কম্পিউটার

কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

আপনি যখনই বিভিন্ন ওয়েব পৃষ্ঠা পরিদর্শন করেন ওয়েব ব্রাউজারগুলি আপনার আইফোনকে কুকি দিয়ে খায়। কুকিজ আপনার ডিভাইসে ব্রাউজিং পছন্দ এবং ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে আপনার অনলাইন অভিজ্ঞতাকে স্ট্রীমলাইন করে, তাই আপনাকে কিছু নির্দিষ্ট কাজ পুনরাবৃত্তি করতে হবে না। এটি এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে ওয়েবসাইটগুলি আপনার তথ্য পায়৷

ওয়েবসাইটগুলি আপনার ডিভাইসে বিভিন্ন ধরনের কুকি সংরক্ষণ করে। বিভিন্ন ধরনের কুকিজ এবং কিভাবে আপনার iPhone এ কুকিজ সক্ষম করবেন তা জানতে নিচের বিভাগে যান। এই পোস্টটি সাফারি, গুগল ক্রোম, মাইক্রোসফ্ট এজ এবং মজিলা ফায়ারফক্সে কুকি পরিচালনার পদক্ষেপগুলি হাইলাইট করে।

কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

প্রথম পক্ষ বনাম তৃতীয় পক্ষের কুকিজ

অনেক ওয়েব ব্রাউজারে কুকি পরিচালনার বিকল্পগুলি আপনি যে ধরনের কুকির সাথে কাজ করছেন তার উপর নির্ভর করবে। কুকিজকে তাদের উৎস এবং উদ্দেশ্যের উপর ভিত্তি করে দুটি প্রধান বিভাগে বিভক্ত করা হয়।

প্রথম পক্ষের কুকিজ: আপনি ব্রাউজারে ভিজিট করা ওয়েবসাইটগুলির দ্বারা সরাসরি তৈরি করা কুকিগুলি। বলুন আপনি SwitchingToMac.com এ যান এবং ওয়েবসাইটটি আপনার ব্রাউজারে “switchingtomac.com” লেবেলযুক্ত কুকি সংরক্ষণ করে। সেগুলি হল "প্রথম পক্ষের কুকিজ" কারণ হোস্ট ডোমেন কুকি তৈরি করেছে৷

অনেক ওয়েবসাইট প্রায়ই একটি ডায়ালগ বক্স প্রদর্শন করে যা আপনাকে তাদের আপনার ডিভাইসে কুকি তৈরি করতে অ্যাক্সেস দেওয়ার জন্য অনুরোধ করে। প্রথম পক্ষের কুকি আপনার ব্রাউজারে ভাষা, পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম, বিলিং ঠিকানা ইত্যাদি পছন্দ এবং কাস্টমাইজেশনের জন্য দায়ী৷

আপনি যদি একটি ওয়েবসাইটে পুনরায় যান এবং আপনাকে আপনার লগইন শংসাপত্রগুলি পুনরায় প্রবেশ করতে হবে না বা আপনার প্রথম দর্শনে কিছু কাস্টমাইজেশন পুনরায় করতে হবে না, কারণ সাইটটি আপনার ডিভাইসে তার (প্রথম পক্ষের) কুকি সংরক্ষণ করেছে৷

কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

তৃতীয় পক্ষের কুকিজ: এইগুলি ওয়েব সার্ভার দ্বারা উত্পন্ন কুকি যা আপনি যে ওয়েবসাইটে যান তার অন্তর্গত নয়৷ তৃতীয় পক্ষের কুকিগুলি প্রায়শই আপনার ব্রাউজারের URL-এর থেকে আলাদা অন্য ওয়েবসাইট দ্বারা একটি ওয়েবপেজে এম্বেড করা বিজ্ঞাপন দ্বারা তৈরি করা হয়।

বিজ্ঞাপনদাতারা প্রায়ই একাধিক ওয়েবসাইট জুড়ে আপনার অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে তৃতীয় পক্ষের কুকিজ (ট্র্যাকিং কুকি নামেও পরিচিত) ব্যবহার করে। অতএব, স্বয়ংক্রিয়ভাবে তৃতীয় পক্ষের কুকিজ ব্লক করতে আপনার ব্রাউজার কনফিগার করুন।

