে তালিকাভুক্ত বেশ কয়েকটি আইটেমও লক্ষ্য করেছেন https://accounts.google.com . প্রথমে, আমি ভেবেছিলাম এটি Gmail-এ একটি ট্যাব খোলা থাকার সাথে কিছু করার ছিল, কিন্তু শিখেছি এটি সম্পূর্ণ অন্য কিছু। মূলত, Google কিছু প্রক্রিয়াকে সঠিকভাবে আলাদা করার জন্য তার নিজস্ব প্রক্রিয়ায় রাখে। তাই বেশ কিছু ওয়েবসাইট ছিল যেগুলি তাদের নিজস্ব আলাদা ট্যাব প্রক্রিয়া তালিকাভুক্ত করার পরিবর্তে এই সাবফ্রেমের ভিতরে ছিল৷

তাহলে Chrome ব্যবহার করে মেমরির পরিমাণ কমাতে আপনি কি কিছু করতে পারেন? আমার জন্য, আমি একটি বড় পার্থক্য লক্ষ্য করেছি যখন আমি আমাকে প্রথমে জিজ্ঞাসা করুন এ রেখে না দিয়ে সমস্ত সাইটের জন্য ফ্ল্যাশ নিষ্ক্রিয় করেছিলাম স্থাপন. ফ্ল্যাশ সম্পূর্ণরূপে অক্ষম করতে, সেটিংস-এ যান৷ , তারপর উন্নত এ ক্লিক করুন নীচে এবং তারপর বিষয়বস্তু সেটিংস এ ক্লিক করুন৷ গোপনীয়তা এবং নিরাপত্তা এর অধীনে . ফ্ল্যাশ-এ ক্লিক করুন এবং তারপর নিশ্চিত করুন যে এটি ফ্ল্যাশ চালানো থেকে সাইট ব্লক করুন বলে .

Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

এটি আমাকে মেমরি ব্যবহারে 1 গিগাবাইটের বেশি সংরক্ষণ করেছে। আমি জানতাম না, তবে বেশ কয়েকটি ওয়েবসাইট ফ্ল্যাশ ব্যবহার করছে। এমনকি ফ্ল্যাশ অক্ষম থাকা সত্ত্বেও, ওয়েবসাইটগুলি ভাল কাজ করেছিল, তাই আমি ফ্ল্যাশ নিষ্ক্রিয় রেখেছি। মেমরি কমানোর অন্য উপায় হল কিছু এক্সটেনশন অপসারণ করা, বিশেষ করে যদি আপনি সেগুলি ব্যবহার না করেন। এছাড়াও, আপনি যদি মাঝে মাঝে একটি এক্সটেনশনের প্রয়োজন হয় এবং এটি সম্পূর্ণরূপে অপসারণ করতে না চান তাহলে আপনি সহজভাবে নিষ্ক্রিয় করতে পারেন৷

Google Chrome মেমরি ব্যবহার/মেমরি লিক সমস্যা?

এক্সটেনশন নিষ্ক্রিয় করা এটিকে মেমরি ব্যবহার করতে বাধা দেবে। অবশেষে, আপনি হয়ত একটি GPU প্রক্রিয়া লক্ষ্য করেছেন৷ Chrome-এ, যা ডিফল্টরূপে সক্রিয় করা উচিত। যদি আপনার হার্ডওয়্যার এটি সমর্থন করে, Chrome আপনার GPU-তে কিছু কাজ অফলোড করবে, যা আপনার CPU-এর চেয়ে দ্রুত এবং আরও কার্যকর। একে বলা হয় হার্ডওয়্যার ত্বরণ . আপনি যদি চান, আপনি সেটিংসে গিয়ে এবং তারপর সিস্টেম তে নীচের দিকে স্ক্রোল করে এটি নিষ্ক্রিয় করতে পারেন .

আপনি যদি হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করেন, তাহলে Chrome এ আপনার অভিজ্ঞতা কিছুটা ধীর হবে, তাই এটি মনে রাখবেন৷

তাই আপনি যদি মনে করেন যে ক্রোম খুব বেশি RAM নিচ্ছে, টাস্ক ম্যানেজারে চেক করুন এবং অতিরিক্ত পরিমাণে মেমরি ব্যবহার করছে এমন এক্সটেনশনটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। আমার জন্য, আমার কাছে একটি এক্সটেনশন ছিল যা আমি পছন্দ করেছি, কিন্তু 2013 সাল থেকে আপডেট করা হয়নি, যে কারণে এটি এত মেমরি ব্যবহার করতে পারে। আপনার যদি রিসোর্স-হগিং এক্সটেনশনের প্রয়োজন না হয়, তবে এটি অক্ষম করুন এবং আপনার একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতা থাকবে। এছাড়াও, ফ্ল্যাশ অক্ষম করুন যদি না আপনার সত্যিই এটির প্রয়োজন হয়। উপভোগ করুন!


  1. চলমান একাধিক Google Chrome প্রক্রিয়া ঠিক করুন

  2. ম্যাকে মেমরির ব্যবহার কমানোর টিপস

  3. Firefox 3.1 বিটা 3 এ মেমরির ব্যবহার

  4. কিভাবে Google ক্রোম উইন্ডোজ 10 এ উচ্চ মেমরির ব্যবহার কমাতে হয়