আইফোনে সাফারিতে কুকিজ সক্ষম করুন

কিছু সাইটের জন্য আপনাকে সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা উপভোগ করতে আপনার ব্রাউজারে কুকিজ সক্ষম করতে হবে। আপনার ব্রাউজার আপনার আইফোনে কুকি সংরক্ষণ না করলে আপনি নির্দিষ্ট ওয়েবসাইটের সামগ্রী অ্যাক্সেস করতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। সাফারিতে কুকিজ সক্ষম করতে, ব্রাউজার বন্ধ করুন এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন অ্যাপ এবং সাফারি নির্বাচন করুন অ্যাপ্লিকেশনের তালিকায়।
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. "গোপনীয়তা এবং নিরাপত্তা" এ স্ক্রোল করুন এবং টগল বন্ধ করুন সমস্ত কুকিজ ব্লক করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

এই বিকল্পটি বন্ধ করে, আপনি সফলভাবে Safari কনফিগার করেছেন যাতে ওয়েবসাইটগুলিকে আপনার iPhone এ কুকি সংরক্ষণ করার অনুমতি দেওয়া হয়।

Google Chrome এর জন্য iPhone এ কুকিজ সক্ষম করুন

অ্যান্ড্রয়েডের বিপরীতে, আইওএস-এ ক্রোমের কুকি ব্যবস্থাপনা বেশ সীমাবদ্ধ। প্রেক্ষাপটের জন্য, Google Chrome-এর Android সংস্করণে বেশ কয়েকটি কুকি পরিচালনার বিকল্প রয়েছে যা আপনাকে নিয়মিত এবং ছদ্মবেশী মোডে কুকিগুলিকে ব্লক করতে বা অনুমতি দিতে দেয়৷

iPhones এবং iPads-এ, Chrome স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটগুলিকে কুকি তৈরি এবং সঞ্চয় করার অনুমতি দেয়৷ বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্রিয় থাকে এবং চিরকাল সক্রিয় থাকে৷

Microsoft Edge-এ কুকিজ সক্ষম করুন

ডিফল্টরূপে, Microsoft Edge তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলিকে আপনার ডিভাইসে কুকি সংরক্ষণ করা থেকে ব্লক করে। আপনি যদি আপনার iPhone এ Microsoft Edge-এর সমস্ত ওয়েবসাইটের জন্য কুকিজ সক্ষম করতে চান, তাহলে এটি সম্পর্কে কীভাবে যেতে হবে তা এখানে:

  1. Microsoft Edge খুলুন এবং থ্রি-ডট মেনু আইকনে আলতো চাপুন টুলবারে।
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. সেটিংস নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. "নিরাপত্তা" বিভাগে স্ক্রোল করুন এবং কুকিজ এ আলতো চাপুন৷ .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. নির্বাচন করুন কেবল তৃতীয় পক্ষের কুকিজ ব্লক করুন আপনি যদি চান যে এজ আপনার পরিদর্শন করা ওয়েবসাইট(গুলি) দ্বারা উত্পন্ন শুধুমাত্র প্রথম পক্ষের কুকিগুলি সংরক্ষণ করতে পারে৷ অন্যথায়, কুকিজ ব্লক করবেন না নির্বাচন করুন আপনার আইফোনে প্রথম-পক্ষ এবং তৃতীয়-পক্ষ উভয় কুকি সংরক্ষণ করার জন্য এজকে নির্দেশ দিতে।
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. পরিবর্তন কার্যকর করার জন্য Microsoft Edge বন্ধ করুন এবং পুনরায় খুলুন।

মোজিলা ফায়ারফক্সে কুকিজ সক্ষম করুন

Firefox ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটের কুকি সংরক্ষণ করে। যাইহোক, নির্দেশনামূলক উদ্দেশ্যে, কীভাবে আইফোন এবং আইপ্যাডে ফায়ারফক্সে কুকি চেক এবং সক্ষম করবেন তা এখানে রয়েছে৷

  1. Firefox চালু করুন, হ্যামবার্গার মেনু আইকনে আলতো চাপুন নীচে-ডান কোণে, এবং সেটিংস নির্বাচন করুন৷ .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. "গোপনীয়তা" বিভাগে, ডেটা ম্যানেজমেন্ট নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. নিশ্চিত করুন কুকিজ চালু করা হয়। নিষ্ক্রিয় হলে, বিকল্পে টগল করুন এবং Firefox পুনরায় চালু করুন।
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

আইফোনে কুকিজ কিভাবে সাফ করবেন

জীবনের সবকিছুরই সুবিধা এবং অসুবিধা রয়েছে। কুকি প্রযুক্তির সাথে সংযুক্ত সুবিধা থাকা সত্ত্বেও, অপ্রচলিত কুকি আপনার ব্রাউজারের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। হ্যাকাররা আপনার তথ্য এবং অনলাইন কার্যকলাপ অ্যাক্সেস পেতে কুকি ব্যবহার করতে পারে।

যদি আপনার ব্রাউজার আপনার আইফোনে তৃতীয় পক্ষের কুকি সংরক্ষণ করে থাকে, অথবা আপনি ওয়েবপেজ দেখতে এবং ফাইল ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হন, তাহলে সমস্ত সংরক্ষিত কুকিজ সাফ করার কথা বিবেচনা করুন। মনে রাখবেন যে আপনার ব্রাউজারের কুকিজ সাফ করা আপনাকে বেশিরভাগ ওয়েবসাইট থেকে সাইন আউট করবে। একইভাবে, আপনি কিছু ওয়েবসাইট পুনরায় দেখার সময় আপনাকে আপনার পছন্দ এবং অন্যান্য সেটিংস পুনরায় কাস্টমাইজ করতে হতে পারে৷

সাফারিতে কুকিজ সাফ করুন

সেটিংস-এ যান> সাফারি এবং ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা সাফ করুন আলতো চাপুন৷ . ইতিহাস এবং ডেটা সাফ করুন আলতো চাপুন৷ অপারেশন নিশ্চিত করতে প্রম্পটে।

কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

মনে রাখবেন যে এটি Safari দ্বারা সংরক্ষিত কুকি মুছে দেয় এবং ব্রাউজিং ইতিহাস এবং অন্যান্য সাইট ডেটা মুছে দেয়৷

Chrome এ কুকিজ সাফ করুন

যদিও iOS ডিভাইসে Chrome-এর কুকি ব্যবস্থাপনা নমনীয় নয়, ব্যবহারকারীদের যে কোনো সময় কুকি মুছে ফেলার স্বাধীনতা রয়েছে।

  1. আরো আইকনে আলতো চাপুন নীচে-ডান কোণায় এবং সেটিংস নির্বাচন করুন৷ .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. গোপনীয়তা নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. ব্রাউজিং ডেটা সাফ করুন নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. চেক করুন কুকিজ, সাইট ডেটা, এবং ব্রাউজিং ডেটা সাফ করুন আলতো চাপুন পৃষ্ঠার নীচের অংশে অবস্থিত. ব্রাউজিং ডেটা সাফ করুন আলতো চাপুন আবার এগিয়ে যেতে।
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

Microsoft Edge এ কুকিজ সাফ করুন

  1. ব্রাউজারের সেটিংস খুলুন মেনু এবং গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. ব্রাউজিং ডেটা সাফ করুন নির্বাচন করুন .
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন
  1. কুকিজ এবং সাইট ডেটা চেক করুন এবং ব্রাউজিং ডেটা সাফ করুন আলতো চাপুন . সাফ করুন আলতো চাপুন৷ এগিয়ে যাওয়ার জন্য নিশ্চিতকরণ প্রম্পটে।
কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

Firefox-এ কুকিজ সাফ করুন

ফায়ারফক্স সেটিংস মেনু খুলুন, ডেটা ম্যানেজমেন্ট নির্বাচন করুন , কুকিজ এ টগল করুন শুধুমাত্র, সাফ ব্যক্তিগত ডেটা আলতো চাপুন , এবং ঠিক আছে আলতো চাপুন প্রম্পটে।

কিভাবে আইফোনে কুকিজ সক্ষম করবেন

একটি আইফোনে কুকিজ সক্ষম এবং সাফ করার বিষয়ে যা জানার জন্য এটি প্রায় সবই। এই গাইডের ধাপ এবং কৌশলগুলি iPadOS ডিভাইসগুলিতে প্রযোজ্য।

আপনার কম্পিউটারে স্থানীয়ভাবে সংরক্ষিত সমস্ত ওয়েবসাইট কুকি দেখতে বা সাফ করতে চান? আরও ভাল গোপনীয়তার জন্য ব্রাউজার কুকি পরিচালনার এই নির্দেশিকা পড়ুন৷


  1. আইফোনে ওয়েবসাইটগুলি কীভাবে ব্লক করবেন

  2. আইফোনে কীভাবে কম ডেটা মোড সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. আইফোনে এলইডি বিজ্ঞপ্তি কীভাবে সক্ষম করবেন

  4. আইফোনে নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য ডেটা কীভাবে সাফ করবেন